টুকরো খবর
দুর্ঘটনায় দুই পুলিশের মৃত্যু
ফের কুমোরগঞ্জ গ্রামের কাছে দুর্ঘটনা। এ বার হলদিয়া-মেচেদা জাতীয় সড়কে। সোমবারই কুমোরগঞ্জ গ্রামের কাছে তমলুক-পাঁশকুড়া সড়কে ট্রেকার দুর্ঘটনা ঘটেছে। তার রেশ কাটতে না কাটতেই মঙ্গলবার সকালে রাধামণি বাজারের কাছে কুমোরগঞ্জ গ্রামে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কে ট্রাকের ধাক্কায় তমলুক থানার দুই পুলিশকর্মীর মৃত্যু হয়। মৃতদের নাম আবুল হোসেন (৫০) ও জয়দেব গোস্বামী (৩৫)। মৃত আবুল হোসেন পুলিশের এনভিএফ কর্মী, জয়দেব গোস্বামী কনস্টেবল। আবুলের বাড়ি পাঁশকুড়ার চাকদা গ্রামে। জয়দেববাবুর বাড়ি গড়বেতায়। সোমবার রাতে একটি ট্রেকারে করে তমলুক থানার চার পুলিশকর্মী হলদিয়া-মেচেদা জাতীয় সড়কে টহলে দিতে বেরিয়েছিলেন।
দুর্ঘটনাগ্রস্ত পুলিশের গাড়ি
মঙ্গলবার সকাল ৬টা নাগাদ রাধামণি বাজারের কাছে জাতীয় সড়কের ধারে ট্রেকারটি দাঁড় করিয়ে বিশ্রাম নিচ্ছিলেন তাঁরা। এই সময় হলদিয়াগামী একটি লরি আর একটি লরিকে ভুল দিক দিয়ে ওভারটেক করতে গিয়ে ট্রেকারে ধাক্কা মেরে চলে যায়। ট্রেকারের রাস্তার দিকে বসে থাকা দুই পুলিশকর্মী আবুল হোসেন ও জয়দেব গোস্বামী গুরুতর আহত হন। অন্য পুলিশকর্মীরা তাঁদের উদ্ধার করে তমলুক জেলা হাসপাতালে নিয়ে এলে চিকিৎসকরা আবুল হোসেনকে মৃত বলে ঘোষণা করেন। আহত জয়দেব গোস্বামীকে হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। দুপুরে সেখানেই তাঁর মৃত্যু হয়। জেলা পুলিশ সুপার সুকেশ কুমার জৈন বলেন, ‘‘বেআইনি ভাবে একটি লরি ওভারটেক করতে গিয়ে গাড়িতে ধাক্কা মেরেছে।”

পুলিশের কাছে ব্যাখ্যা তলব
পুলিশ-হেফাজতে থাকা ‘অভিযুক্ত মাওবাদী’কে নিয়ে ঝাড়গ্রাম পুলিশ সুপারের অফিসে সাংবাদিক বৈঠক ঘিরে প্রশ্ন উঠেছিল আগেই। এ বার মামলার তদন্তকারী অফিসারকে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট দিতে বলল ঝাড়গ্রাম এসিজেএম আদালত। গত সোমবার তদন্তকারী অফিসার তথা বিনপুর থানার সাব-ইন্সপেক্টর মিলন ঘোষকে মঙ্গলবারের মধ্যে লিখিত বক্তব্য পেশ করতে বলেছিলেন ভারপ্রাপ্ত এসিজেএম সুপর্ণা রায়। এ দিন অবশ্য সরকারি আইনজীবী কনিষ্ক বসু জানান, অসুস্থতার জন্য মিলনবাবু পাঁচ দিনের বিশ্রামে রয়েছেন। তাঁকে সময় দিতে হবে। সব শুনে বিচারক ৬ ফেব্রুয়ারির মধ্যে মিলনবাবুকে অভিযোগের জবাব-সহ ওই রিপোর্ট দাখিল করার নির্দেশ দেন। ১৮ জানুয়ারি সন্ধ্যায় বিনপুর থানার ভুরসাতোড়া গ্রামের অভিজিৎ মাহাতো নামে এক প্রৌঢ়কে মাওবাদী সন্দেহে গ্রেফতার করে পুলিশ। ১৯ জানুয়ারি অভিজিৎবাবুকে ঝাড়গ্রাম আদালতে তোলা হয়। একটি পুরনো জোড়া খুনের মামলায় তদন্তের স্বার্থে অভিযুক্তকে পাঁচ দিন পুলিশ হেফাজতে পাঠায় আদালত। পুলিশ হেফাজতে থাকাকালীন গত ২১ জানুয়ারি দুপুরে অভিজিৎবাবুকে ঝাড়গ্রাম এসপি অফিসে এক সাংবাদিক বৈঠকে হাজির করা হয়। অভিযুক্তের সঙ্গে কথা বলেন সংবাদমাধ্যমের প্রতিনিধিরা। ২৪ জানুয়ারি অভিজিৎবাবুকে ফের আদালতে তোলা হলে সাংবাদিক বৈঠকের বিষয়টি জানান অভিযুক্তের আইনজীবী সুমন সেন। সুমনবাবুর অভিযোগ, সুপ্রিম কোর্টের নির্দেশাবলি লঙ্ঘন করে সংবাদমাধ্যমের সামনে অভিজিৎবাবুকে জোর করে মাওবাদী প্রমাণ করার চেষ্টা করেছে পুলিশ। অভিযোগ খতিয়ে দেখে সোমবার ভারপ্রাপ্ত এসিজেএম সুপর্ণা রায় তদন্তকারী অফিসারের কাছে রিপোর্ট তলব করেন। অভিজিৎবাবুকে ১৪ দিনের জেল হাজতে পাঠানো হয়েছে।

