টুকরো খবর
পিটিয়ে খুন কিশোরকে
বাড়ির জল নিকাশিকে কেন্দ্র করে পারিবারিক বিবাদের জেরে এক কিশোরকে লাঠি দিয়ে পিটিয়ে খুন করার অভিযোগ উঠেছে কাকা, কাকিমা এবং কাকাতো ভাইয়ের বিরুদ্ধে। মালদহের রতুয়ার সম্বলপুর এলাকায় রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে। সোমবার ভোরে মালদহে নিয়ে যাওয়ার সময় ওই কিশোরের মৃত্যু হয়। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানায়, মৃতের নাম আবদুল জাব্বার (১৪)। ঘটনার পর থেকেই অভিযুক্ত তিনজনই এলাকা ছেড়ে পালিয়ে গিয়েছে বলে পুলিশের দাবি। মালদের পুলিশ সুপার জয়ন্ত পাল বলেছেন, “পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে।” পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, সম্বলপুর এলাকায় পাশাপাশি বাড়ি দুই ভাই শেখ ইসলাম ও মেহেরুল হকের। জল নিকাশি নিয়ে দুই পরিবারে বেশ কিছুদিন ধরেই বিবাদ চলছিল। রবিবার দুপুর থেকেই দুই পরিবারের মধ্যে জল ফেলা নিয়ে গোলমাল শুরু হয়। তখনকার মতো সমস্যা মিটে গেলেও ফের সন্ধ্যা থেকে দুই ভাইয়ের মধ্যে তুমুল তর্কাতর্কি শুরু হয়। শেখ ইসলামের ছেলে জাব্বারকে কাকা মেহেরুল হক, কাকিমা নাজেমা বিবি ও কাকাতো ভাই নাজবুল হক লাঠি দিয়ে মারধর করেন বলে অভিযোগ। পুলিশ জানায়, জব্বারের শরীরের কোথাও কোনও ক্ষত ছিল না। তাকে আড়াইডাঙ্গা হাসপাতালে নিয়ে যাওয়ার হলে প্রাথমিক চিকিৎসা করে ছেড়ে দেওয়া হয়। রাতে বাড়িতে ফিরে ফের জাব্বার অসুস্থ হয়ে পড়ে। তাকে রাতে ফের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাকে রেফার করা হলে মালদহে নিয়ে যাওয়ার সময় পথেই ওই কিশোরের মৃত্যু হয়। পুলিশের অনুমান, মাথায় চোটের কারণে জাব্বারের মৃত্যু হয়েছে। দেহটি ময়নাতদন্তের পাঠানো হয়েছে।

বিক্ষোভে চা-শ্রমিক
বিডিও-র দফতরের সামনে ভার্নাবাড়ি চা বাগানের
শ্রমিকেরা। আলিপুরদুয়ারে নারায়ণ দে-র তোলা ছবি।
অতিরিক্ত বিদ্যুতের বিলের বিরুদ্ধে কাজ বন্ধ করে ভার্নাবাড়ি চা বাগানের শ্রমিকরা বিক্ষোভ দেখালেন কালচিনি বিডিও অফিসে। সোমবার সকালে বাগানের ৪০০ উপরে শ্রমিক কালচিনি বিডিও অফিসে জমা হয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। ক্ষুব্ধ শ্রমিকেরা জানান, পিএফ, গ্র্যাচুইটি কেটে শ্রমিকেরা হাতে পান ১৫০০ টাকার মত। তার থেকে প্রতিমাসে ৭০০-৮০০ টাকা বিদ্যুতের বিল বাগান কর্তৃপক্ষ কেটে নিচ্ছে। এতে সংসার চালানোই দায় হয়ে পড়েছে। শ্রমিক নেতাদের বহুবার বিষয়টি জানিয়ে কোনও লাভ না হওয়ায় এদিন আন্দোলনে নামতে হয়েছে। চা বাগানে বিদ্যুতের সংযোগটি ‘কর্মাশিয়াল’ সংযোগ। শ্রমিক আবাসনে ডোমেস্টিক মিটার লাগানোর দাবি জানানো হলেও তা হয়নি। শ্রমিকেরা জানাচ্ছেন, বিদ্যুৎ বিলের কোনও কিছুই ঠিক নেই। বাগানে তিনটি ট্রান্সফর্মার। দুটি থেকে সে শ্রমিক বস্তিতে সংযোগ গিয়েছে, সেখানে বিল আসছে ৫০০-৫৫০ টাকার মধ্যে। আর একটি থেকে সংযোগ থাকা বস্তিতে বিল আসছে ৭০০-৮০০ টাকার মত। ডোমেস্টিক মিটার লাগানো না হলে বিদ্যুৎতের বিল না দেওয়ারও হুমকি দিয়েছেন শ্রমিকেরা। কালচিনির বিডিও চন্দ্রসেন খাতি বলেন “বিদ্যুৎ বণ্টন কোম্পানির আধিকারিকদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলছি।

