টুকরো খবর
জেলায় ভোটার বাড়ল প্রায় সাড়ে চার শতাংশ
খসড়া ভোটার তালিকার থেকে দেড় লক্ষেরও বেশি ভোটার বাড়ল চূড়ান্ত ভোটার তালিকায়। চুড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী, পশ্চিম মেদিনীপুর জেলায় ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ লক্ষ ২৬ হাজার ২৫৬ জন। নির্বাচন বিভাগের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক পার্থ চক্রবর্তী জানান, ভোটার বেড়েছে ৪.৩৪ শতাংশ। পশ্চিম মেদিনীপুর জেলায় খসড়া ভোটার তালিকায় ভোটারের সংখ্যা ছিল ৩৭ লক্ষ ৬৩ হাজার ৭৮ জন। তার মধ্যে পুরুষ ভোটার ছিল ১৯ লক্ষ ৪৫ হাজার ৭১৫ জন। মহিলা ভোটারের সংখ্যা ছিল ১৮ লক্ষ ১৭ হাজার ৩৬৩ জন। সম্প্রতি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে জেলা নির্বাচন দফতর। তাতে দেখা যাচ্ছে পুরুষ ভোটারের সংখ্যা বেড়ে হয়েছে ২০ লক্ষ ২৭ হাজার ৬৫৩ জন। আর মহিলা ভোটার বেড়ে হয়েছে ১৮ লক্ষ ৯৮ হাজার ৬৩ জন। সব মিলিয়ে ভোটার বেড়েছে ১ লক্ষ ৬৩ হাজার ১৭৮ জন। চূড়ান্ত ভোটার তালিকা সব জায়গায় টাঙিয়েও দেওয়া হয়েছে। রাজনৈতিক দলগুলিকেও সেই তালিকা দিয়ে দেওয়া হয়েছে বলে প্রশাসন জানিয়েছে। ২৫ তারিখে জাতীয় ভোটার দিবস পালিত হবে জেলায়। তার আগেই ব্লক ও পুরসভা স্তরে ক্যুইজ ও স্লোগান প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। আজ অর্থাৎ শনিবার হবে জেলা স্তরের ক্যুইজ প্রতিযোগিতা। তারপরই স্লোগান বিবেচনা করে জেলাস্তরের বিজয়ীদেরও নাম ঘোষণা করা হবে। ২৫ তারিখে জাতীয় ভোটার দিবসে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। প্রশাসন সূত্রে খবর, প্রতিটি মহকুমা-সহ জেলা স্তরেও এই নিয়ে ট্যাবলোতে প্রচার চালানো হবে।

পথ দুর্ঘটনায় আহত দুই নির্মাণকর্মী
পথ দুর্ঘটনায় আহত হলেন দু’জন নির্মাণকর্মী। তাঁদের মধ্যে এক জনের অবস্থা আশঙ্কাজনক। শুক্রবার দুপুরে ভগবানপুর থানা এলাকার কোটনাউড়ি মোড়ে এই দুর্ঘটনার পর উত্তেজিত জনতা ট্রাক চালককে মারধর করে। পরে ক্ষতিপূরণের দাবিতে স্থানীয় মানুষ এগরা-বাজকুল সড়ক অবরোধ করেন। খবর পেয়ে পুলিশ এসে ট্রাক চালককে উদ্ধার করে ভগবানপুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ভগবানপুর থানার বেতুলিয়াচক লালপুর গ্রামের বাসিন্দা মন্টুরাম গিরি ও তারাপদ দাস নির্মাণকর্মী হিসাবে সামাজিক সুরক্ষা প্রকল্পের পাওয়া তিন হাজার টাকার চেক ভগবানপুরের একটি ব্যাঙ্কে জমা দিয়ে রিকশায় চেপে বাড়ি ফিরছিলেন এ দিন। কোটনাউড়ি মোড়ে বাজকুল থেকে আসা সার বোঝাই একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে তাঁদের ধাক্কা মারে। দু’জনকেই প্রথমে ভগবানপুর গ্রামীণ হাসপাতালে ও পরে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করা হয়। ট্রাকটি আটক করেছে পুলিশ।

