লন্ডনের টুকরো

বচ্চনের হাতে আজ অলিম্পিক মশাল
লন্ডন অলিম্পিকের সঙ্গে যুক্ত হলেন অমিতাভ বচ্চন! উদ্বোধন অনুষ্ঠানের আগের দিন লন্ডনের রাস্তায় অলিম্পিক মশাল হাতে দৌড়োবেন তিনি। এতদিন গোপনীয়তায় ঢাকা এই মেগা-চমক থেকে বুধবার পর্দা তুলেছেন অমিতাভ নিজেই। নাটকীয় টুইট করে জানান, “ওকে!! হিয়ার ইট ইজ: লন্ডন অলিম্পিক কমিটি আমাকে কাল মশাল রিলেতে যোগ দেওয়ার আমন্ত্রণ পাঠিয়েছে..।” মানে আজ বৃহস্পতিবার। অমিতাভের পরের টুইট অনুযায়ী, সাউথওয়ার্কের রাস্তায় লন্ডনের সময় সকাল সাড়ে দশটা নাগাদ অলিম্পিক মশাল উঠে আসবে তাঁর হাতে। টুইটে অমিতাভ বলেছেন, “অলিম্পিক টর্চ বাহক হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। আমার জন্য আর দেশের জন্য এটা গর্বের মুহূর্ত!”

ফেডেরারদের গেমস ভিলেজ ‘বয়কট’
গেমস ভিলেজ থেকে উইম্বলডন গাড়িতে পাক্কা দু’ঘণ্টা। লন্ডনের ‘বিখ্যাত’ যানজটে পড়লে পৌঁছতে দ্বিগুণেরও বেশি সময় লাগছে। দু’দিন আগেই সোমদেব দেববর্মন অল ইংল্যান্ড ক্লাবে প্র্যাক্টিস সেরে ভিলেজে ফেরার পথে যানজটে রাস্তায় বেশ কয়েক ঘণ্টা আটকে ছিলেন। গাড়িতে সঙ্গী কানাডার মিলোস রাওনিক ঘুমিয়ে পড়েন। বিস্মিত সোমদেব যানজটের ছবি-সহ টুইট করেন, “দুর্ভাগ্য, আমার ঘুমও এল না! লন্ডনেও দুঃসহ অভিজ্ঞতা!” সোমদেব আর ফেডেরার-শারাপোভারা এক নন। তাঁরা দু’জনেই একহাত নিয়েছেন সংগঠকদের। টেনিস কেন্দ্র থেকে এত দূরে গেমস ভিলেজ কেন প্রশ্ন তুলে উইম্বলডনের রাজা রজার জানাচ্ছেন, তিনি উইম্বলডনে খেলার সময় প্রতি বার যে অ্যাপার্টমেন্টে থাকেন, অলিম্পিকেও সেখানেই থাকবেন। অল ইংল্যান্ড ক্লাব সেখান থেকে হাঁটা পথ। তার জন্য ফেডেরারকে গাঁটের কড়ি ফেলতে হচ্ছে। শারাপোভার পরিকল্পনাও তাই। গেমস ভিলেজ নিয়ে তাঁর ক্ষুব্ধ মন্তব্য, “পূর্ব লন্ডনে ভিলেজ আর প্র্যাক্টিস থেকে খেলা সবের জন্য ছুটতে হচ্ছে উইম্বলডনে! ভেবেছিলাম এত বেশি যাতায়াত করতেও পারব। অলিম্পিক বলে কথা। এখন দেখছি অসম্ভব।” এ দিকে ব্রিটেনের ঘরের টেনিস তারকা অ্যান্ডি মারে পর্যন্ত ঠিক করেছেন, টুর্নামেন্টের সাত-আটটা দিন বাড়ি থেকেই উইম্বলডন যাতায়াত করবেন।

