টুকরো খবর
আমরণ অনশন
অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের দাবি ৩ দিনের মধ্যে পূরণের আশ্বাস না পেলে আমরণ অনশনে বসার হুমকি দিলেন কোচবিহারের শহিদ বন্দনা স্মৃতি আবাসের প্রাক্তন আবাসিকরা। সোমবার ওই দাবিতে জেলাশাসকের দফতরের সামনে দিনভর অবস্থান বিক্ষোভ করেন তাঁরা। অভিযোগ, ২০১১-র ফেব্রুয়ারিতে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা হিসাবে ৩৫ জনকে হোমকোটায় নিয়োগপত্র দেওয়া হয়। প্রকৃত হোম আবাসিকদের বঞ্চনা করা হয়েছে বলে অভিযোগ ওঠায় সাময়িকভাবে নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখা হয়। সম্প্রতি মহিলারা কাজে যোগ দেন। আন্দোলনকারীদের পক্ষে জয়া বর্মন, সবিতা সাহানীরা বলেন, “হোমের প্রাক্তন আবাসিকদের কেউ সংরক্ষিত আসনে নিয়োগ পায়নি। যাদের নিয়োগপত্র দেওয়া হয়েছে তাঁরা কেউ হোমে ছিলেন না। তিন দিনের মধ্যে প্রকৃতদের নিয়োগপত্র দেওয়ার বিষয়ে আশ্বাস না দেওয়া হলে আমরণ অনশনে বসব।” জেলাশাসক মোহন গাঁধী বলেন, “হোম কোটায় নিয়োগের জন্য যে তালিকা পাঠানো হয়েছিল তাঁদের কেউ নিয়োগপত্র পায়নি। আমরাও চাই আন্দোলনারীদের চাকরি হোক। কর্তৃপক্ষকে জানানো হয়েছে।”

অনুপ্রবেশে ধৃত
ভিন রাজ্যে দিনমজুরের কাজ করতে যাওয়া ভারতীয় ছিটমহলের বাসিন্দাকে হরিয়ানার গুরগাঁও এলাকার পুলিশ গ্রেফতার করেছে। ধৃত ব্যাক্তির নাম রুহল আমিন শেখ। ভারতীয় নাগরিক হিসাবে বৈধ পরিচয়পত্র দেখাতে না পারার রবিবার গুরগাঁও জেলার সেক্টর ৫৬ থানার পুলিশ তাঁকে গ্রেফতার করে। রুহলের মুক্তির বন্দোবস্ত করার জন্য সোমবার কোচবিহার জেলাশাসকের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানান ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির নেতৃত্ব। বিষয়টি নিয়ে তৃণমূল বিধায়ক, জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষের কাছেও আবেদন জানানো হয়েছে। জেলাশাসক মোহন গাঁধী বলেন, “কমিটির নেতৃত্ব বিষয়টি জানিয়েছেন। সব কিছু খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।” কোচবিহারের নাটাবাড়ির তৃণমূল বিধায়ক রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “মানবিক কারণে ওই ব্যাক্তির মুক্তি দাবি করছি। বিষয়টি নিয়ে জেলাশাসকের সঙ্গে কথা বলেছি।” মে মাসে কোচবিহার জেলা লাগোয়া মশালডাঙা ছিটমহলের ওই বাসিন্দা আরও কয়েকজন স্থানীয় বাসিন্দার সঙ্গে গুরগাঁওয়ে যান। সেখানে একটি ঠিকাদার সংস্থার অধীনে দিনমজুরের কাজে যোগ দেন। পরে ছয় বছরের মেয়েকে নিয়ে স্ত্রী নাসিমা বিবি স্বামী রুহলের কাছে যান। রবিবার গুরগাঁও পুলিশ ওই ব্যাক্তিকে গ্রেফতার করলে বিপাকে পড়েন তাঁর স্ত্রী। ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সহকারী সম্পাদক দীপ্তিমান সেনগুপ্ত বলেন, “গুরগাঁওয়ে কাজে যাওয়ার আগে কোচবিহার জেলা প্রশাসনকে ছিটমহলের ৮ জন বাসিন্দার নামের তালিকা দেওয়া হয়েছিল। ওই তালিকায় রুহলের নাম ছিল। জেলাশাসকের কাছে ব্যবস্থা নেওয়ার আর্জি জানানো হয়েছে।”