এটিএমে ভাঙচুর
রক্ষী বিহীনএকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএমে ভাঙচুরের ঘটনা ঘটল। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে হলদিয়ার সিটি সেন্টারে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, এ দিন সকালে ব্যাঙ্ক সংলগ্ন ওই এটিএমে টাকা তুলতে গিয়ে এক গ্রাহক দেখেন এটিএমের মূল মেশিনটি ভাঙা অবস্থায় পড়ে রয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় ভবানীপুর থানার পুলিশ ও ব্যাঙ্কের আধিকারিকেরা। পুলিশের অনুমান, টাকা চুরির জন্যই দুষ্কৃতীরা মেশিনটি ভাঙচুর করেছিল। যদিও ব্যাঙ্ককর্মীরা জানিয়েছেন ওই মেশিন থেকে টাকা খোওয়া যায়নি। পরে ব্যাঙ্কের তরফে ম্যানেজারের উপস্থিতিতে এটিএমের সিসিটিভি খোলা হলেও পাওয়া যায়নি কোনও ছবি। ব্যাঙ্কের ম্যানেজার তপনকুমার পণ্ডা বলেন, “দুষ্কৃতীরা সিসিটিভির সমস্ত ফুটেজ নষ্ট করে দিয়েছে। আমরা থানায় অভিযোগ দায়ের করেছি।” হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কের ধারে থানা থেকে ঢিল ছোড়া দূরত্বে কী ভাবে এই জাতীয় ঘটনা ঘটল তা নিয়ে প্রশ্ন উঠছে। এমনকী রক্ষী বিহীন এই ব্যাঙ্ক সংলগ্ন এটিএম নিয়েও উদ্বেগে গ্রাহকরা। যদিও তদন্ত চলছে বলেই দায় এড়িয়েছেন ভবানীপুর থানার পুলিশ।

আদিবাসী ও ঝুমুর মেলা
এ বার জঙ্গলমহলের প্রতিষ্ঠিত ভূমিপুত্রদের আয়োজনে ঝাড়গ্রামে হবে ‘জঙ্গলমহল সাংস্কৃতিক উৎসব-আদিবাসী ও ঝুমুর মেলা’। উদ্যোক্তা, ‘জঙ্গলমহলের প্রতিষ্ঠিত ভূমিপুত্র সমন্বয় মঞ্চ’। সহযোগিতায় ঝাড়গ্রাম মহকুমা প্রেস ক্লাব। আগামী ১০ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পাঁচদিনের এই মেলা হবে ঝাড়গ্রাম শহরের অফিসার্স ক্লাব মাঠে। শুক্রবার ঝাড়গ্রামের বনাঞ্চল সভাঘরে ‘জঙ্গলমহলের প্রতিষ্ঠিত ভূমিপুত্র সমন্বয় মঞ্চ’ এবং ঝাড়গ্রাম মহকুমা প্রেস ক্লাবের এক যৌথ বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানান মহকুমা প্রেস ক্লাবের চেয়ারম্যান অমল দাস। তিনি বলেন, “জঙ্গলমহলের শান্তি, সমৃদ্ধি ও উন্নত জীবনের লক্ষে এই উৎসবের আয়োজন করা হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত জঙ্গলমহলের ভূমিপুত্ররা এই উৎসব সফল করতে এগিয়ে এসেছেন। এই উৎসব ও মেলার মাধ্যমে জঙ্গলমহলের সার্বিক সংস্কৃতি তুলে ধরা হবে।” উৎসব কমিটির সম্পাদক খগেন্দ্রনাথ মাহাতো বলেন, “জঙ্গলমহলের ভূমিপুত্র চিকিৎসক, ইঞ্জিনিয়ার, শিক্ষক ও অধ্যাপকদের এই উদ্যোগটিকে ঝাড়গ্রাম প্রেস ক্লাব সমর্থন করায় আমরা কৃতজ্ঞ।”

