টুকরো খবর
প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগে ক্লাস বয়কটের ডাক
প্রধান শিক্ষকের নিয়মিত বিদ্যালয়ে আসার দাবি তুলে বুধবার থেকে লাগাতার ক্লাস বয়কটের ডাক দিল ছাত্রছাত্রীরা। ঘটনাটি ডায়মন্ড হারবারের হটুগঞ্জ মহারাজা নন্দকৃষ্ণ হাইস্কুলের। গত ৪ সেপ্টেম্বর থেকে স্কুলে যাচ্ছেন না প্রধান শিক্ষক। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যা ১২০০। সরকারি অনুদানের ফর্ম বিদ্যালয়ে এলেও তা প্রধান শিক্ষকের অনুপস্থিতির জন্য জমা দিতে পারছে না ছাত্রছাত্রীরা। অভিযোগ, পঠনপাঠন ব্যাহত হচ্ছে। ভর্তির জন্য অতিরিক্ত ফি নেওয়া হচ্ছে। অন্য স্কুল থেকে অকৃতকার্য ছাত্রছাত্রীদের থেকে অতিরিক্ত টাকা নিয়ে এখানে ভর্তি নেওয়া হচ্ছে। মিডডে মিল ঠিকমতো দেওয়া হয় না। আরও অভিযোগ, প্রধান শিক্ষক স্কুলে না এলেও কিছু শিক্ষাকর্মী তাঁর হয়ে হাজিরা খাতায় সই করে দেন। অভিযোগ অস্বীকার করে প্রধান শিক্ষক অরূপ দে বলেন, “সংখ্যালঘু, তফশিলি জাতি ও উপজাতির ছাত্রছাত্রীদের ফর্ম জমা দেওয়ার তারিখ নির্দিষ্ট করে বলা হয়নি। তাই আমি সুস্থ হলেই বিদ্যালয়ে গিয়ে তা জমা দেওয়া যাবে। এ ছাড়া মিড ডে মিলের চাল নিম্নমানের হলে আমার কিছু করার নেই। ব্লক থেকে রেশন ডিলারের মাধ্যমে চাল স্কুলে দেওয়া হয়।” স্কুল পরিচালন সমিতির সম্পাদক আনোয়ার হোসেন হালদার বলেন, “প্রধান শিক্ষক অসুস্থ থাকায় ছুটি নিয়েছেন। তবুও ছাত্রছাত্রীদের কথা ভেবে স্বাভাবিক ভাবে যাতে স্কুল চলে তা দেখা হবে।”

রাস্তা সারালেন ভ্যানচালকেরা
—নিজস্ব চিত্র।
প্রশাসনের উপর আস্থা হারিয়ে বেহাল রাস্তা মেরামতিতে এলাকার ভ্যান-রিকশা চালকেরা নিজেরাই হাত লাগালেন। তাঁদের সাহায্যে করতে ঝুড়ি-কোদাল নিয়ে এগিয়ে এলেন গ্রামবাসীরা। বুধবার সকালে এমনই দৃশ্য দেখা গেল দেগঙ্গার বেড়াচাঁপা-হাড়োয়া রাস্তার হাদিপুর কলোনির সামনে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, রাস্তাটির দূরত্ব মাত্র ১১ কিলোমিটার। অথচ অর্ধেক মেরামতির পর অজানা কারণে রাস্তা মেরামতির কাজ বন্ধ রয়েছে। ফলে রাস্তায় খানাখন্দে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। প্রশাসনকে বার বার জানিয়েও কোনও লাভ হয়নি। স্থানীয় প্রশাসন সূত্রে জানান হয়েছে, বর্ষার কারণে কাজ বন্ধ রয়েছে। বর্ষার পরেই আবার কাজ শুরু হবে।

বারাসতে থেমে নেই অপরাধ
মঙ্গলবার ছিনতাইয়ের পরে বুধবার ইভটিজিং হল বারাসতে। দু’ক্ষেত্রেই অভিযুক্তরা ধরা পড়েছে। মিলেছে ছিনতাই হওয়া ২ লক্ষ ২০ হাজার টাকাও। পাশাপাশি, এ দিন বারাসতের একটি বাড়িতে দুষ্কৃতী হামলাও হয়। মঙ্গলবার রাতে ম্যাটাডরের পিছনে বসে বারাসতে ফিরছিলেন এক ব্যবসায়ী। কাজিপাড়া রেলগেটে গাড়ি থামতেই তাঁর ব্যাগ ছিনতাই হয়। পুলিশের একটি টহলদারি ভ্যান ছিনতাইকারীকে ধরে ফেলে। এ দিকে, বুধবার বাদুর বীরেনগাছার বাপি দাস নামে এক যুবক গ্রেফতার হয়। পুলিশ জানায়, বারাসতের এক ছাত্রীকে বিরক্ত করত বাপি। সোমবার মেয়েটিকে মারধর করে হুমকিও দেয় সে। অভিযোগ, এ দিনও তাকে বিরক্ত করে বাপি। এর পরেই তাকে পুলিশে দেন স্থানীয়েরা। এ দিনই বারাসতের ঠাকুরদাস সরণিতে আগ্নেয়াস্ত্র-সহ দুই দুষ্কৃতী একটি বাড়িতে হামলা করে। ঘটনায় জখম হন গৃহকর্তা। স্থানীয়েরা এলে পালায় দুষ্কৃতীরা।

