টুকরো খবর
বাতিলদের সই করাচ্ছে বাগান
অবনমনের আশঙ্কায় দিশাহারা মোহনবাগান কর্তারা। অবস্থা এতটাই খারাপ যে, কোন ক্লাব কোন ফুটবলারকে বাতিল করছেন খুঁজে বেড়াচ্ছেন তাঁরা। লিয়েনে সই করিয়ে দলে নেওয়ার জন্য। ইস্টবেঙ্গলের বাতিল মিডিও সুশান্ত ম্যাথুকে বৃহস্পতিবার সই করাল করিম বেঞ্চারিফার দল। দীর্ঘদিন চোটের জন্য মাঠের বাইরে ছিলেন সুশান্ত। ম্যাচের মধ্যেও নেই। এ বার সালগাওকরে বাতিল বিদেশি মিডিও নামিবিয়ার কুইনটন নরম্যান জেকবকে নিতে চলেছে মোহনবাগান। তাঁকে নেওয়া হবে স্ট্যানলির জায়গায়। ওডাফা ও চিমার ঘনিষ্ঠ স্ট্যানলিকে তাড়াতে অবশ্য কম কাঠখড় পোড়াতে হয়নি ক্লাব কর্তাদের। প্রথমে ওঁরা কিছুতেই রাজি হচ্ছিলেন না। তবে এ দিন চাপে পড়ে ওডাফারা রাজি হয়ে যান। সালগাওকরের হয়ে অ্যাটাকিং মিডিও নরম্যান খেলেছেন ১৪ ম্যাচ। কোনও গোল নেই। তাঁকে ছাটাই করে জন উইকিমসনকে নিয়েছে ডেভিড বুথের টিম। গোয়ার ক্লাবটির কর্তারা যাঁকে ছাটাই করেছেন সেই কুইনটন আজ থেকে নামছেন মোহনবাগান অনুশীলনে। তাঁর কাগজপত্রে কিছু সমস্যা আছে। সে জন্য অবশ্য সই করাতে সালগাওকরের দ্বারস্থ হয়েছেন সবুজ-মেরুন কর্তারা। সালগাওকর সচিব রাজ গোমস বললেন, “কুইনটন আমাদের এখানে খেলতে পারছিল না বলে বাদ দিয়েছি। ওকে মোহনবাগান লিয়েনে নিতে চেয়েছিল। কিন্তু সমস্যা হচ্ছে বলে শুনেছি। মোহনবাগান কর্তারা আমাকে অনুরোধ করেছেন সাহায্য করতে। আমি করব কথা দিয়েছি।”

হাত ভাঙল কাসিয়াসের
চ্যাম্পিয়ন্স লিগে রুনিদের মুখোমুখি হওয়ার তিন সপ্তাহ আগেই জবরদস্ত ধাক্কা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের শিবিরে। বুধবার কোপা দেল রে কোয়ার্টার ফাইনালে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচ চলাকালীন বাঁ হাত ভেঙে মাঠের বাইরে চলে গেলেন গোলরক্ষক ইকের কাসিয়াস। মেডিক্যাল বুলেটিনে জানা গিয়েছে, বাঁ-হাতের প্রথম মেটাটারসাল হাড় ভেঙেছে কায়িসাসের। কবে তিনি ফের মাঠে ফিরবেন সে ব্যাপারে চিকিৎসকরা জোর দিয়ে কিছু না বলায় স্বভাবতই কপালে চিন্তার ভাঁজ রিয়াল কোচ হোসে মোরিনহোর। ঘটনার সূত্রপাত, রিয়াল বক্সে উড়ে আসা একটি লুজ বল ক্লিয়ার করতে গিয়ে। যা বিপন্মুক্ত করতে গিয়ে সতীর্থ আলভারোর বুটের তলায় পড়ে যায় কাসিয়াসের হাত। ম্যাচে রিয়াল ১-১ ড্র করলেও কাসিয়াসের চোট নিয়েই শুরু হয়েছে নানা জল্পনা। কাসিয়াসের বিকল্প হিসাবে অ্যাডান গারিদোকেই রিয়ালের তেকাঠির তলায় দেখতে পাওয়ার সম্ভাবনা। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর লড়াইতে আগামী মাসের তেরো তারিখ রিয়ালের প্রতিপক্ষ ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। গারিদোও জানিয়েছেন, সে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।

