টুকরো খবর

সম্মেলনের মঞ্চেই ভোটের প্রচারে ফব
প্রার্থী ঠিক হয়নি। কিন্তু বিধানসভা উপ-নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। তাই দলের জেলা সম্মেলনের প্রকাশ্য সমাবেশের মঞ্চ থেকে শনিবার নলহাটিতে বামফ্রন্টের প্রচার শুরু করে দিল ফরওয়ার্ড ব্লক। বর্তমান রাজ্য সরকারের সমালোচনা করা হয়। দলের রাজ্য নেতা নরেন চট্টোপাধ্যায় অভিযোগ করেন, “বামফ্রন্টের কিছু লোকের কাজে রেগে গিয়ে মানুষ রাজ্যে পরিবর্তন এনেছিলেন। কিন্তু রাজ্যে শান্তি নেই। রেজ্জাক মোল্লার মতো প্রবীণ নেতাকে মারধর করল দিদির ভাই আরাবুল। এই সব আরাবুলের উপর কী করে ভরসা রাখবে সাধারণ মানুষ?” প্রবীণ নেতা বরুণ মুখোপাধ্যায় বলেন, “মুখ্যমন্ত্রী জেলায় জেলায় ঘুরে নানা প্রকল্পের ঘোষণা করছেন। কোথা থেকে টাকা আসবে, তার কোনও দিশা নেই। কোনও রকম সমালোচনা সহ্য করতে পারছেন না।” কর্মীদের উদ্দেশে তাঁর আহ্বান, “আমাদের শ্রেণিশত্রু কারা তা স্পষ্ট। আসন্ন বিধানসভা উপ-নির্বাচনে তার জবাব দিতে হবে।” ছিলেন বিধানসভার প্রাক্তন ডেপুটি স্পিকার ভক্তিপদ ঘোষ।

কলেজ নির্বাচন
জেলার কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচনে ক্ষমতা ধরে রাখল তৃণমূল ছাত্র পরিষদ। জেলার ১৩টি কলেজের মধ্যে প্রশাসনিক জটিলতার জন্য সাঁইথিয়া অভেদানন্দ কলেজ, রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় আসার জন্য নির্বাচন সংক্রান্ত কাগজপত্র তৈরি করতে না পারায় সিউড়ি বিদ্যাসাগর কলেজে নির্বাচন হয়নি। বাকি ১১টি কলেজের মধ্যে ৬টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে টিএমসিপি। অন্য ৫টির মধ্যে রামপুরহাট কলেজে ছাত্র পরিষদ ও তৃণমূল ছাত্র পরিষদ জোট এসএফআই ও স্টুডেন্ট ব্লক জোটকে পরাজিত করেছে। এর উল্টোটা হয়েছে মল্লারপুর টুকরু হাঁসদা লেপসা হেমব্রম কলেজে। সেখানে ছাত্র পরিষদ ও তৃণমূল ছাত্র পরিষদ জোটকে হারিয়েছে এসএফআই ও স্টুডেন্ট ব্লক জোট।

পুকুর পাড়ে যুবকের দেহ
শ্বশুরবাড়ির কাছেই পুকুরের ধার থেকে মিলল জামাইয়ের মৃতদেহ। রবিবার সকালে সাঁইথিয়ার ইন্দিরা গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সুখেন দাস (২৪)। তিনি ইন্দিরা গ্রামেই থাকতেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর খানেক আগে আদতে সাঁইথিয়ার উত্তর বনগ্রামের বাসিন্দা সুখেনবাবুর সঙ্গে বিয়ে হয়েছিল ইন্দিরা গ্রামের মাধবী দাসের। বিয়ের কিছু দিন পর থেকেই সুখেন ইন্দিরা গ্রামে ঘর জামাই হয়ে থাকতেন। দু’জনের দেড় বছরের এক পুত্রসন্তানও রয়েছে। রবিবার সকালে ইন্দিরা গ্রাম সংলগ্ন দুখনো নামে একটি পুকুরের পাড়ে স্থানীয় বাসিন্দাদের একাংশ সুখেনের মৃতদেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেন। পুলিশ এসে দেহটি উদ্ধার করে ময়না-তদন্তে পাঠায়। মৃতের স্ত্রীর দাবি, “শনিবার ভাত খেয়ে রাত ৮টা নাগাদ প্রাতঃকৃত্য করতে বাইরে গিয়েছিলেন। আমি ঘুমিয়ে পড়েছিলাম। উনি যে ফেরেননি সেটা খেয়াল করিনি।” সকালে গ্রামের লোকজনের থেকেই তাঁরা সুখেনের দেহ উদ্ধারের খবর পান বলে জানিয়েছেন মাধবীদেবী।

