টুকরো খবর
২০ কোটির প্রকল্প ঘোষণা সেচমন্ত্রীর
বন্যার পূর্বাভাস জানতে রাজ্যে ‘মোবাইল অ্যান্ড স্যাটেলাইট টেলিমেট্রো সিস্টেম’ প্রকল্প চালু করতে উদ্যোগী হয়েছে সেচ দফতর। রবিবার কোচবিহারে ওই পরিকল্পনার কথা জানান সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “বিদেশে ওই প্রযুক্তির মাধ্যমে বন্যার পূর্বাভাস জানার ব্যবস্থা রয়েছে। ক্ষয়ক্ষতি কমাতে এবার রাজ্যে সেটা চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে।” সেচ দফতর দফতর সূত্রে জানা গিয়েছে, ওই প্রযুক্তির জন্য ২০ কোটি টাকা খরচ হবে। উত্তরবঙ্গের মালদহ, জলপাইগুড়ি, কোচবিহার জেলার পাশাপাশি দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদের মত জেলাগুলিতে প্রাথমিকভাবে ওই পরিষেবা চালু হবে। সেচকর্তারা জানান, প্রকল্পটি চালু হলে বন্যার সময় কোন নদীর জল কী অবস্থায় আছে, বাড়বে কিনা সেটা আগাম জানা যাবে। এতে বাসিন্দাদের সচেতন করার কাজে যেমন গতি আনা সম্ভব হবে তেমন প্রশাসনের কর্মীরাও আগে থেকে সতর্কতামূলক ব্যবস্থা নিতে পারবেন। ফলে ক্ষয়ক্ষতি এড়ানো যাবে। এরই পাশাপাশি এ দিন সেচমন্ত্রী কোচবিহারে রিভার রিসার্চ ইন্সস্টিটিউট চালু করার কথাও ঘোষণা করেন। দেবীবাড়ি এলাকায় ওই সেন্টারের জন্য জায়গা চিহ্নিত হয়েছে। সার্কিট হাউসে দফতরের আধিকারিকদের নিয়ে একটি বৈঠকও করেন মন্ত্রী। বৈঠকে জেলার বিভিন্ন প্রকল্পগুলির অবস্থা খতিয়ে দেখা হয়। সেচমন্ত্রী বলেন, “কোচবিহারে ভাঙন রোধে ১৩টি প্রকল্পের মধ্যে ১১টি প্রকল্পের কাজ সম্পূর্ণ হয়েছে। পানিশালায় একটি প্রকল্পের কাজ ১৫ দিনের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে। সীমান্তে জমি সংক্রান্ত সমস্যার জন্য সিতাইয়ে সিঙিমারি নদীর বাঁধের কাজ অসম্পূর্ণ পড়ে।” তিনি জানান, কোচবিহারের ৪৪টি প্রকল্পের জন্য ৭৬ কোটি টাকার প্রকল্প ব্রহ্মপুত্র বোর্ডে পড়ে আছে। নাটাবাড়ি, তুফানগঞ্জ ও মধুপুর এলাকায় ভাঙন রোধে ৮ কোটি টাকা দেওয়ার কথা এ দিন ঘোষণা করেন। সেচনিবাসের শিল্যানাস, নির্বাহী বাস্তুকারের নতুন ভবন উদ্বোধন করেন।

রিপোর্ট দিলেন জেলাশাসক
আধিকারিকদের সই জাল করে সাংসদ এলাকা উন্নয়ন তহবিলের বড় অঙ্কের টাকা আর্থিক নয়ছয়ের ঘটনায় রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্র সচিবের দফতরে রিপোর্ট দিলেন কোচবিহারের জেলাশাসক মোহন গাঁধী। সম্প্রতি তিনি ওই রিপোর্ট পাঠান। পাশাপাশি, কলকাতা গিয়ে গোটা ব্যাপারে রাজ্য প্রশাসনের পদস্থ কর্তাদের সঙ্গে আলোচনাও করেছেন তিনি। প্রশাসন সূত্রের খবর, একাধিক আধিকারিকের সই জাল করে ভুয়ো ওয়ার্ক অর্ডার দেখিয়ে পছন্দের ঠিকাদারদের নামে এক কর্মী প্রায় ১ কোটি টাকা নয়ছয় করেছেন বলে অভিযোগ উঠেছে। তদন্তে নেমে প্রশাসনের কর্তারা জানতে পেরেছেন নয়ছয়ের টাকার অঙ্ক আরও ১ কোটি টাকা বাড়তে পারে। সমস্ত ব্যাঙ্কের নথি খতিয়ে দেখার কাজ সম্পূর্ণ হলে পুরো টাকার অঙ্ক স্পষ্ট হবে। ওই ব্যাপারে প্রদীপ চক্রবর্তী নামে এক আপার ডিভিসন ক্লার্কের নামে থানায় অভিযোগ জানান খোদ জেলাশাসক। ওই ঘটনায় অভিযুক্তের ছুটির দরখাস্ত জমা নেওয়া ও তাঁকে পালিয়ে যেতে সাহায্য করার অভিযোগ উঠে আসায় দুই কর্মীকে বদলি করা হয়েছে। ঘটনায় জড়িত সন্দেহে দিনহাটার এক গ্রাম পঞ্চায়েত কর্মীকেও পুলিশ জিজ্ঞাসাবাদ করেছে। প্রশাসনের তরফে ঘটনার তদন্ত সিআইডি’র হাতে দেওয়ার ব্যাপারেও চিন্তাভাবনা হচ্ছে। জেলাশাসক অবশ্য এসব নিয়ে বিশদে কিছু বলতে চাননি। জেলাশাসক বলেন, “পুরো বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে রিপোর্ট পাঠিয়েছি।”

