টুকরো খবর
হোম টপকে পালাল বন্দি
সরকারি হোম থেকে পালাল অনুপ্রবেশের অভিযোগে ধৃত এক কিশোর। মঙ্গলবার ভোরে বালুরঘাটের সমাজকল্যাণ দফতর পরিচালিত শুভায়ন হোমের ঘটনা। প্রশাসনিক সূত্রের খবর, বাংলাদেশের ঠাকুরগাঁও এলাকার পলাতক ওই কিশোরের নাম গোপেন পাল। ভোর ৪টা নাগাদ শৌচাগারে যাওয়ার নাম করে বিচারাধীন দুই কিশোর ১৫ বছরের গোপেন পাল এবং ১২ বছরের সাহিন আলম পাঁচিল টপকে পালিয়ে যায়। হোম থেকে খবর পেয়ে পুলিশ হোসেনপুর থেকে সাহিনকে উদ্ধার করে। গোপেনকে পাওয়া যায়নি। গত দু’বছরে বালুরঘাটের এই হোম থেকে অন্তত ৪৫ জন শিশু কিশোর পালানোর ঘটনায় প্রশাসনিক স্তরে নজরদারি বাড়ানোর দাবি ওঠে। দুই কিশোর কী করে নৈশপ্রহরীর চোখ এড়িয়ে পাঁচিল টপকাল তা নিয়ে প্রশ্ন উঠেছে। হোমের চেয়ারম্যান তথা মহকুমা শাসক প্রতিমা দাস বলেন, “এক জনকে ধরা গেলেও অন্যজন পালিয়েছে। বিষয়টি দেখা হচ্ছে।” দক্ষিণ দিনাজপুর চাইল্ড ওয়েলফেয়ার কমিটির চেয়ারম্যান দেবাশিস মজুমদার বলেন, “হোম থেকে বিচারাধীন কিশোর অপরাধীদের পালিয়ে যাওয়ার ঘটনাই বেশি ঘটছে। কিছু প্রস্তাব প্রশাসনকে দেওয়া হয়েছে।” ওই হোমে স্থায়ী ভাবে ৭২ জন দুঃস্থ ও অনাথ শিশু কিশোর পড়ুয়া আবাসিক রয়েছে। ২১ জন বাংলাদেশের নাগরিক বিচারাধীন শিশু কিশোর অপরাধীকে রাখা হয়েছে। ২১ ফেব্রুয়ারি অনুপ্রবেশের অভিযোগে বালুরঘাটে ধরা পড়ে গোপেন। ৩১ জুলাই রাতে গোপেনের নেতৃত্বে কয়েকজন কিশোর হোমের প্রহরী বাবুলাল হাঁসদাকে টেলিভিশন চালাতে বলে পেছন থেকে তার গলায় গামছা পেঁচিয়ে পালানোর চেষ্টা করে বলে অভিযোগ। এই ঘটনায় হোম কর্তৃপক্ষ গোপেন-সহ ৪ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়।

