টুকরো খবর
‘রং-মাটি-মানুষ’ মেলা শুরু
নতুন বছরের প্রথম দিন মঙ্গলবার থেকে শুরু হল ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমির ছবি ও কারুকলা বিষয়ক বার্ষিক প্রদর্শনী ও মেলা-‘রঙ-মাটি-মানুষ’। ২৪তম বর্ষে এবার মেলার বিষয়: ‘লোকশিল্প’। প্রদর্শনী ও মেলা চলবে সোমবার ৭ জানুয়ারি পর্যন্ত। মঙ্গলবার সকালে ঝাড়গ্রাম শহরে প্রভাত ফেরিতে যোগ দেন কয়েক হাজার শিল্পপ্রেমী। বিকালে শহরের ঘোড়াধরায় অ্যাকাডেমি প্রাঙ্গণে সাতজন চিত্রশিল্পী মলয়চন্দন সাহা, অলোক ভট্টাচার্য, চন্দ্রশেখর আচার্য, রতন বন্দ্যোপাধ্যায়, পৃথ্বীশ শিকদার, স্বপনেশ চৌধুরী, সান্ত্বনা শিকদার, নাট্যকার সংগ্রামজিৎ সেনগুপ্ত ও কবি শুভ দাশগুপ্তরা একসঙ্গে ২৪টি প্রদীপ জ্বালিয়ে প্রদর্শনী ও মেলার উদ্বোধন করেন। সংস্থার নিজস্ব রামকিঙ্কর গ্যালারিতে আয়োজিত প্রদর্শনীতে এ বার স্থান পেয়েছে সংস্থার শিক্ষার্থীদের আঁকা লোকশিল্প বিষয়ক ৭০০টি ছবি এবং শিক্ষার্থীদের তৈরি কাজ। উৎসব উপলক্ষে বুধবার থেকে আগামী সোমবার পর্যন্ত প্রতিদিন থাকছে নানা কর্মশালা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বুধবার সংবর্ধনা দেওয়া হবে বিশিষ্ট বহুরূপী সুবল দাস বৈরাগ্যকে। আর্ট অ্যাকাডেমির অধ্যক্ষ সঞ্জীব মিত্র বলেন, “লোকশিল্প আমাদের শিকড়। এই শিকড়কে বাঁচিয়ে রাখার আর্তিই আমাদের উৎসবের মূল সুর।” সঞ্জীববাবু জানান, উৎসব উপলক্ষে কলকাতা থেকে যে চিত্রশিল্পীরা এসেছেন, তাঁরা সাতদিন ধরে মেলায় ছবি আঁকবেন। সেগুলি সুলভ দামে বিক্রি করে সেই টাকায় শহরের ১২টি প্রাথমিক বিদ্যালয়ের ১০০ জন খুদেকে এক বছরের জন্য প্রয়োজনীয় শিক্ষা সামগ্রী দেওয়া হবে।

হেনস্থা থানায়
মহিলাদের থানা। কিন্তু সেখানেও তৃণমূল নেতা অজয় সাউয়ের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ লেখাতে গিয়ে হেনস্থার শিকার চোদ্দো বছরের এক কিশোরী ও তার বাবা। মঙ্গলবার বারকয়েক ঘোরাঘুরির পরে জেলার অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) নগেন্দ্রনাথ ত্রিপাঠীর কাছে অভিযোগ জমা দেয় ওই কিশোরীর বাবা। অভিযোগ নেওয়া হল না কেন? কাঁথি মহিলা থানার জবাব, ওসি বা আধিকারিক পদের কেউ নেই বলে অভিযোগ নেওয়া হয়নি।

বিদ্যাসাগর মেলা শুরু
বিদ্যাসাগরের প্রতি শ্রদ্ধার্ঘ্য। —নিজস্ব চিত্র।
১৮তম বিদ্যাসাগর মেলার উদ্বোধন হল মঙ্গলবার। পটাশপুর ২ ব্লকের প্রতাপদিঘি বাজার লাগোয়া মেলা ময়দানে আয়োজিত এই মেলার উদ্বোধন করেন রবীন্দ্র মুক্ত বিদ্যালয় সংসদের সভাপতি ফাল্গুনি মুখোপাধ্যায়। ছিলেন পটাশপুরের বিধায়ক জ্যোতির্ময় করও। মেলা চলবে ১০ জানুয়ারি পর্যন্ত। মেলা কমিটির তরফে সীতারাম পাহাড়ি জানান, এলাকায় শিল্প-সংস্কৃতি প্রসারের লক্ষ্যেই এই মেলার আয়োজন করা হয়। বিভিন্ন বিষয়ের স্টল, প্রদর্শনী, আলোচনাসভা, সচেতনতাসভা, লোকসাংস্কৃতিক অনুষ্ঠান, রক্তদান শিবির, চিকিৎসা শিবির, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজনও রয়েছে মেলায়।

