টুকরো খবর
চা-বাগানে চাল সরবরাহ অনিয়মিত, ক্ষোভ বৈঠকে
মাস দুয়েক ধরে আর্জি জানানো হলেও চা শ্রমিকদের রেশনের চাল সরবরাহ নিয়মিত হয়নি বলে ক্ষোভ প্রকাশ করল চা বাগান মালিকদের সংগঠন সিসিপিএ। শুক্রবার বিকালে জলপাইগুড়ির আইটিপিএ ভবনে কনসালটেটিভ কমিটি অফ প্ল্যার্ন্টাস অ্যাসোসিয়েশনের বৈঠকে রেশনে অনিয়মিত চাল সরবারহের বিষয়ে আলোচনা হয়। গত সেপ্টেম্বর মাস থেকে জলপাইগুড়ি জেলার চা বাগানগুলিতে রেশনের চাল দেওয়া বন্ধ হয়ে গিয়েছে। চা মালিক সংগঠনের পক্ষে রজত দেব বলেন, “পরিস্থিতি অসহনীয় হয়ে উঠেছে। রেশন না পেয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ শুরু হলে বাগানের কাজ ব্যাহত হবে। শ্রমিকরা রেশন না পেলে তাঁদের পরিবারেরও সমস্যা হবে। এই দুইয়ের কথা ভেবেই সরকারি চাল না পেলেও বাজার থেকে দ্বিগুণ দামে চাল কিনে রেশন চালু রাখা হয়েছি। এ ভাবে বেশিদিন চালানো সম্ভব নয়। সরকার পদক্ষেপ না করলে পরিস্থিতি জটিল হবে।” সংগঠনের পক্ষে জানানো হয়েছে, বাগানের শ্রমিক পিছু সপ্তাহে প্রায় সাড়ে তিন কেজি চাল রেশনে দেওয়া হয়। চল্লিশ পয়সা কেজি দরে শ্রমিকদের সরবরাহ করা ওই চাল বাগান কর্তৃপক্ষ রাজ্য সরকারের থেকে কেনে। সরকারের থেকে কুইন্টাল পিছু ৮৪০ টাকা দরে চাল কিনে শ্রমিকদের সরবারহ করা হয়। সরকারি চাল বন্ধ থাকায় বাজার থেকে প্রায় ১৬০০ টাকা দরে চাল কিনতে কর্তৃপক্ষ বাধ্য হচ্ছেন বলে দাবি করা হয়েছে। সংগঠনের দাবি করেন, গত সেপ্টেম্বর থেকে চলতি নভেম্বর পর্যন্ত চা বাগানের সরকারি চালের অগ্রিম দাম খাদ্য দফতরে দেওয়া হয়েছে। টাকা জমা দেওয়ার পরে প্রতি মাসের ২০ তারিখের মধ্যে চা বাগান কর্তৃপক্ষের কাছে চাল পৌঁছে যায়। জেলা খাদ্য দফতর থেকে জানানো হয়েছে, ইতিমধ্যে জেলার চা বাগানে সরবরাহের জন্য চাল পাঠানো হয়েছে। দু’এক দিনেই চাল জেলায় পৌঁছে যাবে।

মহিলাকে বাড়ি ফেরাল পুলিশ
ওড়িশার গ্রামের বাড়ি থেকে হারিয়ে যাওয়া এক মহিলাকে আদালতের মাধ্যমে তাঁর পরিবারের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করল খড়িবাড়ি থানার পুলিশ। শুক্রবার শিলিগুড়ি আদালতের রায়ে ওই মহিলার স্বামী এবং বাবাকে বহরমপুরে মানসিক হাসপাতালে পাঠানো হয়। পুলিশ জানায়, ওই মহিলার সুদেবী নায়েক। তাঁর বাড়ি ওড়িশার গুরুমহিষানি থানার বালিয়াবাড়ি এলাকায়। গত ২২ অক্টোবর ওই মহিলাকে খড়িবাড়ির বেলবাড়ি গ্রামে উদ্দেশ্যহীন ভাবে ঘুরতে দেখে পুলিশে খবর দেন স্থানীয়রা। তাঁকে উদ্ধার করে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। সেখান থেকে তাঁকে বহরমপুর মানসিক হাসপাতালে রেফার করা হয়। পুলিশ তাঁকে সেখানে নিয়ে গিয়ে ভর্তি করান। তার মধ্যেই তাঁকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে, তাঁর বাড়ি ওড়িশার বালিয়াবাড়িতে। ইন্টারনেটের মাধ্যমে ওই গ্রাম খুঁজে বের করে ওই এলাকার থানার সঙ্গে যোগাযোগ করেন খড়িবাড়ি পুলিশ। বৃহস্পতিবার খড়িবাড়িতে পৌঁছন মহিলার আত্মীয়রা। পুলিশের সাহায্য নিয়ে আদালতের রায় নিয়ে তাঁরা রওনা হয়েছেন বহরমপুরের দিকে। আজ, শনিবার মহিলাকে তাঁদের তুলে দেওয়া হতে পারে। দার্জিলিংয়ের পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “ওই মহিলাকে সুস্থ রেখে তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া আমাদের লক্ষ্য ছিল। তা হওয়ায় আমরা খুশি।”