চার্চিলকে আটকাল মুম্বই
ইস্টবেঙ্গল, ডেম্পো, মোহনবাগানের পর এ বার পুণের মাঠে চার্চিল ব্রাদার্সকেও আটকে দিল মুম্বই এফসি। বৃহস্পতিবার খালিদ জামিলের ছেলেদের বিরুদ্ধে গোলশূন্য ড্র করে সুভাষ ব্রিগেড। মুম্বইয়ের শক্ত রক্ষণের বাঁধা টপকে এ দিন কোনও গোলের সুযোগই তৈরি করতে পারেনি লিগ তালিকার এক নম্বরে থাকা চার্চিল। বরং ইয়াকুবুরাই গোলের সুযোগ পেয়ে কাজে লাগাতে ব্যর্থ হন। বেটোদের আটকে কিছুটা হলেও ইস্টবেঙ্গলের সুবিধা করে দিল খালিদ জামিলের দল। চার্চিলের টিডি অবশ্য এ দিনের ম্যাচের ফল নিয়ে একেবারেই চিন্তিত নন। উল্টে বললেন, “ম্যাচটা হারলে সমস্যা হত। পুণেতে মুম্বইয়ের মতো দলের কাছ থেকে ১ পয়েন্ট যথেষ্ঠ।” এ দিকে মুম্বইয়ের বিরদ্ধে ম্যান অফ ম্যাচ হয়ে সেটা সন্দীপ নন্দী উৎসর্গ করলেন ইস্টবেঙ্গল সচিব কল্যাণ মজুমদারকে।

লাথি চালিয়েও সাত খুন মাপ
হ্যাজার্ডকে লাল কার্ড। ডান দিকে সেই অভাগা বলবয়। ছবি: এএএফপি
বলবয়কে লাথি মেরেও সম্ভবত নিস্তার পেতে চলেছেন চেলসির মিডফিল্ডার ইডেন হ্যাজার্ড। বুধবার সোয়ানসি সিটির বিরুদ্ধে ম্যাচের সময় এক ১৭ বছর বয়সি বলবয়কে উত্তেজনার বশে লাথি মেরে বসেন ইডেন। সাউথ ওয়েলস পুলিশ জানিয়েছে, ছেলেটি কোনও অভিযোগ করেনি। তাঁর কোনও চোটও লাগেনি। রেফারি গোলকিকের নির্দেশ দেওয়ায় তার কাছে ইডেন বল চাইলে ওই বলবয় তা দিতে চায়নি। সেই জন্যই এই ‘শাস্তি’। তখনও খেলা শেষ হতে দশ মিনিট বাকি। সেই ম্যাচ গোলশূন্য হওয়ায় কার্লিং কাপের ফাইনালে উঠে যায় সোয়ানসি। হ্যাজার্ডকে তার পরেই লাল কার্ড দেখিয়ে মাঠের বাইরে বের করে দেন রেফারি। চেলসি ম্যানেজার রাফা বেনিতেজ অবশ্য জানিয়েছেন, খেলার পর সাজঘরে একে অপরের কাছে ক্ষমা চেয়ে নেন দু’জন। চেলসির কর্তারাই ওই বলবয়কে তাদের সাজঘরে ডেকে এনেছিলেন।

নির্বাচক জয়সূর্য
দলের নির্বাচক হতে পারেন প্রাক্তন অধিনায়ক সনৎ জয়সূর্য। কয়েক দিনের মধ্যেই এই ঘোষণা হয়ে যাবে। আপাতত ১১ জনের সম্ভাব্য তালিকা পাঠানো হয়েছে দেশের ক্রীড়ামন্ত্রীর কাছে। এঁদের মধ্যে থেকেই পাঁচ জনকে বেছে নেবেন মন্ত্রী। জয়সূর্য আবার শ্রীলঙ্কার শাসক দল ফ্রিডম অ্যালায়েন্সের সংসদ সদস্যও। ২০১১-র জুনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সনৎ। বর্তমান নির্বাচকদের মেয়াদ শেষ হচ্ছে জানুয়ারিতে। নতুন যাঁরা আসবেন, তাঁদের প্রথম কাজই হবে আসন্ন বাংলাদেশ সফরের জন্য দলের নতুন অধিনায়ক বাছাই করা।

উপদেষ্টা ম্যাকগ্রা
উপদেষ্টা হিসেবে এমআরএফ পেস ফাউন্ডেশনে আসছেন প্রাক্তন অস্ট্রেলিয়ান পেস তারকা গ্লেন ম্যাকগ্রা। চেন্নাইয়ে আসার পথেই টুইট করেছেন, “চেন্নাইয়ে এখনও পৌঁছনো হয়নি, সিঙ্গাপুর বিমানবন্দরে বসে রয়েছি বিমানের অপেক্ষায়। কিন্তু এখন থেকেই সারা ম্যাকগ্রা (স্ত্রী) ও বাচ্চাদের অভাব বোধ করছি।” ১৯৮৭তে এমআরএফ পেস ফাউন্ডেশন শুরু হওয়া থেকে ২৫ বছর অস্ট্রেলিয়ার আর এক তারকা পেসার ডেনিস লিলি এই ভূমিকায় ছিলেন। এবার আসছেন ম্যাকগ্রা। ভারতে আসার আগে হাওয়াই দ্বীপে ছুটি কাটাচ্ছিলেন ম্যাকগ্রা। ১৯৯২-এ তিনি নিজেই এই ফাউন্ডেশনে লিলির কাছে বোলিং শেখার জন্য এসেছিলেন। এ বার তিনিই শিক্ষক।