প্রতিবন্ধী শিবির
প্রতিবন্ধী চিহ্নিতকরণ শিবির অনুষ্ঠিত হল তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকের কৃষ্ণগঞ্জ কৃষি শিল্প বিদ্যালয়ে। শহিদ মাতঙ্গিনী পঞ্চায়েত সমিতি ও জেলা স্বাস্থ্য দফতরের উদ্যোগে শুক্রবার এই শিবিরে প্রায় ২০০ জনকে পরীক্ষা করেন চিকিৎসকরা। শিবিরে জেলা স্বাস্থ্য দফতরের চিকিৎসকরা চোখ, হাড়, নাক, মানসিক প্রতিবন্ধকতা ইত্যাদির নির্ণয়ের জন্য তাঁদের পরীক্ষা করেন। শহিদ মাতঙ্গিনী পঞ্চায়েত সমিতির সহ সভাপতি বিভাস কর জানান, প্রতিবন্ধীদের চিহ্নিত করে দ্রুত শংসাপত্র দেওয়ার জন্য পঞ্চায়েত সমিতি ও স্বাস্থ্য দফতরের উদ্যোগে ব্লকের বিভিন্ন এলাকায় শিবির করা হচ্ছে। এক সপ্তাহ পরেই সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত থেকে শংসাপত্র দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই রামচন্দ্রপুর হাইস্কুল, ডিমারি হাইস্কুল, চাঠরা কুঞ্জরানি বাণীভবন বিদ্যালয়ে শিবির করে প্রায় ৭০০ জন প্রতিবন্ধীকে পরীক্ষা করে শংসাপত্র প্রদান করা হয়েছে। এ দিন কৃষ্ণগঞ্জ কৃষি শিল্প বিদ্যালয়ে মূলত কাখরদা ও খারুই ২ গ্রাম পঞ্চায়েত এলাকার প্রতিবন্ধীদের পরীক্ষা করা হয়েছে। শিবিরে উপস্থিত ছিলেন শহিদ মাতঙ্গিনী ব্লকের যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক ব্রজেন্দ্রনাথ চক্রবর্তী, ব্লক স্বাস্থ্য আধিকারিক অরিজিৎ রায় প্রমুখ।

দুর্ঘটনায় নিহতদের পরিবারকে দু’লক্ষ
হেঁড়িয়ায় বাস দুর্ঘটনায় নিহত আট জনের পরিবারকে দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা জানাল রাজ্য সরকার। বৃহস্পতিবার রাতে হেঁড়িয়ার কাছে দিঘা-কলকাতা সড়কে ডাম্পারের সঙ্গে মুখোমুখি ধাক্কা লাগে দিঘাগামী ওই বাসের। মৃত আট জনের মধ্যে গত কালই ছয় জনকে শনাক্ত করা গিয়েছিল। শুক্রবার বাকি দু’জনেরও নাম-পরিচয় জানা গিয়েছে। এঁরা হলেন বহরমপুর থানার রাঙামাটি গ্রামের আসমেয়ারা বিবি খাতুন (৩৪) ও কাঁথি থানার বসন্তিয়া গ্রাম পঞ্চায়েতের পূর্বপুরুষোত্তম গ্রামের শেখ আবদুল রসিদ (৫৯)। শুক্রবার সকালে কাঁথি মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহগুলির ময়না-তদন্ত করা হয়।

রাস্তা সারাইয়ের দাবিতে ডেপুটেশন
শহরে একাধিক রাস্তা সংস্কারের দাবিতে বৃহস্পতিবার চন্দ্রকোনা-২ ব্লকের উন্নয়ন আধিকারিকের কাছে ডেপুটেশন দিল সারা বাংলা বেকার সমিতি। তাদের দাবি, ঘাটাল-চন্দ্রকোনা সড়কের উপর চন্দ্রকোনা শহরের গাছশীতলা, গোঁসাইবাজার, জয়ন্তীপুর প্রভৃতি জায়গায় এবং চন্দ্রকোনা-মেদিনীপুর সড়কের উপর হাসপাতাল মোড়, মল্লেশ্বরপুর-সহ একাধিক জায়গার রাস্তা দীর্ঘ দিন ধরেই খানাখন্দে ভর্তি। এর ফলে প্রায়ই ঘটে দুর্ঘটনা। বিডিও সৈকত হাজরা বলেন, “আমি বিষয়টি পূর্ত দফতরে জানিয়েছি।”

