টুকরো খবর
এগিয়ে চেন্নাইয়ের সেতুরামন

এখন শীর্ষে
আলেখিন দাবার দশম রাউন্ডের শেষে সাড়ে সাত পয়েন্ট পেয়ে প্রথম স্থানে রয়েছেন চেন্নাইয়ের গ্র্যান্ডমাস্টার এস পি সেতুরামন। সাত পয়েন্ট নিয়ে মোট সাত জন দাবাড়ু দ্বিতীয় স্থানে রয়েছেন। তার মধ্যে ভারতের চার জন। দীপ সেনগুপ্ত, জিভিদ গুজরাতি, বিষ্ণুপ্রসন্ন এবং স্বপ্নিল। দশম রাউন্ডে জয় পাওয়ার পর সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের পয়েন্ট এই মুহূর্তে সাড়ে ছয়। সূর্যশেখরের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনা নেই। তবে বাংলার গ্র্যান্ডমাস্টার দীপ সেনগুপ্তের চ্যাম্পিয়ন হওয়ার এখনও সুযোগ রয়েছে। সে জন্য দীপকে যেমন বৃহস্পতিবার জিততেই হবে, পাশাপাশি চেন্নাইয়ের গ্র্যান্ডমাস্টার সেতুরামনকে হারতে হবে। সূর্য ছাড়াও এ দিন বড় জয় পেলেন দীপ্তায়ন ঘোষ। হারালেন গ্র্যান্ডমাস্টার আর আর লক্ষ্মণকে।

বদ্রুদের ক্লাব ১২৫
১২৫ বছর পূর্ণ করল বালি অ্যাথলেটিক ক্লাব। এই ক্লাব থেকেই উঠে এসেছিলেন ১৯১১’র মোহনবাগানের শিল্ড জয়ী দলের সদস্য মনমোহন মুখোপাধ্যায়, মোহনবাগানের প্রথম লিগ জয়ী দলের অধিনায়ক বিমল মুখোপাধ্যায়, বদ্রু বন্দ্যোপাধ্যায়, সত্যজিৎ চট্টোপাধ্যায়ের মতো ময়দানের বহু নামী ফুটবলাররা। ১২৫ বছর পূর্তি উপলক্ষে প্রায় এক বছর ধরে নানা অনুষ্ঠান করছে বালির এই ক্লাবটি।

রাজ্য স্তরের ফুটবল শহরে
‘পঞ্চায়েত যুব ক্রীড়া ও খেল অভিযান’-এ রাজ্য স্তরের ফুটবল প্রতিযোগিতার আসর এ বার বসছে মেদিনীপুরে। আগামী শুক্রবার শুরু হবে প্রতিযোগিতা। চলবে রবিবার পর্যন্ত। খেলাগুলি হবে শহরের অরবিন্দ স্টেডিয়াম ও কলেজ মাঠে। যুব কল্যাণ দফতরের জেলা আধিকারিক রবীন্দ্রনাথ মণ্ডল বলেন, “সুষ্ঠু ভাবে প্রতিযোগিতা সম্পন্ন করতে সব ব্যবস্থা করা হয়েছে।” রাজ্যের প্রতিটি জেলায় ‘পঞ্চায়েত যুব ক্রীড়া ও খেল অভিযান’ হয়েছে। তাতে ফুটবল প্রতিযোগিতাও ছিল। ব্লক, মহকুমা ও জেলা স্তরে খেলাগুলি হয়। জেলা স্তরে চ্যাম্পিয়ন দলগুলিই রাজ্য স্তরে খেলবে। রাজ্য স্তরের প্রতিযোগিতায় পুরুষ বিভাগে ১৮টি দল এবং মহিলা বিভাগে ১০টি দল খেলবে। যুব কল্যাণ দফতরের এক আধিকারিক বলেন, “শহরে মাঝেমধ্যেই বিভিন্ন সংস্থা বা ক্লাবের উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট হয়। তবে গ্রামে তার চল কম। সরকারের এই আয়োজনে গ্রামের ফুটবল দলগুলিও নিজেদের প্রমাণের সুযোগ পাচ্ছে।” রাজ্যস্তরের প্রতিযোগিতা উদ্বোধনে আমন্ত্রণ জানানো হয়েছে প্রাক্তন ফুটবলার মইদুল ইসলামকে। জেলাশাসক-সহ অন্য আধিকারিকদেরও থাকার কথা।