প্রশ্ন-বিভ্রাট, কাল বৈঠক
প্রশ্নপত্র বিভ্রাটের জেরে রাজ্যের কোথায় কী ধরণের গোলমাল হয়েছে, কেন গোলমাল হয়েছে তা খতিয়ে দেখতে কাল, বুধবার স্কুল সাভির্স কমিশনের সেন্ট্রাল চেয়ারম্যান চিত্তরঞ্জন মন্ডল রাজ্যে সমস্ত অঞ্চলের চেয়ারম্যান নিয়ে বৈঠক ডেকেছেন। এদিকে বাংলার পর প্রশ্নপত্রে বিভ্রাটের পর কর্মশিক্ষা পরীক্ষা নতুন করে নেওয়ার দাবি উঠেছে মালদহে। কর্মশিক্ষার ৬০ নম্বরের পরীক্ষায় ৩০ নম্বরের প্রশ্নপত্র না পাওয়ায় ৩০ নম্বরের পরীক্ষা দিতে না পেরে ৭ জন ছাত্রী পুনরায় পরীক্ষার দাবিতে সোমবার কমিশনের দ্বারস্থ হয়েছেন। নতুন করে পরীক্ষা না নেওয়া না হলে আদালতে যাওয়ারও হুমকি দিয়েছেন ওই ছাত্রীরা। স্কুল সার্ভিস কমিশনের (উত্তরাঞ্চল) চেয়ারম্যান আবদুল ওয়াহাব বলেন, “কর্মশিক্ষার প্রশ্নপত্রের বিভ্রাটের অভিযোগ পাওয়ার পরই সেন্ট্রাল কমিশনের চেয়ারম্যানকে অভিযোগ পাঠিয়ে দিয়েছি। সমস্ত সিদ্ধান্ত সেন্ট্রাল কমিশনের চেয়ারম্যান নেবেন। পাশাপাশি, প্রশ্নপত্র বিভ্রাটের বিষয় নিয়ে সমস্ত অঞ্চলের চেয়ারম্যানদের নিয়ে কলকাতায় বৈঠক ডাকা হয়েছে। সেখানে পরীক্ষা বিভ্রাটের কারণ নিয়ে পর্যালোচনা করা হবে।” কমিশন সূত্রে জানা গিয়েছে, মালদহ শহরের বার্লো বালিকা উচ্চ বিদ্যালয়ে স্কুল সাভির্স কমিশনের কর্মশিক্ষার ওই ৭ জন পরীক্ষার্থীর আসন পড়ে। বেলা ২টা পর পরীক্ষার্থীরা লক্ষ্য করেন তাঁদের ৩০ নম্বরের প্রশ্নপত্র দেওয়াই হয়নি। হবিবপুরের সুতপা বিশ্বাস, মনেরমা সাহা, পারমিতা সরকাররা জানান, পরীক্ষা পর বিষয়টি স্কুলের প্রধানশিক্ষিকাকে জানাই। তিনি কমিশন যা পাঠিয়েছে তাই দেওয়া হয়েছে বলে জানিয়ে দেন। এরপর কমিশনের কাছে লিখিত অভিযোগ জানানো হয়েছে। বার্লো বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধানশিক্ষিকা প্রণতি দাসগুপ্ত বলেন, “সমস্ত কিছুই কমিশনের চেয়ারম্যানকে জানিয়েছি।”