স্বামীজির মূর্তি
স্বামী বিবেকানন্দের পূর্ণাবয়ব মূর্তির আবরণ উন্মোচন হল প্রভাতকুমার কলেজে। শুক্রবার মূর্তির আবরণ উন্মোচন করেন কলেজের পরিচালন সমিতির সভাপতি ও সাংসদ শুভেন্দু অধিকারী। উপস্থিত ছিলেন বিধায়ক দিব্যেন্দু অধিকারী, কাঁথি পুরসভার চেয়ারম্যান সৌমেন্দু অধিকারী, ভারপ্রাপ্ত অধ্যক্ষ অমিত দে-সহ কলেজের শিক্ষক শিক্ষিকারা।

মৌনী মিছিল
নারী নির্যাতনের প্রতিবাদে এগরা শহরে পদযাত্রা। —নিজস্ব চিত্র
রাজ্যে ধারাবাহিক নারী নির্যাতনের প্রতিবাদে ও মেয়েদের সুরক্ষার দাবিতে শনিবার দুপুরে এগরা শহরে মৌন মিছিল করলেন এগরা সারদা শশিভূষণ কলেজের শ’পাঁচেক ছাত্র-ছাত্রী, শিক্ষক ও শিক্ষাকর্মী। কলেজের অধ্যক্ষ দীপককুমার দামিলি ও অধ্যাপিকা শ্রাবস্তী রায় জানান, জাতীয় সেবা যোজনায় এগরা কলেজ শাখার মহিলা সেল ‘মৈত্রেয়ী’র উদ্যোগে কলেজ থেকে দিঘা মোড় পর্যন্ত মিছিল সংগঠিত করা হয়। এ ছাড়াও আলোচনা সভা, আইনি দিকগুলি নিয়ে সচেতন করার প্রয়াস বিভিন্ন স্কুলে চলবে বলে উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে।

এগরা আদালতে অচলাবস্থা চলছেই
মহকুমা আদালতের এক ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ এনে তাঁকে অপসারণের দাবিতে অনির্দিষ্ট কালের জন্য ধর্নায় বসেছেন এগরার আইনজীবী ও মুহুরিরা। শুক্রবারও চলছে বিক্ষোভ। ব্যাহত হচ্ছে আদালতের স্বাভাবিক কাজকর্ম। প্রায় আড়াই মাস আগেও একই অভিযোগে এজলাস বয়কট করেছিলেন আইনজীবীরা। ম্যাজিস্ট্রেট শীতল পাল অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

প্রতিবাদ সভা
সম্প্রতি এগরার আলংগিরি হাইস্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনকে ঘিরে তৃণমূল ও সিপিএমের মধ্যে সংঘর্ষ, ভাঙচুর, ব্যালট বক্স ছিনতাই ও ভোট বাতিল হওয়ায় সিপিএমকে অভিযুক্ত করে, ওই ঘটনার প্রতিবাদসভা করল তৃণমূল। শুক্রবার আলংগিরি বাজারে সভায় বক্তব্য রাখেন তৃণমূল নেতা শিশির অধিকারী, মামুদ হোসেন, সমরেশ দাস প্রমুখ নেতারা।
ভাড়া বৃদ্ধির প্রতিবাদ
রেলের যাত্রী-ভাড়া বৃদ্ধির প্রতিবাদে শুক্রবার বিকালে কাঁথি স্টেশনে বিক্ষোভ দেখাল এস ইউ সি আই। কাঁথি লোকাল কমিটির উদ্যোগে মানস প্রধান, কল্পনা দাস ও অশোক প্রধান প্রমুখের নেতৃত্বে স্টেশন মাস্টারের কাছে স্মারকলিপিও জমা দেওয়া হয়।

মেধা পুরস্কার প্রদান
মেধা অন্বেষণ পর্ষদ আয়োজিত মেধা পরীক্ষায় সফল পরীক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হল তমলুকে। বৃহস্পতিবার তমলুকের নিমতৌড়ি স্মৃতিসৌধে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি আয়োজিত এক অনুষ্ঠানে চতুর্থ শ্রেণির কৃতী ৫২ জন ছাত্র-ছাত্রীদের পুরস্কার প্রদান করা হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.