ছাত্র ধর্মঘটের ডাক
ছাত্র সংসদ ভোট স্থগিতের প্রতিবাদে আজ, সোমবার ইসলামপুরে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে ছাত্র পরিষদ। রবিবার সংগঠনের পক্ষে ওই ধর্মঘটের ডাক দেওয়া হয়। ২ ফেব্রুয়ারি ছাত্র সংসদ নির্বাচনের কথা। এক ছাত্র ওই নির্বাচনকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হওয়ায় পরিচালন কমিটি ভোট স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়। যদিও ওই বিষয়ে অধ্যক্ষ উতথ্য বন্দ্যোপাধ্যায় এদিন মন্তব্য করতে অস্বীকার করেন। কলেজ পরিচালন সমিতির পক্ষে কাইজার চৌধুরী বলেন, “নির্বাচনের নিয়ম না মানার অভিযোগে মামলা হওয়ায় নির্বাচন স্থগিত রাখা হয়েছে।” ছাত্র পরিষদের উত্তর দিনাজপুর জেলা সভাপতি এহেমানুল হক বলেন,“এর প্রতিবাদে আমরা বনধের ডাক দিয়েছি।”

অপহৃত ছেলে, আশঙ্কা মায়ের
প্রায় এক সপ্তাহ ধরে এক নাবালকের খোঁজ না মেলায় তার মা চাইল্ড ওয়েলফেয়ার কমিটির (সিডব্লিউসি) দ্বারস্থ হয়েছেন। ১৩ জানুয়ারি বাণেশ্বরের সিদ্ধেশ্বরী এলাকার বাসিন্দা ওই কিশোর বাড়ি থেকে বেরিয়ে ফেরেনি। দু’দিন পরে কোচবিহার কোতোয়ালি থানাতে নিখোঁজ ডায়েরি করেন পরিজনেরা। সিডব্লিউসির কাছে ওই কিশোরের মা অভিযোগ করেছেন, তাঁর ছেলের সঙ্গে এক ছাত্রীর সম্পর্ক ছিল, সেই কিশোরীর পরিবারই তাঁর ছেলের অপহরণে যুক্ত থাকতে পারে। সিডব্লিউসি-র কোচবিহার শাখার চেয়ারম্যান স্নেহাশিস চৌধুরী বলেন, “যাদের বিরুদ্ধে সন্দেহের তির রয়েছে তাঁদের সঙ্গেও আমাদের প্রতিনিধিরা গিয়ে কথা বলবেন। পরে পুলিশকে জানানো হবে।” কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “সুনির্দিষ্ট অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে।” তবে ওই ছাত্রীর পরিবার পুরো অভিযোগই ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। তাঁদের পাল্টা অভিযোগ, ওই কিশোরই ওই ছাত্রীকে উত্ত্যক্ত করত। সে কথা কশোরের পরিবারকে বলাও হয়েছিল। তার নিখোঁজ হয়ে যাওয়া দুর্ভাগ্যজনক। তবে তার সঙ্গে তাঁদের সম্পর্ক নেই।

মেয়েকে নদীতে ফেলার চেষ্টা
এক মহিলার বিরুদ্ধে নিজের শিশুকন্যাকে নদীতে ফেলার চেষ্টার অভিযোগ জানিয়ে পুলিশের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোচবিহার চাইল্ড ওয়েলফেয়ার কমিটি। তুফানগঞ্জের কামাত ফুলবাড়ি এলাকার বাসিন্দা এক মহিলা তার পাঁচ বছরের শিশুকন্যাকে গত ২৩ ডিসেম্বর রায়ডাক নদীতে ছুঁড়ে মারার চেষ্টা করেন বলে অভিযোগ উঠেছে। প্রাথমিক ভাবে খোঁজখবর নিতে গেলে ওই মহিলা কমিটির এক সদস্যের কাছে দাবি করেন, পারিবারিক অশান্তির জন্য তিনি মেয়েকে নিয়ে নদীতে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেন। শনিবার কমিটির সামনে শিশুটিকে হাজির করা হয়।

আদালতের দ্বারস্থ
পুলিশে অভিযোগ জানানোর দেড় মাস পরেও অপহৃত নাবালিকা মেয়েকে ফিরে না পেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হচ্ছেন সুজাপুরের এক চাষি।

সিপিএমে যোগ
তৃণমূল ছেড়ে সিপিএমে যোগ দিলেন ৪৭ জন। রবিবার রায়গঞ্জ ব্লকের বীরঘই গ্রাম পঞ্চায়েতের চেরামাটি এলাকায় সিপিএমের উত্তর দিনাজপুর জেলা কমিটির উদ্যোগে আয়োজিত একটি কর্মিসভা হয়। সেখানে তৃণমূলের ৪৭ জন কর্মী যোগ দেন বলে সিপিএম নেতৃত্বের দাবি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.