নাজেহাল যাত্রী
দুর্ভোগের ক্রসিং
নিত্য দীর্ঘ যানজট। কারণ লেভেল ক্রসিং। ফলে, দুর্ভোগ পোহাচ্ছেন দক্ষিণ-পূর্ব রেলের সাঁতরাগাছি-শালিমার শাখার পদ্মপুকুর স্টেশনের লেভেল ক্রসিং সংলগ্ন এলাকার বাসিন্দারা। এখানে রোড ওভারব্রিজ তৈরির দাবি তুলেছেন বাসিন্দারা।
পদ্মপুকুর স্টেশনের লেভেল ক্রসিংয়ের কাছেই শালিমার গুডস ইয়ার্ড। ফলে মালগাড়ি বেশি যাতায়াত করে। সম্প্রতি পদ্মপুকুর স্টেশনের কাছেই দূরপাল্লার ট্রেনের কোচিং ইয়ার্ড তৈরি হয়েছে। ফলে দক্ষিণ-পূর্ব রেলের সাঁতরাগাছি-শালিমার শাখায় ট্রেন চলাচল আরও বেড়েছে। এই লেভেল ক্রসিংটি ক্যারি রোডের উপরে। এর এক দিকে, কোনা এক্সপ্রেসওয়ে। অন্য দিকে, আন্দুল রোড। দু’টিই ব্যস্ত রাস্তা। তাই এই রাস্তায় যান চলাচলের চাপ যথেষ্ট বেশি।
বাসিন্দারা জানান, এই লেভেল ক্রসিং-এ খালি মালগাড়ি ও দূরপাল্লার ট্রেন দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে থাকে। স্থানীয় বাসিন্দা দীপক ঘোষের কথায়: “বহু ক্ষণ গেট বন্ধ থাকে। ফলে প্রচণ্ড যানজট হয়। অ্যাম্বুল্যান্সও আটকে পড়ে। বিকল্প রাস্তা নেই। তাই ভুগতে হয়। জনপ্রতিনিধিদের কাছে একাধিক বার সমস্যার সুরাহার দাবি জানানো হয়েছে।”
স্থানীয় কাউন্সিলর তথা হাওড়া পুরসভার চেয়ারপার্সন স্বপ্না ভট্টাচার্য বলেন, “এই সমস্যা অনেক দিনের। কোচিং ইয়ার্ড হওয়ার পরে আরও বেড়েছে। আমিও ভুক্তভোগী। স্থানীয় বাসিন্দারা অভিযোগ জানিয়েছেন। রেলের সঙ্গে কথা বলেছিলাম। এখানে রোড ওভারব্রিজের প্রয়োজন।” রেল সূত্রের খবর, দক্ষিণ-পূর্ব রেলে ট্রেনের সংখ্যা বেড়েছে। ফলে, চাপ বেড়েছে সাঁতরাগাছি কোচিং ইয়ার্ডের উপরে। সেই কারণেই পদ্মপুকুরে কিছু দূরপাল্লার ট্রেনের রক্ষণাবেক্ষণ করা হয়।
স্থানীয় বিধায়ক তৃণমূলের ব্রজমোহন মজুমদার বলেন, “খুবই ব্যস্ত লেভেল ক্রসিং। দীর্ঘ ক্ষণ লেভেল ক্রসিংয়ের গেট বন্ধ থাকায় মানুষের খুব অসুবিধা হয়। আমিও ভুক্তভোগী। স্থানীয় বাসিন্দারা বিষয়টি আমাকে জানিয়েছেন। ওখানে ওভারব্রিজ বা আন্ডারপাস করা যায় কি না, সে বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে কথা বলব।”
দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সৌমিত্র মজুমদার বলেন, “লেভেল ক্রসিংয়ের জন্য দীর্ঘ ক্ষণ যানজট হলে সেখানে রোড ওভারব্রিজ করা যেতে পারে। রাজ্য সরকার যদি মনে করে ওভারব্রিজ দরকার তা হলে রেলকে জানাবে। তা ছাড়া ট্রেন অনেক বেড়েছে। ফলে সাঁতরাগাছিতে সব ট্রেনের রক্ষণাবেক্ষণ করা যাচ্ছে না। সেই জন্য পদ্মপুকুরে কিছু ট্রেনের রক্ষণাবেক্ষণ করা হয়।”

—নিজস্ব চিত্র




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.