বউ কুপিয়ে ফাঁসে আত্মঘাতী
পারিবারিক বিবাদের জেরে স্ত্রীকে বটি দিয়ে কুপিয়ে স্বামী আত্মঘাতী হয়েছেন বলে অভিযোগ উঠেছে। বুধবার সকালে ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুরের হেমতাবাদ থানা এলাকায়। পুলিশ জানায়, মৃত ওই ব্যক্তির নাম স্বপন দাস (৩৫)। পেশায় মাছ ব্যবসায়ী ওই ব্যক্তির ঝুলন্ত মৃতদেহ এদিন সকালে হেমতাবাদ হাসপাতালের পেছনের একটি গাছ থেকে উদ্ধার করে পুলিশ। তাঁর স্ত্রী পূর্ণিমা দেবী ওই হাসপাতালেই ভর্তি রয়েছেন। হেমতাবাদ থানার ওসি অভিজিত দত্ত বলেন, “পারিবারিক বিবাদের জেরে ঘটনাটি ঘটেছে বলে সন্দেহ করা হচ্ছে। বিশদে তদন্ত চলছে।” পুলিশের অনুমান, রাত ১১টা নাগাদ স্ত্রীকে গলায় কোপ দেওয়ার পরে হইচই শুনে প্রতিবেশীরা ছুটে গেলে স্বপনবাবু পালিয়ে যান। পড়শিরা পূর্ণিমা দেবীকে হাসপাতালে ভর্তি করান। পুলিশের সন্দেহ, স্ত্রী মারা যাবেন ধরে নিয়ে স্বপনবাবু আত্মঘাতী হয়েছেন। পুলিশ জানিয়েছে, প্রায় ৮ বছর আগে স্বপনবাবুর সঙ্গে রায়গঞ্জের কর্ণজোড়া এলাকার বাসিন্দা পূর্ণিমাদেবীর বিয়ে হয়। তাঁদের ৫ বছরের একমাত্র ছেলে শুভজিত স্থানীয় একটি বেসরকারি প্রাথমিক স্কুলে প্রথম শ্রেণিতে পড়ছে। স্বপনবাবুর আদিবাড়ি হেমতাবাদের কাশিমপুর এলাকাতে হলেও ব্যবসার স্বার্থে তিনি হেমতাবাদ থানা এলাকায় স্ত্রী ও ছেলেকে নিয়ে বাড়ি ভাড়া করে থাকতেন। মঙ্গলবার রাত সাড়ে ১১ টা নাগাদ স্বপনবাবুর সঙ্গে তাঁর স্ত্রীর গোলমাল হয়। এর পরেই স্বপনবাবু পালান। হাসপাতালের বেডে শুয়ে পূর্ণিমাদেবী বলেন, “আমার স্বামী বিনা কারণে সন্দেহ করতেন। কিছু দিন ধরেই মদ খেয়ে বাড়ি ফিরে আমার উপরে অত্যাচার করতেন। এ সবের প্রতিবাদ করায় ওই রাতে স্বামী বঁটি দিয়ে গলায় কোপ মেরে পালিয়ে যান।”

যুবককে গ্রেফতার
ছাত্রী আবাস থেকে নবম শ্রেণির এক ছাত্রীকে অপহরণের অভিযোগে পুলিশ এক যুবককে গ্রেফতার করেছে। পুলিশ উদ্ধার করেছে ওই ছাত্রীকেও। গত শুক্রবার মালদহের গাজল থানার বাদনাগড়া এলাকায় ওই অপহরণের ঘটনাটি ঘটে। বুধবার দুপুরে গাজলের ২০ মাইল এলাকা থেকে পুলিশ ছাত্রীকে উদ্ধার করে যুবককে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম সহিদুল সরকার। ওই এলাকাতেই তাঁর বাড়ি। ওই ছাত্রী বাদনাগাড়া হাইস্কুলের নবম শ্রেণির ছাত্রী। স্কুল চত্বরেই ছাত্রী আবাসে সে থাকত। মালদহের পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “স্কুলের ছাত্রী আবাস থেকে এক ছাত্রীকে অপহরণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। ছাত্রীটিকেও উদ্ধার করা হয়েছে।” পুলিশ সূত্রে জানা যায়, স্কুল থেকে তিন কিলোমিটার দূরে হাতিন্দায় বাড়ি ওই ছাত্রীর। অবস্থাপন্ন কৃষক পরিবারের ওই ছাত্রীটি গত চার বছর ধরে স্কুলের ছাত্রী আবাসে থেকে পড়াশোনা করত। গত শুক্রবার স্কুল ছুটির পর তার খোঁজ না পেয়ে স্কুলের তরফে পুলিশকে বিষয়টি জানানো হয়। পরের দিন, ছাত্রীর পরিবারের তরফেও পুলিশে জানানো হয়। তদন্তে নেমে পুলিশ জানতে পারে সহিদুল ছাত্রীটিকে নিয়ে দিল্লিতে পালিয়েছে। জেলা পুলিশের তরফে দিল্লি পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়। দিল্লি পুলিশ খোঁজখবর শুরু করতেই এ দিন সকালে দু’জন ফের গাজলে ফিরে ২০ মাইল এলাকায় এক আত্মীয়ের বাড়িতে ওঠে। খবর পেয়ে পুলিশ হানা দেয়। ধৃত সহিদুল জেরায় জানায় পুলিশের কাছে দাবি করেছে, সে ওই ছাত্রীকে অপহরণ করেনি। তাদের দুই জনের মধ্যে প্রেমের সম্পর্ক রয়েছে। তাঁরা নিজেরা একসঙ্গে পালিয়েছিল। যদিও ছাত্রীর বাবা বুদ্ধু সরকার জানান, ভয় দেখিয়ে মেয়েকে ওই যুবক জোর করে তুলে নিয়ে যায়। মেয়ের সঙ্গে ওই যুবকের কোনও সম্পর্ক ছিল না।

