টুকরো খবর
স্কুলের পথে ছাত্রীদের নিরাপত্তা দাবি
নিজস্ব চিত্র।
ছাত্রীদের স্কুলে যাওয়া-আসার পথে পুলিশ টহলদারি আঁটোসাঁটো করতে ফের হিরাপুর থানায় স্মারকলিপি দিলেন অভিভাবকেরা। শনিবার দুপুরে গুরুনানক বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা ও অভিভাবকেরা এই স্মারকলিপি দেন। দিন তিনেক আগে পুলিশের কাছে একই দাবি জানিয়েছিলেন হিরাপুর মানিকচাঁদ ঠাকুর বালিকা বিদ্যালয়ের অভিভাবক ও শিক্ষিকারা। বার্নপুরের গুরুদুয়ারা রোডের গুরুনানক বালিকা বিদ্যালয়ের অভিভাবক ও শিক্ষিকারা অভিযোগ করেন, ছাত্রীদের স্কুলে যাতায়াতের পথে গুরুদুয়ারা রোড, আপার রোড ও মসজিদ রোডে বেশ কিছু বহিরাগত যুবক রাস্তায় দুপাশে ভিড় করে দাঁড়িয়ে থাকে। তারা ছাত্রীদের উদ্দেশে কটূক্তিও করে। কেউ প্রতিবাদ করতে এগিয়ে এলে ওই যুবকেরা দলবদ্ধ ভাবে চড়াও হয় বলেও অভিযোগ। জনৈক অভিভাবক লালজি সাউ অভিযোগ করেন, দিন কয়েক আগে মোটরবাইক আরোহী দুই যুবক এক ছাত্রীর দোপাট্টা ধরে টান মারে। এক পথচারী এই ঘটনার প্রতিবাদ করায় ওই দুই যুবক পরে কয়েক জন সঙ্গীকে এনে ওই পথচারীর উপরে চড়াও হতে যায়। আশপাশের কয়েক জন রুখে দাঁড়ালে তারা পালিয়ে যায়। বাসিন্দাদের দাবি, পুলিশি নজরদারি আঁটোসাঁটো হলেই ওই যুবকদের শায়েস্তা করা সম্ভব। পুলিশের তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়।

ফের বিদ্যুৎ দফতরে চুরি নিয়ামতপুরে
নিজস্ব চিত্র।
সপ্তাহ ঘুরতেই ফের চুরি নিয়ামতপুরের বিদ্যুৎ বণ্টন সংস্থার অফিসে। শনিবার সকালে সীতারামপুরের এই অফিসের দরজা খুলে দেখা যায়, দু’টি কম্পিউটর চুরি গিয়েছে। গত ৩০ অগস্ট রাতে এই অফিসেই দরজা ভেঙে বেশ কিচু জিনিসপত্র চুরি গিয়েছিল। শনিবার কর্মীরা অফিসের দরজা খোলার পরে দেখতে পান, কম্পিউটার রুমের পিছনের দিকের ভেন্টিলেটর ভাঙা। দু’টি কম্পিউটার উধাও। এর পরেই আধিকারিকেরা ঘটনাস্থলে পৌঁছন। খবর পেয়ে পৌঁছয় নিয়ামতপুর ফাঁড়ির পুলিশও। প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, পিছনের ভেন্টিলেটর ভেঙে সেখান দিয়ে ভিতরে ঢুকে দুষ্কৃতীরা কম্পিউটরগুলি নিয়ে চম্পট দিয়েছে। বিদ্যুৎ বণ্টন সংস্থার বরাকর শাখার স্টেশন ম্যানেজার সমীর চট্টোপাধ্যায় নিয়ামতপুর ফাঁড়িতে এ ব্যাপারে একটি ডায়েরি করেছেন। গত ৩১ অগস্ট সকালে এই দফতরের তালা খুলতে এসে কর্মীরা দেখেছিলেন, দরজা ভেঙে বেশ কিছু মিটার, মূল্যবান কেবল-সহ নানা যন্ত্রাংশ চুরি হয়ে গিয়েছে। সে দিন তদন্তের পরে পুলিশ বুঝতে পারে, কম্পিউটর রুমের তালা ভাঙার চেষ্টা করেছিল দুষ্কৃতীরা। কিন্তু শেষ পর্যন্ত তাতে সফল হয়নি তারা। ঠিক সাত দিনের মাথায় দুষ্কৃতীরা ফের ওই কার্যালয়ে হানা দিয়ে কম্পিউটার চুরি করে পালাল। ৩১ অগস্টই নিয়ামতপুর নয়াপাড়া অঞ্চলে এক রাতে পরপর চারটি বাড়িতে চুরি হয়। পরপর এই ঘটনায় আতঙ্কিত এলাকার বাসিন্দারা। তাঁদের অভিযোগ, পুলিশ দুষ্কৃতীদের কব্জা করতে পারছে না। সম্প্রতি গভীর রাতে অভিযান চালিয়ে নিয়ামতপুর এলাকা থেকে আগ্নেয়াস্ত্র-সহ চার জনকে ধরে পুলিশ। তার পরেও ফের চুরির ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন এলাকাবাসী। পুলিশের অবশ্য আশ্বাস, এই চুরির সঙ্গে জড়িত দুষ্কৃতীদের শীঘ্রই ধরে ফেলা হবে।

