টুকরো খবর
শুশুনিয়ায় আদিবাসীর মিলন মেলা
শময়িতা মঠের উদ্যোগে শুশুনিয়া পাহাড়তলির
শিউলিবনা গ্রামে আদিবাসী মিলন মেলা। নিজস্ব চিত্র।
পিকনিক ভুলে মানুষ মাতলেন মিলন মেলায়। বাঁকুড়ার অমরকানন শময়িতা মঠের উদ্যোগে মঙ্গলবার ছাতনার শুশুনিয়া পাহাড়ের কোলে শিউলিবনা গ্রামে হয়ে গেল আদিবাসীদের মিলন মেলা ‘খেরোয়াল তুখৌ’। এ বার ছিল মেলার ১৭তম বর্ষ। দেশের বিভিন্ন প্রান্তের আদিবাসী সংস্কৃতির সমন্বয় দেখা গেল এক দিনের এই মেলায়। পুরুলিয়া, বাঁকুড়া, মেদিনীপুরের পাশাপাশি মুর্শিদাবাদ, ওড়িশা-সহ দেশের নানা প্রান্তের আদিবাসীরা এখানে তাঁদের লোকসংস্কৃতির প্রদর্শন করলেন, যা দেখতে ভিড় জমিয়েছিলেন হাজার হাজার মানুষ। মেলায় ঢালাও বিক্রি হচ্ছিল শময়িতা মঠের নিজস্ব কৃষিজ সম্পদ এবং ওই মঠের স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি করা পোশাক-সহ বিভিন্ন জিনিস। শুশুনিয়া পাহাড়ে পিকনিকে এসেছিলেন দূরদূরান্তের লোকজন। সিমলাপালের অতনু পাল, পিন্টু লাহারা বলেন, “এই ধরনের মেলা এখানে হয় বলে আগে শুনিনি, নেহাতই কৌতূহলে বশে মেলায় গিয়েছিলাম। কিন্তু এত সুন্দর মেলা দেখতে দেখতে সারা দিন কখন পার হয়ে গেল বুঝতে পারলাম না।” বাঁকুড়া শহরের স্টেশনরোড এলাকার বাসিন্দা পারমিতা মিত্র, চন্দনা দাসদের কথায়, “শুশুনিয়ায় প্রায়ই আসা হয়। কিন্তু এ বার এই মেলা আমাদের কাছে একটা বিশেষ প্রাপ্তি।” শময়িতা মঠের সম্পাদিকা ঋষিঋদ্ধা অনাহতা জানান, আদিবাসী সম্প্রদায়ের সংস্কৃতিকে মানুষের সামনে তুলে ধরতেই এই মেলার আয়োজন।

ট্রেনের ধাক্কায় মৃত্যু দু’জনের
ট্রেনের ধাক্কায় দুই জেলায় দু’জনের মৃত্যু হয়েছে। দু’টি ঘটনাই সোমবার রাতের। আদ্রা-আসানসোল শাখার রামকানালি স্টেশনের কাছে রাত ১১টা নাগাদ রেললাইন পরীক্ষার সময় মালগাড়ির ধাক্কায় মারা যান আব্দুল সাত্তার (৪৬) নামে এক রেলকর্মী। তিনি আদ্রার বাসিন্দা। তিনি পেশায় ট্র্যাকম্যান ছিলেন। রেল সূত্রের খবর, যে লাইনটি তিনি পরীক্ষা করছিলেন, সেটি দিয়ে দানাপুর-দুর্গ দক্ষিণ বিহার এক্সপ্রেস আসানসোলের দিকে ছুটে যাচ্ছিল। আব্দুল পাশের লাইনে দাঁড়ান। আদ্রার ডিআরএম অরবিন্দ মিত্তল জানান, মালগাড়ির ধাক্কায় ঘটনাস্থলেই ওই রেলকর্মীর মৃত্যু হয়। অন্য দিকে, অর্কেন্দু চট্টোপাধ্যায় (১৯) নামে এক স্কুলছাত্রের ট্রেনে কাটা দেহ উদ্ধার করেছে বাঁকুড়া জিআরপি। অর্কেন্দু বাঁকুড়া শহরের শুভঙ্করসরণির বাসিন্দা। মৃতের পরিবার সূত্রে জানা যাচ্ছে, বাঁকুড়ার মিশন বয়েজ স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র অর্কেন্দু সোমবার সন্ধ্যায় টিউশন নিতে বেরিয়েছিল। তার পর আর সে বাড়ি ফেরেনি। রাত ৯টার পর তার দেহ রেললাইনে পড়ে থাকতে দেখা যায়। বাঁকুড়ার ওসি (জিআরপি) সুভাষচন্দ্র জানা বলেন, “ছেলেটি আত্মহত্যা করেছে বলেই প্রাথমিক ভাবে আমাদের ধারণা। পরিবারের তরফ থেকেও কোনও অভিযোগ দায়ের হয়নি।”