ভেজা মাঠে অনুশীলন করল না ইস্টবেঙ্গল
বৃষ্টির জন্য মাঠ ভিজে রয়েছে। এর মধ্যে অনুশীলন করলে মাঠের ক্ষতি হবে। তাই এরিয়ানের বিরুদ্ধে নামার আগের দিন নিজেদের মাঠে অনুশীলনই করল না ইস্টবেঙ্গল। কারণ ইস্টবেঙ্গলকে নিজেদের মাঠে কলকাতা লিগের ম্যাচ খেলতে হচ্ছে। বুধবার মাঠের সাইড লাইনে হালকা অনুশীলন আর জিম করলেন ভাসুম, লেনরা। লাল-হলুদ কোচ ট্রেভর মর্গ্যান বললেন, “আমাদের মাঠের অবস্থা এমনিতেই ভাল নয়। বৃষ্টি ভেজা মাঠে যদি অনুশীলন করতাম কালকে (বৃহস্পতিবার) ম্যাচ খেলতে আরও সমস্যা হত।” পর পর দু’বছর কলকাতা লিগে এরিয়ানের কাছে হারতে হয়েছে মগ্যার্নের দলকে। এবার নিজেদের অপরাজিত থাকার রেকর্ডটা অক্ষত রাখতে চান সাহেব কোচ। সে কারণে এরিয়ানের বিরুদ্ধে আই লিগের প্রথম একাদশের চার জন ফুটবলার নওবা, ইসফাক, মননদীপ, সৌমিককে রিজার্ভ বেঞ্চে রাখছেন তিনি।

বৃহস্পতিবারে কলকাতা লিগ

ইস্টবেঙ্গল:এরিয়ান (ইস্টবেঙ্গল, ২-০০)।

জয়ী আর্যবান
সারা ভারত ক্যারাটে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল খড়্গপুর শহরের সালুয়া কেন্দ্রীয় বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র আর্যবান দে। গত ১৭ ও ১৮ নভেম্বর ব্যাঙ্গালোরে আয়োজিত এই প্রতিযোগিতায় গ্রুপ এ বিভাগে চ্যাম্পিয়ন হয় আর্যবান। তিনটি বিভাগের এই প্রতিযোগিতায় ভারতের ১৪টি রাজ্য থেকে ২৪০ জন অংশগ্রহণ করে।

নিম্বলকর প্রয়াত
চলে গেলেন ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রানের মালিক বি বি নিম্বলকর। বয়স হয়েছিল ৯৩ বছর। মঙ্গলবার কোলাপুরে নিজের বাড়িতে মারা যান রঞ্জিতে এক ইনিংসে ৪৪৩ রান করা নিম্বলকর। বোর্ডের সারা জীবনের স্বীকৃতি স্বরূপ সি কে নাইডু সম্মান পুরস্কার পাওয়া এই কিংবদন্তি ক্রিকেটারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ভারতীয় বোর্ড। ১২ ডিসেম্বর ১৯১৯ সালে জন্ম এই ক্রিকেটার বরোদা, হোলকার, মহারাষ্ট্র, রাজস্থান, রেলের হয়ে খেলেছেন। এ ছাড়া ৫৮টি প্রথম শ্রেণির উইকেট নিয়েছেন তিনি।

নির্বাচকরা স্বাধীন, দাবি বোর্ডের
বোর্ড প্রেসিডেন্ট শ্রীনিবাসনের চাপে ধোনিকে বাদ দিতে পারেননিপ্রাক্তন জাতীয় নির্বাচক মোহিন্দর অমরনাথের এই বিস্ফোরক মন্তব্যের জেরে মুখ খুলল বোর্ড। জানিয়ে দিল, নির্বাচকরা স্বাধীন ভাবে কাজ করেন। “মোহিন্দর যা বলছেন, সেটা কোনও দিন হয়েছে বলে মনে হয় না। জাতীয় নির্বাচকরা স্বাধীন। তাঁদের উপর চাপ নেই,” এ দিন বলেছেন বোর্ডের ভাইস প্রেসিডেন্ট রাজীব শুক্ল।

ধোনির পক্ষে গাওস্কর
মোহিন্দর অমরনাথ ভারতীয় দলের অধিনায়কত্বের পদ থেকে এখনই ধোনিকে সরানোর কথা বললেও, সুনীল গাওস্কর এ ব্যাপারে তাড়াহুড়ো করতে রাজি নন। “ধোনির এই মুহূর্তে বিকল্প নেই। মাঠে ধোনির পারফরম্যান্স খারাপও নয়। তবে নাগপুর টেস্টের ফল দেখে এ ব্যাপারে ভেবে দেখা যেতে পারে,” মন্তব্য গাওস্করের।

