টুকরো খবর
অভিযুক্তকে ছিনিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা
ডাকাতিতে অভিযুক্ত এক জনকে পুলিশ-হেফাজত থেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা ঘিরে শুক্রবার দুপুরে চাঞ্চল্য তৈরি হয় হলদিয়া এসিজেএম আদালতে। অভিযুক্তের পরিজন-পড়শিদের সঙ্গে রীতিমতো ধস্তাধস্তি হয় পুলিশের। ৪ পুলিশকর্মী-সহ মোট ৬ জন অল্পবিস্তর জখম হন। ওই ৪ পুলিশকর্মীকে প্রাথমিক চিকিৎসার পরে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হলেও ভর্তি রয়েছেন ডাকাতিতে অভিযুক্তের দুই আত্মীয়। পুলিশ এই ঘটনায় ৩ জনকে গ্রেফতারও করেছে। পুলিশের দাবি, গত ১৪ জুলাই সুতাহাটার শ্রীকৃষ্ণপুরে একটি বাড়িতে বাতানুকূল যন্ত্র মেরামত করতে এসে ডাকাতি করেন ভাগ্যবন্তপুরের বাসিন্দা মুস্তাক মল্লিক। অভিযোগের প্রেক্ষিতে গত ১৬ জুলাই গ্রেফতার করা হয় মুস্তাককে। প্রথমে জেল হেফাজতের পরে জেরার জন্য পুলিশ তাঁকে ৬ দিনের জন্য নিজেদের হেফাজতে নিয়েছিল।
—নিজস্ব চিত্র।
সেই মেয়াদ শেষে শুক্রবার অভিযুক্তকে হাজির করার কথা ছিল হলদিয়া আদালতে। এ দিন পুলিশ-ভ্যান থেকে মুস্তাককে নামানোর পরেই তাঁকে নির্দোষ দাবি করে তাঁর পরিজন-পড়শিরা ঝাঁপিয়ে পড়েন। মুস্তাককে ছিনিয়ে নেওয়ারও চেষ্টা হয়। পুলিশকর্মী সরিফুল ইসলাম, বাসন্তী দাস, খগেন্দ্রনাথ মান্ডি ও নরেন মুর্মু আহত হন। তাঁদের শরীরে ব্লেড চালানো হয় বলে অভিযোগ। মুস্তাকের পরিজনেদের মধ্যে মাসুদা বিবি ও আয়েশা বিবিও আহত হন। তাঁদের হাসপাতালে ভর্তি করাতে হয়। অভিযুক্তকে ছিনতাইয়ের চেষ্টার অভিযোগে মান্নান মল্লিক, হান্নান মল্লিক ও মসিদুল খানকে গ্রেফতার করে পুলিশ। আর মুস্তাককে এ দিন ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠায় আদালত।

মৎস্যজীবীদের বিশেষ যন্ত্র বিলি
পূর্ব মেদিনীপুরের অর্থনৈতিক ভিত্তির অনেকটাই মৎস্য-ব্যবস্থার উপর নির্ভরশীল। অথচ জেলার অধিকাংশ মৎস্যজীবীই রয়েছেন দারিদ্রসীমার নীচে। মৎস্যজীবীদের কল্যাণ ও উন্নয়নে নানা কর্মসূচি নিল রাজ্য মৎস্য দফতর। শুক্রবার দিঘা মোহনায় গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া ট্রলারগুলিকে ‘ডিসট্যান্স অ্যালার্ট ট্রান্সমিটার’ (ডাট) বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মৎস্যমন্ত্রী আবু হেনা। তিনি বলেন, “গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে কোনও ট্রলার বিপদে পড়লে উপগ্রহের মাধ্যমে খবর পাঠাতে পারবে।” এ দিন ৫০০টি ‘ডাট’ বিলি করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শিশির অধিকারী, জেলা সভাধিপতি গাঁধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন, মৎস্য অধিকর্তা ভরতচন্দ্র শাহ, দিঘা ফিশারমেন অ্যান্ড ফিশ টেড্রার্স অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা। মৎস্যজীবী ও মৎস্য ব্যবসায়ীদের তরফে দিঘায় অবিলম্বে ড্রেজিংয়ের দাবিতে মৎস্যমন্ত্রীর কাছে ডেপুটেশন দেওয়া হয়।

