টুকরো খবর
স্বাধীনতার যোদ্ধা বিরাজমোহন প্রয়াত
মারা গেলেন স্বাধীনতা সংগ্রামী বিরাজমোহন দাস। বয়স হয়েছিল ৯৬ বছর। শুক্রবার ভোর ৪টে নাগাদ কলকাতার এসএসকেএম হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে ছেদ পড়ল ইতিহাসের একটি তাৎপর্যময় অধ্যায়ে। ১৯১৭ সালের ১ নভেম্বর অধুনা হলদিয়া মহকুমার বাড়উত্তরহিংলী গ্রামে জন্ম তাঁর। নবম শ্রেণিতেই স্কুলের পাট চুকিয়ে স্বাধীনতা আন্দোলনে জড়িয়ে পড়েন এই বিপ্লবী। ১৯৩০ সালে সত্যাগ্রহ আন্দোলনে হাতেখড়ি। পরে ১৯৪২ সালের অগস্ট আন্দোলনে থানা দখল অভিযানে সক্রিয় ছিলেন। ১৯৪৫ সালের ডিসেম্বরে মহিষাদলে মোহনদাস কর্মচন্দ গাঁধীর সান্নিধ্যে আসেন। সতীশ সামন্তের সর্বাধিনায়কত্বে গড়ে ওঠা তাম্রলিপ্ত জাতীয় সরকারের শিক্ষামন্ত্রী ছিলেন বিরাজমোহনবাবু। পরে স্বয়ংসম্পূর্ণ গ্রাম গড়ায় উদ্যোগী হয়ে নিজের ও পাশের গ্রাম বাড়সুন্দরায় উন্নয়নের নানা কাজ করেন। গড়েন দু’টি স্কুল বারসুন্দরা হাইস্কুল ও অন্নদাময়ী বালিকা বিদ্যালয়। স্থানীয় সকলেই আজ শোকাহত। এ দিন দুপুরে তমলুকের নিমতৌড়ি স্মৃতিসৌধে তাঁর মরদেহ আনা হয়। শ্রদ্ধাজ্ঞাপন করেন সাংসদ শুভেন্দু অধিকারী, অতিরিক্ত জেলাশাসক মলয় হালদার প্রমূখ। সাংসদ বলেন, “বিরাজমোহনবাবু প্রচারের আড়ালে থাকতেই ভালবাসতেন। শিল্পনগরী হলদিয়া ও তমলুকে স্মৃতিসৌধ গড়ার পিছনে তাঁর অনন্য ভূমিকা ছিল। মানুষ তাঁকে মনে রাখবেন।” সেখান থেকে প্রজ্ঞানানন্দ স্মৃতিভবন, চৈতন্যপুরের শহিদ পাঠাগার হয়ে দেহ পৌঁছয় ব্রজলালচকের গাঁধী কুটিরে। ফুল-মালায় শেষ শ্রদ্ধা জানান সকলে। এ দিনই বাড়উত্তরহিংলীর জন্মভিটেয় তাঁর অন্ত্যষ্টিক্রিয়া সম্পন্ন হয়।

স্বামীর স্মৃতিতে স্কুলকে দান প্রাক্তন বিধায়কের
স্বামীর স্মৃতিতে ঝাড়গ্রামের সেবায়তন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে নগদ এক লক্ষ টাকা ও দু’টি আলমারি ভর্তি বই
নিজস্ব চিত্র।
দিলেন এলাকার প্রাক্তন বিধায়ক মীনা সানাতনি। শুক্রবার বিকেলে স্কুল প্রাঙ্গণে এক অনাড়ম্বর অনুষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রঞ্জিতকুমার ঘোষের হাতে টাকার চেক ও আলমারির চাবি তুলে দেন মীনাদেবী। সেবায়তনের বাসিন্দা মীনাদেবীর স্বামী অলয়জ্যোতি সানাতনি গত ৩১ অগস্ট প্রয়াত হন। সেবায়তন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক অলয়জ্যোতিবাবুর সংগ্রহে ছিল দেশ-বিদেশের নানা বইপত্র। সেই সংগ্রহ থেকেই ছাত্রছাত্রীদের জন্য বই দান করেছেন মীনাদেবী। সেই সঙ্গে তিনি চান, তাঁর দেওয়া টাকা দুঃস্থ পড়ুয়াদের বইপত্র কিনে দিতে ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য ব্যয় হোক। মীনাদেবী নিজেও অবসরপ্রাপ্ত শিক্ষিকা। ২০০১ সালে ঝাড়গ্রাম শহরের ননীবালা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পদ থেকে অবসর নেওয়ার পর ওই বছরেই মীনাদেবী বিধানসভা নির্বাচনে সিপিএম প্রার্থী হিসেবে ঝাড়গ্রাম আসনে জয়ী হন। ২০০৬ সাল পর্যন্ত ঝাড়গ্রামের বিধায়ক ছিলেন তিনি। মীনাদেবী বলেন, “বাকি জীবনটা শিক্ষা-সেবার কাজে উৎসর্গ করতে চাই।”

