টুকরো খবর
কাজ হয়েছে ডুয়ার্সের ১৬৬টি চা বাগানে, সচল তাসাটি
বৃহস্পতিবার ছবিটি তুলেছেন রাজকুমার মোদক।
বামেরা ধর্মঘট ডাকলে চা বাগানে কাজ হবে তা বছর পাঁচেক আগে অনেকেই ভাবতে পারতেন না। সারা বাংলায় সাড়া না-সিটু কিংবা আরএসপি-র ধর্মঘট ডাকা মানেই চা বাগানের সব কিছু স্তব্ধ হয়ে যাওয়াই ছিল সে সময়ের ঘটনা। এখন ছবিটা অনেকটাই পাল্টে গিয়েছে। তাই ডিজেলের মূল্য বৃদ্ধি সহ কয়েকটি ব্যাপারে নিয়ে যখন বাম-বিজেপি ধর্মঘট ডেকেছে, সে সময় চা বাগানের কারখানা সহ পাতা তোলা সমস্ত কাজ হয়েছে। ব্যতিক্রম হাতে গোনা কয়েকটি চা বাগান। স্বভাবতই রাজ্যের শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসুর কথায়, “চা বাগানে স্বাভাবিক কাজ কর্ম হয়েছে। সিটুর উপর আর শ্রমিকদের আস্থা নেই।” চা বাগান মালিকদের তিনটি সংগঠন সূত্রে জানা গেছে, ডুয়ার্সে ১৭৩টি চা বাগানের মধ্যে সিটু প্রভাবিত কোচবিহার চা বাগান, আঞ্জুমান, শ্রীনাথপুর, কলাবাড়ি, রেড ব্যাঙ্ক, মোগলকাটা, সরস্বতীপুর এই ৭টি চা বাগানে কাজ হয়নি। হাতে গোনা কিছু বাগানে শ্রমিকদের একটি অংশ কাজে যাননি। বাকি শ্রমিকরা পুরো দমে কাজ করেছেন বলে মালিকপক্ষের দাবি। মালিকদের সংগঠন ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশনের সচিব মনোজিৎ দাশগুপ্ত বলেন, “বেশির ভাগ বাগানে শ্রমিকরা কাজে করেছেন। সংগঠনের তরাই-তে সব বাগানে কাজ হয়েছে। ডুয়ার্সে তিনটি বাগানে কাজ হয়নি। এতটুকু রিপোর্ট পেয়েছি।” টাই-এর উত্তরবঙ্গ সচিব রণজিৎ দত্ত বলেন, “আমাদের সদস্য বাগান দুটিতে কাজ হয়নি। সব সময় আবেদন করি যাতে চা বাগানে কাজ হয়।” আইটিপিএ-র মুখ্য উপদেষ্টা অমিতাংশু চক্রবর্তীর কথায়, “আমরা বাগান খোলা রেখেছি, শ্রমিকরা কাজ করেছেন।” চা বাগানে আগের মত বামেদের শক্ত সংগঠন নেই। আদিবাসী বিকাশ পরিষদ ওই সংগঠন তৈরি করেছে। বাগানের শ্রমিকরা বনধ করতে চাননি বলে পরিষদের দাবি।

