টুকরো খবর
দশ সিপিএমকর্মীর জামিন মঞ্জুর
তৃণমূল সমর্থকদের বাড়িতে সশস্ত্র হামলা চালানোর অভিযোগে ধৃত সিপিএমের দশ জন নেতা-কর্মীর জামিন মঞ্জুর করল ঝাড়গ্রাম আদালত। সোমবার শর্তাধীন জামিন মঞ্জুর হওয়ায় এ দিন ঝাড়গ্রাম উপ সংশোধনাগার থেকে দশ জনই ছাড়া পান। গত ২ অগস্ট তৃণমূলের তরফে দায়ের করা অভিযোগের ভিত্তিতে ঝাড়গ্রামের চন্দ্রি অঞ্চল থেকে ঝাড়গ্রাম পঞ্চায়েত সমিতির প্রাক্তন কর্মাধ্যক্ষ তথা সিপিএমের আগুইবনি লোকাল কমিটির সদস্য বুদ্ধেশ্বর মাহাতো ও আগুইবনির ডিওয়াইএফ নেতা ফণীভূষণ হোতা-সহ ওই দশজনকে গ্রেফতার করে পুলিশ। পুলিশের দাবি, ওইদিন ঝাড়গ্রামের চন্দ্রি, আউশপাল ও আস্তি গ্রামে দফায় দফায় রাজনৈতিক গোলমাল হয়। মারধোরে জখম হন তৃণমূলের কয়েকজন সমর্থক। বেশ কয়েকজন তৃণমূল সমর্থকের বাড়িতে ভাঙচুর-লুঠ করা হয়। ৩ অগস্ট ধৃতদের ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হলে পুলিশের আবেদনের প্রেক্ষিতে বুদ্ধেশ্বর মাহাতো ও ফণীভূষণ হোতা-সহ ৪জনকে পাঁচদিনের জন্য পুলিশি হেফাজতে রাখার নির্দেশ হয়েছিল। বাকিদের চোদ্দদিনের জেল হাজতের নির্দেশ হয়। পুলিশি হেফাজতের মেয়াদ শেষ হওয়ার পরে আদালতের নির্দেশে বুদ্ধেশ্বরবাবু-সহ চারজনকে জেল হাজতে পাঠানো হয়। সোমবার অভিযুক্তদের জামিনের আবেদনের শুনানির জন্য মামলার কেস ডায়েরি তলব করেছিল আদালত। অভিযুক্ত পক্ষের আইনজীবী তপন চৌধুরী আদালতে দাবি করেন, অভিযোগের স্বপক্ষে মামলার কেস ডায়েরিতে যথেষ্ট নথি নেই। সরকারি কৌঁসুলি জামিনের বিরোধিতা করেন। বিচারক প্রিয়জিৎ চট্টোপাধ্যায় দশজনেরই জামিন মঞ্জুর করেন। এদিনই ঝাড়গ্রাম উপ সংশোধনাগার থেকে দশ অভিযুক্ত ছাড়া পান। সিপিএমের আগুইবনি লোকাল কমিটির সম্পাদক প্রশান্ত দাসের বক্তব্য, “শাসক-দলের নির্দেশে পুলিশ আমাদের নেতা-কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসিয়েছিল।” জেলা তৃণমূলের কার্যকরী সভাপতি প্রদ্যোৎ ঘোষ বলেন, “আইন আইনের পথে চলবে। তবে দীর্ঘদিন দিন ধরেই সিপিএম নেতা প্রশান্ত দাসের বাহিনীর লোকেরা চন্দ্রি এলাকায় অশান্তি ছড়ানোর চেষ্টা করছে। ২ অগস্ট চন্দ্রিতে ওরা সশস্ত্র লোকজন নিয়ে এসে আমাদের কর্মী-সমর্থকদের বাড়িতে চড়াও হয়েছিল।”

