টুকরো খবর
স্কুল ছাত্রী গণধর্ষণে অভিযুক্তেরা অধরাই
স্কুল ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় জড়িতদের এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ। এই ঘটনায় মোট তিন যুবকের নামে অভিযোগ দায়ের হয়েছে। পুলিশের বক্তব্য, অভিযুক্তদের খোঁজ চলছে। বুধবার ঝাড়গ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুপর্ণা রায়ের কাছে ধর্ষিতা ছাত্রীটি গোপন জবানবন্দি দিয়েছে। মঙ্গলবার রাতে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে তার ডাক্তারি পরীক্ষা হয়েছিল। পরীক্ষায় ধর্ষণের প্রমাণ মিলেছে বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে। মাস চারেক আগে একই ঘটনা ঘটেছিল রেলশহর খড়্গপুরে। সন্ধ্যায় এক বান্ধবীর বাড়ি থেকে নিজের বাড়িতে ফিরছিলেন এক ছাত্রী। ফেরার পথে কয়েকজন যুবক তাকে ধর্ষণ করে বলে অভিযোগ। পুলিশ ঘটনার তদন্তে নেমে একে-একে ৬ জনকে গ্রেফতার করে। ইতিমধ্যে মামলার চার্জশিটও হয়েছে। এ বার একই ঘটনা ঘটল জামবনি থানার শিরষা গ্রামে। গত শুক্রবার বিকেলে টিউশন শেষে বাড়িতে ফিরছিল ছাত্রীটি। সেই সময়ই তিন যুবক তাকে টেনে নিয়ে কাছের একটি জঙ্গলে যায়। জঙ্গলে ছাত্রীটিকে ধর্ষণ করা হয় বলে অভিযোগ। যুবকেরা হুঁশিয়ারি দিয়েছিল, ঘটনার কথা জানাজানি হলে তাকে প্রাণে মেরে ফেলা হবে। ভয় পেয়ে ছাত্রীটিও বাড়ি ফিরে এসে পরিবারের লোকেদের কিছু বলেনি। পরে সে অসুস্থ হতে শুরু করে। তখনই বিষয়টি জানা যায়। মঙ্গলবার বিকেলে ছাত্রীটির দাদা জামবনি থানায় লিখিত অভিযোগ জানান। এরপরই ঘটনার তদন্ত শুরু করে পুলিশ।

হোটেলে খুনে ধৃত প্রেমিকা
হোটেলের ঘরে প্রেমিককে খুন করে পালিয়ে গিয়েছিলেন এক তরুণী। ঘটনার প্রায় দু’মাস পর তার কিনারা করল পুলিশ। গ্রেফতার করা হল প্রেমিকাকে। পুলিশ জানিয়েছে, নদিয়া জেলার কল্যাণীর সীমান্ত এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে ওই তরুণীকে। ধৃত রীতা বিশ্বাসের বাড়ি বধর্মান জেলার জামালপুরের নুড়ি গ্রামে। মঙ্গলবার তাঁকে কাঁথি আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিনের জেল হাজতে পাঠান। পুলিশ জানিয়েছে, গত ৩০ নভেম্বর গ্রামেরই বিবাহিত যুবক আবদুল কালামের সঙ্গে দিঘার হোটেলে উঠেছিলেন রীতা, স্বামী-স্ত্রী পরিচয়ে। ১ ডিসেম্বর রাতে আবদুলের মাথায় লোহার রড মেরে পালান রীতা। পুলিশ হোটেলে ফেলে যাওয়া সিম কার্ডের সূত্র ধরে রীতাকে গ্রেফতার করে গত সোমবার। পুলিশের দাবি, জেরায় রীতা আবদুলকে খুনের কথা স্বীকার করেছেন। পুলিশের কাছে রীতা জানিয়েছেন, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দিঘায় নিয়ে এলেও তাঁকে খুন করার মতলব ছিল আবদুলের। বুঝতে পেরে মদের নেশায় আচ্ছন্ন আবদুলকে খুন করে বিহারের গয়ায় দিদির কাছে পালান তিনি। সিম কার্ডের সূত্র ধরে পরে পুলিশ সেখানে পৌঁছয়। রীতার দিদি নদিয়ার ঠিকানা দিলে পুলিশ সেখানে গিয়ে রীতাকে গ্রেফতার করে।

