টুকরো খবর
জনসভার বদলে কর্মিসভা নীতীশের
চুক্তি-শিক্ষকদের লাগাতার নীতীশ-বিরোধী বিক্ষোভের মুখে শেষ পর্যন্ত আজ এখানকার জনসভাকে কর্মিসভায় রূপান্তরিত করা হল। হাজার দুয়েক কর্মীর এই সভাটি অনুষ্ঠিত হয় খগড়া স্টেডিয়ামে, কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর এই সভার জন্য আজ প্রায় ১২০০ পুলিশ মোতায়েন করা হয়েছিল। বিহারের বিশেষ মর্যাদার দাবি নিয়ে গত ১৯ সেপ্টেম্বর থেকে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার রাজ্য জুড়ে ‘অধিকার যাত্রা’ শুরু করেছেন। আর সেদিন থেকেই বিক্ষোভের মুখে পড়েছেন তিনি। গত ছ’বছরে, তাঁর শাসনকালে এমন বিক্ষোভের মুখে আর কখনও পড়েননি মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মূলত, বিক্ষোভকারীরা রাজ্যের চুক্তি-শিক্ষক। চুক্তি-শিক্ষকদের দাবি, তাঁদের চাকরি নিয়মিত করতে হবে এবং তাঁদের বেতন কাঠামো স্থায়ী শিক্ষকদের সমান করতে হবে। নীতীশ সরকার এই দাবি আগেই খারিজ করে দেয়। এরপরেই মুখ্যমন্ত্রীর ‘অধিকার যাত্রা’-কে সামনে রেখে চুক্তি-শিক্ষকরা বিক্ষোভ আন্দোলনে নামে। প্রথম দিকে বিক্ষোভ আন্দোলন স্লোগানে সীমিত থাকলেও পরে তা ক্রমশ জঙ্গি হয়ে উঠতে থাকে। স্লোগানের সঙ্গে কালো পতাকা, ইট-পাটকেল, ডিম, এমনকী চপ্পলও জুড়ে যায়। নীতীশের কনভয় লক্ষ্য করে পর পর কয়েকদিন ছোড়া হয়েছে ডিম, ইট-পাটকেল, চপ্পল। গত পরশু মাধেপুরার জনসভায় কড়া নিরাপত্তার মধ্যেও দর্শকাসন থেকে নীতীশকে লক্ষ্য করে উড়ে যায় চপ্পল। এই পরিস্থিতিতে কোনও ঝুঁকি নেয়নি প্রশাসন। আজ কিষাণগঞ্জের জনসভাকে বাতিল করে কর্মিসভা করা হয়। নীতীশের কনভয়ের রাস্তায় নিশ্ছিদ্র করা হয় নিরাপত্তা ব্যবস্থা। আজ খগড়িয়া জেলায় ১১ জন পুলিশ কর্মীকে সাসপেন্ড করা হয়েছে। জেলায় মুখ্যমন্ত্রীর সফরের দিন এই ১১ জন কাজে না এসে ছুটি নিয়েছিলেন। তাঁদের মধ্যে ৭ জন এসআই ও ৪ জন কনস্টেবল।

দুর্ঘটনায় মৃত ৪, জাতীয় সড়ক অবরুদ্ধ ৭ ঘণ্টা
নিয়ন্ত্রণ হারানো লরির ধাক্কায় মৃত্যু হল চার জনের। জখম আরও ছ’জন। আজ ভোরে ঝাড়খণ্ডের ধানবাদ জেলার নিরশা মোড়ে, ২ নম্বর জাতীয় সড়কে এই দুর্ঘটনাটি ঘটে। ক্ষুব্ধ বাসিন্দারা প্রায় সাত ঘণ্টা পথ অবরোধ করেন। প্রশাসনের কর্তারা মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের আশ্বাস দিলে অবরোধ ওঠে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আজ ভোর ৫টা নাগাদ নিরশা মোড়ে, জাতীয় সড়কে দাঁড়িয়ে যাত্রী তুলছিল গোটা পাঁচেক অটো। আসানসোলমুখী একটি পণ্যবাহী লরি নিয়ন্ত্রণ হারিয়ে অটোগুলিকে পর পর ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তিন যাত্রীর। লরিটি নিয়ে চালক চম্পট দেয়। আশপাশের বাসিন্দারা জখমদের ধানবাদের পাটলিপুত্র মেডিক্যাল কলেজে নিয়ে যায়। পথে মৃত্যু হয় আরও এক জনের। পুলিশ জানায়, মৃতদের নাম চন্দন মালি (৩০), চপলা দেবী (৩৪) ও দীনেশ রাওয়াত (৩৭)। এক জনের পরিচয় জানা যায়নি। দুর্ঘটনার পরে জাতীয় সড়কে অবরোধ হয়। মৃত ও আহতদের পরিজনকে ক্ষতিপূরণ ও নিরশা মোড়ে যান চলাচল নিয়ন্ত্রণের দাবি জানান বাসিন্দারা। দুপুর ১২টা নাগাদ ধানবাদের এগজিকিউটিভ ম্যাজিস্ট্রেট জে পি ঝা ঘটনাস্থলে গিয়ে দাবিপূরণের আশ্বাস দিলে অবরোধ ওঠে।