জনসংযোগে ফুটবলই হাতিয়ার
জনসংযোগ বাড়াতে আসরে নেমেছিল পুলিশ। আর তাতে হাতিয়ার ছিল ফুটবল। ব্লক প্রশাসন ও পুলিশের উদ্যোগে ৬ জুলাই থেকে ঘাটালে শুরু হয়েছিল একটি ফুটবল প্রতিযোগিতা। রবিবার ছিল তারই ফাইনাল। ঘাটাল অগ্রণী ক্লাব ও ঘাটাল রিক্রিয়েশান ক্লাবের খেলায় ২-০ গোলে জয়ী হয় অগ্রণী ক্লাব। শহরের অরবিন্দ স্টেডিয়ামে খেলা দেখতে বৃষ্টি উপেক্ষা করেই আসেন প্রচুর মানুষ। হাজির ছিলেন মহকুমাশাসক অংশুমান অধিকারী, বিধায়ক শঙ্কর দোলই, ওসি বিশ্বরঞ্জন বন্দ্যোপাধ্যায়-সহ প্রশাসনের অনান্য ব্যাক্তিরাও। ঘাটালের বিডিও দেবব্রত রায় বলেন, “ব্লকের ১২টি পঞ্চায়েতের বিভিন্ন গ্রামে ও দু’টি পুরসভা এলাকাতেই প্রতিযোগিতা হয়েছে। এলাকার প্রায় সব ক’টি ক্লাবই যোগ দিয়েছে এতে।” ব্লক সূত্রে খবর, এক মাসেরও বেশি সময় ধরে চলা এই প্রতিযোগিতায় যোগ দিয়েছিল পঞ্চায়েতের একাধিক ক্লাব। এমনকী যেসব ক্লাবের ফুটবল টিম তৈরি হয়নি তারাই পরোক্ষভাবে যুক্ত থেকে খেলাটি সুষ্ঠ ভাবে পরিচালনার দায়িত্ব নিয়েছিলেন। ঘাটাল ও খড়ার দু’টি পুরসভাতেও ছিল একই চিত্র। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, বিভিন্ন গ্রামের মানুষ এখনও সহজে থানা বা ব্লকে আসতে পারেন না, কোথাও একটা ভয় বা অস্বস্তি রয়েই যায়। তাঁদের এই আড়ষ্টতা কাটাতেই এই উদ্যোগ। মহকুমাশাসক অংশুমান অধিকারী বলেন, “থানা বা ব্লক অফিস সম্পর্কে ভয় বা অস্বস্তি কাটাতে এই উদ্যোগ। সরকারি ভাবেই জনসংযোগে জোর দিয়েছি আমরা।”

নারায়ণগড়ে জয়ী সিপিএম
প্রার্থী দিয়েছিল তৃণমূলের দুই গোষ্ঠী। তাদের ‘খেয়োখেয়ি’র সুযোগে নারায়ণগড়ের একটি স্কুল নির্বাচনে সহজে জয় পেল সিপিএম। ৬ টি আসনের সবকটিতেই জিতল তারা। রবিবার মেটালা নীহারবালা জনকল্যাণ শিক্ষা নিকেতনের পরিচালন কমিটির অভিভাবক প্রতিনিধি নির্বাচন ছিল। ৬টি আসনে তৃণমূলের দুই গোষ্ঠীই আলাদা আলাদা প্রার্থী দেয়। অন্যদিকে, সিপিএমের ৬ জন প্রার্থী ছিলেন। ফল বেরোনোর পর দেখা যায়, সবকটি আসনেই জয়ী হয়েছেন সিপিএম সমর্থিত প্রার্থীরা। সিপিএমের বেলদা জোনাল কমিটির সম্পাদক ভাস্কর দত্ত বলেন, “তৃণমূলের কাজকর্মে সাধারণ মানুষ অসন্তুষ্ট। স্কুল নির্বাচনে তার প্রভাব পড়েছে। আমরা অভিভাবকদের অভিনন্দন জানাচ্ছি।” তবে দলের গোষ্ঠী কোন্দলের জেরেই যে এই ফলাফল, পরোক্ষে তা মেনে নিচ্ছে তৃণমূলও। দলের নারায়ণগড় ব্লক সভাপতি সূর্য অট্ট বলেন, “জেলা নেতৃত্বের উদাসীনতার জন্য কর্মীদের মনোবল ভেঙে যাচ্ছে। তবে কেন এমন ফল হল, তা পর্যালোচনা করে দেখা হবে।” প্রাক্তন মন্ত্রী তথা রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র’র নির্বাচনী কেন্দ্র নারায়ণগড়। গত বিধানসভা নির্বাচনে পরিবর্তনের ‘হাওয়ার’ মধ্যেও এখানে তিনি জয়ী হন। তবে রাজ্যে পালাবদলের পরপরেই বিভিন্ন এলাকায় সিপিএমের সংগঠন ‘দুর্বল’ হতে থাকে। প্রভাব বাড়ে তৃণমূলের। তবে কয়েক মাস পেরোতে না-পেরোতেই শাসক দলের মধ্যে গোষ্ঠী কোন্দল তীব্র হয়ে ওঠে। বিভিন্ন এলাকায় দুই গোষ্ঠীর মধ্যে বচসা, মারামারি, সংঘর্ষ হয়। এখনও নারায়ণগড়ের বিভিন্ন এলাকায় তৃণমূলের মধ্যে গোষ্ঠীকোন্দল প্রবল।