উপনির্বাচনে প্রার্থী দেবেন সিদ্দিকুল্লারা
আসন্ন বিধানসভা উপনির্বাচনে তিনটি কেন্দ্রেই প্রার্থী দেবে সিদ্দিকুল্লা চৌধুরীর ইউডিএফ (ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট)। নলহাটিতে রবিবার উপনির্বাচনের প্রচারে এসে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন সংগঠনের সহ-সভাপতি সৈয়দ জামিরুল হাসান। এর ফলে নলহাটি, ইংরেজবাজার ও রেজিনগর, তিন বিধানসভা কেন্দ্রের পরিস্থিতি জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের উপনির্বাচনের মতোই হয়ে উঠতে চলেছে। তিন কেন্দ্রেই কংগ্রেস এবং তৃণমূল আলাদা লড়ছে। ময়দানে থাকছে বিজেপি। আবার সংখ্যালঘু ভোটের ফায়দা তুলতে ইউডিএফ-এর মতো সংগঠনও প্রার্থী দিচ্ছে। এই পরিস্থিতিতে তিন কেন্দ্রেই গত বারের প্রার্থী বদলানোর পক্ষপাতী নয় তিন বাম দল সিপিএম, ফরওয়ার্ড ব্লক এবং আরএসপি। বামফ্রন্টের বৈঠকে আজ, সোমবার প্রার্থী মনোনয়ন চূড়ান্ত হতে পারে বলে বাম সূত্রের ইঙ্গিত। ইউডিএফ-এর রাজ্য কমিটির নেতা সুকুমার বিশ্বাস এ দিন বলেন, “তৃণমূলের এত বিধায়ক থাকা সত্ত্বেও কংগ্রেস থেকে এনে দু’জনকে মন্ত্রী করা হল! সে জন্যই রাজ্যে অতিরিক্ত দু’টি জায়গায় উপনির্বাচন করতে হচ্ছে। আমরা এই খামখেয়ালিপনার বিরোধিতা করছি। তিনটি কেন্দ্রেই প্রার্থী দেব আমরা।” দলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলামের দাবি, “পশ্চিমবঙ্গের তুলনায় গুজরাতে মুসলিমেরা অনেক ভাল আছেন। সেখানে ৯% মুসলিমের ৬%-ই চাকরি পেয়েছেন। অথচ পশ্চিমবঙ্গে ওই হার মাত্র ১.৪%। মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলেও চিত্র বদলায়নি।”

মহর্ষিকে স্মরণ
দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে অনুষ্ঠান বিশ্বভারতীতে। —নিজস্ব চিত্র।
১০৭তম প্রয়াণ দিবসে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করল শান্তিনিকেতন। রবিবার সকালে বিশ্বভারতীর রীতি মেনে উপাসনা গৃহে ব্রহ্ম-উপাসনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। বিকালে ছাতিমতলায় গান, কবিতা ও রবীন্দ্রনাথের রচনা থেকে পাঠ করেন বিশ্বভারতীর পড়ুয়ারা। অনুষ্ঠানের উদ্যোক্তা ছিল বিশ্বভারতী কর্মীমণ্ডলী। বিশ্বভারতীর কর্মী মণ্ডলের সম্পাদক সৌগত সামন্ত বলেন, “মহর্ষির প্রয়াণ তিথির অনুষ্ঠানের বিশেষ উপাসনায় আচার্য ছিলেন সুশান্ত দত্তগুপ্ত।”

বোলপুরে খাদি মেলা
খাদি ও গ্রামীণ শিল্পের বিশেষ প্রদর্শনী ও বিক্রয় শুরু হল বোলপুরে। রবিবার বোলপুরের ডাকবাংলো মাঠে বসা এই মেলার উদ্বোধন করেন বিশ্বভারতীর ইন্দিরা গাঁধী জাতীয় সংহতি কেন্দ্রের নির্দেশক সবুজকলি সেন। ছ’টি জেলা মেলায় এসেছে। স্টল সংখ্যা ২৫। মেলার উদ্যোক্তা, খাদি গ্রামোদ্যোগ ভবন, খাদি ও গ্রামোদ্যোগ কমিশন। মেলা আগামী ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। বালুচরি, প্রিন্টেড সিল্ক-সহ খদ্দরের নানা বস্ত্রের সম্ভার, হস্ত ও কুটিরশিল্পীদের শিল্পকর্মের জিনিসপত্রও রয়েছে।

প্রতিবাদ মিছিল
এলাকায় শান্তিশৃঙ্খলা বাজায় রাখা, দুবরাজপুরের ঝিরুল গ্রামের ঘটনায় গ্রামবাসীদের উপর থেকে ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার-সহ পাঁচ দফা দাবিতে দুবরাজপুর থানায় স্মারকলিপি দিল সিপিএমের যুবসংগঠন ডিওয়াইএফ। স্মারকলিপি দেওয়ার পাশাপাশি মিছিলও করেন সংগঠনের সদস্যরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.