৮টি নলকূপের জন্য ৩২ লক্ষ
নতুন নলকূপ তৈরির জন্য অর্থ বরাদ্দ করল পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ। আটটি নলকূপ তৈরির জন্য সব মিলিয়ে ৩২ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এই অর্থ এসেছিল ব্যাকওয়ার্ড রিজিয়ন গ্র্যান্ড ফান্ড (বিআরজিএফ) থেকে। সম্প্রতি আলোচনার প্রেক্ষিতেই নতুন নলকূপ তৈরির সিদ্ধান্ত হয়। আগামী ছ’মাসের মধ্যে কাজ শেষ হওয়ার কথা। পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদের সভাধিপতি অন্তরা ভট্টাচার্য বলেন, “সময়ের মধ্যে যাতে কাজ শেষ হয়, তার জন্য নজরদারি চলবে। প্রতি মাসে কাজের কতটা অগ্রগতি কতটা হল, তা-ও জানা হবে।” জানা গিয়েছে, বিভিন্ন পঞ্চায়েত সমিতির তরফেই নতুন নলকূপ তৈরির অর্থ চেয়ে জেলা পরিষদ কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছিল। সেই সব আবেদন খতিয়ে দেখেই নতুন আটটি নলকূপ তৈরির অনুমতি দেওয়া হয়েছে। সঙ্গে প্রয়োজনীয় অর্থও বরাদ্দ করা হয়েছে। জেলা পরিষদ সূত্রে খবর, দাসপুর ১ পঞ্চায়েত সমিতির অন্তর্গত সুরাতপুরে, খড়্গপুর ১ পঞ্চায়েত সমিতির অন্তর্গত বারকেসায়, সবংয়ের বেনাডিহিতে, দাঁতন ২-এর লক্ষ্মীবাড়ে, ডেবরার মৈনানে, পিংলার আকনাগেড়িয়ায়, ঘাটালের মহারাজপুরে এবং সাঁকরাইলের কুলটিকরিতে নতুন নলকূপ তৈরির অনুমতি দেওয়া হয়েছে। প্রতিটি প্রকল্পের জন্য ৪ লক্ষ টাকা করে বরাদ্দ করা হয়েছে।

চিনি ও ভোজ্যতেল বোঝাই নৌকা আটক
নন্দীগ্রামের গড়চক্রবেড়িয়া খালের কাছে হুগলি নদীতে চিনি ও ভোজ্যতেল বোঝাই সন্দেহভাজন একটি নৌকা আটক করেছে পুলিশ। গোপন সূত্রে খবর পেয়ে বুধবার সকালে নন্দীগ্রাম থানার পুলিশ ওই নৌকা আটক করে। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার সুকেশকুমার জৈন বলেন, “কোথা থেকে ও কী ভাবে ওই নৌকা ওখানে এসেছিল তা খতিয়ে দেখা হচ্ছে।” পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হুগলি নদীপথে আসা ওই নৌকাটি মঙ্গলবার ভোর রাতে নন্দীগ্রামের গড়চক্রবেড়িয়া খালের মোহনার কাছে এসে ভিড়েছিল। খবর পেয়ে নন্দীগ্রাম থানার পুলিশবাহিনী সেখানে যায়। মাঝি তখন নৌকা নিয়ে পালানোর চেষ্টা করেন। শেষ পর্যন্ত পুলিশ মাঝি-সহ নৌকাটিকে আটক করে। পুলিশ জানিয়েছে, বেআইনি ভাবে ওই জিনিসপত্র পাচার করা হচ্ছিল কি না খতিয়ে দেখা হচ্ছে।”

