টুকরো খবর
এনআইটি থেকে পাইপ চুরি
নির্মাণ সংস্থার ১৪টি বড় লোহার পাইপ চুরি করে চম্পট দিল চোরেরা। রবিবার রাতে ঘটনাটি ঘটে দুর্গাপুরের ন্যাশনাল ইন্সটিটিউট অব টেকনোলজির (এনআইটি) ভিতরে। সোমবার রাতে নির্মাণ সংস্থার তরফে পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এনআইটি-তে একটি নতুন বহুতলের নির্মাণকাজ হচ্ছে। নানা আধুনিক যন্ত্রপাতি নিয়ে এসে কাজ করছে একটি ঠিকা সংস্থা। তার মধ্যে রয়েছে বিশেষ এক ধরনের লোহার পাইপ। যার ভিতর দিয়ে কংক্রিটের মশলা নীচ থেকে বেশ কয়েক তলা উপরে পাঠানো যায়। ওই ঠিকা সংস্থা সূত্রে জানা গিয়েছে, দিনের বেলা কাজ হয়। রাতে ওই সমস্ত যন্ত্রপাতি পাহারার দায়িত্বে থাকেন পাঁচ জন নিরাপত্তারক্ষী। সংস্থার জেনারেল ম্যানেজার সন্তোষ কুমার পুলিশকে জানান, রবিবার শেষ রাতে প্রায় ১৪-১৫ জন দুষ্কৃতী আসে। তারা আগ্নেয়াস্ত্র দেখিয়ে নিরাপত্তারক্ষীদের আটকে রাখে এবং ১৪টি লোহার পাইপ নিয়ে পালিয়ে যায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তারক্ষী জানান, তাঁদের এক জনের কাছে বন্দুক ছিল। তিনি গুলিও চালান। কিন্তু দুষ্কৃতীরা সে সব পরোয়া করেনি। ওই নিরাপত্তারক্ষীকেও আটকে রাখে। জিএম সন্তোষ কুমার বলেন, “এর ফলে দু’দিন ধরে নির্মাণকাজ বন্ধ রয়েছে।” পুলিশ জানায়, মঙ্গলবার ঘটনাস্থলে গিয়ে তদন্তের কাজ শুরু হয়েছে। দ্রুত দুষ্কৃতীদের ধরা হবে।

তালা ভেঙে বাড়িতে চুরি
তছনচ ঘর। —নিজস্ব চিত্র।
বাড়ির তালা ভেঙে নগদ টাকা এবং সোনার গয়না নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। কাঁকসার হাটতলা ও দুর্গাপুরের কোকওভেনের সুভাষপল্লিতে দু’টি বাড়িতে এই ঘটনা ঘটেছে। কাঁকসা হাটতলার বাসিন্দা মীরা বসু জানান, বাড়িতে তালা দিয়ে আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন তিনি। মঙ্গলবার বাড়ি ফিরে দেখেন, তালা ভাঙা। নগদ টাকা এবং কিছু গয়না খোয়া গিয়েছে। কোকওভেন থানার সুভাষপল্লির বাসিন্দা সত্যেন্দ্রনাথ রায় পুলিশকে জানান, শনিবার তিনি সপরিবারে আসানসোলে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন। এ দিন সকালে বাড়ি ফিরে তিনি দেখেন, পিছনের দরজার তালা ভাঙা। ভিতরে ঢুকে দেখেন, নগদ টাকা এবং একটি ক্যামেরা চুরি করে নিয়ে পালিয়েছে দুষ্কৃতীরা। পুলিশ জানায়, তদন্ত শুরু হয়েছে।

তছরুপে অভিযুক্ত অধ্যক্ষ-সহ তিন
প্রতারণা, টাকা আত্মসাত ইত্যাদিতে অভিযুক্ত আসানসোলে বেঙ্গল হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ রোহিণীকুমার মণ্ডল, অধ্যাপক তরুণকুমার হাজরা এবং কলেজ পরিচালন সমিতির সভাপতি শিশির বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করল আদালত। গত ৩ মার্চ ওই কলেজের অধ্যাপক পার্থপ্রতিম কুণ্ডু ওই তিন জনের নামে তছরুপের অভিযোগ করেন হিরাপুর থানায়। পার্থপ্রতিমবাবুর আইনজীবী অসীমকুমার ঘটক জানান, ৩০ সেপ্টেম্বর হিরাপুর থানা চার্জশিট এ ব্যাপারে দাখিল করে। সোমবার আদালত তা গ্রহণ করেছে। অধ্যক্ষ রোহিণীবাবুর অবশ্য দাবি, “পুলিশ আমাদের কাছে তদন্তে আসেনি। যা বলার আদালতেই বলব।”