কাঁথি মহিলা থানায় হেনস্থা
মহিলাদের নিরাপত্তা দিতে খোলা হয়েছে আলাদা করে মহিলা থানা। কিন্তু সেখানেও ধর্ষণের অভিযোগ লেখাতে গিয়ে বারবার ঘোরানো হল চোদ্দো বছরের এক কিশোরী ও তার বাবাকে। মঙ্গলবার বারকয়েক ঘোরাঘুরির পরে সন্ধেবেলা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) নগেন্দ্রনাথ ত্রিপাঠীর কাছে অভিযোগ জমা দেয় কাঁথি দেশপ্রাণ ব্লকের দারিয়াপুর অঞ্চলের ওই কিশোরীর বাবা। অভিযোগ নেওয়া হল না কেন? কাঁথি মহিলা থানার দায়সারা জবাব, ওসি বা আধিকারিক পদের কেউ নেই বলে অভিযোগ নেওয়া হয়নি। নবম শ্রেণির ওই ছাত্রী অভিযোগে জানিয়েছে, স্থানীয় তৃণমূল নেতা অজয় সাউ বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ও পরে ভয় দেখিয়ে সহবাস করতেন তার সঙ্গে। ইতিমধ্যে পাঁচ মাসের অন্তঃসত্ত্বা হয়ে পড়ে সে। ওই তৃণমূল নেতা বিয়ে করতে রাজি না হওয়ায় ধর্ষণের অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নেয় কিশোরী।

পথ দুর্ঘটনায় মৃত্যু কাঁথিতে
ছেলের বিয়ে দিয়ে নবদম্পতি-সহ বাড়ি ফেরার পথে এক দুর্ঘটনায় মৃত্যু হল মঙ্গল মুর্মূ (৬০) নামে এক প্রৌঢ়ের। সোমবার রামনগর থানার মীরগোদা গ্রামের কাছে গুয়াখালে ঘটনাটি ঘটে। মীরগোদারই বাসিন্দা ছিলেন মঙ্গলবাবু। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে ওড়িশায় ছেলের বিয়ে দিয়ে সোমবার নববরবধূ-সহ একটি গাড়ি করে মীরগোদায় ফিরছিলেন মঙ্গলবাবু। গুয়াখালের কাছে গাড়িটি নিয়ন্ত্রন হারিয়ে রাস্তার পাশে নয়নজুলিতে উল্টে যায়। নবদম্পতি-সহ গাড়ির কয়েকজন সামান্য আহত হলেও ঘটনাস্থলেই মঙ্গলবাবুর মৃত্যু হয়। গাড়িটিকে আটক করা হয়েছে।

প্রকল্প উদ্বোধন
বছরের শেষ দিন, সোমবার ভগবানপুর ২ ব্লকের গড়বাড়ি ২ গ্রাম পঞ্চায়েতে একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও কাঁথির সাংসদ শিশির অধিকারী। প্রকল্পগুলির মধ্যে একশো দিনের কাজে তৈরি কয়েকটি কংক্রিট ও পাকা রাস্তার উদ্বোধন ছাড়াও দুর্ঘটনায় মৃত এক ব্যক্তির স্ত্রীকে ২ লক্ষ টাকার চেক দেন শিশিরবাবু। অনুষ্ঠানে ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি অনুরাধা নন্দ গোস্বামী, সদস্য কালীপদ প্রধান ও গ্রাম প্রধান বন্দনা বর্মন।

শুরু রবীন্দ্র মেলা
বছরের শুরুতেই রবীন্দ্র মেলা শুরু হল এগরা ১ ব্লকের বালিগেড়িয়া হাইস্কুল মাঠে। মেলা চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন এগরার বিধায়ক সমরেশ দাস, পঞ্চায়েত সমিতির সভানেত্রী রেখা প্রধান প্রমুখ। কর্মকর্তা ইন্দ্রভূষণ প্রধান জানান, মেলায় রাজ্য সরকারের কয়েকটি দফতরের স্টল ও প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনাসভার আয়োজন রয়েছে।

জিতল তৃণমূল
তিনটি স্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধির নির্বাচনে ক্ষমতা ধরে রাখল তৃণমূল। রবিবার পটাশপুর-১ ব্লকের সেলমাবাদ সরোজিনী বিদ্যানিকেতন ও পটাশপুর-২ ব্লকের চকভবানী হাইস্কুলে ভোট হয়। পটাশপুর-২ ব্লকের ব্রজকিশোরপুর হাইস্কুলে রবিবার ভোট হওয়ার কথা থাকলেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয় তৃণমূল। অন্য দিকে, দাঁতন-১ ব্লকের তররুই শ্রীরামকৃষ্ণ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে রবিবারের নির্বাচনে বামফ্রন্ট-সহ বিরোধী জোটকে হারিয়ে ছ’টি আসনেই জয়ী হয় তৃণমূল। গতবারও ক্ষমতায় ছিল তারা।

তৃণমূলের হার
চারটি স্কুলের নির্বাচনের তিনটিতে হারল তৃণমূল। রবিবার এগরা-২ ব্লকের একমাত্র দাউদপুর নটবর হাইস্কুলে গতবারের মতো এবারও ছ’টি আসনে জিতেছে তৃণমূল। বাসুদেবপুর বালিকা বিদ্যালয়ে গতবার ক্ষমতায় থাকলেও এবার ছ’টি আসনেই হারে তৃণমূল। ভবানীচরণ হাইস্কুলেও সবক’টি আসনে হার হয়েছে তৃণমূলের। কুলটিকরি হাইস্কুলে জয়ী হয়েছে বামফ্রন্ট। গতবার চারটি আসনে জিতেছিল বামেরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.