টুকরো খবর
মারা গেলেন অ্যাসিডে জখম দাসপুরের বৃদ্ধা
মারা গেলেন অ্যাসিডে জখম ঝর্না মাইতি (৬৫)। রবিবার কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে মৃত্যু হয় দাসপুর থানার সীতাপুর গ্রামের ওই বৃদ্ধার। গত ২১ মে পুকুরপাড়ের দখল নেওয়াকে কেন্দ্র করে গ্রামেরই এক দম্পতি ঝর্নাদেবীকে লক্ষ করে অ্যাসিড ছোড়ে বলে অভিযোগ। ঝর্নাদেবীর পরিবারের তরফে থানায় সুকুমার আদক ও তাঁর স্ত্রী সুমিত্রা আদকের নামে খুনের চেষ্টার অভিযোগ দায়ের করা হয়। দিল্লি থেকে আদক দম্পতিকে গ্রেফতার করে পুলিশ। বর্তমানে তাঁরা জেল-হেফাজতে রয়েছেন। এই ঘটনায় গোড়া থেকেই পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে। প্রথমে লঘু ধারায় মামলা দায়েরের চেষ্টা হয় বলে অভিযোগ। অভিযুক্তদের গ্রেফতারের ক্ষেত্রেও গড়িমসির অভিযোগ ওঠে। পরে অবশ্য পুলিশ সক্রিয় হয়। ঝর্নাদেবীর ছেলে গোপাল মাইতির বক্তব্য, “পুলিশ ঘটনার প্রায় একমাস পরে আমাদের বাড়িতে আসে। তার আগে ঘটনাস্থলেও যায়নি। আমরা মায়ের চিকিৎসা নিয়ে ব্যস্ত থাকা সত্ত্বেও মাঝেমধ্যে থানায় এসে অভিযুক্তদের গ্রেফতার করার অনুরোধ করতাম। তখন থানা থেকে অপমান করে বের করে দেওয়া হয়। গোটা ঘটনা আইনজীবী তপন রায়ের মাধ্যমে লিখিত ভাবে মুখ্যমন্ত্রীকে জানিয়েছি।” নিষ্ক্রিয়তার অভিযোগ মানেননি দাসপুর থানার ওসি অভিজিৎ বিশ্বাস তিনি জানান, ঝর্নাদেবী মারা যাওয়ায় ওই মামলায় খুনের ধারা যোগ করার জন্য আদালতে আবেদন জানানো হবে।

অগস্টের মধ্যে আইএপি-র বকেয়া কাজ শেষের নির্দেশ
মাওবাদী-প্রভাবিত এলাকার জন্য কেন্দ্রের বিশেষ প্রকল্প আইএপি’র (ইন্টিগ্রেটেড অ্যাকশন প্ল্যান ) বকেয়া কাজ শেষ করতে সময় বেঁধে দিল সরকার। পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন সূত্রের খবর, চলতি বছরের ৩১ অগস্টের মধ্যে বকেয়া কাজ শেষ করতে হবে বলে নির্দেশ এসেছে। সেই মতো তৎপরতাও শুরু হয়েছে। সম্প্রতি এ নিয়ে রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব (উন্নয়ন ও পরিকল্পনা) জয়া দাশগুপ্তের সঙ্গে কথাও হয়েছে জেলাশাসক সুরেন্দ্র গুপ্তের। অতিরিক্ত মুখ্যসচিব জানতে চেয়েছিলেন, ঠিক কতগুলি প্রকল্পের কাজ বকেয়া রয়েছে। উত্তরে জেলাশাসক জানান, ২৭টি। তখনই অতিরিক্ত মুখ্যসচিব জানান, ৩১ অগস্টের মধ্যে বকেয়া কাজ শেষ করতে হবে। জেলা প্রশাসন সূত্রে খবর, ২০১০-’১১ আর্থিক বছরে এই প্রকল্পে পশ্চিম মেদিনীপুরের জন্য বরাদ্দ হয়েছিল ২৫ কোটি টাকা। তার মধ্যে খরচ হয়েছে ২১ কোটি ৪৭ লক্ষ ২৩ হাজার। এ ক্ষেত্রে ২৩৫টি প্রকল্পের মধ্যে ২৩৪টির কাজ করা সম্ভব হয়েছে। ২০১১-’১২ আর্থিক বছরে ৩০ কোটি টাকা বরাদ্দ হয়েছিল। এ ক্ষেত্রে ৮৬৯টি প্রকল্পের মধ্যে এখনও পর্যন্ত ৮৪২টির কাজ করা সম্ভব হয়েছে। অর্থাৎ, এখনও ২৭টি প্রকল্পের কাজ বাকি রয়েছে। জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, “আইএপি-র ৯৬ শতাংশ কাজই হয়েছে। নজরদারিও রয়েছে। সময় বেঁধে দেওয়ায় নজরদারি আরও বাড়ানো হচ্ছে।” চলতি আর্থিক বছরেও এই প্রকল্পে ৩০ কোটি টাকা বরাদ্দ হতে পারে বলে জেলা প্রশাসন আশা করছে।

