টুকরো খবর
লালুর আত্মীয় খুনের মামলায় ধৃত ৩ দুষ্কৃতী
লালুপ্রসাদের শ্যালকের শ্যালক, পঙ্কজ ওরফে পাপ্পু যাদবের খুনের সঙ্গে জড়িত তিন অপরাধীকে পুলিশ গ্রেফতার করেছে। আজ পটনা থেকে তিন জনকে গ্রেফতার করা হয়। ধৃতদের কাছ থেকে ৩ লক্ষ টাকা উদ্ধার হয়েছে। এর সকলেই দানাপুরের বাসিন্দা। পাপ্পু লালুপ্রসাদের শ্যালক সুভাষ যাদবের শ্যালক। পুলিশ জানিয়েছে, প্রিন্স, রোশন এবং সোনু নামে এই তিন অপরাধী ওই দিন টাকার জন্য পাপ্পুকে খুন করে বলে পুলিশ জানতে পেরেছে। এদের মধ্যে মূল অভিযুক্ত ২৮ বছরের সোনুর পাপ্পুর বাড়িতে নিয়মিত যাতায়াত ছিল। পাপ্পুর পটনায় একটি মদের দোকান আছে। যাতায়াতের সুবাদে সোনু দেখেছিল, মদের দোকান থেকে পাপ্পুর কাছে প্রতিদিনই প্রচুর নগদ টাকা আসে। এ ছাড়াও পাপ্পু বিধানপরিষদের কর্মী ছিলেন। পাপ্পুর ঘরে নগদ টাকা দেখে সোনুর লোভ ক্রমেই বাড়তে থাকে। ৭ জুলাই রাতে তিন জন পাপ্পুর বাড়ি রাজীবনগরে হানা দেয়। তাকে তুলে নিয়ে গিয়ে গুলি করে খুন করা হয়। তাঁর দেহটি দীঘা থানার পিছন থেকে উদ্ধার করা হয়। এরপর তিন জন অটোতে করে ফের পাপ্পুর বাড়িতে আসে। সেখানে এসে পাপ্পুর বাড়ির কাজের লোক বাবলুকে বেঁধে ফেলে তারা। বাড়িতে পাপ্পু এবং কাজের লোক ছাড়া আর কেউ থাকত না। এরপর দুষ্কৃতীরা আলমারি খুলে ছ’লক্ষ টাকা নিয়ে চলে যায়। তার আগে বাবলুকেও গুলি করে খুন করে তারা।

মায়াবতীর ভাঙা মূর্তি বদলে দিলেন অখিলেশ
দুষ্কৃতীরা মায়াবতীর মূর্তি ভাঙার এক দিনের মধ্যেই নতুন মূর্তি বসিয়ে দিল অখিলেশ যাদব সরকার। গত কাল লখনউয়ে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতীর একটি চার ফুট লম্বা মূর্তি ভাঙচুর করে অজ্ঞাতপরিচয় কয়েক জন ব্যক্তি। এই ঘটনা নিয়ে বসপা হইচই শুরু করার পরেই রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ওই জায়গায় মায়াবতীর আর একটি মূর্তি স্থাপনের নির্দেশ দেন। সঙ্গে সঙ্গেই বিকল্প মূর্তির জোগাড় হয়। কাল সন্ধ্যার মধ্যে বসিয়ে দেওয়াও সম্ভব হয়। কিন্তু অখিলেশের এই উদ্যোগে সন্তুষ্ট নয় বসপা নেতারা। আজ সকালে স্বামীপ্রসাদ মৌর্যের নেতৃত্বে বসপার একটি দল রাজ্যপাল বনওয়ারিলাল জোশীর সঙ্গে দেখা করেন। রাজ্যে অখিলেশ যাদবের নেতৃত্বে বিশৃঙ্খলা চলছে রাজ্যপালের কাছে অভিযোগ জানান স্বামীপ্রসাদ। মায়াবতীর শাসনকালে বিভিন্ন এলাকায় যে সব মূর্তি বসেছিল, তা রক্ষার জন্য সশস্ত্র রক্ষীর ব্যবস্থা করারও আবেদন জানান তিনি। এ দিকে উত্তরপ্রদেশ নবনির্মাণ সেনা নামে একটি দলের সদস্যরা ওই মূর্তি ভেঙেছেন বলে আজ দাবি করেছেন।

