টুকরো খবর
আজ উত্তেজনাহীন সিএবি নির্বাচন
নির্বাচনী যুদ্ধ আছে, তবে তা নামমাত্রে। সিএবি-র প্রেসিডেন্ট পদে জগমোহন ডালমিয়া বনাম সমর পাল যুদ্ধের চব্বিশ ঘণ্টা আগেও নির্বাচনী উত্তাপের ছিটেফোঁটা নেই। কিন্তু রেলমন্ত্রী মুকুল রায়, সাংসদ সুব্রত বক্সী বা আবাসনমন্ত্রী অরূপ বিশ্বাসদের মতো সরকার পক্ষের প্রতিনিধিদের উপস্থিতি চোখে পড়বে শনিবার সিএবি-র বার্ষিক সাধারণ সভায়। ময়দানের বিভিন্ন ক্লাবের প্রতিনিধিত্ব করবেন তাঁরা। রাজ্য সরকার এ বার শেষ পর্যন্ত সিএবি নির্বাচনে সরাসরি না ঢুকলেও বার্ষিক সভায় এত জন মন্ত্রীর উপস্থিতি কতটা ইঙ্গিতবাহী, সেই প্রশ্ন উঠে পড়ছে স্থানীয় ক্রিকেটমহলে। একই সঙ্গে আবার প্রেসিডেন্ট পদে নির্বাচন থাকছে। যা নিয়ে সমর পাল ইতিমধ্যেই ‘ম্যাজিক ফিগার’-এর হুঙ্কার দিয়ে রাখছেন। অর্থাৎ তাঁর মতে, ১২১-টি অনুমোদিত সংস্থার ভোটাভুটিতে ৬১-টা ভোট পেয়ে তিনিই প্রেসিডেন্ট হবেন! কিন্তু শাসকগোষ্ঠীর তাতে হেলদোল নেই। বরং জানিয়ে দেওয়া হচ্ছে, নির্বাচন গৌণ। মুখ্যক্রিকেট সংক্রান্ত আলোচনা। সিএবি লিগকে তিন দিনের বদলে ফের দু’দিন করা হবে। আর নির্বাচন? শাসকগোষ্ঠীর বক্তব্য, সমর কুড়ির বেশি ভোট পেলে সেটাকে দুর্ভাগ্য বলতে হবে। বাবার অসুস্থতা সত্ত্বেও ভোট দিতে আসছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আসছেন রাজা বেঙ্কটও। ডালমিয়া নিজে সরাসরি নির্বাচনী যুদ্ধ নিয়ে মুখ খুলতে চাইছেন না। অতীতে বহু কঠিন নির্বাচন অক্লেশে পার করেও ডালমিয়া বলছেন, “কোনও নির্বাচনেই আগেভাগে কিছু বলা যায় না।” পাল্টা যুদ্ধের মেজাজ শুধু একবারই ধরা পড়ল। যখন সিএবি-র বিরুদ্ধে বিরোধী গোষ্ঠীর আর্থিক বেনিয়ম নিয়ে প্রশ্ন করা হল। ডালমিয়া বলে দিলেন, “পাঁচ বছর আগে ওরা কী করেছিল? আজও তো তার হিসেব নেই। নির্বাচনটা মিটলে যা বলার বলব।”