মিছিল নিয়ে সিপিএম-তৃণমূল সংঘর্ষ রানিগঞ্জে
সিপিএমের একটি মিছিলকে কেন্দ্র করে সিপিএম-তৃণমূল সংঘর্ষের অভিযোগ উঠল শনিবার। দুই দলই পরস্পরের বিরুদ্ধে রানিগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার সিহারশোল রাজবাড়ির মোড় থেকে রানিগঞ্জ বাসস্ট্যান্ড পর্যন্ত একটি মিছিল হয়। আসানসোলের সিপিএম সাংসদ বংশগোপাল চৌধুরীর অভিযোগ, এ দিন মিছিলে যোগ দিতে আসা সমর্থকদের একটি ট্রেকারকে পঞ্জাবি মোড়ের কাছে আটকায় তৃণমূল aসমর্থকেরা। অভিযোগ, তারা গাড়ি ভাঙচুর করে এবং পুলিশের সামনেই সিপিএম সমর্থকদের মারধর করে। বংশবাবুর আরও দাবি, এর পর গীর্জাপাড়ায় রেল মাঠের কাছে দাঁড়িয়ে থাকা বেশকিছু সমর্থকদের গাড়িও ভাঙচুর করা হয়। মিছিল শুরু হলে শিশুবাগান মোড়ের সামনে তৃণমূল সমর্থকেরা মিছিলে রীতিমতো হামলা করে বলে অভিযোগ। বংশবাবুর দাবি, কয়েক জন মহিলা সমর্থক নিগৃহীত হয়েছেন। রানিগঞ্জের তৃণমূল বিধায়ক সোহরাব আলি অবশ্য পাল্টা অভিযোগ করেন, পঞ্জাবি মোড়ে গৌতম গোপ এবং শিশুবাগান মোড়ে মুন্না কেশরীকে মারধর করেছে সিপিএম। তিনি বলেন, “সিপিএম নেতৃত্ব পরিবর্তন মানতে পারছেন না। তাঁরা গণতান্ত্রিক অধিকার হরণ করতে চাইছেন।” রবিবার রানিগঞ্জে তৃণমূলেরএকমাত্র কাউন্সিলর হেনা খাতুন অভিযোগ করেন, রানিগঞ্জ বাসস্ট্যান্ডে কোনও রাজনৈতিক সমাবেশ যাতে না হয় তার জন্য আসানসোল নিম্ন আদালতে ১৪৪ ধারা জারির আবেদন জানিয়েছে সিপিএম। অথচ ওরাই বাসস্ট্যান্ডে জন সমাবেশ করে আদালত অবমাননা করছে।” পুলিশ জানায়, তদন্ত শুরু হয়েছে।

