টুকরো খবর
ট্রাক বিকল হয়ে রাস্তা বন্ধ
বেহাল রাস্তায় একটি ট্রাক বিকল হওয়ায় রবিবার দিনভর মানবাজার-বোরো-বান্দোয়ান রাস্তায় বাস চলাচল করেনি। ফলে দুর্ভোগে পড়েন বাসিন্দারা। বোরো থানার বসন্তপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের কাছে কালভার্টের উপরে ট্রাকটি বিকল হয়ে পড়ে। স্থানীয় বাসিন্দা সত্যেন মুর্মু, গোমস্তাপ্রসাদ সরেন বলেন, “এই গুরুত্বপূর্ণ রাস্তা এতোটাই বেহাল হয়ে রয়েছে যে, যে কোনওদিন দূর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। রবিবার ভোরে বান্দোয়ান থেকে বর্ধমানগামী ধান বোঝাই ট্রাকটি ওই বেহাল কালভার্টের উপরে এক্সেল ভেঙে খারাপ হয়ে দাঁড়িয়ে পড়ে। কিন্তু, বিকেল অবধি বিকল ট্রাকটিকে সরানোর বন্দোবস্ত করেনি প্রশাসন। সাধারন যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।” রাস্তার দু’পাশেই ধানজমি। তা-ও অনেকটা নীচে। সে জন্য ট্রাকটিকে কাটিয়ে কোনও বড় গাড়ি বেরোতে পারেনি। বসিন্দাদের অভিযোগ, মানবাজার-বান্দোয়ান সড়কের কয়েকটি অংশ খুবই বিপজ্জনক। পুরুলিয়ার জেলাশাসক অবনীন্দ্র সিংহ বলেন, “রবিবার ওই রাস্তায় বাস চলাচল করেনি, এ খবর কেউ আমাকে জানায়নি। রাস্তাটি সংস্কারের জন্য আর্থিক বরাদ্দ হয়েছে। আশা করছি শীঘ্র কাজ শুরু হয়ে যাবে।”

বধূ ‘নির্যাতন’, স্বামী-সহ ধৃত ৩
বধূ নির্যাতনের অভিযোগে পুলিশ স্বামী-সহ তিন জনকে গ্রেফতার করেছে। ঘটনাটি ঘটেছে মানবাজার থানার বামনি গ্রামে। পুলিশ জানায়, ছ’মাস আগে বামনি গ্রামের ধীরেন মাঝির সাথে ওই থানারই বারি গ্রামের বাসিন্দা তৃষা মাঝির বিয়ে হয়। তৃষার বাবা নেপাল মাঝি শনিবার পুলিশকে লিখিত অভিযোগে জানান, বিয়ের পর থেকে মেয়ের উপর শ্বশুরবাড়ির লোকেরা নির্যাতন চালাতেন। নির্যাতন সহ্য করতে না পেরে তৃষা বাপের বাড়িতে চলে আসতে বাধ্য হয়। পুলিশ জানিয়েছে, অভিযোগের প্রেক্ষিতে বধূর স্বামী ধীরেন মাঝি, শ্বশুর বিনোদ ও খুড়শ্বশুর সুভাষকে শনিবার রাতে ধরা করা হয়। ধৃতদের দাবি, তাঁদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়।

টিচার ইন-চার্জকে ঘেরাও
শিক্ষক-শিক্ষিকারা সময় মতো ক্লাসে আসেন না। স্টাফরুমে তাঁদের মধ্যে প্রায়ই নানা কারণে গণ্ডগোল হচ্ছে। এমনই অভিযোগে শনিবার ইঁদপুর ব্লকের শালডিহা কলেজের টিচার ইন-চার্জকে তাঁর অফিসের ভিতর সন্ধ্যা পর্যন্ত কয়েক ঘণ্টা ঘেরাও করে রাখলেন ছাত্রছাত্রীদের একাংশ। পরে কলেজ পরিচালন সমিতির সদস্য মোহন কর ছাত্র-ছাত্রীদের সঙ্গে কথা বলার পরে টিচার ইন-চার্জ ঘেরাও মুক্ত হন। ঘেরাও করা পড়ুয়াদের দাবি, “শিক্ষক-শিক্ষিকাদের গণ্ডগোল ও ক্লাসে সময় মতো না আসার জন্য পড়াশোনার ক্ষতি হচ্ছে। টিচার ইন-চার্জকে বার বার জানিয়েও কাজ হয়নি।” তৃণমূল ছাত্র পরিষদ পরিচালিত শালডিহা কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক সঞ্জিত দত্ত-ও অভিযোগ করেন, “কলেজে পড়াশোনার পরিবেশ নেই। নানা সমস্যা চলছে বলেই ছাত্র-ছাত্রীরা ঘেরাও কর্মসূচি নিয়েছিল।” টিচার ইন-চার্জ শ্রীদাম মহাপাত্র অবশ্য দাবি করেন, “পড়ুয়াদের অভিযোগ ঠিক নয়। আমার একার পক্ষে সব সমস্যার সমাধান করা সম্ভব নয়। পড়ুয়াদের তা জানানোর পরেও ওরা আমাকে দীর্ঘক্ষণ ঘেরাও করে রাখে।” তাঁর দাবি, তিনি দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে ইস্তফাও দিতে চেয়েছেন। কলেজ পরিচালন সমিতির সহ-সভাপতি তথা খাতড়ার মহকুমাশাসক দেবপ্রিয় বিশ্বাস জানান, আজ, সোমবার কলেজের ছাত্র-ছাত্রীদের এক প্রতিনিধি দলকে তিনি ডেকেছেন।