স্বপ্নের উড়ান শ্রীকৃষ্ণের
—নিজস্ব চিত্র।
জন্ম থেকেই কথা বলতে পারেন না। কিন্তু প্রতিবন্ধকতা তাঁকে আটকে রাখতে পারেনি। একাধিক খেলায় সাফল্যের জন্য সুযোগ পেয়েছিলেন ওয়ার্ল্ড ডেফ অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ-২০১২’য়। ১৪-২১ জুলাই পর্যন্ত যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় কানাডার টরেন্টোয়। জঙ্গলমহলের গোয়ালতোড় থেকে টরেন্টোঅনেকটাই যেন স্বপ্নের মতো শ্রীকৃষ্ণ মাহাতোর এই উড়ান। জন্মাবধিই কথা বলতে পারেন না শ্রীকৃষ্ণ। তা নিয়ে বাবা ভরত মাহাতো ও মা ছবিরানিদেবীর দুশ্চিন্তার শেষ ছিল না। অবশেষে খোঁজ পেয়েছিলেন হলদিয়ার বাসুদেবপুরে এক স্কুলের। যেখানে মূক ছেলেমেয়েদের রেখে পড়াশোনা করানো হয়। খেলাধুলোয় অবশ্য বরাবরই নজর কেড়েছে ছেলেটি। সে লঙ জাম্প, দৌড়ই হোক বা সাঁতার। তেমনই হাত ছবি আঁকায়। গত বছরই নাগপুরে মূকদের ষষ্ঠ সাঁতার চ্যাম্পিয়নশিপে ৫০ মিটার ফ্রি-স্টাইলে প্রথম হন। ২০০ মিটার ফ্রি-স্টাইলে দ্বিতীয় ও ১০০ মিটার ফ্রি-স্টাইলে তৃতীয় হন। গত বছরই অলবেঙ্গল সিট অ্যান্ড ড্র কম্পিটিশন অব দ্য ডেফ-এও ‘বেস্ট আর্টিস্ট অব স্কুল’ শিরোপা পান। আবার মাদুরাইয়ে দৌড় প্রতিযোগিতায় ২০০ মিটার এবং রিলে রেসে প্রথম হন। চলতি বছরে ঝাড়খণ্ডে আয়োজিত জাতীয় দৌড় প্রতিযোগিতায় ১০০ ও ২০০ মিটার দৌড়েও প্রথম হন। এই সাফল্যের সূত্রেই টরেন্টো-যাত্রা। শ্রীকৃষ্ণের বাবা ভরতবাবু বলেন, “সল্টলেক সাই-য়ে ছেলের প্রশিক্ষণের জন্যও কথা চলছে।”

খেলবে ইস্টবেঙ্গল, সেজে উঠছে বনগাঁ
দীর্ঘদিন পরে উত্তর ২৪ পরগনার বনগাঁয় ইস্টবেঙ্গলের খেলা নিয়ে স্থানীয় জনমানসে প্রবল উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। আজ, শনিবার বনগাঁ স্টেডিয়ামে ইস্টবেঙ্গল ও বনগাঁ মহকুমা একাদশের মধ্যে ওই ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। টিকিটের চাহিদাও তুঙ্গে। উদ্বোধন করবেন বনগাঁ উত্তর কেন্দ্রের বিধায়ক বিশ্বজিৎ দাস। উপস্থিত থাকবেন উত্তর ২৪ পরগনা জেলা ক্রীড়া সংস্থার সম্পাদক শীলভদ্র দত্ত, মহকুমাশাসক অভিজীতি্ ভট্টাচার্য, বনগাঁ পুরসভার চেয়ারম্যান জ্যোৎস্না আঢ্য, গোপাল শেঠ প্রমুখ। জ্যোৎস্নাদেবী বলেন, “ইস্টবেঙ্গল যাতে এখানে একটি ম্যাচ খেলে সে জন্য ক্রীড়ামন্ত্রী মদন মিত্রকে অনুরোধ করা হয়েছিল। তাঁর উদ্যোগেই এই ম্যাচ করা সম্ভব হয়েছে।” মহকুমা ক্রীড়া সংস্থার সম্পাদক শঙ্কর আঢ্য বলেন, “বনগাঁ স্টেডিয়ামে অন্তত ৬ হাজার দর্শকের খেলা দেখার ব্যবস্থা হয়েছে। তবে টিকিটের চাহিদাও প্রচণ্ড।” ক্রীড়া সংস্থার কার্যকরী সভাপতি সুব্রত বক্সী বলেন, “বনগাঁ মহকুমা ফুটবল লিগে যে সব দল খেলছে সেই সব দল থেকে ভাল খেলোয়াড়দের বেছে নিয়ে একটি শক্তিশালী দল তৈরি করা হয়েছে। দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন সুভাষ বণিক। শঙ্করবাবু আরও জানান, ইস্টবেঙ্গল দলের কোচ-খেলোয়াড়-কর্মকর্তাদের বাংলাদেশের ইলিশ উপহার দেওয়া হবে। সেই সঙ্গে দেওয়া হবে দেড় লক্ষ টাকা। ম্যাচের আগে এবং পরে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। গোটা মহকুমার মানুষ প্রস্তুত ইস্টবেঙ্গলের অভ্যর্থনায়। পূর্ণশক্তির ইস্টবেঙ্গল দলের সঙ্গে ম্যাচে কী ভাবে টক্কর দেন ঘরের ছেলেরা, এখন সেদিকেই তাকিয়ে বনগাঁর মানুষ।