নিরাপত্তা বাড়াতে ‘জানালা-বিধি’
মহকুমায় দুর্গাপুজোর মণ্ডপসজ্জায় নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে এক জানালা-বিধির প্রচলন করল আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেট। আসানসোল পুলিশ কমিশনারের দফতরেই এই সুবিধা পাওয়া যাবে। কমিশনারেটের ডিসিপি শীষরাম ঝাঝাড়িয়া জানিয়েছেন, দুর্গাপুজোর আগে পুজা কমিটিগুলিকে নানাবিধ অনুমতি নিতে হয়। বিভিন্ন দফতর থেকে অনুমতি আনার ঝামেলা এড়ানোর জন্য বহু পুজা কমিটি অনুমতি ছাড়াই পুজো করে। ফলে শহরের নিরাপত্তা ব্যবস্থা বিঘ্নিত হয়। তা বন্ধ করার উদ্দেশেই এই উদ্যোগ বলে দাবি আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের। পুজো কমিটিগুলি তাঁদের প্রাথমিক কাগজপত্র এবং আবেদনপত্র কমিশনারের কার্যালয়ের সংশ্লিষ্ট দফতরে এনে জমা করার পরে সেগুলি পরীক্ষা করে অন্য অনুমতিপত্র-সহ পুজো করার অনুমতিও মিলবে। ফলে এক দিকে পুজো সংক্রান্ত বিষয়ে নিয়মশৃঙ্খলা আনা যাবে, অন্য দিকে নিরাপত্তা ব্যবস্থাও জোরালো হবে।

পৌঁছল ‘আরডিকে’
ডেঙ্গির মোকাবিলায় বিভিন্ন ব্লকে ‘র্যাপিড ডিটেকশন কিট’ (আরডিকে) পাঠাল আসানসোল মহকুমা প্রশাসন। শনিবার থেকে এই কিট পাঠানো শুরু হয়েছে বলে জানান আসানসোলের অতিরিক্ত জেলাশাসক জয়ন্ত আইকত। তিনি জানান, জ্বরে আক্রান্তদের ডেঙ্গি হয়েছে কি না প্রাথমিক ভাবে এই কিটের মাধ্যমে তা পরীক্ষা করে দেখা যাবে। অতিরিক্ত জেলাশাসক আরও জানান, আসানসোল মহকুমা স্বাস্থ্য দফতরের কর্মীরা এই কিটের মাধ্যমে রক্তের নমুনা পরীক্ষার বিশেষ অভিযানে নেমেছেন। শুক্রবার জয়ন্তবাবু আসানসোলের মহকুমা স্বাস্থ্য দফতরের আধিকারিক ও বিভিন্ন পুরসভার স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে একটি বিশেষ বৈঠক করেন। বৈঠকে ডেঙ্গি-সহ বিভিন্ন মশাবাহিত রোগ ও অন্য স্বাস্থ্য বিষয়ক প্রতিষেধক প্রয়োগ নিয়ে আলোচনা হয়। এ দিনের বৈঠকে মহকুমার বিভিন্ন ব্লকে আরডিকে বিতরণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিষ্ঠা দিবস পালন
মন্দিরের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বিনা খরচে স্বাস্থ্য পরীক্ষা এবং রোগীদের হাতে ওষুধ তুলে দেওয়া হল শ্রীরামকৃষ্ণ মন্দির ভক্তবৃন্দ, পাণ্ডবেশ্বরের উদ্যোগে। এ দিন সারদাপীঠের অধ্যক্ষ স্বামী দিবানন্দ ও বীরভূমের পাঁচড়া গীতা ভবনের স্বামী সত্যানন্দ ‘রামকৃষ্ণ ও মানবধর্ম’ শীর্ষক একটি আলোচনাচক্রে বক্তব্য রাখেন। রামকৃষ্ণ কীর্তন পরিবেশন করেন এই জেলার বিখ্যাত গায়ক অখিলবন্ধু চট্টোপাধ্যায়। আয়োজকদের পক্ষে পুলকবরণ চক্রবর্তী জানান, তিন বছর আগে স্থানীয় মানুষের চাহিদাতে শ্রীরামকৃষ্ণ মন্দির প্রতিষ্ঠা হয়। সেই বছর থেকেই প্রতিষ্ঠা দিবসের দিন উৎসব আয়োজিত হয়।