অধ্যক্ষ ঘেরাও
ইংরেজবাজার ও মানিকচক ব্লকের উচ্চ মাধ্যমিকে পাশ সমস্ত সব আবেদনকারীকে ভর্তির দাবিতে মালদহ কলেজের অধ্যক্ষকে ৮ ঘণ্টা ঘেরাও করে বিক্ষোভ দেখাল এসএফআই এবং ছাত্র পরিষদ। সোমবার সকাল ১১টা থেকে ঘেরাও বিক্ষোভ শুরু হয়। প্রথমে ছাত্র পরিষদ। তার ঘণ্টা খানেক পরে এসএফআই কর্মীরা আন্দোলন শুরু করেন। সন্ধ্যা ৭টা নাগাদ ভর্তি সমস্যা নিয়ে মঙ্গলবার বৈঠক ডাকার সিদ্ধান্তের পর অধ্যক্ষ ঘেরাওমুক্ত হন। ছাত্র পরিষদের কলেজ ইউনিট সভাপতি কৌশিক ঘোষ বলেন, “৮ অগস্টের মধ্যে সবাইকে ভর্তি না নিলে আন্দোলন চলবে।” এসএফআইয়ের কলেজ ইউনিট সম্পাদক সমীরণ মণ্ডল বলেন, “৮ অগস্ট থেকে প্রথম ও দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু হচ্ছে। তার আগে সমস্ত ছাত্রছাত্রীদের প্রথম বর্ষে ভর্তি করতে হবে।” মালদহ কলেজের অধ্যক্ষ অনিরুদ্ধ সেনগুপ্ত বলেন, “প্রশাসন, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের নির্দেশে পাসকোর্সে ১৯০০ মত ছাত্রছাত্রী ভর্তি করানো হয়েছে। অনার্স মিলিয়ে সংখ্যাটা দাঁড়িয়েছে ২৭০০ মত। নতুন করে ভর্তি নেওয়া সম্ভব নয়। বিশ্ববিদ্যালয় নতুন নির্দেশ না দিলে আমি কিছুই করতে পারব না।”

মারধরের অভিযোগ
দাবি মেনে ৫০০০ টাকা না দেওয়ায় এক প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষককে মারধর করার অভিযোগ উঠেছে দুই যুবকের বিরুদ্ধে। সোমবার দুপুরে ঘটনাটি ঘটে চোপড়া থানার দাস পাড়া এফপি (সকাল) প্রাথমিক স্কুলে। ওই শিক্ষকের নাম মমতাজ আলি। পরে পুলিশ গেলে দুই যুবক পালিয়ে যায়। প্রধান শিক্ষক বিষয়টি নিয়ে চোপড়া থানায় অভিযোগ দায়ের করেছেন। ইসলামপুরের এসডিপিও সুবিমল পাল বলেন, “দুষ্কৃতীদের খোঁজ চলছে।”

সাফল্য উত্তর দিনাজপুরের
রাজ্য স্তরের ব্যাডমিন্টনে সাফল্য পেল উত্তর দিনাজপুর ব্যাডমিন্টন অ্যাসোসিয়েশনের ১৫ ছেলেমেয়ে। ২৪-২৮ জুলাই ওয়েস্ট বেঙ্গল ব্যাডমিন্টন অ্যাসোসিয়েশনের উদ্যোগে জলপাইগুড়ি শহরে ৭৫তম জুনিয়র স্টেট ব্যাডমিন্টনের আসর বসে। অনুর্ধ্ব ১৩ বয়েজ সিঙ্গলসে সুরজ চক্রবর্তী চ্যাম্পিয়ন এবং সৌর্য দাশগুপ্ত রানাস। দু’জন ওই বিভাগের ডাবলসেও চ্যাম্পিয়ন। অনুর্ধ্ব ১৭ বয়েজ ডাবলসে রানার্স দেবর্ষি চক্রবর্তী ও স্নেহাশিস ঘোষ। অনুর্ধ্ব ১৩ গার্লস সিঙ্গলসে তৃতীয় অঙ্কিতা ভোটরা, অনুর্ধ্ব ১৭ গার্লস সিঙ্গলসে চতুর্থ স্থান দখল করে সুদেষ্ণা সাহা।

আন্দোলনে নামল এসএফআই ও ডিওয়াইএ
ছবি: তরুণ দেবনাথ।
রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজে স্নাতক স্তরে আবেদনকারীদের ভর্তি নেওয়ার দাবিতে আন্দোলনে নামল এসএফআই ও ডিওয়াইএ। সোমবার দুপুরে দুটি সংগঠনের কয়েকশো সদস্য রায়গঞ্জের পুর বাসস্ট্যান্ড এলাকায় প্রায় একঘন্টা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল করে কলেজের গেটে আসেন। পরে পুলিশের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়। দুই সংগঠনের অভিযোগ, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে দুই মাস হয়ে গিয়েছে। তার পরেও কয়েকশ পড়ুয়া ভর্তি হওয়ার সুযোগ পাননি। নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষের নিয়োগ নিয়েও প্রশ্ন তোলা হয়েছে সংগঠনগুলির পক্ষ থেকে। কলেজ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আসন সীমিত হওয়ায় ভর্তি নিতে সমস্যা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের কাছে কলেজে নতুন সেকশন খোলার জন্য আবেদন জানানো হয়েছে।