তদন্ত কমিটি গড়ার দাবি
পরপর অভিযোগ ওঠায় ডেবরা কলেজে তদন্ত কমিটি গড়ার দাবি তুলল ছাত্র পরিষদ। সোমবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তীর কাছে ডেপুটেশনও দেয় তারা। সংগঠনের জেলা সভাপতি মহম্মদ সইফুল বলেন,“কমিটি গড়ে পুরো বিষয়টার তদন্ত করা উচিত।” গত দেড় সপ্তাহে ডেবরা কলেজে পরপর কয়েকটি ঘটনা ঘটেছে। অনার্স পাইয়ে দেওয়ার নাম করে ছাত্রছাত্রীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগকে ঘিরেই যার সূত্রপাত। অভিযোগ, টিএমসিপির কয়েকজন কর্মী মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে টাকা আদায় করেছেন। জাল করা হয়েছে অধ্যক্ষের স্ট্যাম্প-সহ রসিদও। ঘটনাটি প্রকাশ্যে আসতেই জরুরি বৈঠকে বসে কলেজের পরিচালন কমিটি। সিদ্ধান্ত হয়, বিষয়টি পুলিশকে জানানো হবে। ওই জাল রসিদও পুলিশকে জমা দেওয়া হবে। ঘটনায় জড়িত থাকার অভিযোগে ছাত্র সংসদের প্রতিনিধি প্রশান্ত নায়েককে ‘শো-কজ’ করারও সিদ্ধান্ত হয়। এর মধ্যেই কলেজ ক্যাম্পাসের ভেতরে ছাত্র সংঘর্ষের ঘটনায় টিএমসিপি কর্মীরা প্রহৃত হন বলে অভিযোগ।

১৪ দিনের জেল হাজত
নন্দীগ্রাম ‘নিখোঁজ কাণ্ডে’ জেলবন্দি ৮ জনের ফের ১৪ দিনের জেল হেফাজত হল। এই মামলায় ইতিমধ্যেই লক্ষ্মণ শেঠ-সহ ১১ জন জামিন পেলেও সোমবার অবশিষ্ট ৮ জেলবন্দিকে ফের ১৪ দিনের জেল হাজতে পাঠান হলদিয়া মহকুমা আদালতের এসিজেএম সুদীপ্ত ভট্টাচার্য। চলতি বছরের ৩০ জানুয়ারি নন্দীগ্রাম নিখোঁজ কাণ্ডে ৮৮ জন অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট জমা করে সিআইডি। ১৭ মার্চ সিপিএমের প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ-সহ তিন জনকে মুম্বই থেকে গ্রেফতার করে তারা। আরও কয়েকজনকে গ্রেফতার করা হয়েছিল। বেশ কিছুদিন জেলবন্দি থাকার পর জামিনে মুক্তি পেয়েছেন লক্ষ্মণ শেঠ, প্রাক্তন বিধায়ক অমিয় সাউ, জেলা কৃষক সভার নেতা অশোক গুড়িয়া-সহ ১১ জন। এ দিন জেলবন্দি মতিউর রহমান, শক্তিপদ দলপতি, নব সামন্ত, মৃন্ময় দাস-সহ ৮ জনকে ফের আদালতে হাজির করা হলে ২৭ অগস্ট পর্যন্ত তাঁদের জেলহাজতে রাখার নির্দেশ দেন বিচারক। প্রসঙ্গত, এই মামলাতেই অভিযুক্ত হিমাংশু দাস, তপন ঘোষ, সুকুর আলি-সহ পলাতক ৬৫ জনের নামে হুলিয়া জারি করে সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছে হলদিয়া আদালত।