পানীয় জলের দাবি
পানীয় জল, রাস্তা ও নিকাশির দাবি জানিয়ে শনিবার আসানসোলের মেয়রকে স্মারকলিপি দিলেন পুরসভার ৩১ নম্বর ওয়ার্ডের তেঁতুলধারা, আম্রপল্লি ও গোপালপুরের বাসিন্দারা। তাঁদের অভিযোগ, ওই সব জায়গায় পানীয় জলের সমস্যা প্রকট। বাসিন্দাদের অনেক দূর থেকে জল আনতে হয়। ইদানিং নিকাশির সমস্যাও দেখা দিয়েছে। নর্দমা ও এলাকার ঝোপঝাড় সাফাই হচ্ছে না। শহরে একের পর এক ডেঙ্গি আক্রান্তের হদিস মিলছে। বাসিন্দাদের দাবি, পরিস্রুত পানীয় জল সরবরাহের পাশাপাশি এলাকা সাফাই করুক পুরসভা। স্থানীয় কাউন্সিলর অরুণ মণ্ডল জানান, বাসিন্দারা তাঁর কাছেও এ বিষয়ে অভিযোগ করেছেন। মেয়র তাপস বন্দ্যোপাধ্যায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

এসটিএ-এর সভা
শিক্ষকদের সংগঠন এসটিএ আসানসোল জোনাল কমিটির সম্মেলন আয়োজিত হল রবিবার আসানসোলের মহিশীলা উচ্চ বিদ্যালয়ে। উদ্বোধন করেন সংগঠনের রাজ্য কমিটির সম্পাদক হরিশ মণ্ডল। মহকুমার অন্তত ১৫২ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। সংগঠনের রাজ্য কমিটির উপদেষ্টা অসিত উপাধ্যায় জানান, ১৩ জনের নতুন জোনাল কমিটি তৈরি হয়েছে। সভাপতি হয়েছেন এস কে ওঝা ও সম্পাদক মনোনিত হয়েছেন পীযুষকুমার দে।

তৃণমূলে যোগ
জামুড়িয়ার বাহাদুরপুরে সিপিএম ছেড়ে তৃণমূলে যোগ দিল ৬০ জন। রবিবার তাঁদের নিয়ে একটি মিছিল এলাকা পরিক্রমা করে। তৃণমূলের প্রদেশ কমিটির সদস্য প্রদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, “বছর দেড়েক আগেও এই এলাকায় সিপিএম বিরোধীরা সিপিএমের ভয়ে কোনও কথা বলতে পারত না।”

কোথায় কী

জামুড়িয়া

ফুটবল প্রতিযোগিতা। রাজারাম ডাঙ্গা মাঠ। বিকাল ৪টা।
চিত্তরঞ্জন
ফুটবল প্রতিযোগিতা। ফতেপুর মাঠ ও এইচসিএল মাঠ। বিকাল ৪টা।
বারাবনি
ফুটবল প্রতিযোগিতা। জামগ্রাম মাঠ। বিকাল ৪টা।
কাটোয়া
সঙ্গীত ও সাহিত্য আসর। পারিজাত ভবন, বিদ্যাসাগর পল্লি। সন্ধ্যা ৭টা। উদ্যোগ: পলাশ সোম সন্ধ্যা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.