গ্রেফতার পাঁচ কেপমার
সেবক রোডে কেপমারির ঘটনায় ৫ জনকে গ্রেফতার করল শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের গোয়েন্দা বিভাগ। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান শিলিগুড়ি পুলিশ কমিশনার আনন্দ কুমার। পুলিশ কমিশনার বলেন, “ধৃতদের নাম দীপচন সিং, বিনয় গোয়ালা, কামলু গোয়ালা, জগনু গোয়ালা এবং আমন গোয়ালা। তাদের বাড়ি ফাঁটাপুকুরের ইরানি বস্তির ঝাঞ্জি বস্তিতে। ধৃতদের কাছ থেকে কেপমারির ১ লক্ষ ৯০ হাজার টাকা উদ্ধার করেছে পুলিশ।” ধৃতদের বিরুদ্ধে ভাইজ্যাগ, হিমাচল প্রদেশে এবং জঙ্গিপুরে কেপমারির মামলা রয়েছে। ট্রেনেও বেশ কয়েকটি কেপমারির ঘটনায় তারা যুক্ত বলে পুলিশ জানতে পেরেছে। পুলিশ সূত্রে জানি গিয়েছে, গত সোমবার সেবক রোডের একটি বেসরকারি ব্যাঙ্কের সামনে থেকে মিলপল্লির বাসিন্দা সম্রাট চাকির ৫ লক্ষ টাকা কেপমারি হয়। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, সম্রাটবাবু ব্যাঙ্ক থেকে টাকা তোলার পর থেকে দুষ্কৃতীরা তাঁকে নজরে রাখতে থাকে। সম্রাটবাবু ব্যাঙ্ক থেকে বেরিয়ে নিজের গাড়িতে টাকা রেখে চালকের আসনে বসেন। সেই সময় দুষ্কৃতীদের একজন কিছু ১০ টাকা ও ৫ টাকার নোট সম্রাটবাবুর গাড়ির কাছাকাছি পাকা রাস্তায় ফেলে দেন। একজন গিয়ে সম্রাটবাবুকে তাঁর টাকা পড়েছে বলে জানিয়ে চলে যান। সম্রাটবাবু ওই টাকা তুলতে গাড়ি থেকে নামতেই কেপমারি করে দুষ্কৃতীরা। ঘটনার তদন্ত শুরু করেন শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের গোয়েন্দা বিভাগে সহকারি পুলিশ কমিশনার পিনাকী মজুমদার। ফাটাপুকুরের একটি দল ওই ঘটনায় জড়িত বলে জানতে পারে তাদের গ্রেফতার করে পুলিশ। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ কমিশনার এ রবীন্দ্রনাথ বলেন, “গোয়েন্দা বিভাগ দুষ্কৃতীদের গ্রেফতার করেছে।”

শিশুর ভিসেরা পাঠাল পুলিশ
মালবাজার থানা এলাকার দক্ষিণ ওদলাবাড়িতে শিশুমৃত্যুর ঘটনার কিনারা করতে ‘ভিসেরা’ পরীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। গত ১২ ই আগষ্ট রাতে স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ী ঝুটন পালের একমাত্র ছেলে আকাশ পাল (৩) নিখোঁজ হয়। মা মণিমা পালের সাথে পাড়ায় এক আত্মীয়ের বাড়িতে কীর্তনের অনুষ্ঠানে গিয়ে নিখোঁজ হয় আকাশ। পুলিশ এবং স্থানীয় বাসিন্দারা রাতভর খুঁজেও আকাশের হদিশ পাননি। ১৩ অগষ্ট ভোরে একই পাড়ার একটি ঝোরার জল থেকে আকাশের নিথর দেহ উদ্ধার করে পুলিশ। আকাশের বাবা ঝুটনবাবু দাবি করেন, পুলিশ যেখান থেকে আকাশের দেহ উদ্ধার করেছে, সেখানে তারা রাতভর খুঁজেও কিছু পাননি। তিনি খুনের অভিযোগও দায়ের করেন। পুলিশি তদন্ত না শুরু করা ও ময়নাতদন্তের রিপোর্ট দিতে ঢিলেমির অভিযোগ তুলে ওদলাবাড়ির স্থানীয় বাসিন্দারা ২৯ অগস্ট ৩ ঘন্টা ওদলাবাড়ি চৌপথীতে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে রাখেন। এই ঘটনার পর ময়নাতদন্ত রিপোর্ট মেলে। তাতে খুন না নিছকই দুর্ঘটনায় জলে তলিয়ে মৃত্যু তা স্পষ্ট নয়। তাই ভিসেরা পরীক্ষা করতে পাটিয়েছে পুলিশ। মালবাজারের মহকুমা পুলিশ আধিকারিক অরিন্দম সরকার জানান, ময়নাতদন্ত রিপোর্টেই ভিসেরা পরীক্ষার পরামর্শ দেওয়া হয়েছিল। কলকাতা বেলগাছিয়ার ফরেন্সিক লাবরেটরি থেকে এই পরীক্ষার রিপোর্ট মেলার পর পুলিশের পক্ষে শিশু মৃত্যুর রহস্য ভেদ করতে সুবিধা হবে বলে তিনি জানান। এদিকে মৃত আকাশের বাবা ঝুটন এবং মা মণিমা পালের সন্দেহ, আকাশকে পাচারের জন্য অপহরণ করা হয়েছিল। খোঁজা শুরু হলে অপহরণকারী প্রমাণ লোপাটের জন্য আকাশকে মেরে ঝোরার জলে ফেলে পালিয়ে যায়।

