টুকরো খবর
মাঠে জরুরি জন্মশংসাপত্র
জন্মের শংসাপত্র ছাড়া খেলা যাবে না, জেলা বিদ্যালয় ক্রীড়া সংস্থার তরফে এমনই নির্দেশ দেওয়ায় এবারও জলপাইগুড়িতে আন্তঃস্কুল ফুটবল প্রতিযোগিতা অংশ নিতে পারছে না অনেক পড়ুয়া ফুটবলার। স্কুল ছাত্র ওই ফুটবলারদের একাংশ চা বাগান অধ্যুষিত এলাকার বাসিন্দা। অজ্ঞতার কারণে জলপাইগুড়ি জেলার চা বাগান এলাকায় বাসিন্দাদের অনেকেই শিশুদের জন্মের শংসাপত্র সংগ্রহ করেন না। অথচ জন্মের শংসাপত্র বাধ্যতামূলক করায় উঠতি খুদে ফুটবলাররা বঞ্চিত হচ্ছে বলে মনে করছেন শিক্ষকদের অনেকেই। সম্ভাবনা রয়েছে এমন উঠতি ফুটবলাররা স্কুলস্তরের খেলায় অংশ নিতে না পারলে তাদের উৎসাহ হারাবে বলে শিক্ষকদের একাংশই প্রশ্ন তুলেছেন। গত ১৫ সেপ্টেম্বর থেকে জলপাইগুড়ি জেলায় মহকুমাস্তরে আন্তঃস্কুল ফুটবল প্রতিযোগিতা শুরু হয়। তাতে অংশ নিতে বাগান এলাকার স্কুলগুলি পড়ুয়া ফুটবলারদের অনেকের জন্মের শংসাপত্র না দেখাতে পারায় তাদের প্রতিযোগিতায় অংশ নিতে দেওয়া হয়নি বলে অভিযোগ। চা বাগান এলাকার ছাত্রদের এ ক্ষেত্রে ছাড় দেওয়ার দাবি উঠেছে। বিষয়টি জানতে পেরে রাজ্যের ক্রীড়া মন্ত্রী মদন মিত্র। বলেন, “আমি বিষয়টি নিয়ে খোঁজ নিচ্ছি। তার পর যা ব্যবস্থা নেওয়ার নেব।” জেলা স্কুল ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনিল তালুকদার বলেন,” জেলাস্তরে যারা ভাল খেলবে তাদের রাজ্যস্তরে নিয়ে যাওয়া হবে। সেখানে এবং জাতীয়স্তরে অংশ নিতে ফুটবলারদের জন্মের শংসাপত্র দেখাতে হয়। সে কথা মাথায় রেখেই আমরা এই নিয়ম চালু করেছি।”

সরব দৃষ্টিহীন ছাত্রেরা
প্রতিশ্রুতি অনুযায়ী একটি বেসরকারি সংস্থার তরফে সুবিধে না দেওয়ার অভিযোগ তুলে সরব হলেন দৃষ্টিহীন ছাত্ররা। মঙ্গলবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করেন তাঁরা। সমীরণ কৈবর্ত, জাকোরিয়াস মিঞ্চরা অভিযোগ করে জানান, তাঁরা মাটিগাড়ার পতিরামজোতে মাতৃছায়া সেবা সঙ্ঘ নামে একটি সংস্থার আবাসনে দীর্ঘদিন ধরে রয়েছেন। সেখান থেকে তাঁদের খাবার-সহ নানা ধরণের সুবিধে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হলেও তা পালন করা হচ্ছে না তাঁরা দাবি করেন। জাকোরিয়াস বলেন, “আমি বাগডোগরা কলেজে পড়াশোনা করি। যাতায়াতের জন্য ১৪ টাকা খরচ হয়ে যায়। আমাকে কোনও টাকা দেওয়া হয় না। কলেজে যাতায়াতের গাইড দেওয়া হয়নি।” একই অভিযোগ করে কবি সুকান্ত হাইস্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র সমীরণ কৈবর্ত বলেন, “আমাদের জন্য বহু জায়গা থেকে ওই সংস্থা সাহায্য পায়। অথচ আমাদের খুব নিম্নমানের খাবার দেওয়া হয়।” সংস্থার সহ সভাপতি সম্পদমল সঞ্চেতি বলেন, “অভিযোগ ঠিক নয়। আমরা সরকারি কোনও সাহায্য ছাড়া সংস্থা চালাই। যতটা সম্ভব তাঁদের ভালভাবে রাখার চেষ্টা করি। তাঁরা কেন অভিযোগ করলেন তা নিয়ে কথা বলব।”