সারানো হয়নি রাস্তা, অবরোধ
অবিলম্বে রাস্তা সংস্কারের দাবিতে মঙ্গলবার দুর্গাপুরের ধোবিঘাটে অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, দীর্ঘদিন ধরে এলাকার রাস্তাঘাট সারানো হয়নি। ফলে, চলাচলের প্রায় অযোগ্য হয়ে গিয়েছে রাস্তা। দুর্ঘটনার আশঙ্কাও বাড়ছে। প্রতিবাদে এ দিন তাঁরা বাঁশ দিয়ে রাস্তা আটকে দেন। বন্ধ হয়ে যায় যান চলাচল। আটকে পড়ে যাত্রীবাহী বাসও। প্রায় আধ ঘণ্টা অবরোধ চলার পরে ঘটনাস্থলে পুলিশ পৌঁছয়। রাস্তা সারানোর আশ্বাস দেওয়ার পরে অবরোধ ওঠে।

লুঠে ধৃত দুই দুষ্কৃতী জেলে
ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গ সীমানা এলাকায় তোলাবাজি, লুঠপাট, ডাকাতিতে অভিযুক্ত চন্দ্রদীপ যাদব ও সুরজিৎ সিংহকে তোলা হল আসানসোল আদালতে। রূপনারায়ণপুর, চিত্তরঞ্জন এলাকায় নানা দুষ্কর্মে অভিযুক্ত এই দু’জন। ২০১১-এর সেপ্টেম্বরে ওই দুই এলাকায় বেশ কিছু লুঠের ঘটনায় তারা জড়িত ছিল বলে অভিযোগ। ঝাড়খণ্ডেও নানা দুষ্কর্মের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। বর্তমানে সুরজিৎ হাজারিবাগ জেলে ও চন্দ্রদীপ ভাগলপুর জেলে বন্দি। সেখান থেকেই মঙ্গলবার তাদের আসানসোল আদালতে পাঠানো হয়। দু’জনকেই বিহারের জেলে ফেরত পাঠানো হয়েছে।

অবৈধ কয়লা আটক
প্রায় পাঁচ টন অবৈধ কয়লা ও দু’টি ট্রাক্টর আটক হল বারাবনির গৌরান্ডিতে। পুলিশ জানিয়েছে, বিভিন্ন অবৈধ খাদান থেকে কয়লাগুলি জড়ো করে ট্রাক্টরে চাপিয়ে পাচার করা হচ্ছিল। সেই সময়ে পুলিশ সেগুলি আটক করে। সমীর বাউড়ি নামে এক ট্রাক্টর চালককে পুলিশ গ্রেফতার করেছে। তিন জন পালিয়ে গিয়েছে।

আছড়ে পড়ল ডুলি, বিক্ষোভ
যান্ত্রিক ত্রুটিতে আশি ফুট উঁচু থেকে ভূগর্ভে নামার ডুলি মাটিতে আছড়ে পড়ল রানিগঞ্জের আমকোলা কোলিয়ারিতে। মঙ্গলবার বিকেল ৪টা নাগাদ ঘটনাটি ঘটে। তবে ওই ডুলিতে কোনও কর্মী ছিলেন না। এর পরে সুরক্ষায় গাফিলতির অভিযোগে কেকেএসসি-র নেতৃত্বে কোলিয়ারির এজেন্ট এস কে চৌধুরী এবং ম্যানেজার বি কে সিংহকে দীর্ঘক্ষণ ঘেরাও করে বিক্ষোভ দেখান খনিকর্মীরা। তাঁদের দাবি, রক্ষণাবেক্ষণে যে অবহেলা রয়েছে, এ দিনের ঘটনায় তা আবার প্রমাণ হয়ে গেল। কোলিয়ারি কর্তৃপক্ষ জানান, যান্ত্রিক ত্রুটিতে এমন বিপত্তি হয়েছে। একটি ডুলিতে কয়লা উঠছিল। সেই সময়ে অন্য ডুলিটি আছড়ে পড়ে। বিষয়টি নিয়ে তদন্ত হবে।

