টুকরো খবর
ইসিএলের বিরুদ্ধে গাফিলতির নালিশ
ইসিএল কর্তৃপক্ষের বিরুদ্ধে বিভিন্ন গাফিলতির অভিযোগ তুলে সোমবার সাতগ্রাম এরিয়া কার্যালয়ে বিক্ষোভ দেখাল আইএনটিইউসি অনুমোদিত সিএমইউ। বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন সিএমইউ এর কার্যকরী সভাপতি চণ্ডীচরণ বন্দ্যোপাধ্যায়, যুগ্ম সাধারণ সম্পাদক তরুণ গঙ্গোপাধ্যায় ও দেবাশিস রায়চৌধুরী। সংগঠনের সম্পাদক বাবলু সিংহের অভিযোগ জানান, মাসে একবার করে পরামর্শদাতা কমিটির বৈঠক হওয়ার কথা। এক বছরের বেশি সময় ধরে তা হচ্ছে না। তিরাট, কুমারডিহি, নাগেশ্বর, জেকে নগর, মিঠাপুর ও রতিবাটি কোলিয়ারিতে জল ঢুকে যাওয়ায় কাজ বন্ধ। তার জেরে এরিয়ার উৎপাদনও অর্ধেকে নেমে এসেছে। এছাড়াও ন্যূনতম সরকারি বেতন দেওয়া হচ্ছে না ঠিকা শ্রমিকদের। তাঁদের দাবি, দৈনিক ৪৩৬ টাকা হারে বেতন দিতে হবে। বাবালুবাবু জানান, তাঁদের সংস্থা প্রতিমাসে জ্বালানি কয়লার বদলে একটি করে গ্যাস সিলিন্ডারের ব্যবস্থা করেছে। ডিলাররা এখন মাসে ৬ টির বেশি সিলিন্ডার ভর্তুকিমূল্যে দিতে চাইছেন না। দাবি, হয় বাকি ৬টি সিলিন্ডার ভর্তুকি মূল্যে দিতে হবে অথবা জ্বালানি কয়লার ব্যবস্থা করতে হবে। এক বছরের বেশি সময় ধরে কাজ করলেও শ’খানেক মহিলা নিরাপত্তাকর্মী এখনও পদ অনুযায়ী নিয়োগপত্র পাননি বলে দাবি করেন তিনি। এরিয়ার জিএম নারায়ণ ঝাঁ-র অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত অধিকর্তা জানান, দাবিপত্র ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠিয়ে দেওয়া হচ্ছে। বাড়িতে গুলির তদন্ত। আইএনটিটিইউসি নেতা অসীম প্রামাণিকের বাড়ি লক্ষ করে গুলির ঘটনায় বেসরকারি কারখানার যে দুই আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ হয়েছে তাঁদের জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানালেন এডিসিপি (পূর্ব) সুনীল যাদব। দুর্গাপুরে বেসরকারি ইস্পাত কারখানায় আধিকারিকদের আটকে রেখে হুমকি ও বেসরকারি হাসপাতালে আন্দোলনে নাম জড়িয়েছে এই অসীমবাবুর। শনিবার তিনি বাড়িতে হামলার অভিযোগ করেন। এডিসিপি (পূর্ব) জানান, ঘটনাস্থল থেকে দু’টি ফাঁকা কার্তুজ মিলেছে। যদিও ওই কারখানার ভাইস প্রেসিডেন্ট নিরঞ্জন গৌরীসরাইয়া বলেন, “আমরা অন্যায়কে প্রশ্রয় দিই না। কেউ ঘটনায় জড়িত থাকলে পুলিশ ব্যবস্থা নেবে।”