ক্রীড়া সংস্থার নতুন কমিটি
১৭টি আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে কাঁথি মহকুমা ক্রীড়া সংস্থার অফিসিয়াল প্যানেল। জয়ীদের মধ্যে সহ-সভাপতি পদে রয়েছেন পুরপ্রধান সৌমেন্দু আধিকারী, সুপ্রকাশ মাইতি, পার্থপ্রতীম দাস, সাধারন সম্পাদক পদে অশোক দাস পট্টনায়ক, সহ-সাধারন সম্পাদক পদে বিশ্বজিৎ দত্ত, সতীনাথ দাস অধিকারী, শঙ্করপ্রসাদ দাস কোষাধ্যক্ষ পদে রয়েছেন সুস্মিত মিশ্র। মহকুমা ক্রীড়া সংস্থার ১৭টি পদের জন্য মোট ২৫ জন মনোনয়নপত্র জমা দিলেও কাঁথির ক্রীড়াপ্রেমীরা বিনা নিবার্চনেই পরিচালন কমিটি গড়ার ইচ্ছা দেখান। সবর্সম্মতিতে পুরপ্রধানের উদ্যোগে শেষ পযর্ন্ত বাকিরা মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন।

পূর্বের উন্নয়ন নিয়ে বৈঠক
পূর্ব মেদিনীপুর জেলার উন্নয়ন নিয়ে শুক্রবার এক বৈঠক হল দিঘায়। জেলাশাসক পারভেজ আহমেদ সিদ্দিকি ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন জেলা সভাধিপতি গাঁধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ গোসেন,অতিরিক্ত জেলাশাসকরা, চার জন মহকুমাশাসক, ২৫টি ব্লকের বিডিও ও পঞ্চায়েত সমিতির সভাপতিরা। আলোচনায় উঠে আসে, চলতি আর্থিক বছরে এখনও পর্যন্ত ১০০ দিনের কাজ প্রকল্পে ১৮৬ কোটি টাকার কাজ হয়েছে। গড়ে ৩৬ দিন করে কাজ দেওয়া গিয়েছে। জেলার ২২৩টি গ্রাম পঞ্চায়েত গড়ে ৮০ লক্ষ টাকা করে খরচ করতে পেরেছে। আগামী ২৮ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সফরে আসছেন। তার আগেই এ দিনের ‘ম্যারাথন’ বৈঠক। ১০০ দিনের কাজ ছাড়াও ইন্দিরা আবাস, অনুন্নত এলাকা উন্নয়ন তহবিল-সহ বিভিন্ন প্রকল্পের কাজকর্ম নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আরও দ্রুতগতিতে উন্নয়নমূলক কাজকর্ম করার নির্দেশ দেন জেলাশাসক।

বধূকে আত্মহত্যায় প্ররোচনা, গ্রেফতার
এক মহিলাকে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে তাঁর স্বামী-সহ তিন জনকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার ধৃতদের কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে চোদ্দ দিন জেলা হাজতের নির্দেশ দেন বিচারক। ধৃতরা হলেন ওই মহিলার স্বামী শম্ভুচরণ জানা, শ্বশুর সন্তোষ জানা ও শাশুড়ি মেনকা জানা। পুলিশ জানায়, মাস চারেক আগে পটাশপুরের বামনবাড়ি গ্রামের শম্ভুচরণের সঙ্গে বিয়ে হয় স্থানীয় সিঁয়ারি গ্রামের পূর্ণিমা মিদ্যার। তবে মাস দু’য়েক আগে শ্বশুর বাড়িতেই আত্মঘাতী হন পূর্ণিমা। পূর্ণিমার বাবা কানাইলাল মিদ্যার অভিযোগ, বিয়ের পর থেকেই পণের দাবিতে শ্বশুরবাড়ির লোক অত্যাচার করত। সেই অত্যাচার সহ্য করতে না পেরেই আত্মঘাতী হয়েছে পূর্ণিমা।

অ্যাম্বুল্যান্সের ধাক্কায় মৃত্যু কিশোরীর
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক কিশোরীর। নাম মাম্পি বর (১২)। বাড়ি ভূপতিনগরের অর্জুননগর গ্রামে। শুক্রবার দুপুরে মারিশদা থানার কালীনগরে দিঘা-কলকাতা রাজ্য সড়কে ওই দুর্ঘটনা হয়। পুলিশ জানায়, এ দিন মাম্পি রাস্তা পার হওয়ার সময় একটি কলকাতাগামী অ্যাম্বুল্যান্স তাকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মারা যায় মাম্পি। পরে অ্যাম্বুল্যান্সটিকে আটক করার দাবিতে দিঘা-কলকাতা রাজ্য সড়ক অবরোধ করেন স্থানীয়রা। পুলিশ যদিও ঘটনাস্থলে গিয়ে অবরোধ তুলে দেয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অ্যাম্বুল্যান্সটিকে হেঁড়িয়াতে আটক করা হলেও তাতে এক শিশু গুরুতর অসুস্থ অবস্থায় থাকায় কাগজপত্র সিজ করে অ্যাম্বুল্যান্সটিকে ছেড়ে দেওয়া হয়।