ঘাটালে উঠল এসিজেএমের এজলাস বয়কট
ঘাটাল আদালতে এসিজেএমের এজলাস বয়কট প্রত্যাহার করলেন আইনজীবীরা। গত ৭ জুলাই থেকে ওই এজলাস বয়কট চলছিল। হয়রানির শিকার হচ্ছিলেন বিচারপ্রার্থীরা। দীর্ঘ ২৩ দিন পর সোমবার জেলা-জজের হস্তক্ষেপে সমস্যা মেটে। এ দিনই নতুন জেলা-জজ হিসাবে কাজে যোগ দিয়েছেন সমর রায়। এতদিন ওই দায়িত্বে ছিলেন পার্থপ্রতিম দাস। এ দিন সমরবাবু ঘাটালে আসেন। প্রথমে এসিজেএম এবং আইনজীবীদের সঙ্গে আলাদা করে কথা বলেন। পরে দু’পক্ষকে নিয়েও আলোচনা করেন। কর্মবিরতি তুলে নেওয়ার জন্য আইনজীবীদের অনুরোধ করেন। জেলা-জজের কথা মেনে নেন আইনজীবীরা। আইনজীবীদের পক্ষে জয়দেব মুখোপাধ্যায় বলেন, “আমাদের বয়কট উঠে গিয়েছে। মঙ্গলবার থেকে সব আইনজীবী ফের এসিজেএমের এজলাসে কাজ করবেন।” আদালতে ঢোকার মুখে সাইকেল, মোটরবাইক রাখায় যাতায়াতে সমস্যা হত। এসিজেএম নিজে দাঁড়িয়ে থেকে ওই সব সাইকেল-মোটরবাইক পুলিশ দিয়ে বাজেয়াপ্ত করিয়েছিলেন। তার পর থেকেই তাঁর এজলাস বয়কট শুরু করেন আইনজীবীরা।

জঙ্গল-রাস্তায় মাইন, মাওবাদী পোস্টার
—নিজস্ব চিত্র।
মাওবাদীদের ‘শহিদ সপ্তাহ’ চলাকালীন ফের মাইন উদ্ধার হল জঙ্গলমহলে। সোমবার জামবনির বালিবাঁধ জঙ্গলের লালবাজার এলাকায় চিল্কিগড়-আমতলিয়া মোরাম রাস্তায় কালভার্টের ধারে মাটিতে পোঁতা ছিল একটি ক্যান-মাইন। মাইনটি থেকে বেরিয়ে ছিল লাল ও হলুদ রঙের দু’টি তার। আশেপাশে ছড়ানো ছিল লালকালিতে হাতে লেখা পোস্টার। সিপিআই (মাওবাদী)-র নামাঙ্কিত ওই সব পোস্টারে ‘শহিদ সপ্তাহ’ পালনের ডাক দেওয়ার পাশাপাশি, ‘কিষেণজি’র হত্যাকারী কাপুরুষ প্রশাসন জবাব দাও’ও লেখা ছিল। খবর পেয়ে পুলিশ ও সিআরপি গিয়ে এলাকাটি ঘিরে ফেলে। মেদিনীপুর থেকে সিআইডি’র বম্ব-স্কোয়াড এসে মাইনটি নিষ্ক্রিয় করে। এর আগে গত শনিবার বিনপুরের কুশবনির জঙ্গল-রাস্তা থেকে একটি ডিরেকশনাল মাইন পাওয়া গিয়েছিল। জঙ্গলমহলে ফের মাওবাদী পোস্টার-ব্যানার ও মাইন মেলায় নজরদারি বাড়িয়েছে যৌথ বাহিনী।

