টুকরো খবর
দখল উচ্ছেদে আইনি উদ্যোগ অরবিন্দনগরে
মেদিনীপুর শহরের অরবিন্দনগরের মাঠ থেকে জবরদখল উচ্ছেদে আইনি পদক্ষেপ শুরু করা হবে বলে জানিয়েছে প্রশাসন। গত ২৩ তারিখ নোটিস জারি করে প্রশাসন জানিয়েছিল, ২৭ জুলাইয়ের মধ্যে সরকারি জায়গার দখল ছেড়ে দিতে হবে। নচেৎ আইনি পদক্ষেপ করা হবে। সেই সময়সীমা শুক্রবার শেষ হয়েছে। তবে দখলদারেরা কেউই সরকারি জায়গা থেকে সরেননি। উল্টে ফরওয়ার্ড ব্লকের নেতৃত্বে দখলদার-পরিবারের কয়েক জন এ দিন ছোট-ছোট ছেলেমেয়েদের নিয়ে এসে জেলাশাসকের দফতর-সংলগ্ন কালেক্টরেট মোড়ে বিক্ষোভ দেখান।
উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ
পথ অবরোধ করেন। তাঁদের বক্তব্য, জোর করে উচ্ছেদ করতে এলে ‘প্রতিরোধ’ হবে। প্রশাসনের অবশ্য বক্তব্য, সরকারি জায়গা দখল করে যাঁরা রয়েছেন, তাঁদের আগেই নোটিস দেওয়া হয়েছিল। শুনানিতে ডাকা হয়েছিল। কেউই এসে জমির অধিকারের পক্ষে নথি দেখাতে পারেননি। মেদিনীপুরের (সদর) মহকুমাশাসক সুরজিৎ রায় বলেন, “এ বার আইনি পদক্ষেপ শুরু হবে।”

বাসস্ট্যান্ডের উন্নয়নে এ বার ব্যবসায়ী সংগঠন
বর্ষায় খড়্গপুর বাসস্ট্যান্ডের পরিচিত চেহারা এটাই। কিংশুক আইচের তোলা ছবি।
দু’বছরের জন্য খড়্গপুর বাসস্ট্যান্ডের যাত্রী-প্রতীক্ষালয়টি চেম্বার অব কমার্সকে হস্তান্তর করছে রেল। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছেন। যাত্রীদের কথা ভেবেই স্ট্যান্ডের উন্নয়নের দাবি জানিয়েছিল চেম্বার অব কমার্স। প্রয়োজনে নিজেদের উদ্যোগে তা করতেও রাজি--এই মর্মে কিছু দিন আগে রেলের কাছে লিখিত আবেদনও জানায়। চলতি মাসের ৩১ তারিখে যাত্রী-প্রতীক্ষালয়টি হস্তান্তর করা হবে বলে খড়্গপুরের ডিআরএম রাজীবকুমার কুলশ্রেষ্ঠ জানিয়েছেন। খড়্গপুর চেম্বার অব কমার্সের সম্পাদক রাজা রায় বলেন, “বাসস্ট্যান্ডে বিভিন্ন সময়ে অসামাজিক কাজকর্মের অভিযোগ ওঠে। যাত্রারী আতঙ্কিত হয়ে পড়েন। এ বার তাঁদের সুরক্ষা, স্বাচ্ছন্দ্য মিলবে। হস্তান্তরের পরেই আমরা উন্নয়ন-কাজ শুরু করব।” চেম্বারের পরিকল্পনার মধ্যে রয়েছে, যাত্রীদের জন্য পানীয় জল ও শৌচালয়ের ব্যবস্থা। বাস ও ট্রেনের টাইম-টেবিল তৈরি করে রাখা। কোন বাস কখন ছাড়বে— মাইকে ঘোষণার ব্যবস্থাও থাকবে। আপৎকালীন পরিস্থিতির জন্য থাকবে অ্যাম্বুলেন্স। এ দিকে রেলও বাসস্ট্যান্ডের চার দিকে আলোর ব্যবস্থা করার পরিকল্পনা নিয়েছে। পুলিশ-চৌকি তৈরির সিদ্ধান্ত নিয়েছে মহকুমা পুলিশও।

দু’টি দুর্ঘটনায় মৃত ১, আহত ১৭
শুক্রবার দুপুরে নারায়ণগড়ের বাঁধগোড়ার কাছে যাত্রিবাহী বাসের সঙ্গে একটি মোটরবাইকের সংঘর্ষে মৃত্যু হল বাইক-আরোহীর। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, বাসটি নারায়ণগড় থেকে বেলদার দিকে যাচ্ছিল। নিয়ন্ত্রণ হারিয়ে একই দিকে আসা মোটরবাইকটিকে পিছন থেকে ধাক্কা মারে। মৃত্যু হয় বাইক-আরোহী তন্ময় গিরি-র (৩০)। বাড়ি নয়াগ্রামের খড়িকায়। আহত হন তরুণ মান্ডি (২২)। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে বেলদা ব্লক হাসপাতালে ভর্তি করা হয়। দুর্ঘটনা ঘিরে স্থানীয় মানুষের মধ্যে ক্ষোভ দেখা দেয়। তাঁদের অভিযোগ, দ্রুত গতিতে গাড়ি চলাচলের ফলে দুর্ঘটনা বাড়ছে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ দিন সকালে নারায়ণগড়েরই পদিমায় ৬০ নম্বর জাতীয় সড়কে কনেযাত্রী-বোঝাই বাস উল্টে আহত হন বেশ কয়েক জন। বাসটি খড়্গপুরের দিক থেকে বেলদার দিকে যাচ্ছিল। পদিমার কাছে হঠাৎই নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। আহত ১৭ জনকে বেলদা ব্লক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁদের মধ্যে প্রাথমিক চিকিৎসার পরে ১২ জনকে ছেড়ে দেওয়া হয়। ৫ জনের চিকিৎসা চলছে।