হজে কোটা কমবে চলতি বছরেই
হজ যাত্রায় সরকারি কোটা কমানোর আদেশ চলতি বছর থেকেই কার্যকর করতে হবে। আজ এ কথা জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। ওই আদেশ আগামী বছর থেকে কার্যকর করার আর্জি জানিয়েছিলেন অ্যাটর্নি-জেনারেল জি ই বাহনবতী। সম্প্রতি হজে সরকারি কোটায় যাত্রীর সংখ্যা ৩০০ জনে নামিয়ে আনার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। কোটা কমে যাওয়ায় লটারির মাধ্যমে হজে যাওয়ার সুযোগ পাবেন আরও কিছু মানুষ। হজে বেসরকারি ভ্রমণ সংস্থাগুলির যোগ দেওয়া নিয়ে নতুন নিয়ম চালু করেছে কেন্দ্র। ফলে, বেশ কিছু ভ্রমণ সংস্থা হজ যাত্রার আয়োজন করার অধিকার হারিয়েছে। শীর্ষ আদালতের শরণাপন্ন হয়েছিল তারাও। বিচারপতি আফতাব আলম ও রঞ্জনা প্রকাশ দেশাইয়ের বেঞ্চ আজ জানিয়ে দিয়েছে, কেন্দ্রের নতুন নিয়ম ঠিক নয়। এই বিষয়ে ফের চিন্তা-ভাবনা করা প্রয়োজন।

‘স্যর’-এর সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর
—নিজস্ব চিত্র।
প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি হওয়ার পর শুক্রবারই প্রথম বার তাঁর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। দুপুর ১টা থেকে দু’জনের এই দীর্ঘ বৈঠককে রাষ্ট্রপতি ভবন সূত্রে ‘সৌজন্য সাক্ষাৎ’ই বলা হয়েছে। আশির দশকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণববাবুকে ‘স্যর’ বলতেন রিজার্ভ ব্যাঙ্কের তৎকালীন গভর্নর মনমোহন। প্রধানমন্ত্রী হওয়ার পরেও তিনি সেই সম্বোধন জারি রাখায় প্রণববাবু আপত্তি জানান। প্রধানমন্ত্রী তাই তাঁকে বলতেন ‘প্রণবজি’, আর প্রণববাবু মনমোহনকে ডাকতেন ‘ডঃ সিংহ’। রাষ্ট্রপতি ভবন সূত্র বলছে, সেই ‘রেওয়াজে’ এ দিন একটু বদল এসেছে। প্রণববাবুকে আজ আবার ‘স্যর’ এবং ‘মিস্টার প্রেসিডেন্ট’ বলে সম্বোধন করেছেন প্রধানমন্ত্রী। আর প্রণববাবু প্রধানমন্ত্রীকে কখনও বলেছেন ‘মিস্টার প্রাইম মিনিস্টার’, কখনও ‘ডঃ সিংহ’।

জে দে হত্যায় জিগনার জামিন
সাংবাদিক জ্যোতির্ময় দে হত্যায় অভিযুক্ত জিগনা ভোরা আজ জামিন পেলেন। জে দে হত্যায় জড়িত সন্দেহে গত নভেম্বরে ধরা হয় ভোরাকে। পুলিশের সন্দেহ, জে দে কোথায় রয়েছেন, ছোটা রাজনের দলকে তা জানান জিগনা ভোরাই। তবে নিজের ফোন থেকে ছোটা রাজনকে যে ভোরা ফোন করেছিলেন, তার যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন বিচারক।

যৌন হেনস্থার অভিযোগে ধৃত ভারতীয় আমলা
মার্কিন যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণরত এক ভারতীয় আইএফএস অফিসারকে গ্রেফতার করল পেনসিলভেনিয়া পুলিশ। সুরেন্দ্র প্রসাদ মহাপাত্র নামের ওই অফিসার সম্বলপুরের বন সংরক্ষণ বিভাগের আঞ্চলিক প্রধান। অভিযোগ, যে হোটেলে তিনি উঠেছেন সেখানকারই এক মহিলা কর্মীকে আটকে রেখেছিলেন তিনি। ওড়িশার বনাঞ্চল ও পরিবেশমন্ত্রী দেবী প্রসাদ মিশ্র জানান, সুরেন্দ্র প্রসাদের বিরুদ্ধে বেআইনি ভাবে আটকে রাখা ও যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। আগামী ১ অগস্ট এই মামলার প্রাথমিক শুনানি। তাঁর জামিনের জন্য ৩৫ হাজার মার্কিন ডলার পাঠানো হয়েছে। এই বিষয়ে ভারতীয় দূতাবাস সব রকম চেষ্টা চালাচ্ছে বলেও জানান তিনি। বন সংরক্ষণ বিভাগের প্রধান পি এন পধি জানিয়েছেন, সুরেন্দ্র প্রসাদের কম্পিউটারে সমস্যা হওয়ায় তিনি হোটেলের এক কর্মীকে ডেকেছিলেন। ওই মহিলা কর্মী সমস্যার সমাধান করতে পারেননি। এর দু’ঘণ্টা পরেই ওই মহিলা কর্মীর অভিযোগের ভিত্তিতে সুরেন্দ্রকে গ্রেফতার করে পুলিশ।

