টুকরো খবর
জনবহুল রাস্তায় লুঠ দেড় লক্ষ টাকা
ভরদুপুরে এক মহিলার হাত থেকে দেড় লক্ষাধিক টাকা ভর্তি ব্যাগ ছিনতাই করে বাইকে পালিয়ে গেল ২ দুষ্কৃতী। শুক্রবার বেলা ১২টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ি পুরসভার সামনে। ওই প্রৌঢ়া অনুভা সেন চিৎকার করে বাইকের পিছু ধাওয়া করলেও কেউ দুষ্কৃতীদের আটকাতে এগিয়ে যাননি। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার এ রবীন্দ্রনাথ বলেন, “ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। দুষ্কৃতীদের চিহ্নিত করার চেষ্টা হচ্ছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে কোর্ট মোড় লাগোয়া রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় টাকা তোলার জন্য যান হিলকার্ট রোডের বাসিন্দা ব্যবসায়ী অনুভা দেবী। তিনি বেলা ১২টা নাগাদ ব্যাঙ্ক থেকে ১ লক্ষ ৬০ হাজার টাকা তুলে একটি ছোট ব্যাগে রাখেন। ওই ব্যাগে একটি মোবাইল ফোন এবং কিছু কাগজপত্র ছিল। তিনি ব্যাঙ্ক থেকে বেরিয়ে রিকশা ধরার জন্য হেঁটে কোর্ট মোড়ের দিকে রওনা হন। শিলিগুড়ি পুরসভার প্রধান ফটক পার হয়ে কিছুটা এগিয়ে যাওয়ার পর পেছন থেকে একটি কালো রঙের বাইকে দু’জন যুবক গিয়ে অনুভা দেবীর হাত থেকে ব্যাগটি কেড়ে নেয়। দুষ্কৃতীরা কোর্ট মোড় হয়ে বাগরাকোটের দিকে চলে যায়। ওই মহিলা চিৎকার করে বাইকটির পিছু ধাওয়া করেন। বেশ কিছুটা দূর দৌড়ে তিনি পড়ে যান। আশেপাশে অনেকে দাঁড়িয়ে থাকলেও কেউ দুষ্কৃতীদের ধরতে এগিয়ে যাননি। বিষয়টি জানার পর শিলিগুড়ির মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “পুলিশি টহলদারি থাকলে এমন ঘটনা ঘটতে পারে না। দুষ্কৃতীদের ধরা না-গেলে শহরবাসী আতঙ্কিত হয়ে পড়বেন।” অনুভা দেবী বলেন, “ওই এলাকায় একদিকে পুরসভা, অন্যদিকে আদালত, মহকুমাশাসকের দফতর। সেখান থেকে দু’জন যুবক আমার হাত থেকে ব্যাগ টেনে নিয়ে গেল। কেউ সাহায্যের জন্য এগিয়ে এল না। কোথাও পুলিশ দেখলাম না। দিনের বেলা এই ঘটনায় আমি আতঙ্কিত হয়ে পড়েছি। আমাদের নিরাপত্তা কোথায়?”