দুর্ঘটনায় রেলকর্মীর মৃত্যু
সিমেন্ট ভর্তি ট্রাকের ধাক্কায় এক রেলকর্মীর মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়াল। সোমবার সকালে ইংরেজবাজার থানার ঝলঝলিয়া এলাকায় ঘটনাটি ঘটে। উত্তেজিত বাসিন্দারা প্রায় ঘন্টা খানেক পথ অবরোধ করে ট্রাকটিকে ভাঙচুর করে আগুন লাগানোর চেষ্টা করেন বলে অভিযোগ। বিরাট পুলিশ বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মৃতের নাম আসরাফুল ইসলাম (৫২)। তাঁর বাড়ি বাহান্নবিঘা এলাকায়। তিনি উত্তর পূর্ব সীমন্ত রেলের ডিজেল শেডের কর্মী।

আন্দোলনে টিএমসিপি
অনার্সের ভর্তির তদন্তের দাবিতে দিনহাটায় আন্দোলনে নামল তৃণমূল ছাত্র পরিষদ। সোমবার শহরে মিছিল করে সংগঠনের সমর্থকরা মহকুমাশাসককে স্মারকলিপি দেন। টিএমসিপির অভিযোগ, বাম ছাত্র সংগঠন এসএফআই ও ছাত্র ব্লকের দখলে থাকা দিনহাটা কলেজের ছাত্র সংসদ কর্তৃপক্ষ প্রভাব খাটিয়ে বিভিন্ন অনার্স বিষয়ে বেশ কিছু ছাত্রছাত্রী ভর্তি করিয়েছেন। এতে যোগ্যরা বঞ্চিত হচ্ছেন। সংগঠন জেলা সভাপতি সাবির সাহা চৌধুরী বলেন, “দিনহাটা কলেজেভর্তির ক্ষেত্রে ছাত্র সংসদ প্রভাব খাটাচ্ছে। টাকার লেনদেন হয়েছে। সেইজন্যই অনার্সে ভর্তির প্রক্রিয়ার তদন্ত দাবি করেছি।” এসএফআই-এর জেলা সম্পাদক দেবজ্যোতি গোস্বামী বলেন, “রাজনৈতিক উদ্দেশ্যে অপপ্রচার হচ্ছে।”

স্ত্রীকে মারধরে গ্রেফতার
পড়শির সঙ্গে অবৈধ সম্পর্কের প্রতিবাদ করায় স্ত্রীকে মারধরের অভিযোগে ধরা পড়লেন সিপিএমের এক পঞ্চায়েত সদস্য। সোমবার দক্ষিণ দিনাজপুরের হিলি থানার জামালপুরের ঘটনাটি ঘটেছে। ধৃতের নাম বিশ্বনাথ পাহান। তিনি জামালপুর গ্রামপঞ্চায়েতের সিপিএমের সদস্য। এদিন ধৃতকে আদালতে হাজির করানোর পর বিচারক তাঁকে ১৪ দিনের জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন। ধৃতের স্ত্রী মিনতি পাহান গত শুক্রবার স্বামীর বিরুদ্ধে অবৈধ সম্পর্ক এবং প্রতিবাদ করায় তাঁকে মারধরের অভিযোগ দায়ের করেন। এ দিনও অভিযোগ অস্বীকার করেছেন সিপিএম নেতা বিশ্বনাথবাবু। তাঁর দাবি, “অবৈধ সম্পর্কের অভিযোগ ঠিক নয়। স্ত্রীকে মারধরও করিনি।”

দুর্ঘটনায় মৃত্যু
ট্যাঙ্কারের ধাক্কায় মৃত্যু হল মোটর সাইকেল চালকের। সোমবার দক্ষিণ দিনাজপুরে গঙ্গারামপুর থানার কালদিঘি এলাকায় রাজ্য সড়কে ঘটনাটি ঘটেছে। মৃতের নাম মোস্তাফা মোল্লা সরকার (৩০)। দুই আরোহী গঙ্গারামপুর মহকুমা হাসপাতালে ভর্তি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.