প্রেমিকার স্বামী খুনে যাবজ্জীবন কারাদণ্ড
প্রেমিকার স্বামীকে পুড়িয়ে মারার অভিযোগে এগরা থানার শ্যামহরিবাড় গ্রামের বাদল দাসকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিলেন কাঁথির অতিরিক্ত জেলা-দায়রা আদালতের বিচারক মনোজকুমার শর্মা। শুক্রবার বিচারক এই আদেশ দেন। সরকারি আইনজীবী বেণীমাধব বেরা জানান, শ্যামহরিবাড় গ্রামের ভরত সাউয়ের স্ত্রী-র সঙ্গে প্রতিবেশী বাদল দাসের বিবাহ-বহির্ভূত সম্পর্ক ছিল। ভরত এই সম্পর্কের কথা জানতে পেরে পঞ্চায়েতে নালিশ করেন। পঞ্চায়েতে জানানোয় আক্রোশবশত বাদল ২০০৭-এর ৩০ নভেম্বর রাসমেলার দিন ভরতকে মেলা-প্রাঙ্গণ থেকে কিছুটা দূরে ডেকে নিয়ে গিয়ে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। পরে কাঁথি মহকুমা হাসপাতালে মারা যান ভরত। এগরা থানার পুলিশ বাদলকে গ্রেফতার করে।

পাকা সেতুর দাবি
ঘাটাল থানার দেওয়ানচক-১, দেওয়ানচক-২ অজবনগর-১ গ্রাম পঞ্চায়েতের গ্রামগুলিকে দাসপুর থানা এলাকার সঙ্গে যুক্ত করার জন্য সাহেবঘাটের কাছে শিলাবতী নদীর উপর ভারী যানবাহন চলাচলের উপযোগী পাকা সেতু তৈরি ও প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় হরিরামপুর কুসুমতলা থেকে গুড়লি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত মোরাম রাস্তাটি পাকা করার দাবিতে শুক্রবার পশ্চিম মেদিনীপুরের জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখান স্থানীয় শরৎচন্দ্র গ্রামীণ পাঠাগারের সদস্য-সহ এলাকার মানুষ। জেলা প্রশাসনের কাছে দাবিপত্রও পেশ করা হয়। স্থানীয়দের বক্তব্য, সাহেবঘাটে শিলাবতীর উপরে কাঠের সেতুটি বর্ষায় ভেসে যেতে পারে। তা হলে এলাকা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে। দাবি খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করা হবে বলে আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।

খাতা দেখা নিয়ে বিতর্ক বিশ্ববিদ্যালয়ে
খাতা দেখা নিয়ে বিতর্ক তৈরি হল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে। অভিযোগ, বটানি বিভাগে যিনি একটি বিষয় পড়িয়েছিলেন তাঁর বদলে অন্য এক শিক্ষককে খাতা দেখার দায়িত্ব দেওয়া হয়। এ নিয়ে উপাচার্যের কাছে অভিযোগও জমা পড়েছে। উপাচার্য রঞ্জন চক্রবর্তীর বক্তব্য, “এ নিয়ে বৈঠক ডাকা হবে। আশা করি, আলোচনায় সমস্যা মিটবে।” এতদিন ধরে বিশ্ববিদ্যালয়ে একটি অলিখিত নিয়ম ছিল, যে-শিক্ষক যে বিষয় পড়াবেন তিনিই সেই বিষয়ের খাতা দেখবেন। বটানি বিভাগে ট্যাক্সোনমি পড়ান অমলকুমার মণ্ডল। সম্প্রতি এমএসসি সেকেন্ড সেমেস্টারের পরীক্ষা পরীক্ষার পর বিভিন্ন শিক্ষককেই খাতা দেখার দায়িত্ব দেওয়া হয়। অমলবাবুর অভিযোগ, “আমি যে সময়ে ছাত্রছাত্রীদের নিয়ে শিক্ষামূলক-ভ্রমণে গিয়েছিলাম, সে সময়েই খাতা দেখার দায়িত্ব দিয়ে দেওয়া হয় অন্য এক শিক্ষককে। ছাত্রছাত্রীদের সমস্যা করতেই বিশ্ববিদ্যালয়ের গুটিকয় ব্যক্তি এই কাজ করেছেন।”