ভেবে দেখুক সচিন
জাতীয় নির্বাচকদের পক্ষে তাঁর অবসর নিয়ে সিদ্ধান্ত নেওয়া কঠিন, তাই সচিন তেন্ডুলকর নিজেই সিদ্ধান্ত নিক। এমনটাই মনে করছেন ওয়াসিম আক্রম। “প্রাক্তনরা প্রকাশ্যে ধোনির সমালোচনা করছে। সেটা কি সচিনের ক্ষেত্রে সম্ভব? ও নিজেই ভেবে দেখুক ও এখন কোথায় দাঁড়িয়ে,” এ দিন বলেছেন প্রাক্তন পাক অধিনায়ক। সঙ্গে যোগ করেছেন, “কারও একটা সচিনকে জিজ্ঞেস করা উচিত নিজের ভবিষ্যৎ নিয়ে ও কী ভাবছে। কত দিন খেলতে চায় ও।”

যুবিকে শুভেচ্ছা
যুবরাজের ৩১তম জন্মদিনে সচিন তেন্ডুলকরের পাশাপাশি তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন লান্স আমস্ট্রং। বিতর্কিত নায়ক আমস্ট্রংকে যুবরাজের পাল্টা টুইট, ‘যে যা-ই বলুক, আপনিই আমার কাছে আসল নায়ক’।

ইতিহাসের সামনে
নাগপুরে বড় ইনিংস পেলে টেস্ট ব্যাটসম্যানের ক্রমপর্যায়ে এক নম্বরে উঠে আসতে পারেন অ্যালিস্টার কুক। ২০০৩-এ শেষ বার এক নম্বর টেস্ট ব্যাটসম্যানের সিংহাসনে ছিলেন এক ইংরেজমাইকেল ভন। কুক এখন চার নম্বরে। শীর্ষে থাকা চন্দ্রপলের চেয়ে মাত্র পাঁচ পয়েন্ট পিছিয়ে। তা ছাড়া ১৯৮৪-’৮৫-এর পরে ভারতের মাটিতে ইংল্যান্ডের প্রথম টেস্ট সিরিজ জয়ের হাতছানি তো থাকছেই।

সাইনার খারাপ শুরু
বিশ্বের প্রথম আট প্লেয়ারকে নিয়ে চিনের শিনজিনে বিশ্ব সুপার সিরিজ ব্যাডমিন্টন ফাইনালসের প্রথম ম্যাচে বিশ্বের তিন নম্বর এবং চতুর্থ বাছাই সাইনা নেহওয়াল ডেনমার্কের টাইন বোনের কাছে ১৪-২১, ২১-১১, ১৯-২১ হেরে গেলেন। এ বছর আগের তিনটি সাক্ষাতে সাইনা জিতেছিলেন। চিনা-হীন গ্রুপে সাইনার অন্য দু’টো ম্যাচ জার্মানির জুলিয়েন শেঙ্ক ও তাইল্যান্ডের রাতচানাকের বিরুদ্ধে। অন্য গ্রুপে আছেন দুই চিনা, অলিম্পিক সোনাজয়ী লি জুরুই এবং এশিয়াড চ্যাম্পিয়ন ওয়াং শিজিয়ান।

ওয়ালকটে নজর
চেলসির পর এ বার ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ঝাঁপাল যে কোনও মূল্যে থিও ওয়ালকটকে দলে পেতে। এ মাসের শেষে আর্সেনালের সঙ্গে তাঁর চুক্তি শেষ হচ্ছে। ওয়ালকট অবশ্য প্রিমিয়ার লিগের সেরা দলে খেলতেই উৎসাহ প্রকাশ করেছেন। তবে তাঁর বিদ্রোহী মেজাজ একটা বড় সমস্যা।

প্রচারে ইরফান

নরেন্দ্র মোদীর প্রচারে ইরফান পাঠান।
গুজরাত বিধানসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর হয়ে প্রচারে নামলেন ইরফান পাঠান। চোটের কারণে তিনি এখন জাতীয় দলের বাইরে। খেড়ায় বিজেপি-র এক নির্বাচনী প্রচার সভায় মুখ্যমন্ত্রী মোদীর সঙ্গে একই মঞ্চে উপস্থিত ছিলেন ইরফান।

এক গ্রুপে ভারত-পাকিস্তান
অনুর্ধ-১৪ এএফসি চ্যাম্পিয়নশিপ ২০১৪’র যোগ্যতা নির্নায়ক পর্বে ভারত আর পাকিস্তান রয়েছে একই গ্রুপে। গ্রুপ ডি’তে। এছাড়াও এই গ্রুপে রয়েছে ইরান, শ্রীলঙ্কা, তুর্কমেনিস্তান, কিরঘিস্তান। পরের বছর ইরানে যোগ্যতা নির্নায়ক পর্বের ম্যাচগুলো হবে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.