টুকরো খবর
স্বামীর অত্যাচারে ঘর ছেড়ে আলফায় স্ত্রী
জাহ্নবী মহন্ত রাজকোঁয়রের পরে রীনাবালা রায়। স্বামীর সঙ্গে দূরত্বের কারণে ঘর ছাড়লেন আরও এক মহিলা। তবে জাহ্নবীদেবীর যেমন আলফার আদর্শের প্রতি টান ও স্বামীর সঙ্গে শীতল সম্পর্কের কারণে চিঠি লিখে ঘর ছেড়েছিলেন, রীনাদেবীর ক্ষেত্রে পরিস্থিতি তেমন ছিল না। তিনি স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে সশস্ত্র সংগ্রামের পথে পা বাড়িয়েছেন। পুলিশ সূত্রে খবর, কোকরাঝার জেলার কোয়রাগ্রামে রীনাদেবীর বাড়ি। কয়েক বছর আগে, গ্রামেরই যুবক ফিরেন রায়ের সঙ্গে তাঁর প্রণয় ও বিবাহ। কিন্তু গর্ভধারণের সময় থেকেই অশান্তি শুরু। স্বামী সন্তান চান না। বাধ্য হয়ে স্ত্রীকে গর্ভপাত করাতে হয়। পরের বছর ফের গর্ভবতী হন রীনা। অশান্তির পরে, ফের গর্ভপাত করাতে হয় রীনাদেবীকে। তৃতীয় ও চতুর্থবারও একই ঘটনা। গর্ভপাতে রাজি না হওয়ায় শুরু হয় দৈহিক ও মানসিক নির্যাতন। চার বার গর্ভপাতের পরে সংসার ছাড়ার সিদ্ধান্ত নেন রীনাদেবী। সম্প্রতি চিঠি লিখে ঘর ছাড়েন তিনি। জানান, তাঁর সংসার করার স্বপ্ন মিটেছে। জঙ্গলে গিয়ে জঙ্গি জীবন বেছে নেওয়াই ভাল। আলফার সাহায্য নিয়ে চরিত্রহীন, অত্যাচারী স্বামীকে শাস্তি দেওয়ার হুমকিও দিয়ে গিয়েছেন তিনি। চিঠি সম্বল করে রীনাদেবীর সন্ধানে তল্লাশিতে নেমেছে পুলিশ। তবে এখনও সন্ধান মেলেনি তাঁর। এই বছরই, ফেব্রুয়ারিতে স্বামী-সন্তান ছেড়ে আলফায় যোগ দিতে ঘর ছেড়েছিলেন শিক্ষিকা ও লেখিকা জাহ্নবী মহন্ত রাজকোঁয়র। গৃহত্যাগের আগে, ‘যাত্রার বুলনি’ বা যাত্রার শুরু শিরোনামে চিঠি লিখে রেখে যান তিনি। সেখানে তিনি জানিয়েছিলেন, আলফায় যোগ দিয়ে অসমের জন্য লড়াই করা তাঁর দীর্ঘদিনের স্বপ্ন। আলফার সঙ্গে তাঁর যোগাযোগের মাধ্যমও দৃঢ় হয়েছে। এই অবস্থায়, স্বপ্ন পূরণের জন্য তিনি ঘর ছাড়ছেন। জাহ্নবীদেবীর গৃহত্যাগ নিয়ে তাঁর স্বামী শান্তনুবাবুকেই দায়ী করে জাহ্নবীর পরিবার। পুলিশেরও ধারণা, স্বামীর সঙ্গে মানসিক দূরত্ব ও আলফার এক নেতার সঙ্গে ঘনিষ্ঠতার কারণেই ঘর ছাড়ার সিদ্ধান্ত নেন ওই শিক্ষিকা। সাংসারিক অশান্তির জেরে বিচ্ছেদ, মারধর, আত্মহত্যা ছিল পুলিশের কাছে চেনা ঘটনা। কিন্তু, তার বিকল্প হিসেবে গৃহস্থবাড়ির বউদের জঙ্গি সংগঠনে যোগ দেওয়ার দু-দু’টি ঘটনা ঘটায় উদ্বেগে পুলিশও।

