টুকরো খবর
কর্মশালায় খুশি মৎস্যচাষিরা
মৎস্য চাষ নিয়ে পূর্ব মেদিনীপুরের মন্দারমনিতে দু’দিনের কর্মশালার আয়োজন করেছিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অ্যাকোয়া কালচার ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি বিভাগ। বৃহস্পতিবার শুরু হওয়া এই কর্মশালায় মৎস্য চাষের নানা দিক নিয়ে আলোচনা হয়। বিশেষত, রাজ্যের কোন এলাকায় কী ধরনের মাছ চাষ করা হয়, সেই সমস্ত মাছ, ক্রেতা -বিক্রেতা -বাজার সকলকে ওয়েবসাইটের মাধ্যমে যুক্ত করাই ছিল কর্মশালার লক্ষ্য। উপস্থিত ছিলেন বিশেষজ্ঞ ডিপার্টমেন্ট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (ডিএসটি) পরামর্শদাতা পি এস আচার্য, সিফা - প্রাক্তন ডিরেক্টর এস ডি ত্রিপাঠী। কর্মশালা কেমন লেগেছে জানাতে গিয়ে মৎস্যচাষিরা এই ধরনের কর্মশালা আরও বেশি সংখ্যায় করার দাবি জানিয়েছেন। কর্মশালার উদ্যোক্তা তথা অ্যাকোয়া কালচার ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজির বিভাগীয় প্রধান বিধান পাত্র বলেন, “কর্মশালায় সকলের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি। আশা করছি আমরা লক্ষ্য পূরণে সমর্থ হব।”

প্রার্থী বাছাইয়ে বিশৃঙ্খলা শালবনিতেও
ঝাড়গ্রামের পর শালবনি। রাজ্য সরকারের ‘নিয়োগ সৃষ্টি অভিযানে’ ফের দেখা দিল বিশৃঙ্খলা। লাঠিচার্জ করল পুলিশ। রবিবার সকাল থেকে শালবনি স্টেডিয়ামে কর্মপ্রার্থীরা ভিড় জমাতে শুরু করেন। এক সময় উদ্যোগী সংস্থার কর্মীদের সঙ্গে তাঁদের বচসা বাধে। তার জেরেই ভাঙচুর করা হয় চেয়ার -টেবিল। স্থানীয় পুলিশ সূত্রে খবর, প্রথমে ফর্ম দেওয়া ঘিরে গোলমাল বাধে। ঠিক ছিল, পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ করবে ওই সংস্থা। তবে গোলমালের পর জেলা প্রশাসনের এক আধিকারিকের বক্তব্য, “পুলিশের সঙ্গে সমন্বয় রেখে কাজ হলে এমন পরিস্থিতি তৈরি হত না। কিছু সিদ্ধান্ত ওই সংস্থার একাংশ কর্মী নিজেরাই নিয়েছেন বলে শুনেছি।” সরকারের সহযোগিতায় একটি বেসরকারি সংস্থার উদ্যোগে প্রশিক্ষণের মাধ্যমে ১৮ থেকে ৩৫ বছর বয়সী তরুণদের বেসরকারি সিকিউরিটি গার্ড পদে নিয়োগ করার উদ্যোগ শুরু হয়েছে। সেই মতো দিন সকালে গড়বেতা (গোয়ালতোড়), শালবনি এবং মেদিনীপুর সদর ব্লকের আগ্রহী যুবকেরা শালবনি স্টেডিয়ামে যান। প্রশিক্ষণের ফর্ম নিতে। পুলিশের দাবি, ওই তিনটি ব্লকের বাইরের এলাকার যুবকেরা স্টেডিয়ামে ভিড় করেছিলেন। সংখ্যাটা ১৫ হাজার ছাড়ায়। ভিড়ের মধ্যে গোলমাল শুরু হয়। পরিস্থিতি সামলাতে পুলিশ মৃদু লাঠিচার্জ করে। পুলিশ অবশ্য লাঠিচার্জের কথা মানছে না। গোলমালের জেরে দিনের কর্মসূচি স্থগিত করে দেওয়া হয়। কর্মসূচির পরবর্তী তারিখ পরে ঘোষণা করা হবে বলে জানিয়েছে প্রশাসন।