রেল চলাচল এখনও বিঘ্নিত
নামনি অসমে গোলমাল কমলেও পুরোপুরি স্বাভাবিক হয়নি রেল চলাচল। রেল সূত্রে খবর, শুক্রবার গুয়াহাটিগামী আটটি ট্রেন-ব্রহ্মপুত্র মেল, ক্যাপিটাল এক্সপ্রেস, অবধ-অসম এক্সপ্রেস, লোহিত এক্সপ্রেস, চণ্ডীগড় এক্সপ্রেস, মুম্বই এক্সপ্রেস, কর্মভূমি এক্সপ্রেস এবং সম্পর্ক ক্রান্তি এক্সপ্রেস বাতিল করা হয়েছে। আজ, শনিবারের গুয়াহাটি-বিকানের, কামাখ্যা-মুম্বই, অবধ-অসম ও ব্রহ্মপুত্র মেলও বাতিল করা হয়েছে। শনিবার ওই ট্রেনগুলির অসম থেকে ছাড়ার কথা ছিল। বৃহস্পতিবার রাতেও বেশ কিছু ট্রেন আলিপুরদুয়ার ডিভিশনের বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে ছিল। উত্তর পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ারের ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার অলকানন্দ সরকার বলেন, “অসমগামী ট্রেন দিনের বেলায় স্বাভাবিক ভাবে চললেও রাতে পরিস্থিতি বুঝে চালানো হচ্ছে।”

জশিডিতে দম্পতিকে গুলি করে লুঠপাট
দেওঘরের জশিডিতে, এক বাড়িতে ঢুকে তান্ডব চালায় সশস্ত্র এক দল ডাকাত। দুষ্কৃতীরা দরজা ভেঙে ঘরে ঢোকে। গুলি চালিয়ে দম্পতিকে জখম করে নির্বিচারে লুঠ চালায়। পুলিশ জানিয়েছে, দুঃসাহসিক এই ডাকাতির ঘটনাটি ঘটেছে গত কাল গভীর রাতে, দেওঘর জেলার জশিডির বাসুয়াডিহ্ এলাকায়। ডাকাতরা ঘরের সোনাদানা ও মূল্যবান জিনিসপত্র-সহ আনুমানিক দুই লক্ষাধিক টাকার মাল লুঠ করে পালায়। দুষ্কৃতীদের গুলিতে জখম হয়েছেন গৃহকর্তা শিবকিশোর রায় (৫০) এবং তাঁর স্ত্রী অরুণাদেবী। জেলা সদর হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে। পুলিশ জানিয়েছে, রাত একটা নাগাদ জনা সাতেকের এক সশস্ত্র ডাকাত দল হানা দেয় শিবকিশোর রায়ের বাড়িতে। দুষ্কৃতীরা দরজা ভেঙে ঘরে ঢোকে।

