টুকরো খবর
বৃষ্টিতে রাস্তায় ধস, যাতায়াতে সমস্যা
রাস্তায় ধস। ছবি: কৌশিক মিশ্র।
একটানা বৃষ্টির ফলে খালের জল বেড়ে ধস নামল কলাবেড়িয়া-চড়ার বাজারের রাস্তায়। ভগবানপুর-১ ব্লকের কাজলাগড় গ্রাম পঞ্চায়েত ও কাকরা গ্রাম পঞ্চায়েত এলাকার বোয়ালিয়া, বড়াইবাড়, আবাসবেড়িয়া ও জগমোহনপুরের কাছেই মূলত ধসগুলি নেমেছে। কলাবেড়িয়া খালপাড় ধরে ওই রাস্তাটি যুক্ত হয়েছে চণ্ডীপুরের সঙ্গে। ফলে যান চলাচলেও সমস্যা হচ্ছে। পঞ্চায়েত সমিতির এই রাস্তাটি অবশ্য মোরামের। রাস্তার সমান্তরালে চলে গিয়েছে কলাবেড়িয়া খাল। ২০১০ সালে সেচ দফতর ওই খালটি খনন করেছিল। জেলা পরিষদের সহ-সভাপতি মামুদ হোসেন বলেন, “ওই খালটি সেচ দফতর খাড়া ভাবে খনন করার ফলে এই ঘটনা ঘটেছে। সেচ দফতরকে বিষয়টি জানানো হয়েছে।” ভগবানপুর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি হারুন রশিদ বলেন, “খালপাড় ভাল ভাবে বাঁধা না হওয়ায় ধস নেমেছে। একশো দিনের কাজের প্রকল্পে ওই রাস্তা সংস্কারের জন্য প্রশাসনিক অনুমতি চাওয়া হবে।” যদিও কাঁথির সেচ দফতরের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার স্বপন পণ্ডিত বলেন, “অভিযোগ সঠিক নয়। খাল পাড় পরিদর্শন করা হচ্ছে। উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।” সিপিএমের জেলা কমিটির সদস্য সুব্রত মহাপাত্র এই ঘটনায় পঞ্চায়েত এবং সেচ দফতর উভয়কেই দায়ী করে বলেন, “গত কয়েক মাস ধরেই রাস্তার পাশে ছোট ছোট গর্ত তৈরি হয়ে ধস নামছিল। ত্রিস্তর পঞ্চায়েতকে বার বার বলা হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। ওই গর্তগুলি দিয়ে জল ঢুকেই ধসের সৃষ্টি হয়েছে।”

পাঁচ দিন সিআইডি হেফাজত প্রশান্তর
খড়্গপুর স্টেশনে। ছবি: রামপ্রসাদ সাউ
দাসেরবাঁধ-কঙ্কাল কাণ্ডে অভিযুক্ত প্রশান্ত ঘোষকে পাঁচ দিন সিআইডি-হেফাজতে রাখার নির্দেশ দিল মেদিনীপুর সিজেএম আদালত। প্রাক্তন মন্ত্রী তথা সিপিএম বিধায়ক সুশান্ত ঘোষের ভাই প্রশান্তবাবুকে শুক্রবার পুরীর একটি হোটেল থেকে গ্রেফতার করে ওড়িশা পুলিশ। ধৃতকে শনিবারই পুরী আদালতে হাজির করে ‘ট্রানজিট রিমান্ডে’ চেয়েছিল সিআইডি। তিন দিনের জন্য ওই আবেদন মঞ্জুর হয়। রবিবার সকালে প্রশান্তবাবুকে ট্রেনে খড়্গপুরে আনা হয়। হাঁটাচলায় অসুবিধা হওয়ায় তাঁকে হুইল চেয়ারে আনা হয়েছে। ডাক্তারি পরীক্ষার পরে দুপুরে মেদিনীপুর আদালতে হাজির করানো হয় প্রশান্তবাবুকে। সিআইডি-র দাবি, পুরীতে ধরা পড়ার ভয়ে পালাতে গিয়ে বেকায়দায় গোড়ালিতে চোট পেয়েছেন তিনি। এ দিন আদালতে ধৃতকে ১০ দিনের জন্য নিজেদের হেফাজতে চায় সিআইডি। সরকারি কৌঁসুলি সৈয়দ নাজিম হাবিব বলেন, “ধৃতকে জেরা করে খুনে ব্যবহৃত অস্ত্রের খোঁজ মিলতে পারে।” অভিযুক্তপক্ষের আইনজীবী বিশ্বনাথ ঘোষ পাল্টা বলেন, “এই মামলার চার্জশিট হয়ে গিয়েছে। অর্থাৎ, নতুন করে তদন্তের প্রয়োজন নেই।” মেদিনীপুরের ভারপ্রাপ্ত সিজেএম অমিতাভ দাস ধৃতকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সিআইডি হেফাজতে রাখার নির্দেশ দেন। আগামী বৃহস্পতিবার ফের প্রশান্তবাবুকে আদালতে হাজির করানো হবে। সিআইডি সূত্রের খবর, প্রশান্তবাবুকে জেরা করা হবে কলকাতার ভবানী ভবনে।