জেরায় যমজ কন্যা হত্যা কবুল মায়ের
যমজ শিশুকন্যার একটিকে মঙ্গলবার রাতেই বাড়ির কুয়ো থেকে উদ্ধার করা হয়েছিল। অন্যটিকে বুধবার সকালে পাওয়া গেল সেই কুয়োতেই। দু’জনেরই মুখ কালো সেলোটেপ দিয়ে আটকানো ছিল। খড়দহের কুলীনপাড়ার ওই ঘটনায় ওই শিশুদের মা আরতি পালকে গ্রেফতার করা হয় মঙ্গলবারেই। জেরার মুখে তিনি জোড়া শিশুকন্যা হত্যার কথা স্বীকার করেছেন বলে জানান ব্যারাকপুরের পুলিশ কমিশনার সঞ্জয় সিংহ। তিনি বলেন, “আরতি ঠিক কী অবস্থায় এমন কাজ করলেন, সেটা খতিয়ে দেখা হচ্ছে।” ৪২ দিনের শিশু দু’টি মঙ্গলবার সন্ধ্যা থেকে নিখোঁজ ছিল। রাতে বাড়ির কুয়োয় তল্লাশি চালিয়ে একটি শিশুর মৃতদেহ পাওয়া যায়। কথাবার্তা ও আচরণে অসঙ্গতি পেয়ে আরতিকে গ্রেফতার করে পুলিশ। ১২ বছরের দাম্পত্য জীবনে অন্তত একটি সন্তান চেয়েছিলেন আরতি। বহু চিকিৎসার পরে যমজ কন্যাসন্তান হয়। কিন্তু তার পর থেকে তিনি অবসাদে ভুগছিলেন বলে পারিবারিক সূত্রের খবর। বুধবার আরতিকে ব্যারাকপুর আদালতে তোলা হয়। তাঁকে ১৪ দিনের জন্য জেল-হাজতে পাঠান বিচারক।

জীবনতলায় গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক মহিলার। ক্যানিংয়ের জীবনতলার মৌখালির হেদিয়া গ্রামের ঘটনা। মৃত করুণা সর্দারের (৩৩) ঝুলন্ত দেহ মঙ্গলবার সকালে শ্বশুরবাড়ি থেকে উদ্ধার করে পুলিশ। স্থানীয় বাসিন্দারা জানান, বছর পনের আগে বারুইপুরের রামনগর-নস্করপাড়ার বাসিন্দা করুণার সঙ্গে বিয়ে হয় হেদিয়ার বাসিন্দা স্বপন সর্দারের সঙ্গে। ওই দম্পতির দুই ছেলেমেয়ে রয়েছে। প্রাথমিক তদন্তে পর পুলিশের অনুমান করুণাদেবী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন।

অস্ত্র-সহ গ্রেফতার বাসন্তীতে
আগ্নেয়াস্ত্র তৈরির অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে বাসন্তী থানার পুলিশ। জেলার অতিরিক্ত পুলিশ সুপার কঙ্করপ্রসাদ বারুই জানান, ধৃতের নাম আহমেদ আলি ঘরামি। বাড়ি বাসন্তীর ছোট কলহাজরা গ্রামে। মঙ্গলবার সন্ধ্যায় বাসন্তী থানার ওসি-র নেতৃত্বে অভিযান চলে। ওই গ্রামে অস্ত্র কারখানার হদিস পায় পুলিশ। গ্রেফতার করা হয় আহমেদকে।

জয়ী মিজান আইকন
উত্তর ২৪ পরগনার গাইঘাটায় ১৬ দলের নক আউট ফুটবলে চ্যাম্পিয়ন হল রুদ্রপুরের মিজান আইকন সার্ভিস সেন্টার। রবিবার ফাইনালে তারা কলকাতার আই বি পুলিশ একাদশকে ২-১ গোলে পরাজিত করে। স্থানীয় ইছাপুর ফ্রেন্ডস ক্লাবের রজতজয়ন্তী বর্ষপূর্তি উপলক্ষে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