ট্যুরিস্ট লজে সঙ্গীত আসর
শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশনে দেবব্রত সিংহ ঠাকুর। নিজস্ব চিত্র।
বাঁকুড়া জেলার পর্যটন, সংস্কৃতি এবং বিষ্ণুপুর ঘরানার প্রচার ও প্রসারের উদ্দেশ্যে নতুন বছরের প্রথম দিন থেকে সরকারি ট্যুরিস্ট লজে শুরু হল সঙ্গীত আসর। রাজ্য পর্যটন দফতর ও জেলা প্রশাসন এর উদ্যোক্তা। উদ্বোধন করেন রাজ্যের শিশুকল্যাণ মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তিনি বলেন, “পর্যটকদের সামনে বিষ্ণুপুর ঘরানার শাস্ত্রীয় সঙ্গীত ও জেলার সংস্কৃতিকে তুলে ধরার একটা মঞ্চ হতে পারে এই উদ্যোগ। এর টানে পর্যটকদের আকর্ষণ আরও বাড়বে বলেও আমরা মনে করি।” বিষ্ণুপুরের মহকুমাশাসক অদীপকুমার রায় জানান, প্রতি শনি ও রবিবার হবে এই সান্ধ্য সঙ্গীতের আসর। প্রথম দিন সঙ্গীত পরিবেশন করেন দেবব্রত সিংহ ঠাকুর ও সুজিত গঙ্গোপাধ্যায়।

বিধায়কের অভিযোগ
বিধানসভায় থাকার সময় তাঁর মোবাইলে ফোন করে গালিগালাজ করা হয়েছে বলে অভিযোগ করেছেন কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথরিয়া। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। স্বপনবাবুর অভিযোগ, গত সোমবার তিনি যখন বিধানসভায় এক বৈঠকে ছিলেন, তখন তাঁর মোবাইলে ওই ফোন আসে। এক মহিলা কন্ঠ তাঁকে অশালীন কথা বলে। বিধায়ক ওই মহিলাকে নিজের পরিচয় দেন। বিধায়ক বলেন, “আমি ফিরে এসে থানায় লিখিত অভিযোগ করেছি। এটি পরিকল্পিত ভাবে আমাকে হেনস্থা করার জন্যই করা হয়েছে।” অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন রঘুনাথপুরের এসডিপিও কুন্তল বন্দ্যোপাধ্যায়। পুলিশ জেনেছে, যে নম্বর থেকে বিধায়কের কাছে ওই ফোন এসেছিল, সেটি আদ্রা লাগোয়া একটি এলাকার।

ফের কাজ শুরু
তোলাবাজির অভিযোগে সোমবার বিষ্ণুপুরের বেলশুলিয়ায় বন্ধ হয়ে গিয়েছিল ১০০ দিন প্রকল্পের কাজ। কর্মরত শ্রমিকেরা সেদিনই বিডিও-কে সব জানান। বিডিও (বিষ্ণুপুর) প্রশান্তকুমার মাহাতো এমজিএনআরজিএস সেলকে বিষয়টি দেখতে বলেন। প্রশান্তবাবু মঙ্গলবার বলেন, “তোলাবাজির অভিযোগ ঠিক নয়। মোরামের মাটি তোলা নিয়ে শ্রমিকদের মধ্যেই একটা অশান্তি হয়েছিল। দফতরের চার কর্মীকে পাঠিয়ে সমস্যা মেটানো গিয়েছে। এ দিন থেকে কাজও শুরু হয়েছে।”