ডিকি ভেঙে কেপমারি
এক ব্যবসায়ীর বাইকের ডিকি ভেঙে ২ লক্ষ টাকা কেপমারির অভিযোগ উঠেছে। শুক্রবার রাত ৮টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার সেবক মোড়ে। পুলিশ জানায়, ওই ব্যবসায়ীর নাম বিজয় কুমার সিংহ। তিনি ট্রান্সপোর্ট ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন। তাঁর বাড়ি চম্পাসারিতে। সেখানেই তাঁর একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে। ঘটনার তদন্তে শিলিগুড়ির অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার এ রবীন্দ্রনাথ এবং গোয়েন্দা দফতরের কর্মীরা সেখানে যান। অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার বলেন, “ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। কেপমারির সঙ্গে যুক্ত দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে।” বিজয়বাবু পুলিশকে অভিযোগ করেন, এদিন সন্ধ্যায় তিনি বর্ধমান রোডের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে ব্যবসার লক্ষ টাকা তুলে বাইকের ডিকিতে রাখেন। সেখান থেকে তিনি সেবক মোড়ে গিয়ে বাইকটি রেখে একটি দোকানে যান। সেই সময় তাঁর ডিকি ভেঙে টাকা নিয়ে যায় বলে তিনি জানিয়েছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই এলাকায় তিনটি ক্লোজড সার্কিট ক্যামেরা থাকলেও সেগুলি কাজ করেনি। এর কারণ খতিয়ে দেখছে পুলিশ।

জখমের মৃত্যু
দুর্ঘটনায় জখম পুলিশ কর্মীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে প্রধাননগর থানার একটি নার্সিংহোমে তাঁর মৃত্যু হয়। পুলিশ জানায়, মৃতের নাম সুদেশ থাপা (৫০)। তাঁর বাড়ি দার্জিলিংয়ে। তিনি ভক্তিনগর থানায় অ্যাসিট্যান্ট সাব ইন্সপেক্টর হিসেবে কর্মরত ছিলেন। গত ১৬ অক্টোবর সন্ধ্যায় রাজ্যপাল এম কে নারায়ণন দার্জিলিং সফর শেষে কলকাতা ফেরার জন্য এনজেপিতে ট্রেন ধরতে যান। ওই দিন মাল্লাগুড়ির রাস্তায় নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয় ওই পুলিশ কর্মীকে। সে সময় একটি ট্রাকের চাকা খুলে গিয়ে সুদেশ থাপাকে ধাক্কা দেয়। গুরুতর জখম অবস্থায় তাঁকে প্রধাননগরের একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়। এদিন তাঁর মৃত্যু হয়।

৯ জুয়াড়ি গ্রেফতার
লক্ষ্মী পুজোর মেলায় হানা দিয়ে ৯ জনকে জুয়াড়িকে ধরল পুলিশ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে নিউ জলপাইগুড়ি পুলিশ ফাঁড়ির অম্বিকানগরে। পুলিশ সূত্রের খবর, লক্ষ্মী পুজো উপলক্ষ্যে বেশ কিছুদিন ধরে ওই এলাকায় মেলার আসর বসেছে। সেখানে জুয়ার আসর বসছে বলে অভিযোগ পুলিশ ওই দিন হানা দেয়। জুয়ার বোর্ড থেকে বেশ কিছু টাকা-সহ অভিযুক্তদের ধরা হয়।

গলা কেটে খুন
বাড়ির মধ্যেই এক শিক্ষককে গলা কেটে খুন করে পালাল দুষ্কৃতীরা। বাবার আর্তনাদ শুনে ঘরে ঢুকতেই ওই শিক্ষকের ছেলের ডান হাতে ভোজালির কোপ মেরে পালায় ৪-৫ জন দুষ্কৃতী। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে ডুয়ার্সের মাদারিহাট থানার অশ্বিনীনগরে। নিহত দেবব্রত চৌধুরী (৪৮) খয়েরবাড়ি উপজাতি প্রাথমিক স্কুলের শিক্ষক ছিলেন। তাঁর ছেলে জ্যোতিকে মাদারিহাট প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করানো হয়েছে। জলপাইগুড়ির পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “ঘটনার তদন্ত শুরু হয়েছে। পুলিশ অফিসারেরা ঘটনাস্থলে গিয়েছেন। খুনের কারণ এখনও স্পষ্ট নয়।” দেবব্রতবাবু প্রাথমিক স্কুলের শিক্ষকতার পাশাপাশি বাড়ি সংলগ্ন একটি বইয়ের দোকানের ব্যবসা করতেন।