নাবালিকাকে ধর্ষণের চেষ্টা, গ্রেফতার
আট বছরের ভাগ্নীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতে এই ঘটনা ঘটেছে পূর্ব মেদিনীপুরের তমলুক শহরের ১২ নম্বর ওয়ার্ডের ইন্দিরা কলোনি এলাকায়। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম শেখ মোমিন। বছর কুড়ির ওই যুবক পেশায় রিকশাচালক। রবিবার তমলুক আদালতে তোলা হলে বিচারক তাকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ইন্দিরা কলোনি এলাকায় কাছাকাছি বাড়ি ওই দুই পরিবারের। শনিবার সন্ধ্যায় ওই নাবালিকাকে মোমিন নিজের বাড়িতে নিয়ে গিয়ে ধর্ষণের চেষ্টা করে বলে অভিযোগ। এ দিকে ওই নাবালিকাকে দেখতে না পেয়ে বাড়ির লোকজন ও প্রতিবেশীরা খোঁজাখুঁজি করতে গিয়ে মোমিনকে অসংলগ্ন অবস্থায় হাতেনাতে ধরে ফেলেন। বেধড়ক পেটানোর পরে ওই যুবককে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। তমলুক থানার পুলিশ জানিয়েছে, ধৃতের বিরুদ্ধে নাবালিকা অপহরণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। তমলুক জেলা হাসপাতালে ওই নাবালিকার ডাক্তারি পরীক্ষা করানো হয়েছে।

‘বধূ নির্যাতন’, ধৃত স্বামী-শ্বশুর
বধূ নির্যাতনের অভিযোগে স্বামী ও শ্বশুরকে গ্রেফতার করল পুলিশ। ধৃত নিখিল মাণ্ডি ও সুবল মাণ্ডিকে রবিবার কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এগরা থানা এলাকার পালংগিরি গ্রামের নিখিলের সঙ্গে মোহনপুরের সন্ধ্যার বছর দু’য়েক আগে বিয়ে হয়। সন্ধ্যাদেবীর অভিযোগ, বিয়ের পর থেকেই অতিরিক্ত পণের দাবিতে অত্যাচার করতেন স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকজন। তাঁর পরিবারের তরফে সমস্যার সমাধানের চেষ্টা করা হয়। বারবার সালিশি করেও সমস্যার সমাধান না হওয়ায় পুলিশের দ্বারস্থ হয়েছেন তিনি।

ফের নাবালিকার বিয়ে রুখল পুলিশ
গোপন সূত্রে খবর পেয়ে ফের এক নাবালিকার বিয়ে রুখল খেজুরি থানার পুলিশ। শনিবার সন্ধ্যায় খেজুরির বীরবন্দর-পাটনা পঞ্চায়েতের রুটিখালিবাড় গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, অভিযান চালিয়ে পাত্র দশরথ সিংহ, তাঁর দাদা রাম সিংহ-সহ চার জনকে গ্রেফতার করা হয়েছে। পাত্র উত্তরপ্রদেশের বাসিন্দা। ওই নাবালিকার বাবাকেও পুলিশ গ্রেফতার করেছে। খেজুরি থানার হেঁড়িয়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইন-চার্জ দিলীপকুমার দাস জানান, সৎ মা-র জন্য ওই নাবালিকা বাড়িতে থাকতে রাজি না হওয়ায় তাকে তমলুকের একটি হোমে পাঠানো হয়েছে।