পুলিশের গুলিতে মৃত আলফা জঙ্গি
পুলিশের সঙ্গে সংঘর্ষে এক আলফা জঙ্গির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে, তিনসুকিয়ার বরডুমসায়। পুলিশ জানিয়েছে, গত কাল রাতে পরেশপন্থী আলফা জঙ্গিদের সন্ধানে পুলিশ বড়ডুমসার রতনিপথার এলাকায় অভিযান চালায়। তখনই গ্রেনেড ফাটিয়ে আলফা জঙ্গিরা পালানোর চেষ্টা করে। পুলিশের সঙ্গে বেশ কিছুক্ষণ জঙ্গিদের গুলির লড়াই চলে। ঘটনাস্থলে দিগন্ত গগৈ নামে এক আলফা জঙ্গির মৃত্যু হয়। গুলিতে জখম হন জয়ন্ত সোনোয়াল নামে এক পুলিশ কম্যান্ডো। তাঁকে আসাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাস্থল থেকে উদ্ধার হয় একটি একে ৮১ রাইফেল। এ দিকে, মণিপুরের পশ্চিম ইম্ফলে গত কাল পুলিশ দুই বাইক আরোহীকে গ্রেফতার করে ৫ টি লিথড বোমা উদ্ধার করেছে। পুলিশ জানায়, মোরে থেকে বোমাগুলি কিনে ডিটারজেন্টের প্যাকেটের ভিতরে করে পাচার করা হচ্ছিল। পুলিশের সন্দেহ হওয়ায়, ১৫টি ডিটারজেন্টের প্যাকেট পরীক্ষা করা হয়। পাঁচটির মধ্যে মেলে বোমা। ঘটনার পিছনে প্রিপাক জঙ্গিরা রয়েছে বলে জানা গিয়েছে।

রেল লাইনে বোমা
জামশেদপুরের পোটকা থানা এলাকায়, রেল লাইনের পাশ থেকে আজ সকালে উদ্ধার হয়েছে তিনটি পাইপ বোমা। পুলিশ জানিয়েছে, সকাল সাড়ে আটটা নাগাদ টাটা-বাদামপাহাড় প্যাসেঞ্জার ট্রেনটি চলে যাওয়ার পর বুরুডি লেভেল ক্রশিংয়ের কাছে লাইনে কাজ করতে গিয়ে বোমাগুলি দেখতে পান রেলের কর্মীরা। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে পুলিশ বানা তিনটি সরিয়ে নিয়ে যায়। আজ সন্ধ্যাতেই রাঁচি লাগোয়া খুঁটি জেলার রানিয়া থানা এলাকার জঙ্গল থেকে পাঁচটি ল্যান্ডমাইন উদ্ধার হয়েছে। জেলার পুলিশ সুপার অমরনাথ মিশ্র জানান, রানিয়ার জঙ্গলে যৌথবাহিনীর তল্লাশি অভিযানে মাইনগুলি পাওয়া গিয়েছে।

রাঁচিতে ডাকাতি
রাঁচির পান্ড্রা থানার এল এন মিশ্র কলোনির এক বাড়িতে কাল রাতে চড়াও হয়ে লুঠপাট চালায় এক দল ডাকাত। পুলিশ জানায়, দরজা ভেঙে ঘরে ঢুকে বাড়ির লোকজনদের বেঁধে রেখে অবাধে লুঠতরাজ চালিয়েছে ডাকাতরা। নগদ টাকা, ঘরে রাখা সোনাদানা, মূল্যবান জিনিপত্র সবই তারা নিয়ে গিয়েছে। তদন্তে শুরু হলেও ডাকাত দলের এখনও কোনও হদিশ মেলেনি।

দেহ উদ্ধার
তিনদিন নিখোঁজ থাকার পর আজ সকালে গ্রামের একটি কুয়ো থেকে উদ্ধার হয়েছে এক তরুণীর মৃতদেহ। গ্রামবাসীদের অভিযোগ, গত কয়েক দিন ধরেই ওই তরুণী নিখোঁজ ছিল। তাঁদের সন্দেহ, মেয়েটিকে ফুঁসলিয়ে নিয়ে গিয়ে তার উপর যৌন নিগ্রহও চালানো হয়ে থাকতে পারে। ঘটনাটি রাঁচির পান্ড্রা থানা এলাকার। পুলিশ তদন্ত শুরু করেছে।

ব্রহ্মপুত্রে বাজ-স্পৃষ্ট তিন
বাজ পড়ে একই গ্রামের এক তরুণ সহ ৩ জনের মৃত্যু হয়। রবিবার ঘটনাটি ঘটে ধুবুরির মানকাচর থানার কানাইমারা গ্রামে। মৃতদের নাম হাফিজুর রহমান (১২), রূপচাঁদ আলি (২৫) এবং ইসলাম আলি (২৬)। তাঁরা শনিবার রাতে ব্রহ্মপুত্র নদীর একটি অংশে জাল ফেলেছিলেন।

হাফলঙে কার্ফু
কার্ফু অব্যাহত হাফলঙে। অ-ডিমাসা উপজাতিদের বন্ধকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠায় শুক্রবার দুপুর থেকে কার্ফু বলবৎ করা হয়। তবে কার্ফু চলাকালীন কোনও অপ্রীতিকর ঘটনার খবর নেই। পুলিশ সুপার মুগ্ধজ্যোতি মহন্ত জানান, দু’একটি অঞ্চলে সামান্য উত্তেজনা থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

অমিতাভের সর্দি
সর্দি-কাশিতে ভুগছেন অমিতাভ বচ্চন। ডাক্তার দেখিয়েছেন তিনি। এমনিতে অস্ত্রোপচারের পর থেকে নিয়মিতই ডাক্তারি পরীক্ষা করাতে হয় তাঁকে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.