সর্দাররা সুস্থ, চাঙ্গা নবসের হকি দল
প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের চ্যালেঞ্জ নিতে তৈরি ভারতীয় হকি দল। অলিম্পিক এরিনায় হকির মূল টার্ফে প্র্যাক্টিসের পরে আজ এহেন হুঙ্কার দিচ্ছেন ভারতীয় দলের অস্ট্রেলীয় কোচ মাইকেল নবস। হকিতে তাঁর স্বদেশ বতর্মান বিশ্ব চ্যাম্পিয়ন। জার্মানি বেজিং অলিম্পিকে সোনাজয়ী। লন্ডনেও এই দু’দেশকে ফেভারিট আখ্যা দিয়ে নবস বলছেন, “তবে ওদের সঙ্গে অন্য দেশের তফাত এতটাই উনিশ-বিশ যে, অন্তত পাঁচ-ছ’টা দেশ এ বার সোনা জিততে পারে।” সোজা কথায়, নাম না করে ভারতকেও সোনার পদকের দাবিদার বলেছেন কোচ। তাঁর আত্মবিশ্বাসের পিছনে হয়তো ইগনেস তিরকে ও সর্দার সিংহের চোট থেকে পুরোপুরি ফিট হয়ে ওঠা। এ দিন তাঁরা দু’জনেই প্র্যাক্টিসে পুরো ওয়ার্কলোড নিয়েছেন। নবস বলেছেন, “ওরা দু’জন আমাদের প্ল্যানিংয়ে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ৩০ জুলাই নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম ম্যাচে আমাদের প্রথম এগারোর কম্বিনেশন নিয়ে নিশ্চিত। গোটা দল ফিট। আশা করছি, ভারত খুব ভাল ভাবে শুরু করবে।” অলিম্পিকের ইতিহাসে চার বছর আগে বেজিংয়ে ভারতীয় হকি দল প্রথম বার যোগ্যতা অর্জন করতে পারেনি। এ বার নবস আশ্বাস দিচ্ছেন, “আমরা এ বার সত্যিই খুব ভাল প্রস্তুতি নিয়েছি। গোটা দলের মধ্যে দুর্দান্ত একতা রয়েছে এবং প্রত্যেক প্লেয়ার নিজের দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ সচেতন। আমার মনে হয়, এর পরে নিশ্চয়ই ভাল কিছুর আশা করাটা অন্যায্য হবে না।”

হে চিরসখা
ঝগড়াঝাঁটি এখন অতীত। অলিম্পিক আবার মিলিয়ে দিয়েছে
লিয়েন্ডার-সানিয়াকে। লন্ডনে ছবি তুলেছেন উৎপল সরকার।

অতীত ও বর্তমান
‘আই অ্যাম দ্য গ্রেটেস্ট’- প্রবাদে পরিণত তাঁর এই বাক্য। বক্সিং রিং-এ লড়াই
ছাড়েননি কোনও দিনও। এখন লড়ছেন দূরারোগ্য পার্কিনসনের সঙ্গেও। লন্ডনে
তাঁরই নামে এক পুরস্কার অনুষ্ঠানে মহম্মদ আলি। পাশে ডেভিড বেকহাম। ছবি: এপি

থিম সং
লন্ডন অলিম্পিক নিয়ে থিম সং বেঁধেছেন বঙ্গসন্তান শান্তনু মৈত্র। বলিউডের বিশিষ্ট সুরকারের সুরে কথা বসিয়েছেন ‘থ্রি ইডিয়টস’ খ্যাত স্বানন্দ কিরকিরে।
গানের কথা,
আপ অগর সাথ হ্যায়
তো জিত ভি সাথ হ্যায়।

২৭ জুলাই অলিম্পিকের উদ্বোধনের পর থেকেই ‘ইউ টিউব’-এ অবিরাম চলবে অলিম্পিকের নানা অনুষ্ঠান। সেখানেই বাজবে শান্তনুর সুর করা এই থিম সং। এ দিকে, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অজয় মাকেনের দাবি, লন্ডনের গেমস ভিলেজের থেকে দিল্লির কমনওয়েলথের ভিলেজ ছিল ঢের ভাল। এমন কথা তাঁকে লন্ডন পৌঁছনোর পর ভারতীয় অ্যাথলিটরাই নাকি বলেছেন। টুইটারে মাকেন লিখেছেন, “অবাক কথা, সবাই বলছে দিল্লির গেমস ভিলেজ অনেক বেশি ভাল ছিল!”

