টুকরো খবর
সোনা আনল খড়্গপুরের এরিনা
—নিজস্ব চিত্র।
কেন্দ্রীয় বিদ্যালয়ের জাতীয় স্তরের টেবিল টেনিস প্রতিযোগিতায় সোনা জয়ের নজির গড়ল খড়্গপুরের মেয়ে এরিনা দত্ত। এই সাফল্যে বেজায় খুশি এরিনার স্কুল। শুধু স্কুল কেন, খুশি গোটা খড়্গপুরই। দেশের সমস্ত কেন্দ্রীয় বিদ্যালয় মিলিয়ে প্রতি বছরই জাতীয় স্তরের ক্রীড়া প্রতিযোগিতা হয়। এ বছরের ৪৩তম কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের প্রতিযোগিতাটি হয় পুণেতে। যেখানে যোগ দেয় কেন্দ্রীয় বিদ্যালয়ের ১৬টি আঞ্চলিক শাখা। কলকাতা আঞ্চলিক শাখার মধ্যে পড়ে খড়্গপুর। অনুর্ধ্ব ১৪ মহিলা বিভাগে খড়্গপুর কেন্দ্রীয় বিদ্যালয়ের (২) এরিনার সঙ্গে ছিল ব্যারাকপুরের কৌশানি নাথ ও জোকা-র প্রাপ্তি সেন। তিন জনে মিলে ভূবনেশ্বর, আদ্রা, চণ্ডীগড়, গুয়াহাটিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। কোয়ার্টার ফাইনালে দেরাদুনকে ও সেমিফাইনালে তিনসুকিয়াকে হারায়। তারপর গুয়াহাটির সঙ্গে চূড়ান্ত প্রতিযোগিতায় জয়লাভ করে সোনা ছিনিয়ে নেয়। এরিনার বাবা সুনীল দত্ত নিজেই টেবিল টেনিস কোচ। তিনি পশ্চিম মেদিনীপুর জেলা টেবিল টেনিস অ্যাসোসিয়েশনের সম্পাদকও। আগেও এরিনা নানা প্রতিযোগিতায় সাফল্যের নজির গড়েছিল। সুনীলবাবুর কথায়, “অনেক সাফল্য পেলেও সোনা জয় এই প্রথম। বাবা হিসাবে তো বটেই, জেলা টেবিল টেনিসের কর্মকর্তা হিসাবেও ভীষণ খুশি।” বর্তমানে মেদিনীপুরের স্পোর্টসম্যান রিক্রিয়েশন ক্লাব ও মেদিনীপুর টাউন ক্লাবে অনুশীলন করে এরিনা। স্কুল ছুটির পর বা ছুটির দিনে বাবার সঙ্গে চলে আসে খড়্গপুর শহরের সপ্তম শ্রেণির এরিনা। তারপর টানা অনুশীলন করে বাড়ি ফেরা। এভাবেই প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে চলছে এরিনা। এরিনার কথায়, “খড়্গপুরে অনুশীলনের তেমন সুযোগ নেই বলেই মেদিনীপুরে আসা। কষ্ট হয়। কিন্তু উপায়ও তো নেই।” ভবিষ্যতে আরও বড় সাফল্যের জন্যই এই প্রচেষ্টা বলে জানাল ছোট্ট এরিনা।

চেলসির মাঠে বিতর্কিত জয় ম্যান ইউয়ের
চেলসি-ম্যাঞ্চেস্টার ইউনাইটেড মহাম্যাচে স্ট্যামফোর্ড ব্রিজে এক যুগ পরে প্রিমিয়ার লিগে জিতল ফার্গুসনের দল। কিন্তু বিতর্কিত জয়। চলতি ইপিএলে চেলসির প্রথম হার। ডিফেন্ডার ইভানোভিচ লাল কার্ড দেখার পর অ্যাটাকার তোরেসকে রেফারি লঘু পাপে গুরু দণ্ড দিয়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখিয়ে মাঠ থেকে বার করে দেওয়ায় চেলসি ৯ জন হয়ে যায় দ্বিতীয়ার্ধে। তার আগেই ০-২ থেকে তাদের ২-২ করা। ন’জনের বিরুদ্ধে রুনিদের জয়ের গোলও বিতর্কিত। ৭৫ মিনিটে পরিবর্ত জেভিয়ার হার্নান্দেজ যখন রাফায়েলের ক্রস থেকে ৩-২ করেন, তিনি অফসাইডে ছিলেন। অবশ্য ডেভিড লুইজের আত্মঘাতী গোল আর দুরন্ত খেলা ফান পার্সির গোলে ১২ মিনিটের মধ্যে ম্যান ইউ ২-০ এগিয়ে গিয়েছিল। কিন্তু বিরতির ঠিক আগে আর পরে অসাধারণ ফ্রিকিক থেকে খুয়ান মাতা এবং র্যামিরেজ দু’টো গোলই শোধ করেন। ম্যান ইউয়ের স্প্যানিশ গোলকিপার দি জিয়া অন্তত তিনটে দুর্ধর্ষ সেভ না করলে চেলসিই হয়তো জিতে যেত। ৯ ম্যাচ শেষে চেলসি (২২ পয়েন্ট) শীর্ষে থাকলেও দুই ম্যাঞ্চেস্টারই তাদের চেয়ে মাত্র এক পয়েন্ট পিছনে। এ দিন লিভারপুলের ডার্বিতে লিভারপুল ২-০ এগিয়েও ২-২ ড্র করে এভার্টনের সঙ্গে।