পুজো চালু রাখার উদ্যোগ প্রশাসনে
ডুয়ার্সের শামুকতলার পুজা কমিটিগুলি এবছর পুজো বয়কটের সিদ্ধান্ত থেকে তৈরি হওয়া সমস্যার সমাধানে উদ্যোগী আলিপুরদুয়ার-২ ব্লক প্রশাসন। প্রশাসনিক সূত্রে খবর, পুজা কমিটি, ব্যবসায়ী সংগঠন ও এলাকার বিশিষ্টজনদের নিয়ে আলোচনা সভা ডাকা হচ্ছে। বিডিও সৌমেন মাইতি বলেন, “সমস্যা মেটাতে খুব শীঘ্রই সবাইকে নিয়ে বৈঠক ডাকা হচ্ছে। এলাকার পুজো হবে এটা হতে পারে না।” চাঁদা কম, মূল্যবৃদ্ধি-সহ নানা সমস্যার কথা তুলে ধরে এবছর এলাকায় পুজো বয়কট করার সিদ্ধান্ত নেয় ৯টি পুজো কমিটি। একযোগে তাঁরা পুজো বয়কট কমিটিও গঠন করে। পুজো করা হবে না, তা মাইকিং করেও ঘোষণা করে দেওয়া হয়। এতেই শামুকতলা জুড়ে বাসিন্দাদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। পাশাপাশি, পুজোর মরশুমের কথা ভেবে চিন্তায় পড়ে যান ব্যবসায়ীরা। মাথায় হাত পড়ে মৃৎশিল্পীদেরও।

পরিদর্শককে স্মারকলিপি
ছাত্রছাত্রীদের পড়াশোনার কাজে যাতে সমস্যা না হয় সে শিক্ষক-শিক্ষিকাদের অন্য কোনও কাজে যুক্ত না করার দাবি তুলল প্রাথমিক শিক্ষক সমিতির খড়িবাড়ি, বাতাসি শাখা। মঙ্গলবার সংগঠনের পক্ষ থেকে খড়িবাড়ি, বাতাসি চক্রের অবর বিদ্যালয় পরিদর্শককে স্মারকলিপি দেওয়া হয়। পড়ুয়া অনুপাতে শিক্ষক নিয়োগ-সহ শিক্ষক-শিক্ষিকাদের বিভিন্ন সমস্যা সমাধানের দাবি তোলেন তারা। সংগঠনের তরফে জানানো হয়েছে, স্কুলের মিড ডে মিলের আয়োজনের মতো কাজে শিক্ষক-শিক্ষিকাদের যুক্ত করায় ছাত্রছাত্রীদের পড়াশোনার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। তা যাতে না হয় সে জন্যই শিক্ষকদের ওই ধরনের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার দাবি জানানো হয়েছে।

ওসিকে বদলি ভক্তিনগরে
পর পর খুন, অপহরণ, পানশালার গায়িকা ধর্ষণের কিনারা না হওয়ায় স্থানীয় বাসিন্দাদের ক্ষোভ দানা বাঁধছে। এই অবস্থায়, বদলি করা দেওয়া হল ভক্তিনগর থানার ওসি সুবীর কর্মকরাকে। মঙ্গলবার ওই থানার দায়িত্ব নেন তীর্থসারথী নাথ। শিলিগুড়ির ডেপুটি কমিশনার ও জি পাল অবশ্য বলেন, “ওই থানার ওসির কিছুদিন আগেই বদলির নির্দেশ এসে গিয়েছে। সে জন্য সেখানে নতুন অফিসারকে নিয়োগ করা হয়েছে।” পাশাপাশি বাসুদেব সরকারকে বাগডোগরা থানার ওসির দায়িত্ব দেওয়া হয়েছে।

আবাসনে দেহ উদ্ধার
সরকারি আবাসন থেকে মৃতদেহ উদ্ধার হল জেলের এক আধিকারিকের। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার বিশেষ সংশোধনাগার লাগোয়া কর্মী আবাসনে। মৃতের নাম শৈলেশ কুমার সাহিল (৪৭)। তিনি আলিপুরদুয়ার বিশেষ সংশোধনাগারের চিফ কন্ট্রোলার জেলার ছিলেন। বাড়ি ঝাড়খন্ডে। এদিন সকালে তাঁকে আবাসানে ডাকতে গিয়ে কর্মীরা সাড়া না পেয়ে পুলিশকে খবর দেন। পুলিশ দরজা ভেঙে খাটের পাশ থেকে মাটিতে পড়ে থাকা দেহটি উদ্ধার হয়েছে। শরীরে আঘাতের চিহ্ন ছিল না।

যুবকের দেহ
অজ্ঞাত পরিচয় এক যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার দুপুরে এনজেপি ফাঁড়ির সাহুডাঙ্গি এলাকায় একটি ক্যানালের পাশ থেকে ওই দেহ উদ্ধার করা হয়। পুলিশের সন্দেহ, দুর্ঘটনায় ওই যুবকের মৃত্যু হয়। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ও জি পাল বলেন, “ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।”

আজ ‘স্বাধীনতা’
ঋত্বিক নাট্যগোষ্ঠীর পরিচালনায় ‘স্বাধীনতা’ নাটক অনুষ্ঠিত হবে। আজ, বুধবার সন্ধ্যা ৭টায় শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে ওই নাটক উপস্থাপন করা হবে।

খোঁজ মেলেনি ছাত্রের
নিখোঁজ হওয়ার দুইদিন পরেও খোঁজ মেলেনি ছাত্রের। গত রবিবার সন্ধ্যায় রাতে পড়তে যাওয়ার নাম করে বাড়ি থেকে বার হয় আলিপুরদুয়ার জিৎপুর হাইস্কুলের একাদশ শ্রেণির ছাত্র অনির্বাণ সেনগুপ্ত। বাড়ির তরফে পুলিশে অভিযোগ জানানো হয়। ছাত্রটিকে খোঁজার চেষ্টা চলছে। ছাত্রটি মোবাইল সঙ্গে নিয়ে গেলেও সিমকার্ড বাড়িতে ফেলে গিয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.