সাসপেন্ড ৩ বামনেতা
জলপাইগুড়ির বহু বিতর্কিত প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় অনিয়ম হয়েছে বলে মেনে নিল সিপিএম। ২০১০ সালে প্রাথমিক নিয়োগের অনিয়মে জড়িত থাকার অভিযোগে দলের তিন শাখা সংগঠনের তৎকালীন পদাধিকারীকে ৬ মাস সাসপেন্ড করার সিদ্ধান্ত নিয়েছে দল। সিপিএম সূত্রের খবর, রাজ্য কমিটির অনুমোদন নিয়েই প্রাথমিক শিক্ষক সংগঠন এবিপিটিএর জেলা সম্পাদক বীরেশ সিকদার, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষক সংগঠন এবিটিএর জেলা সম্পাদক মনোরঞ্জন ভদ্র এবং জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের কর্মী সংগঠনের তৎকালীন সম্পাদক বিপুল সান্যালকে ৬ মাসের জন্য পদ থেকে সাসপেন্ড করার সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্তে দলেই ক্ষোভ তৈরি হয়েছে। প্রাথমিক নিয়োগ কাণ্ডে নাম জড়িয়ে পড়া জেলা সিপিএমের শীর্ষ নেতৃত্বের একাংশকে আড়াল করতেই তিনটি শাখা সংগঠনের প্রধানদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে দলে অভিযোগ উঠেছে। দলের জেলা কমিটির কিছু সদস্যের প্রশ্ন, নিয়োগের প্যানেলে যে সব শীর্ষ নেতৃত্বের আত্মীয়দের নাম ছিল, তাঁদের বিরুদ্ধে তদন্ত কমিটি কেন নীরব? শীর্ষ নেতৃত্বের একাংশকে অভিযোগ থেকে রেহাই দিতেই কী ৩ নেতাকে শাস্তির মুখে পড়তে হল!

আবগারিকে চিঠি সিপি’র
নাবালিকা গায়িকা খুনের ঘটনায় মাটিগাড়ার একটি পানশালার লাইন্সেস বাতিলের জন্য আবগারি দফতরকে চিঠি দিল শিলিগুড়ির পুলিশ কমিশনার আনন্দ কুমার। বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকে ওই কথা জানান তিনি। কমিশনার বলেন, “২১ বছরের নীচে কেউ পানশালায় কাজ করতে পারে না। আমরা আইন মেনে ওই পানশালার লাইন্সেস বাতিল করার জন্য আবগারি দফতরকে চিঠি দিয়েছি। এ ছাড়া ঘটনার তদন্ত করছে পুলিশ।” পুলিশ সূত্রে খবর, কিছুদিন আগে মটিগাড়ার একটি পানশালার ১৪ বছরের গায়িকার দেহ উদ্ধারের পরে তাকে খুন করার অভিযোগ ওঠে। তা নিয়ে নানা প্রশ্নও ওঠে। এ ছাড়া সম্প্রতি ভক্তিনগর থানার শালুগাড়ার অন্য একটি পানশালার এক গায়িকার ঝুলন্ত দেহ উদ্ধার হয়। মৃত্যুর আগে ওই গায়িকাকে ধর্ষণ করা হয় বলে ময়না তদন্তের পরে জানতে পেরেছে পুলিশ। পুলিশ কমিশনার এ দিন বলেন, “ওই ঘটনায় এখনও কেউ গ্রেফতার হয়নি। গুরুত্ব সহকারে ওই ঘটনার তদন্ত করছে পুলিশ।”