ফের বিক্ষোভ তৃণমূলের
ফের বাম পরিচালিত হলদিয়া পুরসভায় বিক্ষোভ দেখাল তৃণমূল। দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে মঙ্গলবার বিকেলে পুরপ্রধান তমালিকা পণ্ডা শেঠের ঘর ঘেরাও করে বিক্ষোভ দেখান তৃণমূলের কাউন্সিলরেরা। ঘণ্টাখানেক বিক্ষোভ দেখানোর পরে অবশ্য চলে যান তাঁরা। তবে যাওয়ার আগে লাগাতার বিক্ষোভ দেখানোর হুমকি দিয়ে গিয়েছেন তৃণমূলের নেতারা। গত ২২ জানুয়ারি তৃণমূলের পার্টি অফিসে আগুন লাগানোর চেষ্টার অভিযোগ তুলে সিপিএম কাউন্সিলর দুলাল জানার বাড়িতে ভাঙচুর করেন তৃণমূলের লোকেরা। পরে দু’পক্ষই থানায় অভিযোগ দায়ের করে। এই ঘটনায় সিপিএমের দু’জন কাউন্সিলরের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু হওয়ায় তাঁরা আপাতত পলাতক। এই পরিস্থিতিতে ৩০ জানুয়ারি ষষ্ঠ উন্নয়নমূলক বোর্ড মিটিংয়ের ডাক দিয়েও বাতিল করেন পুর-কর্তৃপক্ষ। প্রতিবাদে এ দিন বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধীরা। পুরসভার বিরোধী দলনেতা দেবপ্রসাদ মণ্ডলের অভিযোগ, “দুর্নীতি চলছে। পুরসভায় বোর্ড মিটিং অবৈধ করার দাবি জানালেও গা-জোয়ারি করছেন পুরপ্রধান। এ দিকে নিজেদের স্বার্থে বোর্ড মিটিং ডেকেও তা বাতিল করছেন। প্রতিবাদে আমরা লাগাতার আন্দোলন চালাব। বোর্ড পাল্টে দিতে নেতৃত্বের সঙ্গে আলোচনা করব।” পুরপ্রধান তমালিকা পণ্ডা শেঠ বলেন, “মানুষের রায়ে বোর্ড গঠন হয়েছে। এ ভাবে তা বদলানো সম্ভব নয়। পরিস্থিতি স্বাভাবিক হলেই ফেব্রুয়ারিতে বোর্ড মিটিং হবে।”

