টুকরো খবর
কারাটদের সঙ্গে আদানপ্রদান বাড়াল সিপিসি
এ দেশের কমিউনিস্ট পার্টির সঙ্গে সৌহার্দ্য বাড়াল চিনের কমিউনিস্ট পার্টি (সিপিসি)। বেজিংয়ে সদ্যসমাপ্ত পার্টি কংগ্রেসে সিপিসি-র নতুন সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার জন্য শি জিনপিংকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছিলেন সিপিএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। সেই বার্তার জবাবে ব্যক্তিগত ভাবে কারাটকে কৃতজ্ঞতা জানিয়েছেন জিনপিং। সিপিসি-র তরফে ৬ সদস্যের একটি প্রতিনিধিদল তাদের পার্টি কংগ্রেসের পরে গত সপ্তাহেই দিল্লি এসে জিনপিংয়ের ওই বার্তা পৌঁছে দিয়ে গিয়েছে। সিপিসি-র অন্যতম শীর্ষ নেতা, ‘চাইনিজ পিপল্স পলিটিক্যাল কনসাল্টেটিভ কনফারেন্সে’র স্ট্যান্ডিং কমিটির সদস্য তথা সে দেশের কেন্দ্রীয় পার্টি স্কুলের সভাপতি লি জুনরু-র নেতৃত্বাধীন ওই দলটি দিল্লি এসে সিপিএমের পলিটব্যুরো সদস্য তথা আন্তর্জাতিক বিভাগের প্রধান সীতারাম ইয়েচুরি, কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য নীলোৎপল বসু প্রমুখের সঙ্গে মত বিনিময় করেছে। তাদের আলোচনা হয়েছে সিপিআই নেতৃত্বের সঙ্গেও। প্রসঙ্গত, সিপিসি-র আমন্ত্রণেই সদ্য চিনে দারিদ্র দূরীকরণ কর্মসূচি ও চিনা বৈশিষ্ট্যসমেত সমাজতন্ত্রের পাঠ নিয়ে এসেছেন ফরওয়ার্ড ব্লকের দুই নেতা দেবব্রত রায় ও রামেশ্বর চোংদার।

ভুয়ো সংঘর্ষ ঘিরে ফের তপ্ত মণিপুর
ফের ভুয়ো সংঘর্ষে যুবক হত্যার অভিযোগ ঘিরে তপ্ত মণিপুর। থৌবালে গঠিত হয়েছে যৌথ প্রতিবাদ মঞ্চ। স্থানীয় বাসিন্দাদের দাবি, গত শনিবার আধা-সামরিক বাহিনীর জওয়ানরা থৌবালের নোংগাংখং এলাকায় খালের ধারে ওয়াই নাওবা নামে এক নিরীহ যুবককে বিনা প্ররোচনায় গুলি করে মারে। বলা হয়, ওই যুবক জঙ্গি। কিন্তু, দাবির স্বপক্ষে নিরাপত্তাবাহিনী কোনও প্রমাণ দেখাতে পারেনি। এর প্রতিবাদে গত কাল দিন ভর বন্ধ পালিত হয় থৌবালে। নিহত নাওবার দেহও নিতে অস্বীকার করে তার পরিবার। কাল সন্ধ্যায় বন্ধ চলাকালীন পথ অবরোধকারীদের হঠাতে পুলিশ ফের গুলি চালানো হলে পরিস্থিতি ঘোরালো হয়ে ওঠে। গুরুতর ভাবে জখম হন এক ৫৮ বছর বয়সী হুইরংবাম মণিচন্দ্র সিংহ। আজ ওই ব্যক্তি মারা যাওয়ায় স্বতস্ফূর্ত ভাবে আবার শুরু হয়ে যায় বন্ধ। এলাকাবাসীদের অভিযোগ, গত কালও বিনা প্ররোচনায় গুলি চালিয়েছে পুলিশ। জনগণের ক্ষোভের আঁচ পেয়ে কাল সন্ধ্যায় যৌথ মঞ্চের প্রতিনিধিদের সঙ্গে দেখা করে ঘটনার নিরপেক্ষ তদন্ত ও দোষীদের শাস্তির আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ। কিন্তু আজ গুলিতে জখম মণিচন্দ্রের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়তেই নতুন করে অশান্ত হয়ে ওঠে থৌবাল।