তিন বার বিয়ে, গ্রেফতার যুবক
স্ত্রী থাকা সত্ত্বেও ফের বিয়ে করার অভিযোগে এক যুবক ও তাঁর মাকে গ্রেফতার করল রামনগর থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃত বিশ্বজিৎ ভুঁইয়া ও তাঁর মা কল্পনা ভুঁইয়া রামনগর থানার কলাপুঞ্জা গ্রামের বাসিন্দা। বিশ্বজিতের দ্বিতীয় পক্ষের স্ত্রী-র অভিযোগের ভিত্তিতেই পুলিশ দু’জনকে গ্রেফতার করে। স্থানীয় সূত্রে খবর, বিশ্বজিৎ ও তার মা হাওড়ায় একটি চায়ের দোকান চালান। বিশ্বজিৎ প্রথমে দক্ষিণ রামনগর থানার দেপাল গ্রামে বিয়ে করেন। সেই বিয়ে ভেঙে যাওয়ার পর দ্বিতীয় বার বিয়ে করেন রামনগর থানার জলধা গ্রামের করুণাময়ীকে। তাঁদের একটি মেয়েও রয়েছে। অত্যাচার সহ্য করতে না পেরে করুণাময়ী বাপের বাড়িতে চলে আসেন। সম্প্রতি বিশ্বজিৎ নাচিন্দা গ্রামে ফের বিয়ে করেন। শনিবার করুণাময়ী রামনগর থানায় বিশ্বজিৎ ও তার মায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে পুলিশ গ্রেফতার করে।

শহিদ স্মরণ
স্বাধীনতা আন্দোলনের স্থানীয় তিন শহিদ স্মরণে শনিবার মহিষাদলের অমৃতবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে নানা কর্মসূচি পালিত হল। এলাকার অগস্ট আন্দোলনের তিন শহিদকে স্মরণ করা হয় অনুষ্ঠানে। এই উপলক্ষেই বাড়অমৃতবেড়িয়া হাইস্কুলে স্বামী বিবেকানন্দ ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তির আবরণ উন্মোচন করা হয়। একই সঙ্গে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ১২ জন কৃতী পড়ুয়া এবং দুই শিক্ষককে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংসদ শুভেন্দু অধিকারী, জেলা দায়রা বিচারক শ্যামল গুপ্ত, তমলুক রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী শিবজ্ঞানানন্দ, পঞ্চায়েত সমিতির সভাপতি শুভ্রা মিশ্র, সদস্য রঘু পণ্ডা প্রমুখ। এ দিনই এলাকায় একটি পাকা রাস্তার উদ্বোধন করেন সাংসদ তথা হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শুভেন্দু অধিকারী। ভোলসারা সীমা থেকে কেশবপুর হাতিমোড় পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার এই রাস্তাটি ১ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে তৈরি করেছে উন্নয়ন পর্ষদ।

চিন্তন শিবির
ময়না ব্লক কংগ্রেস কমিটির উদ্যোগে চিন্তন শিবির হল বলাইপণ্ডায়। রবিবার বলাইপণ্ডা বাজারে কংগ্রেস কার্যালয়ে ময়না ব্লকে দলের সমস্ত বুথ ও অঞ্চল সভাপতিদের নিয়ে এই চিন্তন শিবির হয়। শিবিরে আগামী পঞ্চায়েত নির্বাচনে দলীয় কর্মীদের ভূমিকা নিয়ে বক্তব্য পেশ করেন পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেস সভাপতি অসিত পাল, জেলা সম্পাদক শিবাজী গঙ্গোপাধ্যায়, যুব কংগ্রেস নেতা সৌমিত্র জানা প্রমুখ। ব্লক কংগ্রেস সভাপতি সন্দীপ সামন্ত বলেন, শিবিরে ব্লকের ২৭৪টি বুথের ও ১১টি অঞ্চলের দলীয় সভাপতি-সহ প্রায় ৩০০ জন যোগ দিয়েছেন।

আইনি পরিষেবা
রবিবার বিকেলে কাঁথি দেশপ্রাণ ব্লকের বসন্তিয়া ও চালতি গ্রাম পঞ্চায়েত ভবনে আইনি পরিষেবা কেন্দ্র চালু হল। অনুষ্ঠানের মাধ্যমে এই কেন্দ্রের উদ্বোধন করেন জেলা বিচারক শ্যামল গুপ্ত। ছিলেন জেলা সহ-সভাধিপতি মামুদ হোসেন, দেশপ্রাণ পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা প্রমুখ। মামুদ হোসেন জানান, গ্রামের মানুষ যাতে তাঁদের সমস্যা আদালতে না গিয়ে পঞ্চায়েতে মিটিয়ে নিতে পারেন তার জন্যই এই ব্যবস্থা।

গ্রেফতার জুয়াড়ি
তিন জুয়াড়িকে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে পটাশপুর থানা এলাকার গোকুলপুর গ্রামে। পুলিশ জানিয়েছে, ধৃতরা গোকুলপুর ও ঘড়িপুকুরিয়া এলাকার বাসিন্দা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.