জেলায় আজ সংখ্যালঘু কমিশনের দল
একদিনের জন্য পশ্চিম মেদিনীপুরে আসছে রাজ্য সংখ্যালঘু কমিশনের এক প্রতিনিধি দল। আজ, বুধবার ওই দলের সদস্যরা মেদিনীপুরে দু’টি কর্মসূচিতে যোগ দেবেন। প্রতিনিধি দলের এই সফর ঘিরে প্রয়োজনীয় প্রস্তুতিও সারা হয়েছে। জেলা প্রশাসন সূত্রে খবর, প্রথমে বৈঠক হবে। পরে হবে শিবির। সকাল ১১টা নাগাদ মেদিনীপুর কালেক্টরেটের সভাগৃহে ওই বৈঠকে উপস্থিত থাকার কথা জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত, জেলা পুলিশ সুপার সুনীল চৌধুরী, সংখ্যালঘু দফতরের ভারপ্রাপ্ত জেলা আধিকারিক বিশ্বরঞ্জন মুখোপাধ্যায় প্রমুখের। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আজ সকালে প্রায় এক ঘন্টা ধরে বৈঠকটি চলবে। সংখ্যালঘুদের উন্নয়নে জেলায় কী কী কর্মসূচি চলছে, কী কী প্রকল্পের কাজ শুরু হয়েছে, প্রকল্পগুলোর অবস্থাই বা কী, এ সব খতিয়ে দেখতে পারেন কমিশনের সদস্যরা। সংখ্যালঘুদের উন্নয়নে জেলায় বেশ কিছু কর্মসূচি চলছে। ছাত্রছাত্রীদের জন্যও কিছু কর্মসূচি রয়েছে। অন্য জেলার মতো পশ্চিম মেদিনীপুরেও নবম থেকে দ্বাদশ শ্রেণির সংখ্যালঘু ছাত্রীদের সাইকেল বিতরণের কাজ শুরু হয়েছে। কর্মসূচিগুলোর ঠিক কী পরিস্থিতি, তা কমিশনের সদস্যদের জানাবেন দফতরের ভারপ্রাপ্ত আধিকারিক। বৈঠক শেষে দুপুরে জেলা পরিষদ হলে একটি শিবির হবে। শিবিরে উপস্থিত থাকবেন বিভিন্ন সংখ্যালঘু সংগঠনের প্রতিনিধি, বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের প্রধান প্রমুখ। উপস্থিত সকলে সরাসরি তাঁদের বক্তব্য কমিশনের সদস্যদের জানাতে পারেন। জেলা প্রশাসন জানিয়েছে, সংখ্যালঘু কমিশনের মেদিনীপুর সফর ঘিরে সব প্রস্তুতিই সারা হয়েছে।

কৃষি মেলায় তৃণমূল সাংসদের ছবি, প্রশ্ন
মহকুমা-মহকুমায় সরকারি কৃষি মেলার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছিল আগেই। এ বার কৃষিমেলায় তৃণমূলের দুই সাংসদ শিশির ও শুভেন্দু অধিকারীর বড় বড় ছবি টাঙানো নিয়ে বিতর্ক শুরু হল। মঙ্গলবার এর প্রতিবাদ জানিয়ে পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেস কমিটি জেলাশাসকের কাছে স্মারকলিপি দেয়। জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক কণিষ্ক পণ্ডা বলেন, “কৃষি মেলায় রাজ্যের কৃষিমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর ছবি থাকলেও তা স্বাভাবিক। কিন্তু দু’জন সাংসদের ছবি যে ভাবে টাঙানো হয়েছে, তাতে কৃষির বদলে রাজনৈতিক বিষয় বেশি গুরুত্ব পেয়েছে।” প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত চাষিদের ক্ষতিপূরণ না দিয়ে জেলা জুড়ে কৃষিমেলা করার সমালোচনাও করেন কণিষ্কবাবু।

বামেদের আইন অমান্য
বিলগ্নীকরণ, দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ও ঠিকাকর্মীদের বেতনক্রম চালু-সহ একাধিক দাবিতে মঙ্গলবার কাঁথি মহকুমাশাসকের দফতরে আইন অমান্য করল বামপন্থী ১১টি ট্রেড ইউনিয়ন। তার আগে মিছিল করে কাঁথি শহর পরিক্রমা করেন আন্দোলনকারীরা। শহরের চৌরঙ্গী মোড়ে পথসভাও হয়। সেখানে বক্তাদের মধ্যে ছিলেন নির্মল জানা, প্রণব দাস, শোয়েব মহম্মদ, সুখেন্দু মাইতি, হিমাংশু পণ্ডা, কালীপদ শিট প্রমুখ।

অবৈধ সিডি, ধৃত
বেআইনি সিডি বিক্রির অভিযোগে সোমবার সন্ধ্যায় ঘাটালের আলামগঞ্জ থেকে নেপাল চক্রবর্তী নামে এক দোকান মালিককে গ্রেফতার করল পুলিশ। উদ্ধার হয় শতাধিক সিডিও। পুলিশের দাবি, দীর্ঘ দিন ধরে নকল সিডি বিক্রি করছেন নেপালবাবু।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.