মদ কারখানা, ক্ষোভ
লোকালয়ে মদের কারখানা তৈরির প্রতিবাদে রীতিমতো ‘জাগরণ মঞ্চ’ গড়ে আন্দোলনে নামলেন এলাকার মানুষ। দাঁতন ২ ব্লকের সাউরি-কোটবাড় গ্রাম পঞ্চায়েতের শ্যামসুন্দরপুর মৌজায় এগরা-বেলদা পাকা রাস্তার ধারে মদ কারখানার নির্মাণকাজ শুরু হয়েছে। ‘জাগরণ মঞ্চে’র পক্ষে সম্পাদক দীপঙ্কর দাস, সুভাষ দাসদের বক্তব্য, ওই এলাকার দেড় থেকে দুই কিলোমিটারের মধ্যে ৫টি হাইস্কুল ও গোটা কুড়ি প্রাথমিক স্কুল রয়েছে। তার উপর এলাকাটি জনবহুল। ফলে, ওখানে মদের কারখানা হলে অল্পবয়সী ছেলেমেয়েদের মধ্যে কু-প্রভাব পড়বে। বাড়বে অসামাজিক কাজকর্ম। তাই মদের কারখানার অনুমতি বাতিল করতে প্রশাসনের সব-স্তরে লিখিত আবেদন জানানো হয়েছে। এলাকাবাসীর আবেদনের প্রেক্ষিতে শুক্রবার ব্লক প্রশাসনিক কার্যালয়ে বিডিও ইন্দ্রনীল চক্রবর্তী ও মঞ্চের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেন আবগারি দফতরের পশ্চিম মেদিনীপুর জেলা সুপারিনটেন্ডেন্ট তন্ময় বিশ্বাস। তিনি বলেন, “এলাকাবাসীর দাবি গুরুত্ব দিয়েই বিবেচনা করা হবে। গোটা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।”

মিড-ডে মিল চালু
মিড-ডে মিল চালু হল মেদিনীপুর কলেজিয়েট গার্লস স্কুলে। শুক্রবার এই উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিম মেদিনীপুরের জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) সংঙ্ঘমিত্র মাকুড়, মেদিনীপুরের পুরপ্রধান প্রণব বসু, স্কুলের প্রধান শিক্ষিকা মৌসুমী নন্দী প্রমুখ। নানা কারণে এতদিন এই স্কুলে মিড-ডে মিল চালু করা সম্ভব হয়নি বলে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন। মাস খানেক আগে পরিচালন সমিতির নতুন সম্পাদক হন মধুসূদন গাঁতাইত। তিনিই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে মিড-ডে মিল চালুতে উদ্যোগী হন।

অস্ত্র-সহ ধৃত ৭ ডাকাত
অস্ত্র-সহ সাত জন ডাকাতকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার দুপুরে পশ্চিম মেদিনীপুরের পিংলা থানা এলাকার জামনা থেকে এদের গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে তাদের কাছ থেকে একটি পিস্তল, সাত রাউন্ড গুলি ও দুটি ভোজালি উদ্ধার করা হয়। এদের অধিকাংশেরই বাড়ি কোলাঘাট ও পাঁশকুড়া থানা এলাকায়। পুলিশ জানতে পেরেছে এদের দলের মূল পাণ্ডা পাঁশকুড়া থানা এলাকার বাসিন্দা শেখ রাজেশ। পিংলা থানার ওসি হীরক বিশ্বাস বলেন, “বিশ্বস্ত সূত্রে খবর পেয়ে জামনা থেকে এদের গ্রেফতার করা হয়। ডাকাতির উদ্দেশ্যই তারা একটি হোটেলে জড়ো হয়েছিল।”

কর্মীদের দাবি
মোবাইল টাওয়ারের কর্মীদের সরকার-নির্ধারিত হারে বেতন দেওয়া, পিএফের তথ্য শ্রমিকদের জানানো-সহ বেশ কিছু দাবিতে শুক্রবার মেদিনীপুরের (সদর) মহকুমাশাসক সুরজিৎ রায়ের সঙ্গে বৈঠক করেন আইএনটিটিইউসি অনুমোদিত ‘অল বেঙ্গল সিকিউরিটি অ্যান্ড অ্যালায়েড ওয়ার্কার্স ইউনিয়ন’। সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন দেবাশিস চৌধুরি, স্নেহাশিস ভৌমিক প্রমুখ। শ্রম দফতরের এক আধিকারিকও বৈঠকে যোগ দেন। নির্দিষ্ট সমস্যার কথা লিখিত ভাবে জানালে উপযুক্ত পদক্ষেপের আশ্বাস দেয় প্রশাসন।

গাড়ির ধাক্কায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক প্রৌঢ়ের। শুক্রবার দুপুরে দাঁতনের শাস্তানগরে ৬০ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম নারায়ণ মাইতি (৫৫)। দোকান থেকে বাড়ি ফেরার সময়ে রাস্তা পেরোচ্ছিলেন তিনি। তখনই একটি গাড়ির ধাক্কায় তাঁর মৃত্যু হয়। স্থানীয় লোকজন ধাওয়া করেও গাড়িটিকে আটকাতে পারেননি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.