চার বিএলটি সদস্যকে খুন
কোকরাঝাড় জেলায় গোষ্ঠী সংঘর্ষের জেরে ৪ জন প্রাক্তন বরোল্যান্ড টাইগার ফোর্সের (বিএলটি) সদস্যকে দুষ্কৃতীরা ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে খুন হয়। ওই খুনের ঘটনার সঙ্গে জড়িত অভিযোগে ছয় জনকে গ্রেফতার করেছে সিবিআই। শনিবার রাতে কোকরাঝাড়ের জয়পুর গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতদের নাম, মিজানুর মন্ডল, জহিরুল ইসলাম, কোহিনূর আলি শেখ, আরুশ আলি শেখ, জলিল আলি শেখ এবং সহিদুল শেখ। সকলেরই বাড়ি কোকরাঝাড়ের জয়পুর-নামাপাড়া গ্রামে। গত ২০ জুলাই রাতে ওই গ্রামে দুষ্কৃতীরা কুপিয়ে খুন করে ওই চার জন বিএলটি সদস্যকে। পুড়িয়ে দেওয়া হয় দুটি মোটর সাইকেল। তার পরেই এলাকায় গোষ্ঠী সংঘর্ষ শুরু হয়। শতাধিক বাড়ি পুড়িয়ে দেওয়া হয়। ত্রাণ শিবিরে আশ্রয় নেন লক্ষাধিক মানুষ। পুলিশের হাত থেকে ঘটনার তদন্তভার রাজ্য সরকার সিবিআইকে তুলে দেয়। কোকরাঝাড়ের পুলিশ সুপার সুনিল কুমার শুধু বলেন, “খুনের অভিযোগের ভিত্তিতে ছয় জনকে গ্রেফতার করেছে সিবিআই।”

মৃত্যু গুলিবিদ্ধ চিকিৎসকের
গুলিতে জখম শিলচরের দন্ত চিকিৎসক কুনাল ভট্টাচার্য আজ সকালে মারা গিয়েছেন। পুলিশ সূত্রে খবর, শুক্রবার তাঁর নিজস্ব ক্লিনিকের শৌচাগারে আচমকা গুলির আওয়াজ শোনা যায়। প্রথমে দু’টি বেসরকারি হাসপাতাল ও পরে তাঁকে নিয়ে যাওয়া হয় শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেই থেকেই আইসিইউতে। কৃত্রিম উপায়ে শ্বাসপ্রশ্বাস চলছিল। শেষে আজ সকাল ১০টা ৪৫ মিনিটে ডাক্তাররা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। পুলিশ কাল পর্যন্ত তদন্ত শুরু না করলেও আজ মৃত্যুর কথা ঘোষণা হতেই কুনাল-লাভলির ক্লিনিকে গিয়ে আগ্নেয়াস্ত্রটি বাজেয়াপ্ত করে। শৌচাগারেই পড়েছিল রিভলভারটি। মিলেছে সুইসাইড নোটও।

বাবার পদে বসবেন না, স্পষ্ট জানিয়ে দিলেন উদ্ধব
বাবার মৃত্যুর পরে শিবসেনার দায়িত্ব নিলেন বটে। কিন্তু দলে প্রধানের পদে নিজেকে বসাতে নারাজ বালাসাহেব পুত্র উদ্ধব ঠাকরে। বালাসাহেব ঠাকরের প্রয়াণের পরে উদ্ধবকেই দলের শীর্ষ পদে বসার জন্য বলেছিলেন দলীয় নেতৃত্ব। তবে উদ্ধব আজ স্পষ্টই জানিয়ে দিয়েছেন, তাঁর বাবা যে পদে ছিলেন, সেখানে তিনি কোনও দিনই বসবেন না। দলের কার্যনির্বাহী সভাপতির পদেই থাকতে চান। শিবসেনা ‘প্রমুখ’-এর (প্রধান) পদ তাঁর বাবার স্মৃতি হিসেবেই রাখা থাকবে। শিবসেনা মুখপত্র ‘সামনা’য় উদ্ধব বলেছেন, “কোনও দিনই আর কেউ সেনা প্রমুখ হতে পারবে না।” জানুয়ারি-ফেব্রুয়ারিতে মহারাষ্ট্রের নানা এলাকায় সফর করবেন উদ্ধব।

বিরোধী-কংগ্রেসও ব্যর্থ: মোদী
ভোটের মুখে বিরোধীদের উদ্দেশে তোপ দাগলেন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্তব্য করেন, শুধু সরকার হিসেবেই নয়, বিরোধী হিসেবেও কংগ্রেস ব্যর্থ। এবং সেই কারণেই তাঁর দাবি, আসন্ন নির্বাচনে কংগ্রেস হারবে। রাজপিপলা এবং ধুন্ধকার জনসভায় মোদী বলেন, “রাজনীতিতে নেতিবাচক মনোভাবের জায়গা নেই। যদিও গত বারো বছর ধরে কংগ্রেস শুধু একটা কাজই করেছে নানা আক্রমণাত্মক কথাবার্তা সরকারের বিরুদ্ধে বলে গিয়েছে।” এ দিকে বিজেপি সাংসদ নভজ্যোত সিংহ সিধু, কেশুভাই পটেলকে ‘রাষ্ট্র-বিরোধী নেতা’ বলায় মোদীকে কালো পতাকা দেখান ‘গুজরাত পরিবর্তন পার্টি’র সমর্থকেরা।

