টুকরো খবর
‘জালিয়াতি’তে গ্রেফতার যুবক
ব্যাঙ্ক-জালিয়াতির অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ধৃত প্রিয়জিৎ মল্লিক পশ্চিম মেদিনীপুরের কোতোয়ালি থানা এলাকার বাসিন্দা। বুধবার তাকে কাঁথি এসজিএম আদালতে তোলা হলে ৭ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেওয়া হয়। ব্যাঙ্ক ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, পটাশপুর থানার বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের খড়াই শাখার কর্মী ছিলেন প্রিয়জিৎ। কম্পিউটারে উচ্চশিক্ষিত ওই যুবক গত কয়েক মাস ধরে ব্যাঙ্কের বিভিন্ন শাখার কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি কর্মীদের বিভিন্ন কাজে সাহায্য করতেন। সেই সূত্রে কর্মীদের সঙ্গে তাঁর ঘনিষ্টতা বাড়ে। মাস চারেক আগে ব্যাঙ্কের বিভিন্ন শাখায় আর্থিক হিসেবে গরমিল দেখা যায়। কর্তারাও ব্যাঙ্ক পরিদর্শনে গিয়ে আর্থিক লেনদেনের নথি খতিয়ে দেখেন। মঙ্গলবার ওই নথি যাচাইয়ের সময়েই জানা যায়, ১২টি অ্যাকাউন্ট থেকে একটি নির্দিষ্ট অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে। কিন্তু তার কোনও রসিদ নেই। তদন্তে জানা যায়, অ্যাকাউন্টটি প্রিয়জিতের। সেদিনই ব্যাঙ্কের কর্তারা তাকে জিজ্ঞাসাবাদ করেন। পুলিশের দাবি, জিজ্ঞাসাবােই জালিয়াতির কথা স্বীকার করে প্রিয়জিৎ। সে জানায়, জরুরি প্রয়োজনে টাকা নিয়েছে সে। সময়ে তা ফেরতও দিয়ে দেবে। কর্তৃপক্ষ থানায় অভিযোগ করায় তদন্তে নামেন এগরা সার্কেল ইন্সপেক্টর প্রদীপ সমাদ্দার। ব্যাঙ্কের সংশ্লিষ্ট শাখার রিজিওনাল ম্যানেজার (তমলুক) নীতিশ সিংহ বলেন, “জেলার ছ’টি শাখায় আর্থিক গরমিল দেখা দিয়েছে। বিভাগীয় তদন্তে জালিয়াতির ঘটনাটি ধরা পড়েছে। পুলিশি তদন্তের পাশাপাশি বিভাগীয় তদন্তও চলবে। গ্রাহকদের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।” পটাশপুর থানার ওসি বিপ্লব হালদার জানান, “ওই ব্যক্তি ২০১১ সালের ১৬ নভেম্বর থেকে চলতি বছরের ৬ জুলাই পর্যন্ত মোট ১২ জনের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নিজের অ্যাকাউন্টে ৫ লক্ষ ৯৮ হাজার টাকা সরিয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গিয়েছে, একইভাবে আরও জালিয়াতির ঘটনা ঘটিয়েছে ওই যুবক।’’

ডাইনি অপবাদে মারধর
‘ডাইনি’ অপবাদ দিয়ে এক আদিবাসী মহিলাকে বেধড়ক মারধরের অভিযোগ উঠল গ্রামের মাতব্বরদের বিরুদ্ধে। বুধবার বিনপুরের দহিজুড়ি অঞ্চলের পলাশবনি গ্রামের ঘটনা। পুলিশ সূত্রের খবর, দিন তিনেক আগে ওই গ্রামেরই একটি শিশু জ্বরে আক্রান্ত হয়ে মারা যায়। ওই ঘটনায় পলাশবনির বছর ছেচল্লিশের সুনিয়া মাণ্ডিকে ‘ডাইনি’ সাব্যস্ত করে এ দিন মারধর করেন গ্রামবাসীর একাংশ। সুনিয়াদেবীকে মোটা লাঠি দিয়ে পেটানো হয়। তাঁর শরীরের একাধিক জায়গায় বেলকাঁটা বিঁধিয়ে দেওয়া হয়। স্থানীয় সূত্রে খবর পেয়ে ওই গ্রামে গিয়ে পুলিশ সুনিয়াদেবীকে উদ্ধার করে। পুলিশই তাঁকে বিনপুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করায়। সুনিয়াদেবীর স্বামী মুচিরাম মাণ্ডির অভিযোগের ভিত্তিতে মূল অভিযুক্ত রবীন্দ্রনাথ হাঁসদাকে এ দিন বিকেলে পুলিশ গ্রেফতার করে। ধৃতের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করেছে পুলিশ। বাকি অভিযুক্তেরা পলাতক। ধৃতকে আজ, বৃহস্পতিবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হবে।