বেলপাহাড়ির স্কুলে জয়ী বাম সমর্থিতরা
বেলপাহাড়ির একটি স্কুল নির্বাচনে জয়ী হলেন বাম সমর্থিতরা। রবিবার বেলপাহাড়ি ব্লকের হাড়দা অঞ্চলের হাড়দা রামকৃষ্ণ উচ্চ বিদ্যালয়ের পরিচালন কমিটিতে অভিভাবক প্রতিনিধি নির্বাচন ছিল। ৬টি আসনের সবক’টিতেই বিপুল ভোটে জিতেছেন ‘বাম প্রগতিশীল গণতান্ত্রিক মোর্চা’র প্রার্থীরা। এতদিন বামপন্থীরাই পরিচালন কমিটির ক্ষমতায় ছিলেন। এ বার ঝাড়খণ্ডী ও বামপন্থীরা একযোগে ‘বাম প্রগতিশীল গণতান্ত্রিক মোর্চা’ গঠন করে ভোটে লড়েছিলেন। বেলপাহাড়িতে তৃণমূলের সংগঠন সে রকম মজবুত নয়। অভাব রয়েছে যোগ্য নেতৃত্বেরও। বিশেষত, হাড়দা অঞ্চলে দলের নেতাদের ভাবমূর্তি নিয়ে তৃণমূলের অন্দরেই ক্ষোভ রয়েছে। এই সুযোগ কাজে লাগিয়ে পঞ্চায়েত ভোটের আগে সিপিএম ও ঝাড়খণ্ডীরা একযোগে তৃণমূলকে চাপে রাখতে মরিয়া। রবিবার স্কুলভোটে বামপন্থী-ঝাড়খণ্ডীদের সেই জোট-ছবিই দেখা গেল হাড়দায়। গত মে মাসে সিপিএমের দখলে থাকা হাড়দা পঞ্চায়েতের প্রধান বিকাশচন্দ্র মণ্ডলের বিরুদ্ধে অনাস্থা এনে সিপিএমেরই একাংশের সমর্থনে তাঁকে অপসারিত করে পঞ্চায়েতের ক্ষমতা দখল করেছিল ঝাড়খণ্ডীরা। ভাবমূর্তি নিয়ে প্রশ্ন ওঠায় নিজেদের প্রধানকে সরাতে সিপিএম নেতৃত্বই সে সময়ে ঝাড়খণ্ডীদের তলে-তলে সমর্থন দিয়েছিলেন বলে রাজনৈতিক মহলের ব্যাখ্যা।

এইচডিএ’র সভায় শুভেন্দু ও শিউলি
পুরভোটের সময়ে হলদিয়ার দলীয় বিধায়ক শিউলি সাহার সঙ্গে তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারীর মতবিরোধ প্রকাশ্যে এসেছিল। এই নিয়ে তার পরেও টানাপোড়েন চলেছে। শিউলিদেবী পুরভোটে প্রার্থী মনোনয়নের প্রশ্নে শুভেন্দুবাবুর বিরুদ্ধে ‘একাধিপত্যে’র অভিযোগ করেছিলেন। পুরভোটে হারের পরে শিউলিদেবীর বিরুদ্ধে কার্যত ‘অন্তর্ঘাতে’র অভিযোগ করেছিল শুভেন্দু-শিবির। দ্বন্দ্বের মধ্যেই সোমবার শুভেন্দু ও শিউলি মুখোমুখি হলেন হলদিয়া উন্নয়ন পর্ষদের (এইচডিএ) বৈঠকে। টেঙ্গুয়া সেতু দিয়ে নন্দীগ্রাম-বাইপাস, নন্দীগ্রামে জমি-রক্ষা আন্দোলনের ৬ জন ‘শহিদে’র পরিবারকে এইচডিএতে চাকরি, হলদিয়া-তমলুক প্রস্তাবিত পুলিশ কমিশনারেটে ২০০ ‘গ্রিন পুলিশ’ নিয়োগ-সহ ১০০টি উন্নয়নমূলক কাজের সিদ্ধান্ত হয়েছে বলে বৈঠকের পরে এইচডিএ সূত্রে জানানো হয়েছে। শিউলিদেবী উন্নয়নমূলক নানা কাজেরও প্রস্তাব দেন। বৈঠকের পরে তাঁর মন্তব্য, “কাজের ক্ষেত্রে আমরা এক।”

