টুকরো খবর
জামশেদপুরে দুষ্কৃতী হানা কারখানায়, লুঠ
নিরাপত্তা কর্মীদের হাত-পা-মুখ বেঁধে একটি কারখানা থেকে প্রায় তিন টন তামা-পিতল তুলে নিয়ে গেল দুষ্কৃতীরা। ঘটনাটি ঘটেছে জামশেদপুরের জুগসলাই এলাকায়। এম্পায়ার ইন্ডাস্ট্রিজ নামে একটি কারখানায় কাল রাত একটা নাগাদ হানা দেয় ৬ জনের একটি দুষ্কৃতী দল। পুলিশ জানিয়েছে, প্রাচীর টপকে তারা কারখানায় ঢুকে দুই নিরাপত্তা কর্মী, বার্গান টপ্পো ও সাধু সর্দারকে বেঁধে ফেলে। মুখও বেঁধে দেয়। এর পরে তারা মজুত কাঁচামাল নিয়ে পালিয়ে যায়। কারখানাটি টাটা স্টিলেরই অনুসারী শিল্প। মূলত টাটা স্টিলের ফার্নেসের জন্য তামা ও পিতলের যন্ত্রাংশ তৈরি করে। আজ সকালে জামশেদপুরের এসএসপি অখিলেশ ঝা ও এসপি (গ্রামীণ) রাজীব রঞ্জন সিংহ ঘটনাস্থলে যান। পুলিশের বক্তব্য, কারখানা মালিকদের দাবি, লুঠ হওয়া মালের দাম ১৫ থেকে ২০ লক্ষ টাকা। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

হোমগার্ড নিয়োগে দুর্নীতি, ধৃত অফিসার
সরকারি নির্দেশের তোয়াক্কা না করে, ইচ্ছেমতো হোমগার্ডদের প্রশিক্ষণ দেওয়া ও ঘুষ নিয়ে নিয়োগ করার অভিযোগে শিলচরে কর্মরত হোমগার্ডের ডিভিশনাল কম্যান্ডান্ট, দুর্গাপ্রসাদ বরদলৈকে গ্রেফতার করল সিআইডি। সিআইডির ডিএসপি (সদর) সুলেমান আলি জানান, ২০১১ সালে তেজপুরে জেলা কম্যান্ডান্ট হিসেবে কর্মরত থাকার সময় এই কাণ্ড ঘটে। অভিযোগ, সরকারি নির্দেশ অনুযায়ী ৪৬০ জন প্রার্থীকে হোমগার্ড হিসেবে প্রশিক্ষণ দেওয়ার কথা থাকলেও দুর্গাবাবু ৬০০ জন যুবককে প্রশিক্ষণ দেন। প্রশিক্ষণ শেষে সকলকে সরকারি নিয়মানুযায়ী ৯৫৬ টাকা ভাতা দেওয়ার কথা। কিন্তু তিনি হিসেব মেলাতে গিয়ে ৬০০ হোমগার্ডকে ৪০০ থেকে ৬০০ টাকা করে ভাতা দিয়ে খাতায়-কলমে ৪৬০ জনের স্বাক্ষর দেখান। অভিযোগ, তিনি অতিরিক্ত ১৬০ জনের, প্রত্যেকের কাছ থেকে ১৫ থেকে ২৫ হাজার টাকা ঘুষ নিয়েছিলেন। তবে বিষয়টি চাপা থাকেনি। কারণ ৬০০ জনকেই হোমগার্ড শংসাপত্র দেন তিনি। অথচ তাঁদের সকলে স্থায়ী নিয়োগ পাননি। ফলে অনেকেই ক্ষুব্ধ হয়ে অভিযোগ জানান। অভিযোগের তদন্তে নামে সিআইডি। গ্রেফতারি এড়াতে সুপ্রিম কোর্ট অবধি গিয়েছিলেন দুর্গাপ্রসাদ। তবে লাভ হয়নি। সুলেমানবাবু জানান, ধৃতের বিরুদ্ধে কুকীর্তির বিস্তর তথ্য-প্রমাণ তাঁদের হাতে রয়েছে। দুর্গাপ্রসাদের বিরুদ্ধে ১২০বি, ৪০৯, ৪২০, ৪৬৮, ৪৭৭ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