উদ্ধার নকল মদ, ধৃত মহিলা
অভিযান চালিয়ে প্রায় ১৩২ লিটার নকল মদ উদ্ধার করল আবগারি দফতর। গ্রেফতার করা হয়েছে এক মহিলাকেও। গোপন সূত্রে খবর পেয়ে বুধবার সকালে কেশপুরের বাঁশগেড়িয়াতে অভিযান চালায় আবগারি দফতরের কর্মী-আধিকারিকেরা। স্থানীয় শেখ বাবলুর বাড়িতে নকল মদ তৈরি হয় বলে খবর ছিল। ওই বাড়ি থেকে প্রায় ১৩২ লিটার নকল মদ উদ্ধার করা হয় বলে জানিয়েছেন আবগারি দফতরের আধিকারিকেরা। মদ তৈরির বিভিন্ন সরঞ্জামও উদ্ধার করা হয়েছে। উদ্ধার হয়েছে খালি বোতল, ছিপি প্রভৃতি। আবগারি-কর্তাদের বক্তব্য, এমন মদ খেলে মৃত্যুর আশঙ্কা থেকে যায়। এ দিন মেদিনীপুরের কিছু এলাকাতেও অভিযান চালানো হয়েছে।

নিজের স্কুলকে সাহায্য শিক্ষকের
ছেলেবেলায় যে স্কুলে পড়েছেন সেই স্কুলের উন্নতির জন্য নিজের রোজগারের টাকা তুলে দিলেন এক শিক্ষক।
—নিজস্ব চিত্র।
রামনগর-২ ব্লকের মানিকাবসান গ্রামের অবসরপ্রাপ্ত শিক্ষক গৌরীশঙ্কর পণ্ডা, মানিকাবসান হাইস্কুলকে ৫০ হাজার টাকা দান করলেন। গৌরীশঙ্করবাবু জানান, তাঁর স্কুলজীবন শুরু মানিকাবসান হাইস্কুল থেকেই। পরে তিনি দক্ষিণ ২৪ পরগনার ট্যাংরাখালি হাইস্কুলের শিক্ষক হিসাবে শিক্ষকতা করে অবসর নিয়ে গ্রামে ফিরেছেন। কিন্তু ভোলেননি ছেলেবেলার স্কুলকে। স্কুলের প্রধান শিক্ষক অরুণ কুমার পাল ও সম্পাদক প্রশান্ত পাণিগ্রাহী এই দান গ্রহণ করার পাশাপাশি গৌরীশঙ্করবাবুকে সম্মান জানাতে ভোলেননি। স্কুলের পরিচালন সমিতির আজীবন সদস্য হিসাবে গৌরীশঙ্করবাবুকে বরণ করে নিয়েছেন তাঁরা।

নিকাশির হাল ফেরাতে উদ্যোগ
বেহাল নিকাশি অবরোধ হঠাতে উদ্যোগী হল প্রশাসন। বুধবার পঞ্চায়েত ও প্রশাসনের যৌথ উদ্যোগে এই অভিযান চালানো হয়। স্থানীয় সূত্রে খবর, এলাকার খাল, ক্যানেল ও নালাগুলি মাছ ধরার জন্য জাল, কাঠের পাটা, খেজুরপাতা দিয়ে অবরুদ্ধ করা হয়। এ ছাড়াও ক্যানেলের পাশে বাগদা চাষের পুকুর রয়েছে। সাম্প্রতিক একটানা বৃষ্টিতে জল জমে গিয়েছে এলাকায়। কিন্তু এলাকার খাল, ক্যানেলগুলিতে অবরোধ থাকায় জল নিষ্কাশনে অসুবিধা হচ্ছে। দেশপ্রাণ পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা বলেন, “বুধবার সরদা পঞ্চায়েত থেকে মগরা বেসিনের সুন্দরা পুল পর্যন্ত অবরোধ হটানোর কাজ চলে। বৃহস্পতিবারও বামুনিয়া, চালতি পঞ্চায়েত এলাকায় অভিযান চলবে।” এ দিন ছিলেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন, বিডিও সত্যজিৎ মুখোপাধ্যায়, সেচ দফতরের সহকারী বাস্তুকার মানস মুকুল রায় প্রমুখ।