ব্যাহত জল সরবরাহ
নদীর তীব্র স্রোতে জল সরবরাহ প্রকল্পের মেশিনপত্র ক্ষতিগ্রস্ত হওয়ায় কয়েক দিন ধরে কাশীপুর ব্লকের বেশ কয়েকটি গ্রামে জল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। ফলে ক্ষোভ ছড়িয়েছে ওই এলাকায়। জনস্বাস্থ্য কারিগরী দফতরের পুরুলিয়ার নির্বাহী বাস্তুকার (মেকানিক্যাল) রীতেশ পাল বলেন, “টানা বৃষ্টিতে দ্বারকেশ্বর নদের জলে বেড়েছে। জলের স্রোত নদীর বুকে থাকা গভীর টিউবয়েলগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে। সে জন্য ওই এলাকায় জলসরবরাহ বন্ধ রয়েছে।” দ্বারকেশ্বর নদ থেকে কাশীপুর জলপ্রকল্পের মাধ্যমে কাশীপুর পঞ্চায়েতের কাশীপুর, কল্লোলী, রামবনী, রঙ্গিলাডি-সহ ৮-১০ গ্রামে জল সরবরাহ করা হয়। পলাশকোলা জলপ্রকল্পের মাধ্যমে দ্বারকেশ্বর থেকে জল তুলে বেকো পঞ্চায়তের পলাশকোলা, সুভাষনগর-সহ ৫-৬টি গ্রামে জল দেওয়া হয়। বাসিন্দাদের অভিযোগ, দিন তিনেক ধরে জল দেওয়া বন্ধ। ফলে এলাকায় তীব্র জলকষ্ট শুরু হয়েছে। দফতর জানিয়েছে, নদীতে জলের বেগ বেশি থাকায় মেরামতির কাজ শুরু করতে সমস্যায় পড়েছেন কর্মীরা। রীতেশবাবু জানান, জলের স্রোত না কমলে মেরামতির কাজ পুরোদমে শুরু করা যায় না। কাশীপুরের জল প্রকল্পটিতে ক্ষতি তুলনা মূলক কম হওয়ায় ওই এলাকায় শীঘ্র সমস্যা মিটবে বলে তিনি আশ্বাস দেন। তবে পলাশকোলা প্রকল্পে টিউবয়েলগুলি বেঁকে যাওয়ায় জল পেতে কিছুটা দেরি হবে।

ট্রাকের ধাক্কায় মৃত্যু
দু’টি পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক জনের। জখম হলেন দু’জন। শনিবার বিকেলে নিতুড়িয়া থানার সড়বড়ি-পাঞ্চেৎ রাস্তায় সড়বড়ি গ্রামের অদূরে এক সাইকেল আরোহীকে একটি ট্রাক ধাক্কা মারে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। মৃত কুড়ান বাউরির (৪২) লোয়াদা গ্রামে বাড়ি। ক্ষতিপূরণ দেওয়া ও যানবাহন নিয়ন্ত্রণের দাবিতে স্থানীয় বাসিন্দারা প্রায় তিন ঘণ্টা দেহ আটকে ওই রাস্তা অবরোধ করেন। গাড়িটি আটক করে পুলিশ। অন্য দিকে, রঘুনাথপুরের চেলিয়ামা-রঘুনাথপুর রাস্তায় রক্ষৎপুর মোড়ের কাছে দু’টি মোটরবাইকের মুখোমুখি ধাক্কায় গুরুতর জখম হন দুই মোটরবাইক আরোহী।

সোনার বাঁশি উদ্ধার
গড়শিকা গ্রামের রাধামাধব মন্দির থেকে সোনার বাঁশি চুরি করার অভিযোগে এক সাধুকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানায়, ধৃতের নাম ভবানন্দ দাস। বাড়ি কাশীপুর থানার সিরজাম গ্রামে। শুক্রবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। পুলিশের দাবি, তাঁর কাছ থেকে উদ্ধার হয়েছে প্রায় দু’গ্রাম ওজনের সোনার বাঁশিটিও। শনিবার ধৃতকে রঘুনাথপুর আদালতে তোলা হলে ১৪ দিন জেল হয়।

সম্মেলন
রাজ্যে মহিলাদের উপর ধষর্ণ-সহ নারী নির্যাতনের ঘটনা বেড়েছে বলে অভিযোগ উঠল এসইউসির মহিলা শাখা সাংস্কৃতিক সংগঠনের জেলা সম্মেলনে। রবিবার রঘুনাথপুরে জেলা সম্মেলন হয়। রানি মাহাতো সম্পাদক ও বন্দনা ভট্টাচার্য জেলা কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.