গ্রেফতার ৩ পাচারকারী
এক কিশোরীকে অপহরণের অভিযোগে আগ্রা থেকে ৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করেন শিলিগুড়ির কমিশনার আনন্দ কুমার। তিনি জানান, ওই কিশোরীকেও উদ্ধার করা হয়েছে। ধৃতদের নাম, মনোজ চৌহান। পিঙ্কি চৌহান এবং অরুণ চৌহান। তাদের বাড়ি আগ্রায়। আগ্রার একটি বাড়ি থেকে ওই কিশোরীকে উদ্ধার করা হয়েছে। কমিশনার বলেন, “বিক্রি করে দেওয়ার উদ্দেশ্যে অপহরণ করা হয়। তাঁর উপর যৌন নির্যাতন হয়েছে বলেও অভিযোগ পেয়েছি। এক অভিযুক্ত পালিয়েছে। তার খোঁজে তল্লাশি চলছে।” পুলিশ সূত্রের খবর, গত ১ সেপ্টেম্বর বাগডোগরা থানা এলাকা থেকে ১৫ বছরের এক কিশোরী নিখোঁজ হয়ে যায়। ঘটনার তদন্তে নেমে পুলিশ জানতে পারে তাঁকে অপহরণ করে আগ্রায় নিয়ে যাওয়া হয়েছে। ওই ঘটনায় অভিযুক্ত পিঙ্কি চৌহানের সঙ্গে কিছুদিন আগে আগ্রার বাসিন্দা মনোজের বিয়ে হয়। পিঙ্কি বাগডোগরার বাসিন্দা হওয়ার সুবাদে তার সঙ্গে ওই কিশোরীর পরিচয় ছিল। সেই সুযোগকে কাজে লাগিয়ে তাকে অপহরণ করে আগ্রায় নিয়ে যায় দুষ্কৃতীরা। এর পরই পুলিশ বাগডোগরার একটি স্বেচ্ছাসেবী সংস্থার সাহায্য নিয়ে অভিযুক্তদের গ্রেফতার করে। বুধবার তাদের আগ্রা থেকে শিলিগুড়ি নিয়ে আসা হয়।

গুলিতে হত জওয়ান
ছত্তিশগড়ের বস্তার জেলার ভেজি থানা এলাকায় মাওবাদী হামলায় মৃত্যু হয়েছে নাগরাকাটার বাসিন্দা সিআরপিএফ জওয়ান মহদেব মিনজের (৩৮)। গত বুধবার সকালে মাওবাদী হামলায় মহাদেববাবু মারা যান। এই ঘটনায় আরও ২ জওয়ান গুরুতর আহত হয়েছেন। তাঁরা সেখানকার হাসপাতালে ভর্তি। নাগরাকাটার এই যুবকের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। নাগরাকাটার সুখানিবস্তির বাসিন্দা মহাদেববাবুর স্ত্রী ও দুই পুত্র সন্তান রয়েছে। আজ, শুক্রবার দেহটি নাগরকাটায় পৌঁছবে।

উদ্ধার ৫৬ পাসপোর্ট
বিদেশে নিয়ে গিয়ে চাকরি দেওয়ার টোপ দেখিয়ে তরুণ-তরুণীদের কাছ থেকে বহু লক্ষ টাকা হাতিয়ে উধাও হয়ে যাওয়া একটি সংস্থার কর্তাদের ফ্ল্যাটে অভিযান চালিয়ে ৫৬ টি পাসপোর্ট উদ্ধার করেছে পুলিশ। বুধবার রাতে মাটিগাড়া থানার উত্তরায়ণের একটি ফ্ল্যাটে অভিযান চালানো হয়। পুলিশ কমিশনার আনন্দ কুমার জানান, ঘটনার তদন্ত করা হচ্ছে। অভিযুক্ত ২ জনের খোঁজে তল্লাশি করা হচ্ছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.