মেসির ৩০১
এলএম টেন ঢুকে পড়লেন ‘ক্লাব-৩০০’-এ! লা লিগায় রায়ো ভায়েকানোর বিরুদ্ধে বার্সেলোনার ৫-০ জয়ে লিওনেল মেসির গোল দু’টি। ২৫ বছর বয়সে দেশ ও ক্লাবের হয়ে ৪১৯ ম্যাচে আর্জেন্তিনীয় মহাতারকার গোল সংখ্যা ৩০১। সেই সঙ্গে কিংবদন্তি পেলেকে টপকানোর খুব কাছে পৌঁছে গেলেন মেসি। এক ক্যালেন্ডার বর্ষে ৭৫টি গোলের রেকর্ড ছিল পেলের। মেসি এখন ৭৩-এ। বছরের বাকি ৩৪ দিন। গত রাতের ম্যাচে মেসি ছাড়া ভিয়া, জাভি ও ফাব্রেগাস গোল করেন।

চ্যাম্পিয়ন সিডনি
চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি ফাইনালে সিডনি সিক্সার্সের কাছে দশ উইকেটে হেরে গেল স্থানীয় ফেভারিট এবং টুর্নামেন্টের ‘জায়ান্ট-কিলার’ হাইভেল্ড লায়ন্স। লায়ন্সের ১২১ তাড়া করতে নেমে ১২.৩ ওভারে ১২৪ তুলে দেন সিডনির দুই ওপেনার মাইকেল লাম্ব (৮২ ন.আ.) ও ব্র্যাড হাডিন (৩৮ ন.আ.)।পাক মেয়েদের হারাল ভারত: চিনের মাটিতে মেয়েদের এশীয় টি-টোয়েন্টি ক্রিকেটের গ্রুপ ম্যাচে ভারত ৮ বল বাকি থাকতে ৮ উইকেটে হারাল পাকিস্তানকে। ঝুলন গোস্বামীরা শোধ নিলেন শ্রীলঙ্কায় সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে ১ রানে হারের। পাকিস্তান ১৯.২ ওভারে ৯৩ রানে অল আউট হলে ভারত করে ৯৪-২। ব্যাটে-বলে সফল অধিনায়ক মিতালি রাজ (৩৬ নঃআঃ) এবং অর্চনা দাস (২-১২)।

পাক মেয়েদের হারাল ভারত
চিনের মাটিতে মেয়েদের এশীয় টি-টোয়েন্টি ক্রিকেটের গ্রুপ ম্যাচে ভারত ৮ বল বাকি থাকতে ৮ উইকেটে হারাল পাকিস্তানকে। ঝুলন গোস্বামীরা শোধ নিলেন শ্রীলঙ্কায় সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে ১ রানে হারের। পাকিস্তান ১৯.২ ওভারে ৯৩ রানে অল আউট হলে ভারত করে ৯৪-২। ব্যাটে-বলে সফল অধিনায়ক মিতালি রাজ (৩৬ নঃআঃ) এবং অর্চনা দাস (২-১২)।