স্টার্কের ‘না’
বিশ্রাম ও অ্যাসেজের প্রস্তুতির জন্য আইপিএল-এ না খেলার সিদ্ধান্ত নিলেন মিচেল স্টার্ক। যদিও নিলামে তাঁদের কোনও দল নিলে অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক, ওপেনার ডেভিড ওয়ার্নার ও সদ্য অবসর নেওয়া মাইক হাসিদের আইপিএলে খেলার কথা। কিন্তু স্টার্ক নিজেকে নিলাম থেকেই সরিয়ে নিলেন। তাঁর বক্তব্য, “অনেক ভাবনা-চিন্তা করে, অনেকের সঙ্গে আলোচনা করে তবেই সিদ্ধান্ত নিয়েছি। গত ১৮ মাস প্রচুর ক্রিকেট খেলেছি। এ বার আমার শরীর বিশ্রাম চাইছে। তাই আইপিএলে না খেলাই আমার পক্ষে ভাল। এই সময়ের মধ্যে নিজেকে একটু তৈরিও করব, যাতে ইংল্যান্ডে যাওয়ার সুযোগ পেতে পারি। অস্ট্রেলিয়ার হয়ে খেলাটাই আমার কাছে বড় ব্যাপার। আইপিএল তো পরেও হবে। এটা আমার একান্ত ব্যক্তিগত সিদ্ধান্ত।”

ভারত তিন নম্বরে
টি টোয়েন্টি ক্রিকেটে ভারত এখনও তিন নম্বরে। তবে বিরাট কোহলি এই ফর্ম্যাটের ক্রিকেটে ব্যাটসম্যানদের তালিকায় উঠে এলেন পাঁচ নম্বরে। তিনিই ভারতীয়দের মধ্যে সেরা। সেরা দশের মধ্যে অবশ্য আর এক ভারতীয়ও রয়েছেন। তিনি সুরেশ রায়না। ভারতীয় দলের এই মিডল অর্ডার ব্যাটসম্যান রয়েছেন ন’নম্বরে। ব্যাটসম্যানদের মধ্যে সেরা অস্ট্রেলিয়ার শ্যেন ওয়াটসন। ক্রিস গেইল দুইয়ে। দলগত র্যাঙ্কিংয়ে প্রথম দুটি জায়গায় শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। বোলারদের তালিকায় সেরা পাকিস্তানের সইদ আজমল। প্রথম দশে কোনও ভারতীয় বোলার নেই। রবিচন্দ্রন অশ্বিন রয়েছেন ১৬ নম্বরে।

শেষ চারে রিয়াল
ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ১-১ ড্র করে স্প্যানিশ কাপের সেমিফাইনালে উঠল রিয়েল মাদ্রিদ। প্রথম লেগে ২-০-য় জিতেছিল তারা। এবার ১-১ হওয়ায় মোট স্কোরের বিচারে জয়ী হল হোসে মোরিনহোর দল। হাফ টাইমের আগেই করিম বেঞ্জিমা রিয়েলকে এগিয়ে দেন ও ভ্যালেন্সিয়ার টিনো কোস্টা গোল শোধ করেন। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার চার মিনিট পরেই মাদ্রিদের অ্যাঞ্জেল ডি মারিয়া লাল কার্ড দেখে বেরিয়ে যান। দশ জনে বাকিটা খেলেই শেষ পর্যন্ত ম্যাচ অমীমাংসিত রাখে তারা। অন্য দিকে রিয়াল জারগোজাকে ৪-০ গোলে হারিয়ে শেষ চারে জায়গা করে নিল সেভিয়া।

সাদার্নকে হারাল মহমেডান
উই হুজুংয়ের জোড়ে গোলে সাদার্ন সমিতিকে ২-০ গোলে হারাল মহমেডান। এ দিন শুরু থেকেই আক্রমণাত্মক ছিল অলোক মুখোপাধ্যায়ের দল। সাদা-কালোদের দাপটে ছন্নছাড়া সাদার্ন বৃহস্পতিবার কল্যাণীতে কোন সুবিধেই করতে পারেনি। এ দিকে মহমেডান কোচ অলোক মুখোপাধ্যায়কে আর দায়িত্বে রাখা হবে কিনা, তা নিয়ে জোর আলোচনা চলছে ময়দানে। বৃহস্পতিবার কল্যাণীতে সাদার্নকে হারানোর পর অবশ্য অক্সিজেন পেলেন অলোকও। মহমেডান কোচ বললেন, “আমার দল খারাপ নয়। এত দিন সুযোগ পাচ্ছিলাম কিন্তু গোল হচ্ছিল না। আজকে গোল নষ্ট হয়নি।”

অন্য খেলায়
সিইএসসি’র বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে ২৫ এবং ২৭ জানুয়ারি টাউন ক্লাব মাঠে। উপস্থিত থাকবেন রহিম নবি, মনোজ তিওয়ারি, ঋদ্ধিমান সাহা, শিবশঙ্কর পালদের মতো একঝাঁক তারকা ক্রীড়াবিদ।

কলকাতা হাফ ম্যারাথন
আমেটি হাফ ম্যারাথন হবে ৩ ফেব্রুয়ারি। মহমেডান মাঠে সকাল ছ’টায় শুরু। মোট কুড়ি হাজার প্রতিযোগী যোগ দেবেন।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.