আজ শহরে খুলিট
আজ শহরে পা রাখছেন বিশ্বখ্যাত রুদ খুলিট। মাস কয়েক আগে গ্যাংটকে ঘুরে গেছেন তিনি। এ বার আসছেন কলকাতায়। রবিবার কসবার গীতাঞ্জলি স্টেডিয়ামে তিনি যাবেন পাড়া ফুটবলের ফাইনালে। চার সেরা দলের মেন্টর হিসেবে থাকছেন ব্যারেটো, দীপেন্দু বিশ্বাস, অ্যালভিটো ডি’কুনহা এবং দেবজিৎ ঘোষ। তাঁদের সঙ্গে সময় কাটানোর ফাঁকে বাছবেন পাড়া ফুটবলের সেরাদের। ডাচ তারকা কলকাতা আসছেন এক এফ এম সংস্থার আমন্ত্রণে। পাশাপাশি যাবেন মোহনবাগান দিবসের অনুষ্ঠানে। সবুজ মেরুন জার্সি প্রকাশ করার কথা খুলিটের। যা ডিজাইন করেছেন বাবুল সুপ্রিয়। মোহনবাগান ঘোষণা করেছে, মোহনবাগান দিবসে তারা রাজ্যের সেরা ক্রীড়াবিদকে শৈলেন মান্নার নামে পুরস্কার দেবে। সমস্যা হল, এ বছর রাজ্যের হয়ে বেশি সফল ক্রীড়াবিদরা কেউ এখন কলকাতায় নেই। অলিম্পিয়ানরা লন্ডনে। দাবায় সূর্যশেখর গঙ্গোপাধ্যায় বিদেশে। ক্রিকেটের মনোজ তিওয়ারি, অশোক দিন্দাও কলম্বোয়। রাজ্যের বর্ষ সেরা বাছতেই হিমশিম কর্তারা।

নেহরু কাপে অনিশ্চিত সুনীল
দেশের হয়ে আগের আন্তর্জাতিক টুর্নামেন্টেই সেরা ফুটবলার তিনি। দলও চ্যাম্পিয়ন হয়েছিল সাফ কাপে। কিন্তু এ বার নেহরু কাপের দল থেকে বাদ পড়তে পারেন খোদ অধিনায়ক সুনীল ছেত্রী-ই। জাতীয় কোচ উইম কোভারম্যান্স এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বুধবার। তিনি না এলে নেতৃত্বের দাবিদার হয়ে গিয়েছেন সুব্রত পাল, রহিম নবিরা। সুনীল এখন পর্তুগালে। সেখানে স্পোর্টিং ক্লুব দ্য পর্তুগালের ‘বি’ টিমের হয়ে সামার কাপ খেলছেন। ওই ক্লাবের হয়ে ১২ ও ১৯ অগস্ট আরও দুটি ম্যাচ খেলার কথা রয়েছে সুনীলের। নেহরু কাপের শিবিরের দায়িত্বে থাকা অন্যতম ফেডারেশন কর্তা শুভঙ্কর মুখোপাধ্যায় বললেন, “সুনীলের ক্লাবকে আমরা চিঠি দিয়েছি। বলেছি ১ অগস্টের মধ্যে সুনীলকে ছেড়ে দিতে। কিন্তু ১৯ তারিখের ম্যাচ খেলে যদি ও আসতে চায় তা হলে কোচ নিতে রাজি নন। কারণ ২২ অগস্ট টুর্নামেন্টই শুরু হচ্ছে। কোচের বক্তব্য এক জন ফুটবলারকে না দেখে নেব কী করে?” তবে সুনীলের বদলে অধিনায়কত্বের এক দাবিদার গোলকিপার সুব্রত পালও এখন বিদেশে। জার্মানিতে ট্রায়াল দিতে গিয়েছেন দিতে। ৬ অগস্ট ফেরার কথা সুব্রত-র।