সিপিএম-তৃণমূল সংঘর্ষ জামুড়িয়ায়
কালীপুজোর খিচুড়ি খাওয়া নিয়ে সিপিএম-তৃণমূল সংঘর্ষ হল জামুড়িয়ার তালতোড় গ্রামে। দুই পক্ষই জামুড়িয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে। পুলিশ জানিয়েছে, তদন্ত চলছে। গ্রামের বাসিন্দা, স্থানীয় তৃণমূল নেতা কাজল মাজির অভিযোগ, সিপিএম সমর্থক চেলারাম বাউড়ি ও ভগীরথ বাউড়ি মদ্যপ অবস্থায় কালীমন্দিরে খিচুড়ি খেতে আসেন। সেখানে অশ্রাব্য গালিগালাজ করেন। প্রতিবাদ করলে কাজল বাগদি নামে এক তৃণমূল কর্মীকে মারধর করেন বলেও অভিযোগ। পরে, সোমবার সকালে তৃণমূল নেতা চঞ্চল বন্দ্যোপাধ্যায় ও সমীরণ মাজি গ্রামের একটি পুকুরে স্নান করতে গেলে চেলারাম ও ভগীরথের নেতৃত্বে একদল দুষ্কৃতী তাঁদের মারধর করে। এর জেরে তৃণমূলের ৭ জন জখম হয়েছেন বলে তাঁর দাবি। দু’জনকে আসানসোল জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। সিপিএমের জামুড়িয়া অজয় জোনাল কমিটির সম্পাদক মনোজ দত্ত অবশ্য পাল্টা অভিযোগ করেন, রবিবার তাঁদের কর্মীরা কালীপুজোর খিচুড়ি খেতে গেলে কাজল মাজি ও রাজেন মাজির নেতৃত্বে একদল তৃণমূলকর্মী বিনা কারণে তাঁদের মারধর করেন। আরও অভিযোগ, প্রতিবাদ করতে গিয়ে সিপিএমের ১১ জন কর্মী জখম হয়েছেন। জখমদের মধ্যে চার জনকে জামুড়িয়ার আকলপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করাতে হয়েছে বলে দাবি মনোজবাবুর। তাঁর আরও অভিযোগ, সোমবার দুপুরে তৃণমূলের ওই নেতারা সিপিএমকর্মী আদল বাউড়ির বাড়িতে হামলা চালান। আদল-সহ তাঁর তিন ছেলে আসানসোল জেলা হাসপাতালে ভর্তি রয়েছেন বলে জানান তিনি।

পরিত্যক্ত খনিতে নিখোঁজের দেহ
নিখোঁজ হওয়ার চারদিন পর এক ব্যক্তির মৃতদেহ মিলল পরিত্যক্ত খাদানে। সোমবার অন্ডালের বাঁকোলা এরিয়ায় কমঞ্চল কাহারের (৪৭) মৃতদেহ পাওয়া যায়। মৃতের ছেলে রাজেশ কাহার জানান, তাঁর বাবা ১৯ ডিসেম্বর দ্বিতীয় পালিতে কাজ করে ফিরে আসার পর মোটরবাইকে বাড়ি থেকে বেরিয়ে যান। তার পর থেকেই নিখোঁজ ছিলেন তিনি। পরদিন পান্ডবেশ্বর থানায় নিখোঁজ ডায়েরি করা হয়। রাজেশ জানান, সোমবার তাঁরা খবর পান, বাড়ির অদূরে মশান ধাওড়ার কাছে একটি পরিত্যক্ত খাদানে একটি দেহ পড়ে আছে। ঘটনাস্থলে গিয়ে মৃতদেহ শনাক্ত করেন তাঁরা। মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, ১৯ ডিসেম্বর ভোরের দিকে ওই পরিত্যক্ত খাদানের পূর্ব দিকে বাইকটির খোঁজ মেলে। ২২ ডিসেম্বর পাওয়া যায় কমঞ্চলবাবুর ব্যবহৃত জুতো ও জ্যাকেট। পুলিশ জানিয়েছে, ময়নাতদন্তের জন্য দেহটি দুর্গাপুর মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে। অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করে তদন্ত শুরু হয়েছে।