তৃণমূলের প্রতিবাদ
আলোচনা ছাড়া অটো রিকশার ভাড়া বৃদ্ধির প্রতিবাদে রাস্তায় তৃণমূলের শ্রমিক সংগঠন। শুক্রবার সংগঠনের কর্মী সমর্থকরা আলিপুরদুয়ারের মহকুমাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখায়। তাঁদের অভিযোগ, আলোচনা ছাড়া একতরফা ভাবে অটো রিকশা মালিকরা ভাড়া বৃদ্ধি করেছেন। ওই অভিযোগ পেয়ে মহকুমাশাসক অমলকান্তি বলেন, “পরিবহণ দফতর থেকে অটোর ভাড়া বৃদ্ধি নিয়ে নির্দেশ জারি হয়নি। পুলিশকে বিষয়টি দেখতে বলেছি। রাজ্য সরকারের নির্দেশ না আসা পর্যন্ত মালিক পক্ষ এ ভাবে ভাড়া বাড়াতে পারেন না।” অটোর রিকশা মালিক সংগঠন ডুয়ার্স অটো অর্নাস অ্যান্ড অপারেটার্স অ্যাসোসিয়েশনের সহসম্পাদক মুন্না শেখ বলেন, “তেলের দাম বেড়েছে। তাই বাধ্য হয়ে ভাড়া বাড়াতে হয়েছে। বিষয়টি মহকুমাশাসককে বুঝিয়ে বলা হবে।

ত্রিপাক্ষিক বৈঠক পণ্ড
মালিক পক্ষ না আসায় বন্ধ মেটেলি চা বাগান নিয়ে শ্রম দফতরের ডাকা ত্রিপাক্ষিক বৈঠক পণ্ড হল। শুক্রবার সহকারী শ্রম আধিকারিক ওই বৈঠক ডাকেন। মালিকপক্ষের প্রতিনিধি বাগানের ম্যানেজার অসুস্থতার জন্য বৈঠকে আসতে পারেননি বলে চিঠি দিয়ে জানিয়েছেন। ফের আগামী ৬ নভেম্বর বৈঠক ডাকা হয়েছে।

ধর্ষণ করে খুন, সন্দেহ পুলিশের
শামুকতলা থানার কদমপুর গ্রামের আদিবাসী বধূকে ধর্ষণের পর শ্বাস রোধ করে খুন করা হয়েছে বলে প্রাথমিক তদন্তে পুলিশ মনে করছে। কদমপুরে গাডাকলা আদিবাসী বস্তির রানি মারান্ডি (২২) গত সোমবার থেকে নিখোঁজ ছিলেন। বৃহস্পতিবার তাঁর পচাগলা অর্ধনগ্ন মৃতদেহ উদ্ধার হয় গ্রামের বাঁশঝাড় থেকে।

সংগঠন সাজাতে উদ্যোগ
সংগঠনকে শক্তিশালী করতে নতুন করে বেশ কয়েকটি ব্লক ও অঞ্চল ছাত্র পরিষদের সভাপতির নাম ঘোষণা করল ছাত্র পরিষদ। শুক্রবার জানান দার্জিলিং জেলা ছাত্র পরিষদের সভাপতি অমিত তালুকদার। শিলিগুড়ি টাউন ব্লক, দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং, ফাঁসিদেওয়া, নকশালবাড়িতে বদল করা হয়।

গুদামে চুরি
কাপড়ের গুদামে ঢুকে চুরি করে পালিয়েছে দুষ্কৃতীরা। শুক্রবার সকালে শিলিগুড়ি থানার ডিআই ফান্ড মার্কেটের ওই ঘটনা প্রকাশ্যে আসে। দরজা ভেঙ্গে ঢুকে বস্তা কেটে বেশ কিছু কাপড় দুষ্কৃতীরা নিয়ে গিয়েছেন বলে অভিযোগ। ঘটনার তদন্ত শুরু করছে পুলিশ।

পুড়ল বাড়ি
আগুন লেগে পুড়ে গেল একটি বাড়ি। শুক্রবার দুপর ১টা নাগাদ ঘটনাটি ঘটে ভক্তিনগর থানার ৪২ নম্বর ওয়ার্ডের সেবক রোড লাগোয়া একটি গলিতে। দমকলের দুটি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.