টুকরো খবর
বৃদ্ধাকে প্রতারণা, জমি দখলের নালিশ
এক বৃদ্ধাকে প্রতারণা করে তাঁর কয়েক বিঘা জমি দখলের অভিযোগ উঠেছে এলাকার প্রভাবশালী ব্যবসায়ীর বিরুদ্ধে। বৃহস্পতিবার বাগডোগরার বাসিন্দা ওই বৃদ্ধা সাবিত্রী দেবী প্রসাদ শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে ওই অভিযোগ করেন। তাঁর অভিযোগ, নকশালবাড়ি গিনি মৌজায় তাঁর ১৬ বিঘা জমি ছিল। এর মধ্যে ৯ বিঘা জমি একজনের কাছে বিক্রি করেন। এক বিঘার কিছু বেশি জমি নকশালবাড়ি হিন্দি হাইস্কুলকে দান করেন। ওই জমি গণেশ রায় নামে এলাকার এক ব্যক্তি নিজেকে স্কুল সম্পাদক পরিচয় দিয়ে তাঁর কাছ থেকে রেজিস্ট্রি নেন বলে অভিযোগ। এ ছাড়াও তাঁর বাকি জমিও দখল হয়েছে বলে অভিযোগ। এই পুরো ঘটনার পেছনে এলাকার এক ব্যবসায়ী রয়েছে বলে তাঁর দাবি। গণেশবাবু অবশ্য ওই অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তিনি বলেন, “আমি নকশালবাড়ির শিশুদের স্কুলের সভাপতি হিসেবে রয়েছে। ওই স্কুলের কমিটি না থাকায় সবাই আমার নামে রেজিস্ট্রি দিতে বলেছে। পরে স্কুলের নামে তা করা হবে বলে জানানো হয়। আমাকে যে মুহূর্তে বলবে জমি ফেরত দেব। সাবিত্রী দেবী আমাকে কিছু নানা জানিয়ে কেন অভিযোগ করলাম বুঝতে পারছি না।” কংগ্রেস নেতা তথা নকশালবাড়ি ব্লকের বনভূমি কর্মাধ্যক্ষ সুনীল ঘোষ বলেন, “ওই বৃদ্ধাকে কেউ ভুল বোঝাচ্ছে তাই তিনি ওই অভিযোগ করছেন। স্কুলের জমি সবাই মিলে আলোচনা করে গণেশবাবুর নামে রাখা হয়। স্কুলের নিজস্ব কমিটি না থাকার জন্য সেটা করা হয়। জমি যে কোনও মুহূতে গণেশবাবু দিতে রাজি। তাঁর কোনও জমি দখল হয়নি।” নকশালবাড়ি হিন্দি হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ভোলা রায়, এলাকার কংগ্রেসের গ্রাম পঞ্চায়েত সদস্য গণেশ রায় এলাকার আদিবাসী বিকাশ পরিষদের নেতা ললিত কুমার টোপ্পো ওই বৃদ্ধার পাশে দাঁড়িয়েছেন। তাঁরা বলেন, “স্কুলের জন্য এখনও কোনও জমি পাওয়া যায়নি। ওই বৃদ্ধার জমি দখল হয়েছে বলেই আমরা জানি। ঘটনার তদন্ত হওয়া উচিত।’’ শিলিগুড়ির অতিরিক্ত জেলাশাসক তপন বর্মন বিষয়টি নিয়ে একটি তদন্ত করা হবে বলে জানিয়েছেন।

হিমুলের পুনরুজ্জীবনের দাবি, একযোগে আন্দোলন
হিমূলের পুনরুজ্জীবনের দাবিতে কংগ্রেস, সিপিএম এবং গোর্খা জনমুক্তি মোর্চার শ্রমিক সংগঠন একযোগে আন্দোলনে নামল। বৃহস্পতিবার মাটিগাড়ার হিমূলের সামনে ‘হিমুল বাঁচাও কমিটি’ গড়ে একযোগে সংগঠনের সদস্যরা সভা করেন। হিমুল বাঁচাও কমিটির নেতাদের অভিযোগ, “নতুন রাজ্য সরকার ক্ষমতার আসার পরে সংস্থাকে বাঁচাতে নানা প্রতিশ্রুতি দেওয়া হলেও কিছুই হয়নি। বাম আমলের বরাদ্দ হওয়া টাকা শুধু এক দফায় মিলেছে। কোনও স্থায়ী কার্যনির্বাহী আধিকারিক থাকছে না। কর্মীদের বকেয়ার পরিমাণ বেড়েই চলেছে।” উল্লেখযোগ্যভাবে তৃণমূলের শ্রমিক সংগঠনের কিছু সদস্যকে সভায় দেখা গেলেও নেতারা কেউ সভায় যোগ দেননি। প্রকাশ্যেও সংগঠনের নেতারা কোনও মন্তব্য করতে চাননি। তাঁরা বলেন, “দলের কোনও নির্দেশ না থাকায় সরাসরি আন্দোলন করা যাচ্ছে না।” এই বিষয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, “কারা কী আন্দোলন করছে জানি না। তবে গত তিন দশকে হিমূলকে আইসিইউতে নিয়ে যাওয়া হয়েছিল। নতুন সরকার ক্ষমতায় আসার পর হিমূল জেনারেল বেডে এসেছে। এক দফায় প্রায় ৫ কোটি টাকা দেওয়া হয়েছে। সরকার হিমূলকে চাঙ্গা করতে নানা পরিকল্পনা নিচ্ছে। এরমধ্যে হিমূল জল প্রকল্প অন্যতম।” এদিন তিন শ্রমিক সংগঠনের নেতা, কর্মীরা হিমূলের গেটের সামনে জড়ো হন। দার্জিলিং পাহাড় থেকে মোর্চা সমর্থিত শ্রমিক সংগঠনের সদস্যরা আসেন। তার পরে হিমুল বাঁচাও কমিটির নামে সভা শুরু হয়। সভায় যোগ দেন হিমুল দুগ্ধ উৎপাদক সমবায় সমিতি ও গোপালন ইউনিয়নও। আন্দোলনে সামিল হন চম্পাসারির হিমুল ক্যাটেল ফিডের কর্মীরাও। অশান্তির আশঙ্কায় বড় পুলিশ বাহিনীও মোতায়েন করা হয়। কিন্তু কোনও গোলমাল হয়নি। প্রায় ঘণ্টা দেড়েক সভা চলে। হিমুল বাঁচাও কমিটির সদস্যরা জানান, কর্মীদের পিএফ, গ্র্যাচুইটি, লিভ এনক্যাশমেন্ট মিলিয়ে বকেয়া রয়েছে প্রায় ১৫ কোটি টাকা। আর দুধ সরবরাহকারীদের বকেয়া প্রায় ৪৫ লক্ষ টাকা। এই অবস্থায় কতদিন সংস্থা চলবে তা অনিশ্চয়তার মুখে এসে দাঁড়িয়েছে।