হামলার অভিযোগ
লোডশেডিংয়ে আইএনটিএউসি-র দফতরে দুষ্কৃতীদের হামলার অভিযোগ নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। রবিবার রাতে ঘটনাটি ঘটে হলদিবাড়ি শহরে। ঘটনাকে ঘিরে শুরু হয়েছে কংগ্রেসের শ্রমিক সংগঠন এবং তৃণমূল নেতৃত্বের উতোর চাপান। আইএনটিইউসি নেতৃত্বের অভিযোগ, কয়েকজন তৃণমূল সমর্থক মদ্যপ অবস্থায় তাঁদের দফতরে হামলা চালায়। সোমবার সংগঠনের সমর্থকরা থানায় অভিযোগ দায়ের করেন। মাথাভাঙা মহকুমা পুলিশ আধিকারিক সীতারাম সিংহ বলেন, “ঘটনার তদন্ত শুরু হয়েছে।” আইএনটিইউসি সূত্রে জানা গিয়েছে, রাত ১১টা নাগাদ লোডশেডিংয়ের সময় তিন দুষ্কৃতী হলদিবাড়ি শহরের কালীবাড়ি মোড় সংলগ্ন সংগঠনের দফতরে চড়াও হয়। নৈশ প্রহরীকে খুনের হুমকি দিয়ে তাড়িয়ে দেয়। এর পরে দফতরের সাইনবোর্ড, ট্রাঙ্ক ভর্তি পতাকা, নথিপত্র নিয়ে যায়। খবর পেয়ে আইএনটিইউসির সদস্যরা ক্ষোভে ফেটে পড়েন। সংগঠনের হলদিবাড়ির সভাপতি অভিজিৎ সিংহ বলেন, “যে তিন দুষ্কৃতী মদ্যপ অবস্থায় দফতরে হামলা চালায় তাঁরা তৃণমূলের সক্রিয় কর্মী। তাঁদের নাম হলদিবাড়ি থানায় জানানো হয়েছে।” হলদিবাড়ি ব্লক তৃণমূল সভাপতি গোপাল রায় অভিযোগ অস্বীকার করে বলেন, “ঘটনাটি ওই শ্রমিক সংগঠনের গোষ্ঠী দ্বন্দ্বের ফল। এর সঙ্গে আমাদের কর্মী বা সমর্থক জড়িত নয়। ভিত্তিহীন অভিযোগ তুলে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা চলছে।” ঘটনার নিন্দা করেছেন হলদিবাড়ি ব্লক কংগ্রেস সভাপতি তরুণ দত্ত।

শিশুকে খাইয়ে বিষে আত্মঘাতী
শ্বশুরবাড়ির অত্যাচারে দুই বছরের শিশুপুত্রকে বিষ খাইয়ে আত্মঘাতী হয়েছে এক মহিলা। রবিবার রাতে কালিয়াচকের শাহাবাজপুর গ্রামে ঘটনাটি ঘটেছে। রাতেই গ্রামবাসীরা মা ও শিশুকে আশঙ্কাজনক অবস্থায় মালদহ মেডিক্যালে ভর্তি করান। সোমবার গৃহবধূ মারা যান। শিশুটির অবস্থায় আশঙ্কাজনক। মৃতার নাম সোনালী মণ্ডল (৩৬)। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “ঘটনার তদন্ত শুরু হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।” তিন বছর আগে রাজনগর গ্রামের বিজয় মন্ডলের মেয়ে সোনালীর সঙ্গে সমরজিৎ মন্ডলের বিয়ে হয়। তাঁদের একটি দুই বছরের পুত্র রয়েছে। মৃত বধূর বাবা বিজয় মণ্ডলের অভিযোগ, বিয়ের পর থেকে মেয়ের উপর শ্বশুরবাড়ির লোক অত্যাচার করত। টাকা চেয়ে পাঠাত। টাকা না দিলে জামাই-সহ ওঁর শ্বশুরবাড়ির লোক মারধর করতেন। গত শুক্রবার মেয়েকে তাঁরা গম ভাঙিয়ে আনতে বলে। মেয়ে শরীর খারাপের কথা বললে তাকে ঘরে আটকে রাখা হয়। খেতে দেওয়া হয়নি। অত্যাচারে ও ছেলেকে কীটনাশক খাইয়ে আত্মঘাতী হয়েছে। বিজয়বাবুর দাবি, গোঙানির আওয়াজে প্রতিবেশী এলে তাঁর শ্বশুরবাড়ির লোকজন পালিয়ে যান।