মদ-বিরোধী বিক্ষোভে মহিলারা
কারও স্বামী মাতাল হয়ে বাড়ি ফিরে নির্যাতন করে। কারও দাদা মদ খেতে খেতেই মারা গিয়েছেন। সন্তানকে নিয়ে অনেক মায়েরই স্বপ্ন ভেঙে চুরমার। ছেলে নেশায় বুঁদ হয়ে থাকে সারাক্ষণ। এ সব কারণে পুজোর আনন্দ মাটি হয়েছে বহু পরিবারের। তাই আজ কাছার জেলার শ্রীকোণা এলাকার মহিলারা জোট বেঁধে পুলিশ ফাঁড়ি ঘেরাও করেন। কিশোরী থেকে বৃদ্ধাবিভিন্ন বয়সের দুই শতাধিক মা-মেয়ে প্রথমে ঝাড়ু হাতে মিছিল করেন। পরে পুলিশ ফাঁড়িতে যান কৈফয়ত চাইতে। ফাঁড়ি ইনচার্জ হীতেশ ভট্টাচার্য বলেন, মাঝেমধ্যেই তাঁরা মদ-বিরোধী অভিযান চালান। বেআইনি মদ বিক্রির খবর পেলেই ছুটে যান। কিন্তু পুলিশের এই উত্তরে সন্তুষ্ট হতে পারেননি আন্দোলনকারীরা। শেষ পর্যন্ত অভিযান আরও শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়ে ঘেরাও-মুক্ত হন হীতেশবাবু। প্রমীলা বাহিনী সাত দিনের সময় দিয়ে হুমকি দিয়েছেন, এর মধ্যে এলাকায় মদ বিক্রি বন্ধ করতে না-পারলে তাঁরা ‘ভিন্ন ব্যবস্থা’ গ্রহণ করবেন। আন্দোলনকারী মহিলাদের কথায়, ক’বছর থেকেই এলাকায় মদের যন্ত্রণা বেড়ে চলেছে। এ বার একেবারে মাত্রা ছাড়া। বাইরে থেকেও বিভিন্ন বয়সের মানুষ এখানে আসে মদ খেতে। তারা রাস্তায় টলতে টলতে অশ্রাব্য খিস্তিখেউড় করে। মাতালদের মধ্যে ঝগড়াঝাঁটি লেগেই থাকে। মহিলারা নিজেদের এলাকাতেই নিরাপত্তাহীনতায় ভোগেন। এ সবের বিরুদ্ধে দশমীর রাতে প্রথম প্রতিবাদী হন এলাকাবাসী। নারী-পুরুষ নির্বিশেষে বেরিয়ে এসে গুঁড়িয়ে দেন মদের ঠেক। পরে দোকান ভাঙচুরের অভিযোগ এনে আন্দোলনকারীদের বিরুদ্ধেই মামলা দায়ের করে পুলিশ। আজ সেই মামলা খারিজের দাবি জানান মহিলারা। ফাঁড়ি ইনচার্জের মাধ্যমে জেলাশাসকের কাছেও স্মারকপত্র পাঠিয়েছেন তাঁরা।

মুঙ্গেরে উদ্ধার অস্ত্র, ধৃত ৫
মুঙ্গেরে অভিযান চালিয়ে প্রচুর অস্ত্র উদ্ধার করল পুলিশ। কাল রাত থেকে আজ সকাল পর্যন্ত এই অভিযানে পাঁচ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, মুফ্ফসল থানা এবং দেহরা থানার দু’টি এলাকা থেকে ১০টি স্বয়ংক্রিয় পিস্তল, ২ দেশি পিস্তল, ২০টি ম্যাগাজিন, ২টি কার্বাইন এবং বেশ কিছু কার্তুজ উদ্ধার করা হয়েছে। অস্ত্র ব্যবসায়ী মহম্মদ ইমতিয়াজ-সহ আরও চারজনকে পুলিশ গ্রেফতার করেছে। এই চারজনকে ধরতে যাওয়ার সময় পুলিশকে লক্ষ করে চার দুষ্কৃতী গুলিও চালায়। পুলিশ সুপার পি কান্নন, বলেন, “ওই চারজনের বিরুদ্ধে খুন-সহ বেশ কয়েকটি মামলা ঝুলে আছে।”

গাঁজা উদ্ধার, গ্রেফতার ২
নালন্দা জেলার চণ্ডী থানা এলাকার জয়তীপুর থেকে ১ কুইন্টাল গাঁজা উদ্ধার করল পুলিশ। ওড়িশা থেকে এই গাঁজা বিহারে পাচার করা হচ্ছিল বলে পুলিশ জানিয়েছে। এই ঘটনায় দু’জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, কাল রাতে একটি নম্বরহীন গাড়িতে করে ওই গাঁজা আনা হচ্ছিল। পুলিশ খবর পেয়ে গাড়িটিতে তল্লাশি চালালে ওই গাঁজা উদ্ধার হয়। ধানবাদের বাসিন্দা মহম্মদ রুস্তম এবং মহম্মদ নিসার নামে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। চণ্ডী থানার ওসি কমলেশ কুমার বলেন, ‘‘ধৃতরা জানিয়েছে, ওড়িশা থেকে ওই গাঁজা বিহারে বিক্রির জন্য আনা হয়েছিল।”

ট্রেনে কাটা পড়ে মৃত ২
রেল লাইন পার হওয়ার সময় গ্রাম পঞ্চায়েতের এক উপ-প্রধান ও এক প্রাক্তন প্রধান ট্রেনে কাটা পড়লেন। গত কাল রাতে ঘটনাটি ঘটেছে খাগাড়িয়া স্টেশনের কাছে। রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, রেল লাইন পার হয়ে স্টেশনে যাওয়ার সময় আলাউলি গ্রাম পঞ্চায়েতের উপ-প্রধান ভূষণ সিংহ এবং প্রাক্তন প্রধান রাজীব রঞ্জন গুয়াহাটি-নয়াদিল্লী রাজধানী এক্সপ্রেসের তলায় কাটা পড়েন। দেহ দু’টি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে।