বইমেলায় দ্বন্দ্ব
সরকারি বইমেলায় বনমন্ত্রীর সামনেই তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে এল। বৃহস্পতিবার দুপুরে নির্ধারিত সময়ের প্রায় তিনঘন্টা পরে ৩৪-তম জেলা বইমেলার উদ্বোধন হয়। একে তো অনেক পড়ুয়া মেলে ছেড়ে চলে যায় বলে অভিযোগ। তার উপরে অনুষ্ঠান মঞ্চে না ডাকায় ক্ষোভ প্রকাশ করেন দলের একাংশ নেতা-কর্মীরা। বনমন্ত্রী হিতেন বর্মন বলেন, “সামান্য ভুল বোঝাবুঝি হয়েছে। এর জন্য কিছু লোক মেলা ছেড়ে চলে গিয়েছেন। ১১টা নাগাদ মেলায় আসার কথা ছিল, অন্য অনুষ্ঠানের জন্য দেরি হয়ে যায়।” তৃণমূলের জেলার কার্যকরী সদস্য ইন্দ্রবিকাশ তালুকদারকে আমন্ত্রণ করেও মঞ্চে না ডাকা নিয়ে গোলমালের সূত্রপাত। মহকুমা শাসক অমলকান্তি রায় বলেন, “উদ্বোধন হয়ে যাওয়ার পরে কিছু অতিথিকে মঞ্চে ডাকেন ঘোষক। তাতে কিছু লোক মেলা থেকে চলে যান।”

‘অত্যাচার’, আত্মঘাতী বধূ
শ্বশুরবাড়ির অত্যাচারের জেরে এক বধূ গায়ে আগুন দিয়ে আত্মঘাতী হয়েছেন বলে অভিযোগ উঠেছে। নাম সম্পূর্ণ বিশ্বাস (২০)। বুধবার কুমারগ্রাম থানার সুপার মার্কেট এলাকার ঘটনা। তাঁর স্বামী শ্যামল বিশ্বাসকে পুলিশ গ্রেফতার করেছে। মৃতার বাবা অখিল দাস লিখিত অভিযোগে জানান, তাঁর মেয়ের সাড়ে তিন বছর আগে প্রতিবেশী আশু বিশ্বাসের ছেলে পেশায় কাঠমিস্ত্রি শ্যামলের সাথে সামাজিক মতে বিয়ে হয়। তাঁদের একটি দেড় বছরের ছেলে রয়েছে। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “ওই বধূর স্বামীকে গ্রেফতার করা হয়েছে। শ্বশুর পলাতক।”

আগ্নেয়াস্ত্র-সহ গ্রেফতার
পিস্তল নিয়ে দাপিয়ে বেড়ানোর অভিযোগে এক যুবককে আটক করে পুলিশের হাতে তুলে দিলেন সিটি অটো চালকরা। বৃহস্পতিবার প্রধাননগর থানার চম্পাসারি মোড়ে। অভিযোগ, বুধবার রাতে পাশ কাটানো নিয়ে গণ্ডগোলের জেরে বিশাল মল্লিক নামে এক অটো চালকের মাথায় পিস্তল ঠেকিয়ে প্রাণে মারার হুমকি দেয় ভরত শর্মা নামে এক যুবক। এদিন সকালে ওই ঘটনার প্রতিবাদে চম্পাসারি মোড়ে জমা হন অটো চালকরা। সে সময়ই ওই পথে যাচ্ছিল ভরত। তাকে ঘেরাও করা হয়। পুলিশ গিয়ে তাকে গ্রেফতার করে।

শাস্তির দাবি
স্যালাইন খুলতে গিয়ে শিশুর আঙুল কাটার ঘটনায় অভিযুক্তদের শাস্তির দাবি জানাল পরিবারের লোকজন। বৃহস্পতিবার তাঁরা তদন্ত কমিটির কাছে তা জানান। রিপোর্ট পেলেই ব্যবস্থার আশ্বাস দেন স্বাস্থ্যকর্তারা। গত শনিবার আলিপুরদুয়ার হাসপাতালে ঘটনাটি ঘটে।

বার্ষিক ক্রীড়া
রেল পুলিশের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল। বৃহস্পতিবার সকালে ফুলবাড়িতে সশস্ত্র পুলিশের ক্যাম্পের মাঠে ওই প্রতিযোগিতা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন সশস্ত্র বাহিনীর আইজি টিএফ শেরপা। ছিলেন শিলিগুড়ির রেল পুলিশ সুপার উজ্জ্বল ভৌমিক।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.