ভরসা শুধু মুখ্যমন্ত্রীতে
এসএসকেএম হাসপাতাল ফেরত তরুণী সিদ্দিকা পরভিনকে নিয়ে তৈরি বিতর্কে এই মুহূর্তে তিনিই জল ঢালতে পারেন। তিনি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দক্ষিণ দিনাজপুরের বংশীহারীর উত্তর শ্রীরামপুরের বাড়িতে বসে সিদ্দিকার বাবা আফতাউদ্দিন আহমেদ বলেন, “বালুরঘাটের নেতামন্ত্রীরা প্রতিশ্রুতি পালন করেননি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মেয়ের চিকিৎসার বিষয়ে কথা বলে খরচের ভার নিলে গ্রাম ছাড়তে রাজি। না-হলে মেয়ে মরে গেলে ভিটেতেই কবর দেব।” মুখ্যমন্ত্রীর উপরে আস্থা সিদ্দিকার পরিবার দেখালেও তাঁর মন্ত্রিসভার সদস্য কারামন্ত্রী শঙ্কর চক্রবর্তী এ দিন সাফ বলেন, “মিথ্যা কথা। ওর চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল।” মন্ত্রীর পাল্টা অভিযোগ, “উস্কানি ও প্ররোচনায় ওঁরা ফিরে গিয়েছেন। আমাদের আর কিছু করার নেই।”

চাষ নিয়ে কর্মশালা
পুজোর আগেই ফুলকপি, বাধাকপির মতো শীতের সব্জি চাষ করে কৃষকেরা যাতে কিছু লাভ করতে পারেন সে জন্য সোমবার ফাঁসিদেওয়ায় কর্মশালা করল ব্লক কৃষি দফতর। ফাঁসিদেওয়া পঞ্চায়েত সমিতি হলে এলাকার ৩২ জন কৃষককে নিয়ে ওই কর্মশালা হয়। সেখানে পলিহাউজে কী ভাবে বীজতলা তৈরি করার পরে ফুলকপি ও ক্যাপসিকাম চাষ করা যায় সেই ব্যাপারে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি, মাটিশোধন করা নিয়েও কৃষকদের পরামর্শ দেওয়া হয়। ফাঁসিদেওয়ার ব্লক কৃষি আধিকারিক মেহফুজ আহমেদ বলেন, “অসময়ের সবজি চাষে রোগপোকার আক্রমণ বেশি হয়। সেজন্য মাটি শোধন করা জরুরি। তাতে কৃমি জাতীয় কীটের আমক্রণ রোধ করা সম্ভব।” কর্মশালায় গুজরাটের আনন্দ কৃষি বিশ্ববিদ্যালয়ের অদ্যাপক জে ডি পটেল এবং ওয়াসিম রেজা কৃষকদের প্রশিক্ষণ দেন।

স্কুল নির্বাচনে
স্কুল পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের মুখে তৃণমূল কংগ্রেস সমর্থিত প্রার্থীরা। কোচবিহারের ডাউয়াগুড়ির ঝিনাইডাঙা এলাকার আমাসুদা হাইস্কুলের ঘটনা। স্কুল সূত্রে জানা গিয়েছে, ৬টি আসনে মননোয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল সোমবার। ১৫ আগস্ট তাঁদের নির্বাচিত ঘোষণা করা হবে।”

দু’টি স্টল চালু
স্বনির্ভর গোষ্ঠীর তৈরি সামগ্রী বিক্রির জন্য স্টল চালু করল কোচবিহার জেলা গ্রামোন্নয়ন সেল। সোমবার ভবানীগঞ্জ বাজার এলাকায় দুটি স্টলের উদ্বোধন করেন জেলাশাসক মোহন গাঁধী। তুফানগঞ্জ, দিনহাটা ও কোচবিহার সদরের স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা একটি স্টলে তাঁতের কাপড় ও অন্যটিতে হস্তশিল্পের বিভিন্ন সামগ্রী বিক্রি করবেন।

নালায় দেহ
নালায় কিশোরের দেহ উদ্ধার নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। সোমবার ইসলামপুর থানার চৌরঙ্গি মোড় সংলগ্ন এলাকায় দেহটি পাওয়া যায়। মৃত কিশোরের নাম মহম্মদ সাজ্জাদ (১২)। বাড়ি নয়া বস্তি এলাকায়। রবিবার রাত ৮টা থেকে সে নিখোঁজ ছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.