পুড়ে মৃত প্রৌঢ়া
নিজের বাড়িতে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল দুলালি মুর্মু (৫৮) নামে এক প্রৌঢ়ার। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে বাঁকুড়া শহরের লোকপুর এলাকায়। পুলিশ জানায়, মৃতার দুই ছেলেই বাইরে কাজ করেন। স্বামী মারা গিয়েছেন। বাড়িতে একাই থাকতেন দুলালিদেবী। দুপুরে বাড়ির ভিতর থেকে ধোঁয়া বেরোতে প্রতিবেশীরা দমকলে খবর দেন। পরে আগুন নিভিয়ে ওই মহিলার মৃতদেহ উদ্ধার করা হয়।

রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠে অনুষ্ঠান

ইংরেজি নতুন বছরের প্রথম দিনে পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠে দিনভর অনুষ্ঠিত হল ৩৩ তম ‘রামকৃষ্ণ-বিবেকানন্দ ভাবানুরাগী ভক্ত সম্মেলন’। এ দিন সকালে মাঙ্গলিকী ও আরাত্রিকের মধ্যে দিয়ে সম্মেলন শুরু হয়। শ্রী শ্রী রামকৃষ্ণের আত্মপ্রকাশে অভয়দানের তাৎপর্য বিষয়ে বক্তব্য রাখেন পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের অধ্যক্ষ স্বামী আত্মপ্রভানন্দ। ‘শ্রী শ্রী মা ও নিবেদিতাভারতীয় জননীর বিদেশিনি কন্যা’ বিষয়ক বক্তব্য রাখেন জে কে কলেজের প্রাক্তন অধ্যক্ষ শ্রীনিবাস মিশ্র। স্বামী বিবেকানন্দের বাণী থেকে পাঠ, বাউল ও ভক্তিগীতি-সহ নানা অনুষ্ঠান এ দিন হয়।


ধর্ম মহাসম্মেলন
আনন্দমার্গীদের তিন দিনের ধর্ম মহাসম্মেলন শুরু হল মঙ্গলবার। পুরুলিয়ার জয়পুরের পুন্দাগে আনন্দনগরে এই সম্মেলনে ঝাড়খন্ড, বিহার, ওড়িশা-সহ দেশের বিভিন্ন রাজ্য থেকে ভক্তেরা যোগ দিয়েছেন বলে জানিয়েছেন দিব্যচেতনানন্দ অবধূত। তিন দিন ধরেই রয়েছে নানা ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক তরুণের। সোমবার রাতে বড়জোড়া থানার তিনের মাইল জঙ্গল এলাকায় ওই মোটরবাইক আরোহীকে কোনও গাড়ি ধাক্কা মারে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। মৃতের নাম অভিষেক রায়চৌধুরী (২৪)। দুর্গাপুরের কবিগুরু এলাকায় তাঁর বাড়ি। ব্যাঙ্ক থেকে বাড়ি ফেরার পথে এই দুর্ঘটনা।

শ্রমিক জখম
নির্মীয়মান ঢালাই খসে পড়ায় চোট পেলেন এক নির্মাণকর্মী। মঙ্গলবার পুরুলিয়া শহরের মিউনিসিপ্যাল ম্যানেজড (এমএম) উচ্চ বিদ্যালয়ে এই ঘটনা ঘটে। জখম ওই শ্রমিককে পুরুলিয়া সদর হাসপাতালে ভর্তি করানো হয়। ওই শ্রমিকের নাম ফলারি মাহাতো। স্কুলের প্রধান শিক্ষক স্বপন সাও জানান, তিন তলায় কয়েকটি শ্রেণি কক্ষ তৈরির কাজ চলছিল। লিন্টন ঢালাইয়ের সময় হঠাৎ পুরো মাচা, রড-সমেত নীচে পড়ে গিয়ে জখম হন দু’জন শ্রমিক।

কল্পতরু উৎসব
কল্পতরু উৎসব পালিত হল পুঞ্চা থানার দাঁদড় আশ্রমে। মঙ্গলবার সকাল থেকে আশ্রমে পুজোপাঠ ও নাম সংকীর্তন হয়। প্রচুর ভক্ত প্রসাদ গ্রহণ করেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.