চ্যাম্পিয়ন্স লিগে সহবাগ বনাম গম্ভীর
দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির উদ্বোধনী ম্যাচ হতে চলেছে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি টোয়েন্টি চ্যাম্পিয়ন টাইটান্স এবং অস্ট্রেলিয়ার পার্থ স্কর্চার্সের মধ্যে। প্রথম দিনের অন্য ম্যাচে মুখোমুখি হবে দিল্লি ডেয়ারডেভিলস এবং আইপিএল ফাইভ চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স। ১৩ অক্টোবর সেঞ্চুরিয়নে শুরু হবে টুর্নামেন্ট। ফাইনাল ২৮ অক্টোবর, জোহানেসবার্গে। চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির চতুর্থ সংস্করণে সেঞ্চুরিয়ন, জোহাসেনবার্গ, ডারবান এবং কেপটাউন মিলিয়ে ২৯টা ম্যাচ হবে। গ্রুপ পর্বের আগে ৯-১১ অক্টোবর ছ’টা দল যোগ্যতা অর্জন পর্বে খেলবে। যাদের মধ্যে রয়েছে সিয়ালকোট স্ট্যালিয়ন্স এবং ত্রিনিদাদ ও টোব্যাগো। মূল পর্বের দশটা টিমের মধ্যে গ্রুপ ‘এ’-তে রয়েছে কেকেআর, টাইটান্স, পার্থ স্কর্চার্স, দিল্লি ডেয়ারডেভিলস এবং প্রথম কোয়ালিফায়ার। গ্রুপ ‘বি’-তে আবার মুখোমুখি হবে গত বারের রানার্স চেন্নাই সুপার কিংস এবং মুম্বই ইন্ডিয়ান্স। বাকি দলগুলি হল দক্ষিণ আফ্রিকার হাইভেল্ড লায়ন্স, সিডনি সিক্সার্স এবং দ্বিতীয় কোয়ালিফায়ার।

অনূর্ধ্ব উনিশ বিশ্বকাপে বাংলার রবিকান্তও
সন্দীপন দাসের পর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ভারতীয় টিমে বাংলা থেকে ঢুকে পড়লেন আরও একজন। পেস বোলার রবিকান্ত সিংহ। বিশ্বকাপ স্কোয়াডে থাকা মহম্মদ সইদ চোট পাওয়ায় দলে ঢুকে পড়লেন রবিকান্ত। ভিডিওকন ক্রিকেট অ্যাকাডেমির ক্রিকেটার রবিকান্ত এ বছরই খেলবেন ইস্টবেঙ্গলে। গত মরসুমে ৪৯ উইকেট ছিল তাঁর। ডান হাতে পেস বোলিং করেন। বলছিলেন, “এই সুযোগ আমার কাছে স্বপ্নের মতো। তবে বিশ্বকাপের চাপটাও টের পাচ্ছি একই সঙ্গে।”




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.