প্রতারক দম্পতি ধৃত দিল্লিতে
প্রায় দু’লক্ষ বিনিয়োগকারীকে ঠকানোর দায়ে এক দম্পতিকে গ্রেফতার করেছে পুলিশ। সাতটি রাজ্যে এই প্রতারণা চালিয়েছে উলহাস প্রভাকর খইরে ও রক্ষা জে উরস নামে ওই দম্পতি। ভুয়ো পরিচয় দিয়ে স্টক গুরু ইন্ডিয়া নামে একটি সংস্থা খুলেছিল ওই দম্পতি। স্টক গুরুতে বিনিয়োগ করলে শেয়ার বাজারে লেনদেনের মাধ্যমে প্রচুর টাকা পাইয়ে দেওয়ার আশ্বাস দিত তারা। পরে বিনিয়োগকারীদের টাকা নিয়ে গা-ঢাকা দিত। স্টক গুরুতে প্রায় ৪৯৩ কোটি টাকার বিনিয়োগ রয়েছে বলে জানিয়েছে পুলিশ। দিল্লি, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, সিকিম, রাজস্থান, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে ভিন্ন ভিন্ন পরিচয়ে প্রতারণা চালিয়েছে তারা। মহারাষ্ট্রের রত্নগিরি থেকে ওই দম্পতিকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশের আর্থিক অপরাধ দমন শাখা।

পুরো ছাড় নয় গডকড়ীকে
আরএসএসের তরফে নিতিন গডকড়ীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত করেছেন সম্প্রতি। বিজেপি সভাপতি কোনও অন্যায় করেননি বলে তদন্ত রিপোর্টে জানিয়ে দিয়েছিলেন। কিন্তু, গডকড়ীকে পুরোপুরি ছাড় দিতে রাজি নন আরএসএস নেতা এস গুরুমূর্তি। টুইটারে তিনি জানান, গডকড়ীকে তিনি পুরোপুরি চেনেন না। তাই তাঁকে একেবারে ছাড় দেওয়ার কথা তিনি বলতে পারেন না। কয়েকটি নির্দিষ্ট অভিযোগের তদন্ত করেছিলেন তিনি। গুরুমূর্তির মত, দলীয় সভাপতির কোনও ব্যবসা করা উচিত নয়। তাতে ভাবমূর্তির সমস্যা হয়।

প্রেমিক-দর্শনে মূর্ছা
তিরুঅনন্তপুরমের এক ইঞ্জিনিয়ারিং ছাত্রী বছরখানেক ধরে টেলিফোনে প্রেম করছিলেন এক অদেখা ব্যক্তির সঙ্গে। তার পর দেখা করার পালা। যথাসময়ে যথাস্থানে সেজেগুজে গিয়ে প্রেমিকের জন্য অপেক্ষা করেও তাঁর দেখা পাননি বছর ২৩-এর তরুণীটি। শরণ নেন পুলিশের। ফোন নম্বরের সূত্র ধরে পুলিশ থানায় এনে হাজির করালেন প্রেমিক বাবাজিকে। দেখা মাত্রই প্রেমের বেলুনে আলপিন। ৬৭ বছরের পাকা চুলো প্রেমিককে দেখে মূর্ছা গেলেন কন্যে! বৃদ্ধ জানান, নিছক মজা করতে চেয়েছিলেন তিনি, অসৎ উদ্দেশ্য ছিল না।

অক্সিজেন দেওয়া হচ্ছে বালাসাহেব ঠাকরেকে। কিছু খেতেও পারছেন না তিনি। এ কথা জানিয়েছেন ঠাকরের ঘনিষ্ঠ এক ব্যক্তি। তবে আজও শিবসেনার মুখপত্রে প্রকাশিত হয়েছে ঠাকরের সম্পাদকীয়। কেন্দ্র ও রাজ্য থেকে কংগ্রেসকে হটানোর ডাক দিয়েছেন তিনি। অভিযোগে রাজা চৌধুরী নামে আরও এক জনকে ধরা হয়েছে।” শুক্রবারের ঘটনায় ব্যবহৃত আগ্নেয়াস্ত্রটি অবশ্য এখনও উদ্ধার করতে পারেনি পুলিশ।

অন্ধকার দীপাবলি
দীপাবলি অন্ধকারই রইল বিমান পরিষেবা সংস্থা কিংফিশারের ৩ হাজার কর্মীর কাছে। উৎসবের মধ্যেই বকেয়া বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিংফিশার কর্তৃপক্ষ। ব্যঙ্গের সুরে এক কর্মীর মন্তব্য, “কিংফিশার কর্তৃপক্ষ কর্মীদের বকেয়া বেতন না মিটিয়ে দীপাবলির উপহার দিয়েছেন।” আর্থিক সঙ্কটে বেহাল দশা কিংফিশারের। বেতন না পাওয়ায় ধর্মঘট করেছিলেন পাইলট ও ইঞ্জিনিয়ররা। দীপাবলির মধ্যে কর্মীদের বকেয়া মিটিয়ে দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন সংস্থার সিইও সঞ্জয় অগ্রবাল।

