টিকিয়াপাড়া
শূন্য টার্মিনাস
প্রকল্প নির্মাণ শেষ হয়েছে চার বছর আগে। কিন্তু এখনও শুরু হয়নি পরিষেবা। অভিযোগ, প্রশাসনিক গড়িমসিতেই টিকিয়াপাড়া বাস টার্মিনাস থেকে বাস পরিষেবা চালু হয়নি। তা ছাড়া, স্ট্যান্ড চত্বরে দোকানও গজিয়ে উঠেছে।
টিকিয়াপাড়া রেল স্টেশনের আপ লাইনের নীচে বিশাল এলাকা জুড়ে একটি ভ্যাট ছিল। জমিটি এইচআইটি-র। ২০০৪-এ এখানে বাস টার্মিনাস তৈরির পরিকল্পনা করে এইচআইটি। তত্কালীন রাজ্য সরকারের অনুমোদনের পরে ২০০৫-এ দু’হাজার বর্গমিটার জমিতে টার্মিনাস তৈরির কাজ শুরু হয়। ২০০৮-এ কাজ শেষ হয়। ব্যয় হয় ৬৫ লক্ষ টাকা। কিন্তু এখনও এই টার্মিনাস থেকে বাস পরিষেবা শুরু হয়নি। রাজ্যের পরিবহণমন্ত্রী মদন মিত্র বলেন, “কী কারণে বাস পরিষেবা চালু হয়নি তা আমার জানা নেই। খোঁজ নিচ্ছি। দ্রুত বাস পরিষেবা চালু করার চেষ্টা করছি।”
হাওড়ার মানুষকে কলকাতায় আসতে হলে সাঁতরাগাছি বা হাওড়া স্টেশন সংলগ্ন কলকাতা বাসস্ট্যান্ডের ওপরেই ভরসা করতে হয়। সাঁতরাগাছি থেকে রবীন্দ্রসদন হয়ে ধর্মতলা আসার বাস মেলে। উত্তর কলকাতায় আসতে গেলে কলকাতা বাসস্ট্যান্ডই ভরসা। অভিযোগ, অফিস টাইমে প্রচণ্ড ভিড় হয়। নিত্যযাত্রী রুবাই কোলের কথায়: “সাঁতরাগাছি থেকে কলকাতা আসার বাসে খুব ভিড়। ভীষণ কষ্ট হয়।” টিকিয়াপাড়ার বাস টার্মিনাস থেকে পরিষেবা চালু হলে সমস্যা অনেকটাই কমত বলে নিত্যযাত্রীদের ধারণা। নামপ্রকাশে অনিচ্ছুক এইচআইটি-র এক ইঞ্জিনিয়ার বলেন, “ওখান থেকে অবৈধ ভাবে মাঝেমধ্যে কয়েকটি বেসরকারি রুটের বাস ছাড়ে। যাত্রীদের সুবিধা হয় বলে আমরা আপত্তি করি না।” যদিও হাওড়ার আঞ্চলিক পরিবহণ কর্তৃপক্ষ সূত্রে খবর, এই বাসস্ট্যান্ড সম্পর্কে তাঁদের প্রশাসনিক ভাবে কিছু জানান হয়নি।
এইচআইটি সূত্রে খবর, এখানে এক সঙ্গে চারটি বড় বাস ও আটটি মিনিবাস দাঁড়াতে পারে। শৌচালয় ও টিকিট ঘর আছে। আছে বাস মেরামতির ব্যবস্থা। টার্মিনাস থেকে নটবর পাল রোড পর্যন্ত তিনশো মিটার রাস্তাও তৈরি হয়ে পড়ে আছে। অভিযোগ, টার্মিনাসের দখলদারি শুরু হয়ে গিয়েছে। তৈরি হয়েছে একটি সাইকেলের দোকান। লরিও পার্ক করা থাকে। যত্রতত্র ছড়িয়ে রয়েছে নোংরা।
বাস পরিষেবা এখনও চালু হল না কেন?
এইচআইটি-র চিফ ইঞ্জিনিয়ার মৃন্ময় চট্টোপাধ্যায় বলেন, “২০০৮-এ কাজ শেষ হওয়ার পরে পুরসভা এবং জেলাশাসককে চিঠি দিয়ে বাস চালু করার আবেদন জানিয়েছি। কিন্তু কোনও উত্তর পাইনি। টার্মিনাস তৈরির দায়িত্ব আমাদের। বাস পরিষেবার দায়িত্ব আমাদের নয়।” হাওড়া পুরসভার মেয়র সিপিএমের মমতা জয়সোয়াল বলেন, “আমাদের পক্ষে বাস পরিষেবা দেওয়া সম্ভব নয়। এর দায়িত্ব পরিবহণ দফতরের। আমরা আগের জেলাশাসককে জানিয়েছি।”

ছবি: দীপঙ্কর মজুমদার




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.