পশ্চিমে শুরু পুলিশ ক্রীড়া
দে ছুট ...জেলা পুলিশ ক্রীড়া প্রতিযোগিতায় পুলিশ লাইনে রামপ্রসাদ সাউয়ের তোলা ছবি।
শুরু হল পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশের ক্রীড়া প্রতিযোগিতা। রবিবার সকালে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিআইজি (মেদিনীপুর রেঞ্জ) লক্ষ্মীনারায়ণ মিনা, জেলা পুলিশ সুপার সুনীল চৌধুরী প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে বেলুন এবং সাদা পায়রা ওড়ানো হয়। সব মিলিয়ে একশোটিরও বেশি ইভেন্ট রয়েছে এই প্রতিযোগিতায়। জঙ্গলমহলে অশান্তির জেরে গত কয়েক বছর পুলিশ স্পোর্টস ঘিরে বিশেষ উন্মাদনা ছিল না। হাতে গোনা কয়েকটি ইভেন্টে কয়েকজন প্রতিযোগীকে নিয়েই খেলা শেষ হয়ে যেত। গত বছর থেকে ফের পুরনো চেহারায় ফিরেছে পুলিশ ক্রীড়া। সকাল থেকেই পুলিশ লাইনের মাঠে হাজির আধিকারিকেরা। অফিসার -কর্মী সকলে মিলে একেবারে উৎসবের মেজাজ। মাঠের আশপাশের এলাকা সাজানো হয়েছিল। উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার, ডিএসপি’রাও। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ডিআইজি (মেদিনীপুর রেঞ্জ) বলেন, “পুলিশকর্মীরা পরিবারে সে ভাবে সময় দিতে পারেন না। কাজের জন্য তাঁদের অধিকাংশ সময় পরিবার ছেড়ে থাকতে হয়। সবের মাঝে আনন্দের জন্যই স্পোর্টসের আয়োজন।” আজ, সোমবার বিকেলে সমাপ্তি অনুষ্ঠান রয়েছে। সফল প্রতিযোগিদের পুরস্কৃত করা হবে। উপস্থিত থাকার কথা আইজি (পশ্চিমাঞ্চল) গঙ্গেশ্বর সিংহের।

কিশোরীকে মারধর, ছিনতাই
এক কিশোরীকে মারধর করার পরে হার দুল ছিনতাই করে পালাল যুবক। শনিবার নন্দীগ্রামের ভেকুটিয়া গ্রামে ঘটনাটি ঘটে। পৌষ সংক্রান্তি উপলক্ষে ভেকুটিয়ার গৌরাঙ্গ জিউ মন্দির প্রাঙ্গণে মেলা বসে প্রতি বছর। স্থানীয় মানুষের কাছে যা লাড়াবনের মেলা নামে পরিচিত। শনিবার বিকেলে ভেকুটিয়া গ্রামের বছর এগারোর এক কিশোরী পাড়ার কয়েকজন ভাই -বোনকে নিয়ে প্রায় দু’কিলোমিটার দূরে ওই মেলায় গিয়েছিল। সন্ধে সাড়ে ৬টা নাগাদ মাঠের রাস্তা দিয়ে বাড়ি ফেরার পথে এক যুবক ওই কিশোরীকে টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করে বলে অভিযোগ। সঙ্গীরা চিৎকার করলে ওই যুবক তাদের ছুরি দিয়ে ভয় দেখায়। কিশোরীর সঙ্গীরা ছুটে পালিয়ে যায় এবং বাড়ির লোকজনকে ঘটনার কথা জানায়। এরপরই ওই কিশোরীর পরিবারের লোকজন প্রতিবেশীরা ঘটনাস্থলে ছুটে যান। মাঠের মধ্যে তখন আহত অবস্থায় পড়েছিল কিশোরী। তাকে উদ্ধার করে নন্দীগ্রাম ব্লক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়। রাতেই নন্দীগ্রাম থানায় অভিযোগ জানানো হয়। তদন্তে নেমে ঘটনাস্থল থেকে ওই কিশোরীর একটি কানের দুল উদ্ধার করে পুলিশ। রবিবার সকালেও পুলিশ ঘটনাস্থলে যায়। সেখান থেকে এক জোড়া ছেলেদের জুতো উদ্ধার হয়েছে। পুলিশের অনুমান, ওই জুতো অভিযুক্তের। যদিও রবিবার বিকেল পর্যন্ত অভিযুক্তকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। নন্দীগ্রাম পঞ্চায়েত সমিতির সহ -সভাপতি আবু তাহের বলেন, ‘‘অভিযুক্তকে দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছি।”