অনুষ্ঠানে আঁধার জলপাইগুড়িতে
লোডশেডিংয়ের জেরে ফের ‘অন্ধকার মঞ্চে অনুষ্ঠান’ হল। শুক্রবার জলপাইগুড়ি আর্ট গ্যালারিতে ঘটনাটি ঘটেছে। এ দিন চা পর্ষদের অনুষ্ঠান চলাকালীন আচমকা লোডশেডিং হয়ে গেল। প্রায় অন্ধকার মঞ্চেই চলে অনুষ্ঠান। জলপাইগুড়ির সাংসদ মহেন্দ্র রায় বেশ কিছুক্ষণ খালি গলাতেই বক্তৃতা করেন। ভাড়া করা জেনারেটর চালানো হলে আর্ট গ্যালারির মঞ্চে শুধু দুটি আলো জ্বলেছে ও মাইক চলেছে। মঞ্চে তখন বসে রয়েছেন চা পর্ষদের ডেপুটি চেয়ারপার্সন রোশনি সেন, জলপাইগুড়ির বিভাগীয় কমিশনার অমরেন্দ্র কুমার সিংহ, জেলাশাসক স্মারকি মহাপাত্র সহ অফিসাররা। সকলেই গরমে অতিষ্ঠ হয়ে পড়েন। প্রায় কুড়ি মিনিট এভাবে অনুষ্ঠান চলে। এর পরে বিদ্যুৎ এলেও কিছু পরেই চার দফায় লোডশেডিং হয়। লোডশেডিংয়ের জন্য পরের পর্যায়ের অনুষ্ঠান শুরু করতে কিছুটা দেরি হয়। গত মঙ্গলবার আর্ট গ্যালারির রক্ষনাবেক্ষনের দায়িত্বে থাকা এসজেডিএর অনুষ্ঠান একই কারণে ৪৫ মিনিট বন্ধ থাকে। দুটি অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন জলপাইগুড়ির বিভাগীয় কমিশনার অমরেন্দ্র কুমার সিংহ। তিনি বলেন, “কিভাবে সমস্যা কাটানো যায় তার জন্য এসজেডিএর আধিকারিকদের নিয়ে বৈঠক করব। প্রয়োজনে বিদ্যুৎ পর্ষদের সঙ্গেও যোগাযোগ হবে।” চা পর্ষদের উদ্যোগে শুক্রবার জলপাইগুড়ি আর্ট গ্যালারিতে জলপাইগুড়ি কোচবিহার জেলার ক্ষুদ্র চা চাষিদের সমাবর্তন অনুষ্ঠান হয়। ক্ষুদ্র চা চাষিদের দুটি স্বনির্ভর গোষ্ঠীকে গাড়ি প্রদান করে চা পর্ষদ, ক্ষুদ্র চাষিদের স্মার্ট কার্ড তুলে দেওয়া হয়। পর্ষদের ডেপুটি চেয়ারপার্সন রোশনি সেন জানান, স্মার্ট কার্ড দেখিয়ে চাষিরা পর্ষদের নানান প্রকল্পের সুবিধে নিতে পারবেন বলে জানানো হয়েছে। ক্ষুদ্র চা চাষীদের উৎসাহ দিতে চা পর্ষদ থেকে ডেভেলপমেন্ট অফিসার এবং ফ্যাক্টরি অফিসার নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করেন জলপাইগুড়ির সাংসদ মহেন্দ্র রায়। ছিলেন চা পর্ষদের সদস্য তথা আলিপুরদুয়ারের বিধায়ক দেবপ্রসাদ রায়, শ্রমিক নেতা সমীর রায়, ক্ষুদ্র চা চাষি সংগঠনের প্রতিনিধি বিজয়গোপাল চক্রবর্তী-সহ অন্যরা।

রুদ্রনাথের প্রস্তাব
অন্নপূর্ণা অন্ত্যোদয় যোজনা প্রকল্পে এইচআইভি পজিটিভ, কুষ্ঠ, থ্যালাসেমিয়া আক্রান্তদের জন্য পৃথক রেশন ব্যবস্থা চালুর প্রস্তাব দিলেন শিলিগুড়ির বিধায়ক রুদ্রনাথ ভট্টাচার্য। শুক্রবার শিলিগুড়িতে রাজ্যের খাদ্য ও সরবরাহ মন্ত্রীর সঙ্গে আয়োজিত এক বৈঠকে ওই প্রস্তাব দেন তৃণমূল বিধায়ক তথা শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান। রুদ্রনাথবাবু জানিয়েছেন, খাদ্য ও সরবরাহ মন্ত্রী তাঁর কাছে উত্তরবঙ্গে এই পরিকল্পনা কী ভাবে বাস্তবায়িত করা যায় সেই ব্যাপারে প্রস্তাব জমা দেওয়ার পরামর্শ দিয়েছেন। শিলিগুড়ির বিধায়ক বলেন, “এইচআইভি পজিটিভ বহু রোগীর এপিএল কার্ড রয়েছে। অথচ আর্থিক সমস্যায় তাঁরা সাপ্তাহিক রেশনও নিয়মিত সংগ্রহ করতে পারেন না। একই সমস্যা কুষ্ঠ রোগী এবং থ্যালাসেমিয়া রোগীদের ক্ষেত্রেও। দফতরের মন্ত্রী এই ব্যাপারে লিখিত প্রস্তাব চেয়েছেন। দ্রুত প্রস্তাব পেশ করা হবে।” বিশেষ ওই প্রকল্পে প্রাপকদের যাতে জেলার কোনও হাসপাতাল থেকেই রেশন সরবরাহ করা যায় তেমনই প্রস্তাব দেওয়া হবে বলে রুদ্রনাথবাবু জানিয়েছেন।