প্রয়াত বিধায়ক
প্রয়াত হলেন ভগবানপুরের প্রাক্তন বিধায়ক হরিপদ জানা (৮২)। সোমবার সকাল ১০টা নাগাদ চণ্ডীপুরের একটি নার্সিংহোমে তাঁর মৃত্যু হয়। ১৯৭৭-৮২ সাল পর্যন্ত তিনি জনতা দলের বিধায়ক ছিলেন। পরে কংগ্রেসে ও শেষে তৃণমূলে যোগ দেন। ১৯৯৮ সাল থেকে তিনি ভগবানপুর ১ ব্লক তৃণণূলের সভাপতি ছিলেন। দিবাকরপুর হাইস্কুলের প্রাক্তন শিক্ষক হরিপদবাবু এলাকায় বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গে যুক্ত ছিলেন। এ দিন তাঁর মৃত্যুর খবর শুনে শেষশ্রদ্ধা জানাতে বাজাবেড়িয়া গ্রামের বাড়িতে নেতা-মন্ত্রী-বিধায়কদের ভিড় জমে যায়।

সমবায়ে জয়ী তৃণমূল
দু’টি সমবায় সমিতিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতল তৃণমূল। দীর্ঘ তিন দশক ধরে মোহনপুর ব্লকের গোমুণ্ডা সমবায় সমিতি ও ইচ্ছনগরী সমবায় সমিতিতে ক্ষমতায় থাকলেও এ বার মনোনয়নপত্রই জমা দিতে পারেনি বামেরা। গোমুণ্ডার ৯টি ও ইচ্ছানগরীর ৬টি আসনে মনোনয়নপত্র জমা দেন শুধু তৃণমূল সমর্থিত প্রার্থীরা। বামেদের অভিযোগ, তাদের প্রার্থীদের হুমকি দেওয়া হয়েছে। তৃণমূল নেতৃত্ব অভিযোগ উড়িয়ে দাবি করেছেন, হার নিশ্চিত বুঝেই প্রার্থী দেয়নি বামেরা।

জেল হেফাজত
চার দিন পুলিশ হেফাজতের পরে পানশালায় যুবককে গুলিবিদ্ধ করার অভিযোগে ধৃত দুষ্কৃতীকে ফের আদালতে হাজির করা হল সোমবার। অভিযুক্ত গোকুল মণ্ডলকে এই চার দিন ধরে জেরা করে অবশ্য কিছুই জানতে পারেনি পুলিশ। এ দিন আদালতে তাকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদনও জানায়নি তারা। ফলে বিচারক ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠান গোকুলকে। বুধবার রাতে দুর্গাচকের পানশালায় বচসার জেরে গুলিবিদ্ধ হন রাজু লাটুয়া নামে এক যুবক। রাজুর অভিযোগের ভিত্তিতেই বৃহস্পতিবার গোকুলকে গ্রেফতার করে পুলিশ।