সমর্থকের বাড়িতে মন্ত্রী
ইসলামপুরের জিয়াখুড়ি এলাকাতে খুন হওয়া তৃণমূল সমর্থকের বাড়িতে গেলেন স্থানীয় বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী আবদুল করিম চৌধুরী। বুধবার সাইদুল রহমান নামের ওই সমর্থকের বাড়িতে যাওয়ার পাশাপাশি এলাকাটি ঘুরে দেখেন মন্ত্রী। তিনি নিহতের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলার পর কিছু টাকাও তাঁদের দেন। মন্ত্রী বলেন, “এলাকাতে যাতে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে পুলিশকে বলা হয়েছে। ওই ঘটনায় পলাতকদের সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য পুলিশকে আইন মোতাবেক ব্যবস্থা নিতে বলা হয়েছে।” গত সোমবার পাট চুরিকে কেন্দ্র করে এলাকার সালিশি সভা হয়। সেখানেই দুই দলের মধ্যে সংঘর্ষ হয়। এক দুষ্কৃতীর গুলিতে মারা যান সাইদুল রহমান। বোমার ঘায়ে আরেক এক তৃণমূল সমর্থক আহত হয়। ইসলামপুরের এসডিপিও সুবিমল পাল জানান, এলাকায় পুলিশ পিকেট বসানো হয়েছে। এখনও অবধি ৮ জনকে ধরা হয়েছে। এ দিন সকালে এক জনকে ধরা হয়েছে।

পুজোয় আরও বাস
বন্ধ কয়েকটি রুট চালুর পাশাপাশি নতুন কয়েকটি রুটে বাস চালাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এনবিএসটিসি) বালুরঘাট শাখা। সংস্থার বোর্ড সদস্য বিপ্লব খাঁ নিগম কর্তাদের সঙ্গে কথা বলে রুটগুলিতে বাস চালানোর অনুরোধ করেন। বালুরঘাট-কলকাতা ভায়া হরিরামপুর, তপন-কলকাতা দিন ও রাতের সার্ভিস, বালুরঘাট-কোচবিহার রাতের বাস এবং বালুরঘাট-মালদহ সন্ধ্যা ৬টার বাস সার্ভিস চালু হচ্ছে। তিনি জানান, পুজোর আগে ৪টি বাস বালুরঘাটে আসবে। হিলি-কলকাতা, কুমারগঞ্জ-কলকাতা ছাড়াও বালুরঘাট-চিঙ্গিশপুর, বালুরঘাট-হরিশ্চন্দ্রপুর, বালুরঘাট-গঙ্গারামপুর ভায়া তপন এবং হরিরামপুর ও কুশমন্ডির মধ্যে একাধিক রুটে বাস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

পুজো ও পুলিশ
প্রাক পুজা প্রস্তুতিতে নেমে পড়ল দক্ষিণ দিনাজপুরের জেলা পুলিশ প্রশাসন। বুধবার বালুরঘাট শহরের বিগ বাজেটের পুজো মন্ডপগুলির অবস্থান ও ট্রাফিক ব্যবস্থা খতিয়ে দেখেন জেলা পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায়। তিনি শহরের কচিকলা, সৃজনী, উত্তমাশা, নিউ টাউন, বিপ্লবী, প্রগতি সঙ্ঘের পুজো মন্ডপ এলাকা ঘুরে দেখেন। পুজো উদ্যোক্তাদের পাশাপাশি সাধারণ মানুষের সঙ্গেও পুলিশ সুপার কথা বলেন। সুপার জানান, পুজোর দিনে শহরের বেশ কিছু রাস্তা ‘ওয়ানওয়ে’ এবং ‘নো-এন্ট্রি’ করে ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থায় জোর দেওয়া হবে। বালুরঘাটে ছোটবড় মিলিয়ে ৭৩টি সর্বজনীন দুর্গাপুজো হয়।