পটাশপুরে কংগ্রেসের অবস্থান
একগুচ্ছ অভিযোগ ও দাবিতে বুধবার পটাশপুর থানার সামনে সকাল ১১টা থেকে বিকাল ৪টে পর্যন্ত অবস্থান বিক্ষোভ করল কংগ্রেস। তাঁদের অভিযোগ, পুলিশ নিরপেক্ষ থাকছে না। থানা এলাকায় আইন-শৃঙ্খলার অবনতি হচ্ছে। কংগ্রেস কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে। গত ৫ জানুয়ারি এগরায় দলীয় সভায় আসার পথে অমর্ষি, সিংদা, খড়াই, আড়গোয়াল প্রভৃতি এলাকায় মারধর, বাড়িঘর ভাঙচুর করা হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। উল্টে নিরপরাধ কংগ্রেস কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। তাঁরা হুঁশিয়ারি দেন, পুলিশ নিরপেক্ষভাবে কাজ না করলে এবং অভিযুক্তদের গ্রেফতার করা না হলে কংগ্রেস বৃহত্তর আন্দোলনে নামবে। এ দিন কংগ্রেসের পক্ষ থেকে থানায় স্মারকলিপি দেওয়া হয়।

কৃষি মেলা
পটাশপুর ১ ব্লক প্রশাসনিক ভবনের সামনে বুধবার অনুষ্ঠিত হল কৃষি মেলা। উদ্বোধন করেন পটাশপুরের বিধায়ক জ্যোতির্ময় কর। মেলার বিভিন্ন স্টলে থাকছে কৃষিজ পণ্য, কৃষি ব্যবহার্য যন্ত্র ও যন্ত্রাংশ, নানা প্রজাতির মাছ ও পশু প্রদর্শনীর ব্যবস্থা। জ্যোতির্ময়বাবু জানান, রাজ্যের গ্রামীণ অর্থনীতিতে কৃষি, উদ্যানপালন, প্রাণিসম্পদ ও মৎস্যচাষের গুরুত্ব বাড়াতে এবং সব স্তরের কৃষিজীবী মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য আধুনিক কৃষি প্রযুক্তি ও তার ব্যবহারিক প্রয়োগ জানাতে সরকারিভাবে এই মেলার আয়োজন করা হয়েছে। উপস্থিত ছিলেন এগরা মহকুমা কৃষি দফতরের সহ-কৃষি অধিকর্তা কল্লোলকুমার পাল, যুগ্ম বিডিও সৌমাল্য ঘোষ প্রমুখ।

স্কুলের হীরকজয়ন্তী
হীরকজয়ন্তী উৎসব শুরু হল এগরা ২ ব্লকের কুলটিকরী প্রহ্লাদ বিদ্যাপীঠে। বুধবার শুরু হওয়া এই উৎসব চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। এ দিন সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা করেন ছাত্রছাত্রী, অভিভাবক ও শিক্ষকরা। প্রতিদিনই থাকছে নানা অনুষ্ঠান ও প্রতিযোগিতা। এ দিন স্কুল প্রাঙ্গণে রবীন্দ্রনাথ ঠাকুর, বিবেকানন্দ ও সুকান্ত ভট্টাচার্যের মূর্তির আবরণ উন্মোচন করেন বিহারের ছাপরা রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী অসীমানন্দ। ছিলেন বিধায়ক প্রবোধচন্দ্র সিংহ, সাংসদ প্রবোধ পাণ্ডা প্রমুখ। এলাকাবাসীর আর্থিক সহায়তায় রবীন্দ্রনাথ ও বিবেকানন্দের নামাঙ্কিত একটি সাংস্কৃতিক মঞ্চও নির্মাণ করা হয়েছে। সেগুলিরও উদ্বোধন করা হয় এ দিন।

নন্দীগ্রামে পল্লি উৎসব
নন্দীগ্রাম পল্লি উৎসব শুরু হল বুধবার। নন্দীগ্রাম বাজার সংলগ্ন তারাচাঁদবাড় গ্রামে এ দিন বিকেলে উৎসবের উদ্বোধন করেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। অষ্টম বছরে পা দেওয়া এই উৎসব প্রাঙ্গণে কৃষি ও কুটির শিল্পের পণ্যসামগ্রী নিয়ে বিভিন্ন ধরণের স্টল রয়েছে। এ ছাড়া প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শিশির অধিকারী, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন, জেলা পুলিশ সুপার সুকেশ কুমার জৈন, বিধায়ক ফিরোজা বিবি। উৎসবের উদ্যোক্তা জেলা পরিষদের পূর্ত কর্মাধক্ষ্য শেখ সুফিয়ান জানান, উৎসব প্রাঙ্গণে কৃষি বিষয়ক আলোচনা ছাড়াও বিশেষ সাফল্যের জন্য কৃষকদের পুরস্কৃত করা হবে। উৎসব চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত।