অস্বাভাবিক মৃত্যু
বিষক্রিয়ায় মৃত্যু হল এক বাগদা চাষির। পুলিশ জানিয়েছে, মৃত জনরঞ্জন সিংহ (৫০) মারিশদা থানার বিধুবাহিরী গ্রামের বাসিন্দা। রবিবার রাতে অসুস্থ অবস্থায় তাঁকে কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। দেহটি ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে। স্থানীয় সূত্রে খবর, জনরঞ্জনবাবু বাগদা চাষ করতে গিয়ে ঋণগ্রস্ত হয়ে পড়েছিলেন। এ কারণে বেশ কিছু দিন ধরেই তিনি অশান্তিতে ছিলেন। পুলিশের অনুমান, মানসিক অবসাদের কারণেই বিষ খেয়ে আত্মঘাতী হয়েছেন জনরঞ্জনবাবু।

উপ-সংশোধনাগার পরিদর্শনে কারামন্ত্রী
রবিবার কাঁথি উপ-সংশোধনাগার পরিদর্শনে এলেন রাজ্যের কারামন্ত্রী শঙ্কর চক্রবর্তী। তিনি বন্দিদের সঙ্গে কথা বলেন। বন্দিরা খাদ্য, পানীয় জল ও অন্যান্য বরাদ্দ ঠিকমত পাচ্ছেন কি না তার খোঁজ নেওয়া ছাড়া উপ-সংশোধনাগারের আধিকারিকের সঙ্গেও কথা বলেন তিনি। পরে তিনি বলেন, “মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের বিভিন্ন সংশোধনাগার ও উপ-সংশোধনাগারগুলি পরিদশর্ন করে মুখ্যমন্ত্রীকে এক বিস্তারিত রিপোর্ট পাঠানোর কথা হয়েছে।” রাজ্যের বিভিন্ন সংশোধনাগারে থাকা বন্দিদের আইনি পরিষেবার দিকটি গুরুত্ব দেওয়ার পাশাপাশি সংশোধনাগার ও বন্দিদের মানোন্নয়নে নতুন সরকারের উদ্যোগের কথাও জানান তিনি।

সংগ্রামীর স্মরণসভা
স্বাধীনতা সংগ্রামী ও রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত বেলদা গঙ্গাধর অ্যাকাডেমির প্রাক্তন প্রধান শিক্ষক শিবকালী মিশ্রের স্মরণসভা অনুষ্ঠিত হল সোমবার। গঙ্গাধর অ্যাকাডেমি আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক সত্যকুমার বেরা, সিতাংশু শেখর রায় মহাপাত্র, রবীন্দ্রনাথ সর, প্রধান শিক্ষক ননীগোপাল শীট প্রমুখ। সভায় শিবকালীবাবুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন উপস্থিত ব্যক্তিরা।

পাম্পে ডাকাতি
কাঁথি শহর থেকে ঢিল ছোঁড়া দূরত্বে মারিশদা থানার বেতালিয়াতে একটি পেট্রোল পাম্পে দেড় লক্ষ টাকা লুঠ করে পালিয়ে গেল একদল দুষ্কৃতী। রবিবার মাঝরাতে দিঘা-কলকাতা সড়কের ধারে ওই পেট্রোল পাম্পের সামনে তিন জন ঘোরাঘুরি করছিল। পাম্পের কর্মীরা জিজ্ঞাসাবাদ করতে বাইরে এলেই ওই তিন দুষ্কৃতী হামলা চালায়।

প্রতিযোগিতা
নিখিলবঙ্গ শিক্ষক সমিতির কাঁথি মহকুমা শাখার উদ্যোগে রবিবার সাংস্কৃতিক প্রতিযোগিতা হল। কাঁথি শচীন্দ্র শিক্ষাসদনে আয়োজিত এই প্রতিযোগিতায় মহকুমার ৮টি ব্লকের ১০৫টি স্কুলের দেড়শোরও বেশি ছাত্রছাত্রী যোগ দেয়। সফলদের পুরস্কার দেন সংগঠনের মহকুমা সভাপতি প্রভাংশু মণ্ডল, সম্পাদক জয়ন্ত রায় ও বসন্ত ঘোড়ই।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.