বিজ্ঞান সম্মেলন
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগ ও ওড়িশার চাঁদিপুরে সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ও গবেষণা কেন্দ্র ডিআরডিও-এর উদ্যোগে ডিআরডিও-এর প্রেক্ষাগৃহে তিন দিনব্যাপী এক বিজ্ঞান সম্মেলন অনুষ্ঠিত হয়। বিষয় ছিল, “ইলেকট্রন ডায়নামিক্স ইন ম্যাগনেটিক মেটেরিয়ালস”। কলকাতার সত্যেন্দ্রনাথ বসু ন্যাশানাল সেন্টার ফর বেসিক সায়েন্স, কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও কারিগরি বিভাগ ও ইউজিসি-র আর্থিক সহায়তায় এই সম্মেলন হয় গত বৃহস্পতিবার। উদ্বোধন করেন ওড়িশার বালেশ্বরের ফকিরমোহন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কুমার বি দাস। গবেষণাপত্র পড়েন ভাটনগর পদক জয়ী পদার্থ বিজ্ঞানী অরূপ রায়চৌধুরী, অধ্যাপক কালোবরণ মাইতি। সম্মেলনের সভাপতি অধ্যাপক প্রশান্তকুমার মহাপাত্র জানান, ছাত্রছাত্রীদের গবেষণায় উৎসাহিত করতেই এই আয়োজন।

শেষ হল গঙ্গা মেলা
বগড়ির গঙ্গামেলা শেষ হল শনিবার। দিনের এই মেলাতে ছিল গঙ্গা পুজো, হরিনাম সংকীর্তন থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান -সবই। বিভিন্ন এলাকা থেকে মেলাতে দোকান নিয়ে হাজির হয়েছিলেন ব্যবসায়ীরাও। মেলা বসেছিল শীলবতী নদী সংলগ্ন বগড়ি গৌরব শ্রীশ্রী রঘুনাথ জিউ মন্দিরের পাশে। মেলাটি বার ২৯ বছরে পা দিল। গঙ্গা মেলা কমিটির সদস্য সন্দীপ গোস্বামী জানান, পাশাপাশি ১০ -১২টি গ্রামের মানুষ প্রতিদিনই মেলায় ভিড় জমিয়েছিলেন।

উড়ালপুলের কাজ প্রায় শেষ ঝাড়গ্রামে
তখন চলছে উড়ালপুলের কাজ। ছবি : দেবরাজ ঘোষ।
প্রায় তিন ঘণ্টা রেল চলাচল বন্ধ রেখে ঝাড়গ্রামে মেন রেল ক্রসিংয়ের উপর উড়ালপুল সংযুক্তিকরণের কাজ হল শনিবার। ঝাড়গ্রাম শহরের নতুনডিহি রেলওয়ে ক্রসিং সংলগ্ন নম্বর রাজ্য সড়কে (এটি শহরে মেন রোড হিসেবে পরিচিত) দীর্ঘ প্রতীক্ষিত উড়ালপুল তৈরির কাজ শুরু হয় ২০১১ সালের অগস্টে। উড়ালপুল তৈরির জন্য রেল রাজ্য সরকার মোট ১২ কোটি টাকা বরাদ্দ করে। পুরো কাজটার দায়িত্ব নেয় রেল। রেলের তরফেই টেন্ডার ডেকে ঠিকাদার নিয়োগ করা হয়। বেশির ভাগ কাজ শেষ হয়ে গিয়েছে। রেলের ওভারহেড তারের উপর উড়ালপুলের দু’টি অংশের সংযুক্তিকরণ বাকি ছিল। শনিবার সেটাও হয়ে গেল। আর কয়েক মাসের মধ্যেই চূড়ান্ত কাজ শেষ হয়ে গিয়ে চলতি বছরেই উড়ালপুলটি চালু করা যাবে বলে আশাবাদী প্রশাসন।