ভাঙল রাজ ফটক
ট্রাকের ধাক্কায় রাজ আমলে তৈরি প্রাচীন ফটকের একাংশ ভেঙে পড়ল। বুধবার কোচবিহার শহরের দেবীবাড়ি লাগোয়া এলাকায় ঘটনাটি ঘটেছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাজ আমলে রাজবাড়িতে যাতায়াতের বিকল্প রাস্তা ছিল। রাজবাড়ির বাইরে পিছনের অংশ এমন একটি বিশাল লোহার দরজা। কোচবিহার হেরিটেজ সোসাইটির সম্পাদক অরূপজ্যোতি মজুমদার জানান, ওই ফটক দিয়েই রাজবাড়িতে সাধারণের যাতায়াত ব্যবস্থা চালু ছিল। এ দিন ট্রাকের ধাক্কায় সেটি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাচীন নিদর্শনটি দ্রুত মেরামত করার জন্য প্রশাসনে দাবি জানিয়েছি।

তৃণমূলের মিছিল
রাজ্যের বনমন্ত্রী হিতেন বর্মনের গাড়িতে হামলার চেষ্টায় অভিযুক্তদের ধরার দাবিতে বুধবার মাথাভাঙায় বিক্ষোভ মিছিল করল তৃণমূল। অভিযোগ, মঙ্গলবার কেটারহাটে দলীয় সভার পথে বৈরাগীর হাটে একদল দুষ্কৃতী গাড়িতে ইট ছোড়ে।
অবস্থান, বিক্ষোভ
খাদ্য নিরাপত্তা সুনিশ্চিত, দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ সহ নানা দাবিতে কোচবিহারে অবস্থান বিক্ষোভ করল বামফ্রন্ট। বুধবার বিকেল ৪টা পর্যন্ত ফুড কর্পোরেশনের জেলা দফতরের সামনে আন্দোলন হয়। মঞ্চে উপস্থিত ছিলেন অনন্ত রায়, জবা পাল প্রমুখ।

বধূর ঝুলন্ত দেহ
বিয়ের ন’মাসের মাথায় বধূর ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বুধবার বক্সিরহাট থানার বড়শালবাড়ি এলাকায় ঘটনা ঘটে। মৃত বধূর নাম পূর্ণিমা ভগত (১৯)। এ দিন সকালে শ্বশুরবাড়ির একটি গাছে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় এক স্কুল শিক্ষকের মৃত্যু হয়েছে। বুধবার সকালে দিনহাটা থানার সাহেবগঞ্জ রোডে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, মৃতের নাম দেবব্রত মজুমদার (৩৫)। তাঁর বাড়ি কোচবিহারে। সাহেবগঞ্জ হাইস্কুলের শিক্ষক দেবব্রতবাবু এক বন্ধুর বাইকে করে স্কুলে যাচ্ছিলেন। রাস্তায় নিয়ন্ত্রণ হারালে তাঁরা রাস্তায় পড়ে যান। সেই সময় একটি ট্রেকার তাঁদের ধাক্কা মারে। তিনি মাথায় চোট পেয়ে ঘটনাস্থলেই মারা যান। বাইকের চালক চিকিৎসাধীন।

ট্রাক চালককে মার
ছবি: মনোজ মুখোপাধ্যায়।
বিশ্বকর্মা পুজোর চাঁদা না পেয়ে ট্রাক চালককে মারার অভিযোগে ধৃত কর্মীকে ছেড়ে দেওয়ার দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাল তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন। বুধবার গাজোল বিদ্রোহী মোড়ে গাজোল-বালুরঘাট রাজ্য সড়কে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.