অলিম্পিকের উদ্বোধনে যেতে বাধা কলমডীকে
লন্ডন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যাওয়ার অনুমতি পেলেন না সুরেশ কলমডী। দিল্লি হাইকোর্ট রায়ে বলেছে, এশিয়ান অ্যাথলেটিক অ্যাসোসিয়েশন-এর চেয়ারম্যান হিসেবে লন্ডন গেলেও ভারতের প্রতিনিধি হিসেবেই তিনি বিবেচিত হবেন। আর তাতে দেশের ‘সম্মানহানি’ হবে। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানের পর আন্তর্জাতিক অ্যাথলেটিক অ্যাসোসিয়েশনের বৈঠকে কলমডী যোগ দিতে পারবেন কি না, তা ওই সংস্থার উপরই ছেড়ে দিয়েছে আদালত। এশিয়ান অ্যাথলেটিক অ্যাসোসিয়েশন-এর চেয়ারম্যান হিসেবে কলমডীর লন্ডন অলিম্পিকে যাওয়ার কথা ছিল। কিন্তু, তা নিয়ে প্রশ্ন তোলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অজয় মাকেন। সম্প্রতি এ নিয়ে হাইকোর্টে একটি মামলা করেন রাহুল মেহরা নামে এক ব্যক্তি। কেলেঙ্কারির জেরে কমনওয়েলথ গেমসের আয়োজক কমিটির চেয়ারম্যানের পদ খোয়াতে হয়েছিল কলমডীকে। বর্তমানে তিনি জামিনে রয়েছেন। এই অবস্থায় তাঁর অলিম্পিকে যাওয়া সমীচীন কি না, তা নিয়েই প্রশ্ন তোলেন রাহুল। এই মামলার রায় দিতে গিয়ে দিল্লি হাইকোর্ট বলেছে, দেশের স্বার্থের কথা ভেবেই কলমডীকে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যাওয়ার ছাড়পত্র দেওয়া হয়নি।

আজ অভিযান শুরু ব্রাজিলের
সরকারি ভাবে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হওয়ার আটচল্লিশ ঘণ্টা আগেই অলিম্পিকের ঢাকে কাঠি পড়ে গেল। বুধবার প্রথম দিন মেয়েদের ফুটবলে নিউজিল্যান্ডকে ০-১ গোলে হারাল গ্রেট ব্রিটেন। ২-১ গোলে জাপান হারাল কানাডাকে এবং ফ্রান্সকে ২-৪ গোলে হারিয়ে অলিম্পিক-যাত্রা শুরু করল মার্কিন যুক্তরাষ্ট্র। মেয়েদের পরে বৃহস্পতিবার অলিম্পিকে অভিযান শুরু করছে ছেলেরা। প্রথম দিনেই ব্রাজিলের সামনে মিশর। অন্য ম্যাচে নামছে স্পেন, উরুগুয়ে এবং কোরিয়াও।

উদ্বোধনে বেকহাম
ব্রিটিশ কোচ স্টুয়ার্ট পিয়ার্স তাঁকে দলে না রাখলে কী হবে, লন্ডন গেমসে ড্যানি বয়েলের টিমে জ্বলজ্বল করছে তাঁর নাম। উদ্বোধন অনুষ্ঠানে তিনি ঠিক কোন ভূমিকায় থাকছেন, তা নিয়ে শুরু হয়ে গিয়েছে সংবাদমাধ্যমের গভীর গবেষণা। তিনি, ডেভিড বেকহাম নিজে রহস্য আরও বাড়িয়ে দিয়ে বলেছেন, “এটা ঠিক যে উদ্বোধন অনুষ্ঠানে আমার একটা ভূমিকা থাকছে। তবে ঠিক কী, সেটা ফাঁস করা যাবে না।” তিন ঘণ্টার অনুষ্ঠানকে যত দূর সম্ভব গোপনীয়তায় ঘিরে রাখার অনুরোধ জানিয়েছেন বয়েল স্বয়ং।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.