হামলার অভিযোগে ধৃত তৃণমূল নেতা
সিপিএম নেতা -কর্মীদের বাড়িতে হামলা, ভাঙচুর লুঠপাটের ঘটনায় অলোক কর্মকার নামে এক তৃণমূল নেতাকে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতে তাঁকে গ্রেফতার করা হয়। অভিযোগ, শুক্রবার সন্ধ্যায় খড়ার লোকাল কমিটির সম্পাদক ফাল্গুনী বীর, ঘাটাল জোনাল কমিটির সদস্য অচিন্ত্য নায়েক -সহ একাধিক সিপিএম সমর্থকের বাড়িতে ঢুকে ভাঙচুর লুঠপাট চালান কয়েকজন তৃণমূলকর্মী। ফাল্গুনীবাবুর স্ত্রীকেও মারধর করা হয়। এর নেতৃত্বে ছিলেন তৃণমূলকর্মী অলোক কর্মকার। সিপিএমের পক্ষ থেকে অলোক কর্মকার -সহ তৃণমূলের মোট আট জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। শনিবার অলোকবাবুকে গ্রেফতার করে পুলিশ।

এগরায় শুরু কৃষি মেলা
কৃষি মেলা হল এগরায়। রবিবার এগরা - ব্লক প্রশাসনিক ভবনের সামনে অনুষ্ঠিত এই মেলার উদ্বোধন করেন বিধায়ক সমরেশ দাস। ছিলেন বিডিও মৃন্ময় মণ্ডল, এগরার সহ -কৃষি অধিকর্তা কল্লোলকুমার পাল, জেলা মৎস্য দফতরের সহ -অধিকর্তা সুকান্ত জানা প্রমুখ। মেলার বারোটি স্টলে কৃষিজ পণ্য, কৃষিতে ব্যবহার্য যন্ত্র যন্ত্রাংশে সরকারি ছাড় পাওয়ার ফর্মও বিলি করা হয়। বিডিও জানান, রাজ্যের গ্রামীণ অর্থনীতিতে কৃষি, উদ্যানপালন, প্রাণিসম্পদ মৎস্য চাষের গুরুত্বের কথা মাথায় রাখা হয়েছে। সব স্তরের কৃষিজীবী মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য আধুনিক কৃষি প্রযুক্তি তার ব্যবহারিক প্রয়োগ জানাতেই এই মেলার আয়োজন।

বার্ষিক ক্রীড়ানুষ্ঠান
এক্সাইড কর্মচারীদের ২৯তম বার্ষিক ক্রীড়ানুষ্ঠান হল রবিবার। হলদিয়ার দুর্গাচক স্টেডিয়ামে এর আয়োজন করে এক্সাইড এমপ্লয়িজ ক্লাব। দৌড়, বাস্কেট বল-সহ ৪৭টি বিভাগে যোগ দিয়েছিলেন প্রায় এক হাজার প্রতিযোগী। ছিলেন গৌতম চট্টোপাধ্যায়, সুধাংশু দেব, সুবীর চৌধুরী প্রমুখ।

স্মরণ
গত ১২ জানুয়ারি বিবেকানন্দের জন্ম -সার্ধশতবর্ষ পালিত হল কেশপুর গার্লস হাইস্কুলে। রামকৃষ্ণ মিশন লোকশিক্ষা পরিষদ অনুমোদিত ৫২টি গ্রাম সংগঠন, ৩টি প্রাথমিক বিদ্যালয় ৩টি উচ্চ বিদ্যালয়ের প্রতিনিধিরা শহিদ ক্ষুদিরাম সমিতি থেকে কেশপুর বাজার পর্যন্ত পদযাত্রায় পদযাত্রায় পা মেলান। বিবেকানন্দের জীবন আদর্শ সম্পর্কে বক্তব্য রাখেন স্বামী অলোকেশানন্দ।

ক্রিকেট টুর্নামেন্ট
বোলকুশদা সবুজ সঙ্ঘের পরিচালনায় শনিবার শ্রীহরি জানা সুধীরচন্দ্র প্রধান স্মৃতি নক আউট ক্রিকেট টুর্নামেন্টের তৃতীয় খেলায় এগরা জেন্টস ক্লাব ছয় উইকেটে চন্দনপুর নেতাজি সঙ্ঘকে পরাজিত করল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.