রেল কারখানায় নিয়োগের দাবি
নিয়োগের দাবিতে চিত্তরঞ্জন রেল কারখানায় বিক্ষোভ দেখালেন এলাকার প্রায় তিনশো যুবক। সোমবার এই বিক্ষোভ শেষে তাঁরা কারখানার জেনারেল ম্যানেজার রাধেশ্যামের সঙ্গে দেখা করে একটি স্মারকলিপিও দেন। চিত্তরঞ্জন স্টাফ কাউন্সিলের তরফে অভিযোগ করা হয়, এই বেকার যুবকেরা কারখানার নিয়োগ পরীক্ষায় পাশ করেছেন। অধিকাংশেরই স্বাস্থ্যপরীক্ষা হয়ে গিয়েছে। এর পরেও তাঁদের চাকরিতে বহাল করা হচ্ছে না। রেলের তরফে বিক্ষোভকারীদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

টিএমসিপি-র দাবি
কলেজের ছাত্র সংসদ নির্বাচনে স্থগিতাদেশ জারি করেছে হাইকোর্ট। ফলে, যেখানে ছাত্র সংসদের মেয়াদ শেষ হচ্ছে, সেই কলেজের পরিচালন সমিতিতে কোনও ছাত্র প্রতিনিধি থাকবেন না। তাতে পড়ুয়ারা বিপাকে পড়বেন। এই দাবি তুলে যত দ্রুত সম্ভব সমস্যা মেটানোর দাবিতে শিক্ষামন্ত্রীর কাছে চিঠি পাঠিয়েছেন টিএমসিপি-র জেলা সভাপতি অশোক রুদ্র। তাঁর আরও দাবি, এই সমস্যা না মিটলে সাংস্কৃতিক উৎসব এবং সরস্বতী পুজোর আয়োজন নিয়েও কলেজে সমস্যা দেখা দেবে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্মৃতিকুমার সরকার বলেন, “এই সমস্যা সম্পর্ক আমরাও অবহিত। আশা করি, সমস্যা মিটে যাবে।”

নতুন কমিউনিটি হল
সাংসদ তহবিলের টাকায় রূপনারায়ণপুরের কল্যাণগ্রামে একটি কমিউনিটি হলের উদ্বোধন হয়েছে সম্প্রতি। উদ্বোধন করেন সাংসদ বংশগোপাল চৌধুরী। সালানপুর পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি কংগ্রেসের শ্যামল মজুমদার জানান, কল্যাণগ্রামের বাসিন্দারা একটি কমিউনিটি হলের দাবি জানাচ্ছিলেন অনেক দিন ধরে। কিন্তু জমি মিলছিল না। স্থানীয় বাসিন্দাদের নিয়ে গঠিত কল্যাণগ্রাম সোসাইটি জমি দেওয়ায় হল নির্মাণ করা হল।

কয়লা চুরিতে ধৃত
কয়লা চুরিতে অভিযুক্ত এক দুষ্কৃতীকে সোমবার ধরেছে সালানপুরের পুলিশ। ধৃতের নাম মৃত্যুঞ্জয় গড়াই। পুলিশ জানায়, ৩০ সেপ্টেম্বর বনজেমাহারি কোলিয়ারি লাগোয়া অবৈধ খাদানগুলিতে অভিযান চালানো হয়। সে দিন কয়েক জন ধরা পড়লেও মৃত্যুঞ্জয় পালিয়েছিল।

আগুনে নষ্ট ধান
আগুনে ধান নষ্ট হল জামুড়িয়ার জয়নগরে। স্থানীয় হরেরাম মণ্ডল জানান, মঙ্গলবার সকালে বাড়িতে মজুত ১২ বিঘা জমির ধানে আগুন লাগে। রানিগঞ্জ থেকে দমকল আসে। তবে তার আগে পড়শিরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

কোথায় কী
বর্ধমান

বর্ধমান হাউসের উদ্বোধন। বিকাল ৩টা। উদ্যোগ: বর্ধমান পৌরসভা।

বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান। রাজ কলেজ। সন্ধ্যা ৬টা। ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে।

দুর্গাপুর

বিরষা মুন্ডা সংহতি মেলা। পলাশতলা কলোনি। উদ্যোগ: পলাশতলা আদিবাসী উটনাও গাঁওতা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.