হুমকি সুপারকে
আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে দালালদের দৌরাত্ম্য রুখতে নেমে হুমকির মুখে পড়তে হল খোদ সুপার বিজয় বিষ্ণুকে। সম্প্রতি দালালদের হটাতে আসরে নামেন সুপার। প্রসূতি বিভাগে বহিরাগতদের ঘোরাঘুরি করতে দেখে তাঁদের বার করে দেন সুপার। গত রবিবার রাতে সুপারের কোয়ার্টারে গিয়ে গিয়ে ওই ব্যক্তি গালি ও হুমকি দেন বলে অভিযোগ। সুপার পুলিশকে জানালেও ব্যবস্থা নেওয়া হয়নি বলেও অভিযোগ। এর পরেই সুপার গোটা ঘটনাটি রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথীকে জানান। সুপার বলেন, “আমি যাঁকে হাসপাতাল থেকে বার করে দিলাম। সেই লোকটি আমার কোয়ার্টারে গিয়ে হুমকি দিল। পুলিশকে বললাম। তাঁকে গ্রেফতারের কয়েক ঘণ্টা পরে সে ছাড়া পেয়ে ফের হাসপাতালে ঘোরাফেরা শুরু করল। এ ভাবে চলতে পারে না। আমি গোটা ঘটনা রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাকে জানিয়েছি।” পুলিশের তরফে অবশ্য জানানো হয়েছে, তেমন গুরুতর অভিযোগ সুপার না-জানানোয় জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হয়।

অসম ছেড়ে শামুকতলায়
অসমে গোষ্ঠী সংঘর্ষের জেরে শামুকতলার মোমিনপাড়া এলাকার ক্যাম্পে আশ্রয় নেওয়া বাসিন্দাদের সংখ্যা বাড়ছেই। বৃহস্পতিবার সংখ্যাটি ৫০০ থাকলেও শুক্রবার তা বেড়ে দাঁড়িয়েছে ৯৮৪। দফায় দফায় তাঁরা শিবিরে আসেন। এরমধ্যে মহিলা এবং শিশুদের সংখ্যা বেশি। গত বুধবার রাতে ক্যাম্পে চার মাস বয়সী একটি শিশুর মৃত্যু হয়েছে। আরও একটি শিশু অসুস্থ হয়ে পড়ায় তাকে আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে।  বৃহস্পতিবার রাতে ওই অস্থায়ী ক্যম্প পরিদর্শনে আসেন ফালাকাটার বিধায়ক অনিল অধিকারি। আলিপুরদুয়ারের মহকুমা শাসক অমলকান্তি রায় জানিয়েছেন, ক্যাম্পে খাবার, জল চিকিৎসার যাবতীয় ব্যবস্থা করা হয়েছে। এদিন জামাকাপড় বিলি করা হয়েছে।

নয়া অধ্যক্ষ
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের নির্দেশে রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজের নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নিলেন দেবাশিস বিশ্বাস। শুক্রবার কলেজের বিদায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষ শত্রুঘ্ন সিংহ দেবাশিসবাবুকে দায়িত্ব বুঝিয়ে দেন। দেবাশিসবাবুর কলেজেরই অর্থনীতির শিক্ষক। এ দিন দেবাশিসবাবুকে সংবর্ধনা দেন কলেজের শিক্ষক ও শিক্ষাকর্মীদের একাংশ। তবে নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে কলেজ চত্বরে ঘণ্টা খানেক বিক্ষোভ দেখান তৃণমূল কর্মী, সমর্থকেরা। আন্দোলনে নামার হুমকি দিয়েছে কলেজের টিচার্স কাউন্সিলও। কাউন্সিলের সম্পাদক মিলন রায় বলেন, “বেআইনিভাবে এই নিয়োগ হয়েছে। কাউন্সিলের তরফে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে অভিযোগ জানাব।”এদিন দায়িত্বভার নেওয়ার পর দেবাশিসবাবু বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশেই আমি ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসাবে দায়িত্ব নিয়েছি। কারা কী অভিযোগ তুলছেন তা নিয়ে মাথা ঘামাতে চাই না। শিক্ষক, শিক্ষাকর্মী ও পড়ুয়াদের সহযোগিতায় কলেজ চালাতে চাই।”

ধর্ষণের অভিযোগ
বালিকাকে ধর্ষণের অভিযোগে এক জনকে খুঁজছে পুলিশ। শামুকতলা থানার ভাটিবাড়ি সংলগ্ন সাউথপাড়া গ্রামে বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে। ওই বালিকার পরিবারের তরফে অভিযোগ পাওয়ার পর পুলিশ ধর্ষণের মামলা রুজু করে তদন্ত শুরু করছে। বালিকার মেডিক্যাল টেস্ট করানো হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্তের নাম শিবু দাস। ঘটনার পর থেকে সে পালতক। বাজার থেকে বাড়ি ফেরার পথে ওই বালিকাকে ফুঁসলে বাড়ি নিয়ে গিয়ে অভিযুক্ত ধর্ষণ করে বলে অভিযোগ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.