নেতা মনোজই
মনোজ তিওয়ারিকে অধিনায়ক রেখেই রঞ্জি ট্রফির দল নির্বাচন হয়ে গেল। তাঁরই গোটা মরসুম নেতা থাকার কথা। আপাতত রাজস্থান এবং পঞ্জাব, এই দু’টো ম্যাচের জন্য টিম বাছা হয়েছে। দলে বিশেষ চমক নেই। সিনিয়র ক্রিকেটারদের মধ্যে মনোজ, ঋদ্ধিমান সাহা, লক্ষ্মীরতন শুক্ল, অশোক দিন্দা, অনুষ্টুপ মজুমদাররা আছেন। দিন্দা ছাড়া দুই পেসার সৌরভ সরকার ও বীরপ্রতাপ সিংহ। শিবশঙ্কর পালকে প্রথম দু’টো ম্যাচে রাখা হয়নি। তবে দিন্দা ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট টিমে সুযোগ পেলে শিব ঢুকতে পারেন। এ দিকে, সি কে নাইডু ট্রফিতে বাংলার বিরুদ্ধে ভাল জায়গায় মধ্যপ্রদেশ। প্রথম ইনিংসে বাংলা ৩৪০ তোলার পর মধ্যপ্রদেশ আপাতত ৫৩০-৭। সত্যম চৌধুরি ন:আ: ২৪১।

সাইনার অবাক হার
প্যারিস ওপেন সুপার সিরিজের ফাইনালে শীর্ষ বাছাই সাইনা নেহওয়াল অপ্রত্যাশিত ভাবে হেরে গেলেন। বিশ্বের তিন নম্বর ভারতীয় ব্যাডমিন্টন তারকাকে স্ট্রেট গেমে ২১-১৯, ২১-১১ হারালেন বিশ্ব র্যাঙ্কিংয়ে ৩১ নম্বর, টুর্নামেন্টে অবাছাই মিনাতসু মিতানি। যাঁকে গত সপ্তাহেই ডেনমার্ক সুপার সিরিজ চ্যাম্পিয়ন হওয়ার পথে হারিয়েছিলেন সাইনা। জাপানি মেয়ের সঙ্গে চারবারের সাক্ষাতে হটফেভারিট সাইনার আজই প্রথম হার।

ভুল্লার দশম
এশীয় গল্ফে নিজেকে ক্রমশ আরও উচ্চতায় নিয়ে যাচ্ছেন গগনজিৎ ভুল্লার। সিআইএমবি ক্লাসিকে তিনি শেষ করলেন দশম স্থানে। আর এক ভারতীয় অনির্বাণ লাহিড়ির অবশ্য এই ট্যুর খুব ভাল গেল না। শেষ দিনে দু’টো বগি করে তিনি পেলেন ২৬তম স্থান। আগের চ্যাম্পিয়ন বো ফান পেল্টকে হারিয়ে ট্যুর জিতলেন আমেরিকান নিক ওয়াটনি। টাইগার উডস শেষ দিন ভাল খেলে শেষ করেন চার নম্বরে।

সাইনার অবাক হার
প্যারিস ওপেন সুপার সিরিজের ফাইনালে শীর্ষ বাছাই সাইনা নেহওয়াল অপ্রত্যাশিত ভাবে হেরে গেলেন। বিশ্বের তিন নম্বর ভারতীয় ব্যাডমিন্টন তারকাকে স্ট্রেট গেমে ২১-১৯, ২১-১১ হারালেন বিশ্ব র্যাঙ্কিংয়ে ৩১ নম্বর, টুর্নামেন্টে অবাছাই মিনাতসু মিতানি। যাঁকে গত সপ্তাহেই ডেনমার্ক সুপার সিরিজ চ্যাম্পিয়ন হওয়ার পথে হারিয়েছিলেন সাইনা। জাপানি মেয়ের সঙ্গে চারবারের সাক্ষাতে হটফেভারিট সাইনার আজই প্রথম হার।

জিতল ডেম্পো
করিম বেঞ্চারিফা দলের দায়িত্ব নেওয়ার আগেই যে দিন জয়ে ফিরল মোহনবাগান, সে দিনই করিমহীন সালগাওকর ঘরের মাঠে আটকে গেল পৈলান অ্যারোজের কাছে। রবিবার মারগাওয়ে পৈলানের সঙ্গে গোলশূন্য ড্র করল তারা। অন্য ম্যাচে গ্যাংটকে ভাইচুংয়ের ইউনাইটেড সিকিমকে ২-১ হারাল আর্মান্দো কোলাসোর ডেম্পো। শিলংয়ে লাজং এফসি-কে ২-১ হারাল স্পোর্টিং ক্লুব দ্য গোয়া।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.