টুকরো খবর
আইনজীবীকে হুমকি, ধৃত
বধূ হত্যা মামলায় অভিযুক্ত স্বামী আদালতে হাজিরা দিচ্ছিলেন না। গ্রেফতারি পরোয়ানা জারি হলেও তাঁকে ধরছিল না পুলিশ। এই নিয়ে তদ্বির করতে থানায় গিয়েছিলেন কাঁথি আদালতের সরকারি আইনজীবী গৌতম সামন্ত। ঘণ্টাখানেক পরে তাঁকে ফোন করে খুনের হুমকি দিলেন খোদ পলাতক। মঙ্গলবার সকালেও বারেবারে হুমকি ফোন এলে বিষয়টি কাঁথি আদালতে খুলে বলেন সরকারি আইনজীবী। বিচারক উৎপল মিশ্রকেও খুনের হুমকি দেওয়া হচ্ছিল। সব শুনে বিচারক বিষয়টি জেলা বিচারপতি ও জেলা পুলিশ সুপারকে জানান। এরপরই আদালতে ও বিচারকের এজলাসে সশস্ত্র পুলিশি পাহারা বসানো হয়। অভিযুক্ত মাখন পড়্যাকে অবিলম্বে গ্রেফতারের নির্দেশ দেন বিচারক। অন্য দিকে গৌতমবাবু মঙ্গলবার কাঁথি থানায় মাখন পড়্যার বিরুদ্ধে খুনের হুমকি দেওয়ার অভিযোগ দায়ের করেন। মঙ্গলবার সন্ধ্যাতেই কাঁথি থানার পুলিশ অভিযুক্ত মাখন পড়্যাকে এক রাউন্ড কার্তুজ-সহ গ্রেফতার করে। বুধবার ধৃতকে কাঁথি আদালতের এসিজেএম এজলাসে হাজির করা হলে বিচারক ৬ দিনের জন্য পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন। অন্য দিকে বিচারক উৎপল মিশ্রের এজলাসে বধূহত্যার মামলায় মাখনকে হাজির করানো হলে বিচারক আগামী ১০ জানুয়ারি পুনরায় হাজিরার দিন ধার্য করেন। নিরাপত্তার অভাব বোধ করায় সরকারি আইনজীবী গৌতম সামন্ত মামলা থেকে সরে দাঁড়িয়েছেন।

আন্দোলনে সিপিএম
কেলেঘাই-কপালেশ্বরী-বাগুই সংস্কার প্রকল্পে জমি অধিগ্রহণ নিয়ে আন্দোলন সংগঠিত করছে সিপিএম। মঙ্গলবার ভগবানপুর কমিউনিটি হলে অনুষ্ঠিত সারা ভারত কৃষকসভার ভগবানপুর-১ ব্লক কমিটির চতুর্দশ সম্মেলনে ভবিষ্যৎ কর্মসূচি হিসাবে ওই আন্দোলনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিপিএমের জেলা কমিটির সদস্য সুব্রত মহাপাত্র বলেন, “গত ষাট-সত্তরের দশকে কেলেঘাই সংস্কারের জন্য প্রথম পর্যায়ে জমি অধিগ্রহণ করা হয়েছিল। কিন্তু প্রায় অর্ধ শতাব্দী কেটে গেলেও অধিকাংশ কৃষক আজও ক্ষতিপূরণ পাননি। ক্ষতিপূরণের টাকা দেওয়ার পাশাপাশি কৃষকদের দাবি, এখন বাজার মূল্যে জমি অধিগ্রহণ করতে হবে। আগে জমি অধিগ্রহণ না করলে সংস্কারের কাজে আপত্তি জানাবেন চাষিরা। এক্ষেত্রে জমির মালিক, কৃষক, বর্গাদার ও পাট্টাদারদের একজোট করে শীঘ্রই আন্দোলনে নামা হবে।” নেতারা জানান, প্রথম পর্যায়ে প্রশাসনের বিভিন্ন স্তরে গণ-স্মারকলিপি দেওয়া হবে, পরে এলাকাভিত্তিক নানা আন্দোলন সংগঠিত করা হবে। এ দিনের সম্মেলনে ব্লক কৃষকসভার সম্পাদক ও সভাপতি হিসাবে পুনর্নির্বাচিত হন স্বপন ঘোড়ই ও সত্যরঞ্জন দাস। এর পর ভগবানপুর শহিদবেদি প্রাঙ্গণে প্রকাশ্য সমাবেশে বক্তব্য রাখেন প্রাক্তন সাংসদ প্রশান্ত প্রধান, জেলা পরিষদের বিরোধী দলনেতা নিরঞ্জন সিহি, কৃষকসভার জেলা নেতা বিদ্যুৎ গুছাইত প্রমুখ।