বিষমদ খেয়ে মৃত ৬
বিষ মদ খেয়ে ছ’জনের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে বিহারের রক্সৌল থানার লক্ষ্মীপুর-পঙ্কাচকে। পুলিশ জানিয়েছে, রবিবার থেকে ওই এলাকার কয়েকটি পরিবারের লোকজন অসুস্থ হয়ে পড়ে। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মৃতদের পরিবারের পক্ষ থেকে পুলিশকে জানানো হয়, মদ খেয়ে বাড়ি ফেরার পরে তাদের বমি হতে থাকে। চোখের দৃষ্টি ক্রমশ ক্ষীণ হয়ে যায়। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সোমবার সকলের মৃত্যু হয়। থানার ওসি বিজয়কুমার গিরি বলেন, “ময়না তদন্তের পরে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। তবে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে বিষ মদ খেয়েই এই ছ’জনের মৃত্যু হয়েছে। মৃতেরা সকলেই গরিব পরিবারের মানুষ।”

দুর্ঘটনায় মৃত্যু
দুধের গাড়ির সঙ্গে যাত্রী বোঝাই একটি গাড়ির মুখোমুখি সংঘর্ষে দু’জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ৪ জন। আজ সকালে সুপোল জেলার রাঘোপুর থানা এলাকার ১০৬ নম্বর জাতীয় সড়কে, সরবতিয়া গ্রামে ঘটনাটি ঘটেছে। মৃতদের নাম সঞ্জীব কুমার (৩৫) এবং রণধীর বিশ্বাস (৩৮)। সকলেই পটনা থেকে সুপোলের পিঁপড়া এলাকায় ফিরছিলেন।

বিমানে আতঙ্ক
একটি উড়ো ফোনের জন্য হঠাৎ থেমে যায় মুম্বই থেকে দিল্লিগামী গোএয়ার বিমানের যাত্রা। সন্দীপ মেনন নামে এক ইঞ্জিনিয়ার এই ফোনটি করেছিলেন। তিনি ফোন করে বলেছিলেন অম্বরীষ পারেখ নামে এক যাত্রীর ব্যাগে বিস্ফোরক রাখা আছে। ঘটনাটি ঘটেছে গত শনিবার। পুলিশ সন্দীপকে গ্রেফতার করেছে। তিনি তাঁর ব্যবসার অংশীদারকে বিমানটি থেকে নামিয়ে আনতে উড়ো ফোনটি করেছিলেন।

বাজি বিস্ফোরণ, মৃত্যু
দীপাবলি উপলক্ষে মঙ্গলবার বাড়িতে বাজি বানাতে গিয়ে বিস্ফোরণে মৃত্যু হল ৮ ব্যক্তির। তাদের মধ্যে ৬ জন একই পরিবারের। উত্তরপ্রদেশের ইয়াকুবপুর শহরের ঘটনা।

ভারতে সু চি
ছবি: এএফপি
চার দশক পর ভারতে এলেন মায়ানমারের বিরোধী নেত্রী আউং সান সু চি। কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর আমন্ত্রণে এ দেশে এসেছেন তিনি। বুধবার দিল্লিতে জওহরলাল নেহরু স্মারক বক্তৃতা দেওয়ার কথা আছে তাঁর। দিল্লির লেডি শ্রীরাম কলেজ থেকে পড়াশোনা এই নোবেলজয়ীর। সেখানে ছাত্রীদের সঙ্গে দেখা করতে যাবেন তিনি। বিদেশ মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, সু চি’র এই সফর ভারত-মায়ানমার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করবে বলে তাঁর আশা। দিল্লি থেকে বেঙ্গালুরু যাওয়ারও কথা আছে সু চি-র।

শেষ পাত
১৮০ জন যাত্রী-সহ ইন্ডিগোর একটি বিমান লখনউ বিমানবন্দরে নামার সময় হঠাৎই একটি হেলিকপ্টারের কাছে চলে আসে। কপ্টারটি উত্তরপ্রদেশ সরকারের। রক্ষা পেয়েছে দু’টিই।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.