হাওড়া থেকে উদ্ধার লরি
কোলাঘাট থেকে ছিনতাই হওয়া সিমেন্ট বোঝাই একটি লরি উদ্ধার হল হাওড়ার ধূলাগড়ে। ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে। ধৃত শেখ সেলিম ও শেখ আজফারুল মুর্শিদাবাদের ফরাক্কা থানার ভৈরবডাঙা এলাকার বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের কাছের একটি সিমেন্ট কারখানা থেকে সিমেন্ট নিয়ে ট্রাকটি কলকাতার দিকে রওনা হয়েছিল। পথে চালক গাড়ি দাঁড় করিয়ে খেতে গেলে কয়েকজন দুষ্কৃতী ওই লরিটি নিয়ে চম্পট দেয়। অভিযোগ পেয়ে কোলাঘাট থানার পুলিশ রাতে তল্লাশি শুরু করে। এরপর গোপন সূত্রে খবর পেয়ে লরিটি উদ্ধার করে পুলিশ।

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হল একজনের। জখম হয়েছেন দু’জন। মঙ্গলবার রাতে মারিশদার শিল্লিবাড়িতে দিঘা-কলকাতা সড়কের ঘটনা। গাড়ির খালাসি মৃত টোটন দাস আঠিলাগড়ির বাসিন্দা। আহতরা হলেন রামনগরের মৈতনার সৈকত পাণিগ্রাহী ও চণ্ডীপুরের অভিজিৎ বর্মণ। পুলিশ ট্যাক্সিটিকে আটক করলেও চালক পলাতক। পুলিশ সূত্রে খবর, কাঁথির দেশপ্রাণ বিএড কলেজের ছাত্র সৈকত বন্ধু অভিজিৎকে নিয়ে মুগবেড়িয়া যান। ফেরার পথে একটি পিক-আপ ভ্যানকে পাশ কাটাতে গিয়ে নিয়ন্ত্রণ হারায় ট্যাক্সিটি। আহত সৈকত ও অভিজিৎকে কাঁথি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। পরে সৈকতকে কলকাতার হাসপাতালে স্থানান্তর করা হয়। এ দিন তমলুকেও ট্যাক্সির ধাক্কায় মৃত্যু হয় এক যুবকের। নাম দয়াময় মিশির (২২)। বাড়ি তমলুকের মৈশালি গ্রামে। বুধবার দুপুরে নন্দকুমারের নারিকেলদা গ্রামে হলদিয়া- মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কের ঘটনা । পুলিশ জানায়, সাইকেলে জাতীয় সড়ক ধরে নন্দুমারের দিকে যাচ্ছিল ওই যুবক। বেলা ১২টা নাগাদ নারিকেলদার কাছে হলদিয়াগামী একটি ট্যাক্সি তাকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।

রেলের কারখানা পরিদর্শন
ছবি: আরিফ ইকবাল খান।
হলদিয়ার হাতিবেড়িয়ায় রেলের প্রস্তাবিত ডিএমইউ ইঞ্জিন এবং কোচ তৈরির কারখানা বুধবার পরিদর্শন করেন দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অজয়কুমার বর্মা। ছিলেন খড়্গপুরে ডিআরএম রাজীবকুমার কুলশ্রেষ্ঠ, সিএমই ওপি চৌবে। নভেম্বরেই প্রকল্পের কাজ শেষ হবে, ডিসেম্বরেই উৎপাদন শুরু হবে বলে জানান জিএম। ২০১১ সালের ৪ ফেব্রুয়ারি তদানীন্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিলান্যাস করেন এই প্রকল্পের। ৯৮ কোটি ১৮ লক্ষ টাকা ব্যয়ে ৪৬ একর জমিতে গড়ে তোলা হচ্ছে এই প্রকল্প।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.