সম্পাদকীয় ২...
অনাগরিক
ংরাজি বৎসর ফুরাইয়া আসিতেছে। উৎসব ও আনন্দের আমেজ। উপভোগ্য শীত। ছুটি-ছুটি মন। জীবন তো উপভোগ করিবার জন্যই। সুতরাং, বৎসরান্তে এই সুখ-সুধারসে ডুব দিবার ইচ্ছাকে সুস্বাগতম্। ধর্মীয় উদ্যাপনের চাহিতে এই আনন্দ গোত্রেও কিছু আলাদা, অনেকটাই ধর্ম-বিবিক্ত। দুর্গাপূজা বা ঈদের সময় যে মেজাজ থাকে, ইহা তাহার চাহিতে ফুরফুরে। ইংরাজিতে যাহাকে বলে, ইট ড্রিঙ্ক অ্যান্ড বি মেরি, ইহা যেন তাহাই। ভারতবর্ষীয় চার্বাকপন্থীদের নামে যে দর্শন চলে, সেই দর্শনের ভাষা ধার করিলে বলিতে হয়, ইহা যেন ‘যাবৎ জীবেৎ সুখং জীবেৎ’ ইহারই আহ্বান। সেই ডাকে নাগরিকগণ ‘হ্যাঁ’ বলিবেন, ইহাই তো স্বাভাবিক। সেই ‘হ্যাঁ’ লইয়া আপত্তি নাই, কেবল কথা একটাই ‘হ্যাঁ’ বলিবার দায়িত্ব গ্রহণ করিতে হইবে। অর্থাৎ, এক জনের স্বাধীন আহার-বিহার, পান-ভোজন যাহাকে বলা চলে যৌবন যাপন অপরের অধিকার সীমাকে যেন কোনও ভাবেই খর্ব না করে। আপনি পান করিতে পারেন, অপরের গায়ে বমন করিতে পারেন না। মদ্যপ অবস্থায় গাড়ি চালাইয়া কাহাকেও মারিতে পারেন না। আপনার বিহারের ইচ্ছায় আপত্তি নাই, অপরকে বলপ্রয়োগের মাধ্যমে আপনার বিহারসঙ্গী হইতে বাধ্য করিলে তো আপত্তি করিতে হইবেই। কেবলমাত্র স্বাধিকার যাপন করা নহে, অন্যকে তাঁহার স্বাধিকার বজায় রাখিতে দেওয়াও আধুনিক নাগরিকের কর্তব্য। কী ভাবে নাগরিকজীবন যাপন করিতে হয় তাহা শিখিবার বিষয়। দুর্ভাগ্য, আমরা সেই শিক্ষা হারাইয়াছি। অশিক্ষিত নাগরিকেরা উপভোগের নামে অপরের উপর চড়াও হয়, হামলা করে। দৈনিক সংবাদপত্র তাহার সাক্ষ্য বহন করিতেছে।
প্রাচীন ভারতবর্ষ নাগরিকের শিক্ষার উপর বিশেষ গুরুত্ব প্রদান করিত। বাৎস্যায়নের কামসূত্র, শূদ্রকের মৃচ্ছকটিক কিংবা কৌটিল্যের অর্থশাস্ত্র উপভোগের স্বাধীনতায় কেহই হস্তক্ষেপ করেননি, কেবল উপভোগের বিধি ও শিক্ষা প্রদান করিয়াছিলেন। বাৎস্যায়নের কামসূত্রে আলাদা করিয়া নাগরিক শিক্ষার প্রসঙ্গ দৃষ্টিগোচর হয়। মৃচ্ছকটিকও বিশেষ প্রাসঙ্গিক। বসন্তোৎসবের দিন। বারাঙ্গনা বসন্তসেনা বনের মধ্য দিয়া ফিরিতেছেন। আঁধার নামিয়াছে। অশিক্ষিত শকার আর বিট রমণীর পিছু লইয়াছে। তাঁহাকে উত্ত্যক্ত করিতেছে। বসন্তসেনা দ্রুত গতিতে বন অতিক্রম করিয়া চারুদত্তের গৃহে আশ্রয় লইলেন। চারুদত্ত যথার্থ নাগরিক জীবনরসিক, ভোগবলিষ্ঠ কিন্তু সভ্য-ভদ্র। শূদ্রক যেন অশিক্ষিত ও শিক্ষিত নাগরিককে পাশাপাশি রাখিয়াছেন। কৌটিল্যও অর্থশাস্ত্রে মদ্যপানের পর কী কী করা যাইবে না ও করিলে কী কী শাস্তি হইবে, তাহা নির্দেশ করিয়াছেন। অর্থাৎ, কেবল ত্যাগের জন্যই নহে, ভোগের জন্যও যথার্থ শিক্ষা-সংযম লাগে। পাশ্চাত্যের আধুনিক সভ্যতাও ব্যক্তির অধিকারকে সম্মান জানাইয়া বলিতেছে, ভোগের অধিকার ও বিধির প্রয়োগ দুই থাকিবে। আমেরিকা হইতে চাহিলে পুরোপুরি হইতে হইবে। ভোগে আমেরিকা ও ভোগের বিপত্তি সৃষ্টিতে অক্ষম বাঙালি দ্বিচারিতা অন্যায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.