টুকরো খবর
‘প্রভাতসঙ্গীত’ অবলম্বনে আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের সাংস্কৃতিক শাখা ‘রেনেসাঁ আর্টিস্টস অ্যান্ড রাইটার্স অ্যাসোসিয়েশন’-এর আয়োজনে সায়েন্স সিটি অডিটোরিয়ামে সম্প্রতি এক সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের সদস্য ভবেশচন্দ্র অবধূত ও বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য পবিত্র গুপ্ত। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বিশাখজ্যোতি মজুমদার ও সাবিনা ইয়াসমিন (বর্ষা)। মঞ্চস্থ হয় ‘সম্ভবামি যুগে যুগে’ নামে একটি নৃত্যনাট্যও। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দেবাশিস বসু।

নাট্যব্যক্তিত্ব মোহিত চট্টোপাধ্যায় স্মরণে সম্প্রতি অ্যাকাডেমিতে হয়ে গেল চার দিনব্যাপী ‘মনের মাঝে মোহিত’ শীর্ষক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে পাঁচটি বাংলা নাটক, মোহিত চট্টোপাধ্যায় স্মারক বক্তৃতা, তাঁর লেখা নাটকের গান এবং কবিতা পরিবেশন করা হয়। অনুষ্ঠানের আয়োজক রঙ্গপট নাট্যগোষ্ঠী। এই উপলক্ষে রঙ্গপট নাট্যপত্র নামে একটি স্মারক পুস্তিকাও প্রকাশিত হয়।

—নিজস্ব চিত্র
সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আলিপুরদুয়ার থেকে দার্জিলিং হয়ে কাকদ্বীপ পর্যন্ত প্রায় ১২০০ কিলোমিটার সাইকেল র‌্যালির আয়োজন করেছিল স্বেচ্ছাসেবী সংস্থা ‘ফ্রিড’। ‘পাহাড় থেকে সাগর’ নামের এই র্যালির সহযোগী সংস্থা ছিল ওয়েস্ট বেঙ্গল রিনিউয়াল এনার্জি ডেভেলপমেন্ট এজেন্সি (ওয়েবরেডা)। পরিবেশ দূষণ, জল ধরো-জল ভরো, অপ্রচলিত শক্তি, সৌর বিদ্যুৎ, জৈব সারের ব্যবহার এই সব বিষয়ের উপরে প্রচার চালানো হয়। র্যালির শেষে সাইকেল আরোহীদের সংবর্ধনা দেন ওয়েবরেডা-র ভাইস চেয়ারম্যান তথা তৃণমূল বিধায়ক রাজীব বন্দ্যোপাধ্যায়।

অনিন্দ্যনারায়ণ বিশ্বাসের রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম ‘স্বপনের আশে’
প্রকাশ করছেন সুমিত্রা সেন। সঙ্গে শিল্পী। সম্প্রতি শিশির মঞ্চে। ছবি: সুদীপ আচার্য




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.