নন্দীগ্রাম-কাণ্ডে শুনানি ৮ অগস্ট
নন্দীগ্রাম ‘নিখোঁজ-কাণ্ডে’ ফেরার অভিযুক্তদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে চেয়ে সিআইডি-র আবেদনের শুনানি হলেও শুক্রবারও হলদিয়া এসিজেএম আদালত কোনও চূড়ান্ত নির্দেশ দিল না। বরং এর আগে জারি হওয়া গ্রেফতারি পরোয়ানা কার্যকর করার ক্ষেত্রে কী করা হয়েছেতার বিস্তারিত রিপোর্ট পেশের জন্য সিআইডিকে নির্দেশ দিয়েছেন এসিজেএম সুদীপ্ত ভট্টাচার্য। সেই রিপোর্ট-পেশের পরে আগামী ৮ অগস্ট ফের শুনানির দিন ঠিক হয়েছে। মামলায় গত ৩০ জানুয়ারি ৮৮ জন সিপিএম নেতা-কর্মীর নামে চার্জশিট দিয়েছিল সিআইডি। তাঁদের মধ্যে ৬৭ জনই এখনও ‘ফেরার’। তাঁদের মধ্যে আছেন তপন ঘোষ, সুকুর আলি, হিমাংশু দাস, বিজন রায়, প্রজাপতি দাস, রবিউল হোসেনের মতো নেতা।

কৃষক বিক্ষোভ
সারের মূল্যবৃদ্ধি-রোধে সরকারি ভাবে ব্যবস্থা নেওয়া, সামাজিক-সুরক্ষা প্রকল্পে জব-কার্ড প্রাপকদের অন্তর্ভুক্তির জন্য কার্যকরী ব্যবস্থা নেওয়া-সহ বেশ কয়েক দফা দাবিতে শুক্রবার পশ্চিম মেদিনীপুরের জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখায় ‘সারা ভারত কৃষক ও খেতমজুর সংগঠন’। বক্তব্য রাখেন সংগঠনের জেলা সম্পাদক প্রভঞ্জন জানা, বঙ্কিম মুর্মু প্রমুখ। নারায়ণগড়, দাঁতন-২, সবং ব্লকেও বিক্ষোভ-কর্মসূচি হয়েছে। খেতমজুর সংগঠনের বক্তব্য, গত দু’-তিন বছরে সারের দাম অনেকটাই বেড়েছে। চাষিরাও সমস্যায় পড়ছেন। এই অবস্থায় সরকারকেই পদক্ষেপ করতে হবে। এ দিন জেলা-প্রশাসনের কাছে স্মারকলিপিও জমা দিয়েছে সংগঠন।

চুরির টাকা উদ্ধার
কাঁথি থানার কনকপুর গ্রামে চিত্তরঞ্জন দাসের বাড়ি থেকে ১০ লক্ষ টাকা চুরির যাওয়ার তিন দিনের মধ্যে তা উদ্ধার করল পুলিশ। কাঁথি থানার আইসি সুব্রতকুমার বারিক জানান, গত সোমবার চিত্তরঞ্জনবাবু অভিযোগ করেন, সম্প্রতি কিছু জমি বেচে ১৬ লক্ষ টাকা পান। সোমবার সেই নগদ থেকেই ১০ লক্ষ টাকা খোওয়া যায়। পুলিশ এই ঘটনায় যুক্ত সন্দেহে চিত্তবাবুর প্রতিবেশী মদন দাসকে গ্রেফতার করে। আদালত থেকে ৩ দিনের জন্য তাঁকে নিজেদের হেফাজতে নিয়ে জেরা করে পুলিশ। মদনের বাড়ি থেকেই উদ্ধার হয় ১০ লক্ষ টাকা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.