ন’হাটায় ফুটবল
সম্প্রতি গোপালনগরের ন’হাটা অভিযান সঙ্ঘের পরিচালনায় এক ফুটবল প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ব্যারাকপুর অ্যাথলেটিক ক্লাব। ফাইনালে তারা ন’হাটা অভিযান সঙ্ঘকে টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়ে দেয়। কাজল দেবনাথ প্রতিযোগিতার সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

জয়ী ফুটবল একাদশ
সিন্দ্রানী আঞ্চলিক যুব সংস্থা আয়োজিত ৮ দলের নক-আউট ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে বাগদা ফুটবল একাদশ। ৯ সেপ্টেম্বর ফাইনালে ফুটবল একাদশ টাইব্রেকারে পরাজিত করে সিন্দ্রানী ক্লাবকে। ৪টি গোল করে প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা এবং সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সিন্দ্রানী ক্লাবের কমলেশ মণ্ডল।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ১১৯ তম জন্মদিবস
কথাসাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ১১৯ তম জন্মদিবস উপলক্ষে উত্তর ২৪ পরগনার গোপালনগরের শ্রীপল্লিতে। এই উপলক্ষে মঙ্গলবার থেকে শুরু হয়েছে ১৭ তম ‘বিভূতিভূষণ সাহিত্যমেলা ও লোক সংস্কৃতি উৎসব’। উৎসবের আয়োজক বিভূতিভূষণ জন্মোৎসব কমিটি। পাশাপাশি বিভূতিভূষণ জন্মোৎসব কমিটি বুধবার বনগাঁ মহকুমা দফতরের সামনেও শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করেছিল। বিভূতিভূষণের মূর্তিতে মাল্যদানের পরে বিভূতি সভাঘরে গান, কবিতা, গল্পে স্মরণ করা হয় বাংলা কথাসাহিত্যের এই পুরোধাকে।

উল্টে গেল বাস
ছবি: নির্মল বসু।
দ্রুতগতিতে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে ধানখেতে উল্টে গেল যাত্রীবোঝাই বাস। বুধবার সন্ধ্যায় বাদুড়িয়ার দাসপাড়ায় এই দুর্ঘটনায় অন্নত ১৫ জন জখম হন। স্থানীয় মানুষ আহতদের হাসপাতালে নিয়ে যান।

রথযাত্রার সূচনা
ছবি: পার্থসারথি নন্দী।
সারা ভারত মতুয়া সঙ্ঘের পক্ষ থেকে রথযাত্রা শুরু হল বুধবার। ঠাকুরনগরে ঠাকুরবাড়ি থেকে রথযাত্রার সূচনা করেন মতুয়া মহাসঙ্ঘের প্রধান উপদেষ্টা বীণাপাণি দেবী (বড়মা)। উপস্থিত ছিলেন বড়মার ছেলে তথা রাজ্যের মন্ত্রী মঞ্জুলকৃষ্ণ ঠাকুর। ঠাকুরবাড়ি সূত্রে জানা গিয়েছে, শান্তির বার্তা নিয়ে গোটা দেশ পরিক্রমা করবে রথ।

বরুন বিশ্বাসের ৩৯ তম জন্মদিন পালিত
—নিজস্ব চিত্র।
দুষ্কৃতীদের গুলিতে নিহত সুটিয়া প্রতিবাদী মঞ্চের সম্পাদক স্কুলশিক্ষক বরুন বিশ্বাসের ৩৯ তম জন্মদিন পালিত হল বুধবার। সুটিয়ায় বরুণবাবুর বাড়িতে তাঁর মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান হয়। সুটিয়া প্রতিবাদী মঞ্চের সদস্যরা ছাড়াও উপস্থিত ছিলেন ছিলেন বরুনবাবুর দিদি প্রমিলাদেবী ও কাকা অতুলবাবু। যে পড়ুয়াদের বরুণবাবু আর্থিকভাবে সাহায্য করতেন তাঁদের হাতে পরিবার ও মঞ্চের পক্ষ থেকে অর্থ তুলে দেওয়া হয়। গত ৫ জুলাই এই প্রতিবাদী নেতা গোবরডাঙা স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মের কাছে দুষ্কৃতীদের গুলিতে নিহত হন।

‘বিভূতি শিশু উদ্যানে’র উদ্বোধন
উদ্বোধন হল সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের নামাঙ্কিত ‘বিভূতি শিশু উদ্যানে’র। সম্প্রতি বনগাঁ পুরসভার পক্ষ থেকে ওই উদ্যানটি নতুন করে নির্মাণ করা হয়েছিল। গত সোমবার ওই উদ্যানের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন জেলাশাসক সঞ্জয় মুখোপাধ্যায়, সাংসদ গোবিন্দ নস্কর, পুরপ্রধান জ্যোৎস্না আঢ্য প্রমুখ। পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডে শিমুলতলা শিশুউদ্যান ও বঙ্কিম পাল স্মৃতি শিশুউদ্যানেরও উদ্বোধন হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.