শুরু ফুটবল টুর্নামেন্ট
১৪তম অশ্বিনীকুমার শী ও অরুণারানি শী স্মৃতি ফুটবল টুর্নামেন্ট শুরু হচ্ছে আজ। এগরা ২ ব্লক ক্রীড়া সংস্থার পরিচালনায় ও পাণিপারুল স্পোর্টস অ্যান্ড কালচারাল অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় এই টুর্নামেন্ট হবে। পাণিপারুল হাইস্কুল মাঠে আয়োজিত এই টুর্নামেন্টে যোগ দিচ্ছে আটটি দল। ফাইনাল হবে ২৩ সেপ্টেম্বর। উদ্বোধনী খেলা হবে কুলটিকরি সোস্যাল ওয়েলফেয়ার ও দুবদা চ্যালেঞ্জার ক্লাবের মধ্যে।

রবীন্দ্র স্মরণ
২২ শ্রাবণ যদিও পেরিয়েছে বেশ কিছু দিন তবু মহকুমা তথ্য সংস্কৃতি দফতর রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস উপলক্ষে রবীন্দ্র স্মরণে নানা অনুষ্ঠানের আয়োজন করা হল শুক্রবার। পটাশপুর ২ ব্লকের চন্দনপুর আনন্দ ইন্সটিটিউশনে এই অনুষ্ঠান হয়। এগরা তথ্য সংস্কৃতি দফতরের আধিকারিক উৎপল পাল জানান, সাংস্কৃতিক অনুষ্ঠান, রবীন্দ্রনাথ বিষয়ে আলোচনাচক্র, বৃক্ষরোপণ ইত্যাদির আয়োজন ছিল। হাজির ছিলেন পটাশপুরের বিধায়ক জ্যোর্তিময় কর, বিডিও ত্রিদিব কর, পঞ্চায়েত সমিতির সভাপতি চন্দন সাউ প্রমুখ।

বেআইনি মদ, ধৃত
বেআইনি মদ বিক্রির অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে এগরা থানার পাঁচরোল বাজারের ঘটনা। পুলিশ জানায়, ওই ব্যবসায়ী বেণুবিনোদ দাসের দোকানে তল্লাশি চালিয়ে দেশি ও বিদেশি মদ বাজেয়াপ্ত করা হয়েছে।

বেতনের দাবিতে বিক্ষোভ
বেতন চালু করার দাবিতে কলেজের অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন ১২ জন চতুর্থ শ্রেণির শিক্ষাকর্মী। বৃহস্পতিবার যোগদা সংসঙ্গ পালপাড়া কলেজের ঘটনা। ২০১১ সালে ওই ১২ জন কর্মীকে কলেজ থেকে নিয়োগপত্র দেওয়া হয়। বেতন চালু করার নথিপত্রও পাঠানো হয় সংশ্লিষ্ট দফতরে। কিন্তু কর্মীদের অভিযোগ, ডিপিআই ও শিক্ষামন্ত্রীর কাছে আবেদন করা সত্ত্বেও বেতন চালু হয়নি। অধ্যক্ষ ধ্রুবজ্যোতি রায় বলেন, “অনুমোদন না দেওয়ার কারণ নেই। বারবার সমস্ত নথি জমা দিয়েছি।” এগরার মহকুমাশাসক ও পরিচালন সমিতির সহ-সভাপতি অসীমকুমার বিশ্বাস বলেন, “বিষয়টি খোঁজ নিয়ে দেখব।”

জুয়া, গ্রেফতার
ছয় জুয়াড়িকে গ্রেফতার করল পুলিশ । বৃহস্পতিবার দুপুরে এগরার ঘাটুয়া গ্রাম থেকে তাদের ধরা হয়। এই ছয় জুয়াড়ি এগরা, ভূপতিনগর, ভগবানপুর ও কোশিয়াড়ি এলাকার বাসিন্দা। বাজেয়াপ্ত করা হয়েছে জুয়া খেলার সরঞ্জামও।

মনোনয়ন নেই
অন্য কোনও দল মনোনয়ন না জমা দেওয়ায় খেজুরির কালিয়াচকের সমবায় সমিতির পরিচালন সমিতির নিবার্চনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতল তৃণমূল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.