নয়াচরে মিলল যুবকের দেহ
চড়ুইভাতি করতে গিয়ে ‘নিখোঁজ’ যুবকের মৃতদেহ উদ্ধার করল হলদিয়া থানার পুলিশ। বুধবার সকালে নয়াচরের বাবলাতলা বড় খালের কাছ থেকে মলয় সিংহ (২৭) নামে ওই যুবকের দেহ উদ্ধার করা হয়। পুলিশ জানায়, মলয়ের বাড়ি হলদিয়ার রায়রাঞাচক এলাকায়। তিনি পেশায় একটি বেসরকারি সংস্থার নিরাপত্তারক্ষী। গত শনিবার এগারো জনের সঙ্গে নয়াচরের দ্বীপে পিকনিক করতে যান মলয়। তারপর থেকেই নিখোঁজ তিনি। পরিবারের লোকেরা বহু খুঁজলেও সন্ধান মেলেনি তাঁর। সোমবার রাতে ওই ১০ জনের বিরুদ্ধে হলদিয়া থানায় ‘খুনের চেষ্টায় অপহরণে’র অভিযোগ দায়ের করেন মলয়ের বাবা হরেকৃষ্ণ সিংহ। তার ভিত্তিতে সমীর পাত্র, রিন্টু মেহতা, রামকৃষ্ণ প্রামাণিক, সাধনকুমার পাত্র ও সৌমেন পাত্র-এই চার জনকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ চালায় পুলিশ। ইতিমধ্যে বুধবার নয়াচরে একটি দেহ ভাসতে দেখে স্থানীয়রা পুলিশে জানান। পুলিশ দেহটি উদ্ধার করে পাতিখালিতে নিয়ে আসে। দেহটি পরিবারের লোকেরা শনাক্তও করে। হলদিয়ার মহকুমা পুলিশ আধিকারিক অমিতাভ মাইতি জানান, মৃতের পরিবারের অভিযোগের ভিত্তিতে ৫ জনকে ধরা হয়েছে। বাকিদের গ্রেফতার বা খুনের মামলায় যুক্ত করার বিষয়টি ময়না-তদন্তের রিপোর্টের ওপর নির্ভর করছে।

পুলিশের ব্যর্থতায় ক্ষোভ
একের পর এক ছিনতাইয়ের ঘটনা ও পুলিশের ধারাবাহিক ব্যর্থতায় ক্ষোভ বাড়ছে ভগবানপুরে। অভিযোগ, এগরা-বাজকুল রোডের বাজকুল থেকে ভগবানপুর পর্যন্ত দশ কিলোমিটার রাস্তার বিভিন্ন জায়গায় রাতে বারবার মারধর ও ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। অথচ কোনওটির ক্ষেত্রেই দুষ্কৃতীদের গ্রেফতার করতে পারেনি পুলিশ। যদিও পুলিশ জানিয়েছে, তদন্ত চলছে। ওই রাস্তায় নজরদারি বাড়ানো হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ভগবানপুর-বাজকুল রাস্তার বেশ কিছু জায়গায় রাতে পণ্য বোঝাই গাড়ি আটকে চলছে লুঠতরাজ। গাড়ির চালক ও খালাসিদের মারধর করে টাকা, মোবাইল, ঘড়ি ছিনতাই করে নিচ্ছে কিছু দুষ্কৃতী। মঙ্গলবার রাতেও একই ঘটনা ঘটে যাদু পুস্করিণীর কাছে। পাঁশকুড়া থেকে ভগবানপুরের দিকে আসা সব্জি বোঝাই তিনটি পিক-আপ ভ্যান আটকে ছিনতাই করে দুষ্কৃতীরা। ৪ জন প্রহৃত হন।