লক্ষ্মণদের হাজিরা কোর্টে
জামিনে ‘মুক্ত’ অবস্থায় নন্দীগ্রাম নিখোঁজ-কাণ্ডের মামলায় সোমবারই প্রথম হলদিয়া আদালতে হাজিরা দিতে এলেন সিপিএম নেতা লক্ষ্মণ শেঠ, অশোক গুড়িয়া, অমিয় সাউ-রা। গত ১৭ মার্চ ধরা পড়ার পরে এত দিন বন্দি অবস্থাতেই তাঁদের হাজিরা হচ্ছিল। এই মামলায় লক্ষ্মণবাবু-সহ জামিনে মুক্তদের সেই ২৭ অগস্ট ফের হাজির হওয়ার নির্দেশ দেন এসিজেএম সুদীপ্ত ভট্টাচার্য। এই মামলায় জেলবন্দি অন্য ৯ অভিযুক্তকে অবশ্য ১৪ দিন পরেই ফের হাজির করার নির্দেশ হয়। লক্ষ্মণবাবুরা এ দিন সরাসরি কলকাতা থেকেই হলদিয়া আদালতে পৌঁছন (হাইকোর্টে জামিনের শর্তে মামলার দিন ছাড়া তাঁদের পূর্ব মেদিনীপুরে আসা আপাতত বারণ)। প্রত্যেকেই ছিলেন খোশ-মেজাজে। তাঁদের সঙ্গে দেখা করতে এসেছিলেন হলদিয়ার বেশ কয়েক জন সিপিএম নেতা-কর্মী।

বাস দুর্ঘটনায় মৃত্যু
বাসের ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। জখম হয়েছেন আরও ৩০ জন। সোমবার তমলুকে ৪১ নম্বর জাতীয় সড়কের রাধামণির কাছে দুর্ঘটনাটি ঘটে। মৃত গদাধর গৌরি (৩০) কোলাঘাট থানার দেউলিয়াচকের বাসিন্দা। মেচেদা থেকে হলদিয়াগামী বাসটির চাকা খারাপ হয়ে যাওয়ায় দাঁড়িয়ে যায়। তখনই থেকে বেলঘরিয়া থেকে দিঘাগামী কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার একটি বাস ওই বাসে ধাক্কা মারে। এক শিশু ও ৬ মহিলা-সহ ৩০ জন যাত্রী আহত হন।

বাগদা চাষিদের দাবি
বাগদা চাষিদের বিক্ষোভ সমাবেশ।
ন্যায্য দাম, জেলায় প্রসেসিং প্ল্যান্ট ও কোল্ড স্টোর তৈরি-সহ নানা দাবি জানালেন পূর্ব মেদিনীপুরের বাগদা চাষিরা। ‘বাগদা চাষ ও বাগদা চাষি বাঁচাও কমিটি’র তরফে সোমবার তমলুকে ‘জেলাশাসকের দফতর অভিযান ও স্মারকলিপি পেশ’ কর্মসূচি নেওয়া হয়। মানিকতলা মোড় থেকে মিছিল করে বাগদা চাষিরা জেলাশাসকের দফতরে যান। হয় বিক্ষোভ সমাবেশ। বক্তব্য রাখেন সংগঠনের সম্পাদক মদনমোহন মণ্ডল, সৌমেন প্রধান, অমর দাস, পীযূষ বেরা প্রমুখ।

রাজবাড়িতে সংগ্রহশালা
—নিজস্ব চিত্র।
সংগ্রহশালা চালু হল মহিষাদল রাজবাড়িতে। নানা ঐতিহ্যবাহী জিনিস ঠাঁই পেয়েছে। সোমবার উদ্বোধনে ছিলেন সাংসদ শুভেন্দু অধিকারী, রাজপরিবারের সদস্য শঙ্করপ্রসাদ গর্গ, হরপ্রসাদ গর্গ। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা ও ৩টে থেকে সন্ধে ৬টা প্রবেশমূল্য দিয়ে ঢোকা যাবে সংগ্রহশালায়।

সচেতনতা যাত্রা
মানুষকে একশো দিনের কাজ প্রকল্পের খুঁটিনাটি জানাতে ‘সচেতনতা যাত্রা’ হল দাঁতন ১ ব্লকের কয়েকটি জায়গায়। উদ্যোক্তা মনোহরপুর ‘মাতৃসেবক সঙ্ঘ’ এবং মেদিনীপুরের নেহরু যুবকেন্দ্র। গত শনিবার আলিকষা ও তররুই এবং সোমবার মনোহরপুর পঞ্চায়েত এলাকার বিভিন্ন গ্রামে মোটর সাইকেল র্যালি, পথসভা, প্রশ্নোত্তরের আয়োজন করা হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.