পুলিশের সঙ্গে সংঘর্ষে হত জঙ্গি
পুলিশ-আলফা সংঘর্ষে এক জঙ্গির মৃত্যু হল। জখম হলেন ওসি। ঘটনাটি ঘটেছে ডিব্রুগড়ের মরানে। পুলিশ জানায়, আত্মসমর্পণ করা আলফা সদস্যরা অপরাধমূলক কাজে ফের জড়িয়ে পড়ছে খবর পেয়ে, আজ পুলিশ মরানের খেরাং-হারুয়াগাছি এলাকার একটি ঘাঁটিতে হানা দেয়। পুলিশকে দেখেই আত্মসমর্পণ করা আলফা সদস্য পাপুনা ঠাকুরিয়া গুলি চালায়। জখম হন মরান থানার ওসি উৎপল বরা। পুলিশের পাল্টা গুলিতে পাপুনার মৃত্যু হয়। অন্য দিকে, গত রাতে ডিব্রুগড় ও তিনসুকিয়ার বিভিন্ন জায়গায় হানা দিয়ে পুলিশ চার মাওবাদীকে গ্রেফতার করেছে। এদের মধ্যে রয়েছে ডিব্রুগড়ের জেলা কম্যান্ডার অনুপজ্যোতি হাজরিকা ওরফে রাহুল। তাদের কাছ থেকে একটি পিস্তল, গুলি, মোবাইল উদ্ধার হয়। পুলিশের দাবি, সম্প্রতি চাবুয়ার এক ব্যবসায়ীর কাছ থেকে এই দলটি ৫ লক্ষ টাকা দাবি করেছে। উল্লেখ্য, গত কাল আরও তিন আলফা জঙ্গি ধরা পরে গোয়ালপাড়া ও তিনসুকিয়া থেকে।

ধৃত ৪ মাওবাদী
ঔরঙ্গাবাদ থেকে এক মাওবাদী এরিয়া কম্যান্ডার ও তার তিন সঙ্গীকে পুলিশ গ্রেফতার করেছে। তাদের কাছ থেকে পাঁচটি মোবাইলের সিম কার্ড, ২টি মোবাইল ফোন এবং একটি দেশি রাইফেল উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতরা তোলা আদায়, খুন এবং বিভিন্ন নাশকতার ঘটনার সঙ্গে যুক্ত।

ডালরিম্পল উবাচ
এ দেশের সরকারি সংগ্রহশালাগুলির দুর্দশা নিয়ে মুখ খুললেন উইলিয়াম ডালরিম্পল। সম্প্রতি শিল্প-ইতিহাসবিদ যূথিকা শর্মার সঙ্গে যৌথ ভাবে ‘প্রিন্সেস অ্যান্ড পেন্টার্স ইন মুঘল দিল্লি: ১৭০৭-১৮৫৭’ নামে একটি বইয়ের সম্পাদনা করেছেন তিনি। ডালরিম্পলের কথায়, সাহিত্য, প্রকাশনা এবং সমকালীন শিল্পকলার ক্ষেত্রে ভারতে বিপ্লব হয়ে থাকতে পারে, কিন্তু এ দেশের সংগ্রহশালাগুলিকে দেখলে মনে হয়, সেগুলি নেহরু-যুগেই আটকে রয়েছে।

গ্রেফতার নিয়োগ চক্রের তিন জন
রেল নিয়োগ কেলেঙ্কারিতে যুক্ত সন্দেহে ৩ জনকে গ্রেফতার করেছে সিবিআই। চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে তারা কয়েক লক্ষ টাকা হাতিয়েছে বলে সন্দেহ সিবিআইয়ের। কোচিং সেন্টারের আড়ালে তারা এই দুষ্কর্ম চালাত।

হাওয়াইয়ে সুনামি
রিখটার স্কেলে ৭.৭ তীব্রতার ভূমিকম্প কানাডার প্রশান্ত মহাসাগরীয় উপকূলে। তার জেরেই হাওয়াইয়ে আছড়ে পড়ল সুনামি। শনিবার রাত সাড়ে দশটা নাগাদ মাটি কেঁপে ওঠার পরেই সতর্কতা জারি করা হয়। সরিয়ে নিয়ে যাওয়া হয় উপকূলবর্তী এক লক্ষ মানুষকে। তবে সুনামির তীব্রতা মারাত্মক না হওয়ায় তেমন কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।

পুড়ল গাড়ি
এসার সংস্থার দু’টি গাড়ি পুড়িয়ে দিল অন্ধ্রের মাওবাদীরা। ঘটনাটি তিন দিন আগের হলেও রবিবার অভিযোগ দায়ের করা হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.