ঝুলন্ত দেহ উদ্ধার
গাছে ঝুলন্ত অবস্থায় এক প্রৌঢ়ের মৃতদেহ উদ্ধার হল মহিষাদল থানা এলাকার পূর্ব শ্রীরামপুরে। বুধবার সকালে দেহটিকে উদ্ধার করে ময়না-তদন্তে পাঠায় পুলিশ। মৃত নিরঞ্জন নায়েকের (৪৫) বাড়ি ওই এলাকারই তালতলায়। পেশায় ভ্যানচালক ওই প্রৌঢ় মঙ্গলবার রাতে বাড়ি না ফিরলে খোঁজাখুঁজি শুরু করেন পরিবারের লোকেরা। থানায় জানালে তল্লাশি শুরু করে পুলিশ। ভোরের দিকে এলাকারই একটি গাছে ঝুলতে দেখা যায় ওই প্রৌঢ়ের দেহ। পুলিশ মৃতদেহটি উদ্ধার করে হলদিয়া মহকুমা হাসপাতালে ময়না-তদন্তে পাঠায়। পুলিশের অনুমান, পারিবারিক অশান্তির জেরে অবসাদে ভুগতে থাকা ওই প্রৌঢ় ভ্যান চালক আত্মঘাতী হয়েছেন ।

শুরু মংলামাড়ো মেলা
মংলামাড়ো মেলা শুরু হল ২৩ জানুয়ারি, বুধবার। পটাশপুর থানা এলাকার মংলামাড়ো ঐকতান ক্লাবের পরিচালনায় এই মেলা এ বার ১২ বছরে পড়ল। মেলার উদ্বোধন করেন সাংসদ শিশির অধিকারী। মেলা চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। ক্লাবের সম্পাদক বুদ্ধদেব রাণা জানান, মেলার দিনগুলিতে নানা বিষয়ে প্রদর্শনী, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনাসভা, চিকিৎসা শিবির ছাড়াও থাকছে রক্তদান শিবির ও গণ বিবাহের আসর।

বারুইপুরে মেলা
বুধবার শুরু হল ১৮তম কৃষি, শিল্প পর্যটন ও বিজ্ঞান উৎসব। কন্টাই পালপাড়া সারদাদেবী মহিলা মণ্ডল আয়োজিত পটাশপুরের বারুইপুরে এই মেলা চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। স্বাস্থ্য পরীক্ষা, রক্তদান শিবির, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন রয়েছে।

ভলিবল প্রতিযোগিতা
বুধবার এগরা ২ ব্লক ক্রীড়া সংস্থার পরিচালনায় ভাটদা পল্লীমঙ্গল সমিতির প্রাঙ্গণে কানাইলাল প্রধান স্মৃতি কাপে একদিনের ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হল। ১৭তম এই প্রতিযোগিতায় খেলছে মোট ১১টি দল।

৩৮তম ঝাড়গ্রাম মেলা ও যুব উৎসব
ছবি তুলেছেন দেবরাজ ঘোষ।
শুরু হল ৩৮তম ঝাড়গ্রাম মেলা ও যুব উৎসব। বুধবার বিকেলে স্বামী বিবেকানন্দের নামাঙ্কিত মূল মঞ্চে প্রদীপ জ্বালিয়ে মেলার উদ্বোধন করেন জাতীয় শিক্ষিকার সম্মানপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাব্রতী পরিব্রাজিকা আত্মহৃদয়া। ছিলেন জলসম্পদ উন্নয়নমন্ত্রী সৌমেন মহাপাত্র, পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা, মহকুমাশাসক বাসব বন্দ্যোপাধ্যায় প্রমুখ। জঙ্গলমহলের অশান্তি পর্বে নিহতদের স্মরণে একটি অস্থায়ী শহিদবেদিতে মাল্যার্পণ করা হয়। মেলা চলবে ৩১জানুয়ারি পর্যন্ত।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.