স্কুল ভোটে জয়ী তৃণমূল
স্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬টি আসনের ৫টিই দখল করল তৃণমূল। রবিবার ছিল আমরাই হাইস্কুলের নির্বাচন। ১৪ ডিসেম্বর নির্বাচনের মনোনয়ন দাখিল নিয়ে অশান্তি হয় এলাকায়। তাই ভোটের দিন কড়া পুলিশি প্রহরা ছিল। তবুও সে দিন একটি বোমা ফাটে। সিপিএম ও তৃণমূল, দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে অভিযোগ করে। রবিবারের ভোটে অশান্তি হওয়ার আশঙ্কায় দিনভর স্কুলে কড়া পুলিশ পাহারার ব্যবস্থা ছিল। সকালের দিকে বিক্ষিপ্তভাবে দু’একটি অশান্তির ঘটনা ঘটে। পুলিশ তিন জনকে আটক করে। তবে পরের দিকে পরিস্থিতি স্বাভাবিক ছিল। নির্বিঘ্নেই ভোটগ্রহণ পর্ব মিটে যায়। রাতে ফল বেরোলে দেখা যায় ৬টি আসনের ৫টিতে তৃণমূল ও একটিতে সিপিএম সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন। কংগ্রেস এবং বিজেপি-ও সব আসনেই প্রার্থী দিয়েছিল। অন্ডাল উচ্চ বালিকা বিদ্যালয়ের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬টি আসনেই জিতলেন তৃণমূল সমর্থিত প্রার্থীরা। রবিবার নির্বাচন হয়।

স্কুলে প্রদর্শনী
দু’দিনব্যাপী প্রদর্শনী ও বার্ষিক উৎসব হল দুর্গাপুরের ডিএভি মডেল স্কুলে। একই সঙ্গে স্কুলের বার্ষিক পুরস্কার বিতরণী সভাও অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনার অজয় নন্দ, এনআইটি’র ডিরেক্টর টি কুমার, সিআরপিএফের ডিআইজি অশোক প্রসাদ, স্থানীয় বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকবৃন্দ প্রমুখ। স্কুলের অধ্যক্ষ পাপিয়া মুখোপাধ্যায় জানান, প্রদর্শনীর মধ্যে দিয়ে স্কুলের পড়ুয়ারা নিজের প্রতিভার প্রকাশ ঘটানোর সুযোগ পেয়েছিল। পাশাপাশি একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও পরিবেশন করে পড়ুয়ারা। অধ্যক্ষ জানান, পশ্চিমি সংস্কৃতির সঙ্গে ভারতের সনাতনী সংস্কৃতির মেলবন্ধন ছিল অনুষ্ঠানের মূল সুর।

খনি চালুর দাবি
খনি চালু করা-সহ বিভিন্ন দাবিতে ইসিএলের শ্রীপুর এরিয়ায় সোমবার বিক্ষোভ সভার আয়োজন করল সিটু। সংগঠনের দাবি, নিউ ঘুষিক, কুশাডাঙা এবং অজয় এসইসিইএন খনি পুনরায় চালু করা প্রয়োজন। জল ঢুকে যাওয়ার পর পাম্প দিয়ে জল বের করা হয়নি, যা খনি আইনের পরিপন্থী। কর্তৃপক্ষ জানান, খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

বেনাচিতিতে চুরি
বেনাচিতির একটি হিসাবরক্ষা কার্যালয়ে চুরির ঘটনা ঘটল রবিবার রাতে। একই সঙ্গে চুরি হয়েছে একটি কম্পিউটার যন্ত্রাংশের দোকানেও। দুই জায়গাতেই গ্রিল ভেঙে ঢোকে দুষ্কৃতীরা। পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

স্মরণসভা
নাট্যকার বংশী ভট্টাচার্যের স্মরণ করল পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘের কাঁকসা আঞ্চলিক কমিটি। রবিবার ত্রিলোকচন্দ্রপুরে ওই সভা হয়। ৭ ডিসেম্বর মৃত্যু হয় বংশীবাবুর।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.