শৌচাগার নিয়ে রমেশের দাবি খারিজ অ্যান্টনির
প্রতিরক্ষা খাতে বরাদ্দ টাকার কিছু অংশ সামাজিক উন্নয়ন প্রকল্পে ব্যয় করার জন্য জয়রাম রমেশ যে আবেদন করেছিলেন, তা সরাসরি খারিজ করে দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি। তিনি জানান, দেশের সামগ্রিক সুরক্ষার জন্য বরাদ্দ টাকা এ ভাবে অন্য খাতে দেওয়া যায় না। তবে গ্রামোন্নয়ন মন্ত্রককে সব রকম উন্নত প্রযুক্তি দিয়ে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন অ্যান্টনি। আজ এক সাংবাদিক বৈঠকে গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ জানান, দেশের প্রতিরক্ষা খাতে কেন্দ্র প্রায় ১ লক্ষ ৯৩ হাজার কোটি টাকা খরচ করে। কিন্তু বাইরের শত্রুর হাত থেকে রক্ষার সঙ্গে সঙ্গে দেশের উন্নয়নের বিষয়টিও নজরে রাখা উচিত বলেও জানিয়েছেন রমেশ। সেই কারণে প্রতিরক্ষা খাতে বরাদ্দ থেকে কিছু টাকা বায়ো টয়লেট প্রকল্পে খরচ করার পরামর্শ দেন রমেশ। প্রথম দফায় প্রায় ৩০০ গ্রামে এক লক্ষ বায়ো টয়লেটের ব্যবস্থা করার কথা ঘোষণা করেছেন তিনি। বিশ্বে যত প্রকাশ্য প্রাকৃতিক কাজকর্ম হয় তার ৬০ শতাংশই ভারতবর্ষে হয় বলে তিনি জানান। রমেশের মতে এই বায়ো টয়লেট প্রকল্পে প্রথম দফায় ১৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আগামী ১০ বছরে আরও ২ লক্ষ ৪০ হাজার গ্রামকে এই বায়ো টয়লেট প্রকল্পের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

মেয়ে হওয়ায় স্ত্রী-কে খুন
দ্বিতীয় বার মেয়ের জন্ম দেওয়ায় পেটে লাথি মেরে স্ত্রীকে হত্যা করল এক যুবক। বুধবার রাতে কোয়ম্বত্তুরে এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, যুবকের নাম পণ্ডিরাজন এবং তার স্ত্রী নাগদেবী। নাগদেবীর বাড়ির লোকেদের দাবি, তাঁর প্রথমে মেয়ে হয়। এক বছর পরে নাগদেবীর আর একটি মেয়ে হয়। এ বার পণ্ডিরাজন ছেলে চেয়েছিল। তা না হওয়ায় নাগদেবীকে পণ্ডিরাজন নিয়মিত শারীরিক ও মানসিক অত্যাচার করত। অভিযোগ, ওই দিন পণ্ডিরাজন মদ্যপ অবস্থায় বাড়ি ফিরে ওই একই কারণে সদ্য প্রসূতি স্ত্রী-র পেটে কয়েক বার লাথি মারে। তার ফলে নাগদেবীর প্রচুর রক্তপাত হয় এবং তিনি মারা যান। পুলিশ পণ্ডিরাজন ও তার মা’কে গ্রেফতার করেছে।

বেউরে জেলারের উপর হামলা, গুলি
অল্পের জন্য প্রাণে বাঁচলেন পটনার বেউর কেন্দ্রীয় জেলের জেলার অমরজিৎ সিংহ। আজ দুপুরে তিন হামলাকারী জেলারকে লক্ষ্য করে গুলি চালায়। তিনি জেল থেকে বেরিয়ে হেঁটেই জেল লাগোয়া তাঁর কোয়ার্টারে যাচ্ছিলেন। সেই সময় তাঁর উপর আক্রমণ চালানো হয়। জেলার বেঁচে গেলেও একটি সাত বছরের বাচ্চার পায়ে গুলি লাগে। তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বাচ্চাটি বিপন্মুক্ত বলে জানানো হয়েছে। পুলিশ জানিয়েছে, দুপুর আড়াইটে নাগাদ জেলার তাঁর জেল-অফিস থেকে বেরিয়ে বাড়ি যাচ্ছিলেন। সেই সময় তিন জন দু’টি মোটর সাইকেলের তিন আরোহী জেলারকে লক্ষ্য করে গুলি চালায়। গুলি লাগে থাকা একটি বাচ্চার পায়ে। জেলারের নিরাপত্তারক্ষী গুলি চালালে দুষ্কৃতীরা পালিয়ে যায়।

অনিশ্চয়তা মানেসরে
গোলমালের পর ১০ দিন কেটে গেলেও মানেসরে মারুতি-সুজুকি কারখানার ভবিষ্যৎ এখনও অন্ধকারে। সেখানকার নিরাপত্তা নিয়ে এখনও নিশ্চিত হতে পারছে না সংস্থা। তাই কারখানা খোলার ব্যাপারে নির্দিষ্ট কিছু বলা সম্ভব নয় বলে শুক্রবার জানিয়ে দিয়েছে তারা। এ দিনই মানেসরে ক্ষয়ক্ষতির মূল্যায়ন শুরু করেছে সংস্থা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.