প্রাথমিক ক্রীড়া
পূর্ব মেদিনীপুর জেলার প্রাথমিক বিদ্যালয় ও শিশুশিক্ষা কেন্দ্র সমূহের পড়ুয়াদের নিয়ে ক্রীড়া প্রতিযোগিতা শুরু হল বুধবার। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের উদ্যোগে কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র উপনগরীর ফুটবল ময়দানে আয়োজিত এই ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন রাজ্যের জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়নমন্ত্রী সৌমেন মহাপাত্র। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন, বিধায়ক সমরেশ দাস, অর্ধেন্দু মাইতি, জেলা ক্রীড়া আধিকারিক স্বপ্না বসু প্রমুখ। অনুষ্ঠানে গত বছর প্রাথমিক বিদ্যালয়ের রাজ্যস্তরে দৌড় প্রতিযোগিতায় জয়ী সুতাহাটার শেখ আয়ুব মশাল নিয়ে দৌড়য়। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি গোপাল সাহু জানান, চক্রস্তরে প্রতিযোগিতায় সফল ১৩৫৬ পড়ুয়া জেলা স্তরের খেলায় যোগ দিচ্ছে। পড়ুয়াদের ২৮টি ও শিক্ষক-শিক্ষিকাদের ২টি নিয়ে মোট ৩০টি বিভাগ থাকছে। বৃহস্পতিবার প্রতিযোগিতার শেষ দিনে পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

স্মারকলিপি বামেদের

ঝাড়গ্রাম মহকুমাশাসককে ডেপুটেশন দিয়ে বেরিয়ে আসছেন বাম প্রতিনিধিরা
হলদিয়া পুরসভায় কাজে বাধা দিচ্ছে তৃণমূলএই অভিযোগে বুধবার অতিরিক্ত জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল পূর্ব মেদিনীপুর জেলা বামফ্রন্ট। জেলা বামফ্রন্টের আহ্বায়ক কানু সাহুর নেতৃত্বে তমলুক জেলা প্রশাসনিক অফিসে যান হলদিয়ার পুরপ্রধান তমলিকা পণ্ডাশেঠ-সহ এক প্রতিনিধিদল। বামফ্রন্টের অভিযোগ, হলদিয়া পুরসভার প্রবেশপথ আটকে কাউন্সিলারদের ঢুকতে বাধা দিচ্ছেন তৃণমূল সমর্থকরা। এ ছাড়াও পুরসভার ভিতরে বোর্ড মিটিংয়ে তৃণমূল কাউন্সিলাররা নানা ভাবে বাধা সৃষ্টি করছে। ফলে পুরসভার উন্নয়নমূলক কাজের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) মলয় হালদার বলেন, “জেলা পুলিশকে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হবে। মিটিং সংক্রান্ত বিষয়টি পুর-দফতরে জানানো হবে।”

এক মাসের মধ্যে দু’বার চুরি স্কুলে
এক মাসের মধ্যে ফের দাসপুরের গৌরা-সোনামুই হাই স্কুলে চুরির ঘটনা ঘটল। মঙ্গলবার রাতে দুষ্কৃতীরা আলমারি ভেঙে স্কুলের বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি চুরি করে চম্পট দেয়। প্রসঙ্গত, পুজোর ছুটির সময়ও একই রকম ভাবে চুরি হয়েছিল। সেই সময় স্কুলের নিবার্চন, নিয়োগ সংক্রান্ত নথি-সহ নানা কাগজপত্র চুরি হয়েছিল। ফের এক মাসের মধ্যেই চুরির ঘটনায় ক্ষুব্ধ এলাকার মানুষ। পুলিশ তদন্ত শুরু করেছে। ওই রাতেই স্কুল থেকে মাত্র একশো ফুট দুরে গৌরা পঞ্চায়েতেও চুরির ঘটনা ঘটেছে। পুলিশ জানায়, দুষ্কৃতীরা পঞ্চায়েত অফিসের তালা ভেঙে ভিতরে ঢুকে আলমারিতে থাকা একাধিক নথি তছনছ করে নগদ বেশ কয়েক হাজার টাকা নিয়ে চম্পট দেয়। বিডিও অরূপ মণ্ডল বলেন, “পুলিশকে সব জানানো হয়েছে।”

এবিজির মামলা
স্পেশ্যাল অফিসারের তত্ত্বাবধানে এবিজি সংস্থা হলদিয়া বন্দর থেকে তাদের যন্ত্রপাতি অন্যত্র নিয়ে গিয়ে ব্যবহার করতে চায়। এ ব্যাপারে বন্দর-কর্তৃপক্ষের মতামত জানতে চাইল উচ্চ আদালত। এবিজি-র বক্তব্য, ক্ষতিপূরণের মামলা মিটতে সময় লাগতে পারে। তত দিনে যন্ত্রপাতি নষ্ট হয়ে যাবে। তাই তারা স্পেশ্যাল অফিসারের তত্ত্বাবধানে অন্য বন্দরে ওই যন্ত্র ব্যবহার করতে চায়। বন্দর-কর্তৃপক্ষ আজ, বৃহস্পতিবার হাইকোর্টে মত জানাবেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.