কমিশনের চিঠিতে অস্বস্তিতে কেন্দ্র
এফডিআই নিয়ে লড়াই সামনে। এ নিয়ে যথেষ্টই উদ্বেগে রয়েছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যেই কেন্দ্র তথা কংগ্রেসের অস্বস্তি বাড়াল নির্বাচন কমিশনের একটি চিঠি। নির্বাচনের আগে গুজরাতে যখন আদর্শ আচরণবিধি জারি রয়েছে, তখন বিপিএল তালিকাভুক্তদের ভর্তুকির টাকা সরাসরি দেওয়ার প্রকল্প চালু করা হচ্ছে কেন, তা জানতে চেয়েছে কমিশন। এ বিষয়ে আগামী কাল বিকেলের মধ্যে ক্যাবিনেট সচিবের কাছ থেকে রিপোর্ট চাওয়া হয়েছে। কমিশন সূত্রে খবর, রিপোর্ট না মিললে কেন্দ্রের বিরুদ্ধে ব্যবস্থা নেবে কমিশন। বিষয়টি নিয়ে কমিশনে অভিযোগ জানিয়েছিল বিজেপি। সরকারের বক্তব্য ছিল, প্রকল্পের ঘোষণা বাজেট বক্তৃতায় হয়েছিল। তাই আদর্শ আচরণবিধি ভাঙার প্রশ্ন ওঠে না। যে ৫১টি জেলায় প্রকল্প প্রথম চালু হবে তার ৪টি গুজরাতের।

ডাল্টনগঞ্জ বাজারে খুন জেএমএম নেতা লাড্ডু
পলামুর ডালটনগঞ্জ বাজারে দুষ্কৃতীর আক্রমণে নিহত হলেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার (জেএমএম) প্রভাবশালী এক নেতা। নিহতের নাম লাড্ডু খান ওরফে লাডলি হাসান। পুলিশ জানিয়েছে, এ দিন সকালে জমজমাট ডালটনগঞ্জ বাজার চত্বরে ক’জন সহকর্মীর সঙ্গে গল্প-গুজব করছিলেন লাড্ডু । নিঃশব্দে সেখানে হাজির হয় জনা সাতেক সশস্ত্র যুবক। খুব কাছে থেকে ওই জেএমএম নেতাকে পর পর তিনটি গুলি করে তারা। প্রাথমিক তদন্তে পুলিশের ধারণা, খুনের পিছনে নিহতের ঘনিষ্ঠ সহকর্মীদের একাংশের হাত থাকতে পারে।

দিল্লি-ঢাকা উড়ান ফের আজ থেকে
আজ সোমবার থেকে ফের চালু হচ্ছে দিল্লি-ঢাকা-দিল্লি রুটে এয়ার ইন্ডিয়ার বিমান। সংস্থার এক কর্তা জানিয়েছেন, চাহিদা থাকলেও নিজস্ব কিছু সমস্যায় এই রুটে উড়ান বন্ধ করে দেওয়া হয়েছিল। ফলে শুধু জেটের বিমানই চলত এই রুটে। এই কর্তা জানান, কলকাতা ও ঢাকার মধ্যেও শীঘ্র উড়ান শুরু করছে এয়ার ইন্ডিয়া।

মন্ত্রীর বাড়িতে গ্রেনেড
খোদ মন্ত্রীর বাড়িতেই গ্রেনেড ছুড়ল গারো জঙ্গিরা। পুলিশ জানায়, গত কাল সন্ধ্যা সাতটা নাগাদ মেঘালয়ের তুরায় গ্রামোন্নয়ন মন্ত্রী সালেং সাংমার বাড়ি লক্ষ্য করে গ্রেনেডটি ছোড়া হয়। সাংমা অবশ্য তখন শিলংয়ে ছিলেন। বাড়িতে ছিলেন তাঁর ভাই এবং পরিবারের অন্যান্যরা। গ্রেনেডে জানালা ভাঙলেও কেউ জখম হননি। পুলিশ ঘটনার কিছুক্ষণ পরেই, ঘটনায় জড়িত জিএনএলএ জঙ্গি জুনকে গ্রেফতার করেছে। জেরায় জানা গিয়েছে, জিএনএলএ-র এরিয়া কম্যান্ডার হাদেওয়ের নির্দেশেই এই হামলা। এই নিয়ে দ্বিতীয়বার সালেং সাংমাকে আক্রমণের নিশানা বানাল জঙ্গিরা।

হর্নবিল উৎসবে মেতেছে কোহিমা
পূর্ণরাজ্য দিবসের সঙ্গে পা মিলিয়েই শনিবার নাগাল্যান্ডের রাজধানী কোহিমায় শুরু হয়েছে হর্নবিল উৎসব। রাজ্যের বৃহত্তম এই উৎসব ঘিরে কিসামা গ্রাম তথা কোহিমায় এখন ঠাঁই নাই অবস্থা। রাজ্যপাল নিখিল কুমার কাল বর্ণাঢ্য এই উৎসবের উদ্বোধন করেন। সপ্তাহব্যাপী উৎসবে প্রথাগত নাগা লোকনৃত্য, সঙ্গীত, খেলা, খাওয়া-দাওয়ার পাশাপাশি থাকছে আধুনিক গান-বাজনার আসর। সেই সঙ্গে, ‘লুক ইস্ট নীতি’ নিয়ে দিনভর আলোচনাসভারও আয়োজন করা হয়েছে।

বাইবেল পাঠে রেকর্ডের চেষ্টা
খ্রিষ্টধর্মে দীক্ষিত হওয়ার শতবর্ষ পালন উৎসবের জন্য তৈরি মণিপুরের গাংতে উপজাতি। সঙ্গে চলছে সমবেত বাইবেল পাঠে বিশ্বরেকর্ড গড়ার তোড়জোড়। ১৯১২ সালে, চূড়চাঁদপুর জেলার সাইচাং গ্রামে, প্রথমবার কুকি গ্রামবাসীদের কাছে খ্রিষ্টের বাণী পৌঁছায়। সেই উপলক্ষেই ১৩ ডিসেম্বর, চিয়েংকংপাং গ্রামে শুরু হচ্ছে শতবর্ষ উৎসব। চারদিনের উৎসবে আরও বিস্তর ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে।

তড়িদাহত হয়ে মৃত্যু
বিহারে মধেপুরা জেলার বারগাওয়ে তড়িদাহত হয়ে মৃত্যু ঘটল দু’জনের। পুলিশ জানায়, বাড়ির বাইরে আজ সকালে দু’জন রোদ পোহাচ্ছিলেন। হঠাৎই তাঁদের মাথার উপরে ছিঁড়ে পড়ে বিদ্যুৎবাহী তার। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে তাঁদের উদ্ধার করেন প্রতিবেশীরা। হাসপাতালে নিয়ে গেলেও তাঁদের বাঁচানো যায়নি।

প্রতিবন্ধকতাকে জয়
কঠিন রোগে আক্রান্ত হওয়া সত্ত্বেও ছবি আঁকা কোনও দিন থামিয়ে দেননি। ৫৫ বছর বয়সী ছত্তীসগঢ়ের সাধনা ধান্দ তাঁর আঁকা ছবির জন্যই জাতীয় পুরস্কার পেলেন। জন্ম থেকেই দুরারোগ্য হাড়ের ব্যাধিতে ভুগছিলেন। ১২ বছর বয়সে কানে শোনার ক্ষমতাও হারিয়ে ফেলেন। ২০১১ সালে ‘মহিলা শক্তি সম্মান’-ও দেওয়া হয়েছিল সাধনাকে।

সম্মান রক্ষার্থে খুন
পরিবারের অমতে বিয়ে করায় বোনকে গুলি করলেন দুই ভাই। ২৫ বছর বয়সী রুবি বিয়ে করেছিলেন তাহিরকে। তাঁকেও মারার চেষ্টা করেন দুই ভাই নাসির ও জাকির। তবে তিনি পালান।

অরওয়েলের সাইট
ব্রিটিশ লেখক জর্জ অরওয়েলের নতুন ওয়েবসাইট চালু হল। ১৯০৩ সালে বিহারের মোতিহারিতে তাঁর জন্ম। ওয়েবসাইটটিতে জর্জের লেখা বইগুলি ও একতলা বাড়িটির সম্বন্ধেও অনেক তথ্য আছে।

বধূর মৃত্যু
মোটর সাইকেলের ধাক্কায় মৃত্যু হয়েছে এক গৃহবধূর। রবিবার ধুবুরি’র গৌরীপুরের আলমগঞ্জ বাজারের কাছে ৩১ নম্বর জাতীয় সড়কে ঘটনাটি ঘটে। মৃতার নাম সায়রা বেওয়া (৫৭)। বাড়ি আলমগঞ্জের বাইরাগাঁও গ্রামে। আশঙ্কাজনক অবস্থায় ধুবুরি সদর হাসপাতালে ভর্তি করানো হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। পুলিশ বাইক আরোহীকে ধরেছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.