টুকরো খবর
ঝাড়গ্রাম আইটিআইয়ে ছাত্র ভর্তিতে অনিয়ম, নালিশ
ঝাড়গ্রাম আইটিআইয়ে ভর্তির ক্ষেত্রে অনিয়ম হয়েছে বলে অভিযোগ করেছেন দুই ছাত্র। তাঁদের বক্তব্য, কলেজ কর্তৃপক্ষ লিখিত অভিযোগপত্রই নিতে চাননি। আইটিআইয়ের অধ্যক্ষ ধ্রুব সাহা অবশ্য এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, “ভর্তির সময় মার্কশিটে কিছু ভুল ধরা পড়ে। তাই ওই ছাত্রদের ভর্তি নেওয়া সম্ভব হয়নি। অনিয়মের অভিযোগ ভিত্তিহীন।” বুধ ও বৃহস্পতিবার, দু’দিন ধরে মেদিনীপুর শহরের বিদ্যাসাগর হলে ঝাড়গ্রাম আইটিআইয়ের কাউন্সেলিং হয়েছে। বৃহস্পতিবার ছিল গ্রুপ ই-র কাউন্সেলিং। সকাল থেকেই ছাত্রছাত্রীরা আসতে শুরু করে। নির্ধারিত সময় কাউন্সেলিং শুরু হয়। ইন্দ্রজিৎ মাহাত ও সমীর সাউ নামে দুই ছাত্রের অভিযোগ, সফল ছাত্রছাত্রীদের নামের তালিকার গোড়ায় তাঁদের নাম রয়েছে। অথচ ‘সামান্য’ কারণে তাঁদের ভর্তি নেওয়া হয়নি। ইন্দ্রজিৎ বলেন, “গ্রুপ ই-র যোগত্যমান অষ্টম শ্রেণি উত্তীর্ণ। তবেই পরীক্ষার বসার সুযোগ থাকে। আমি ফর্ম পূরণ করি। পরীক্ষায় ডাক পাই। ১১ নম্বর র্যাঙ্কও হয়। তবু এ দিন আমাকে ভর্তি নেওয়া হয়নি। অষ্টম শ্রেণির মার্কশিটে পদবি ভুল লেখা হয়েছিল। স্কুল কর্তৃপক্ষই সেই ভুল করেন। পরে তা সংশোধনও করে দেন। মার্কশিটে ভুল কেন থাকবে, এই কারণ দেখিয়েই ভর্তি নেওয়া হয়নি।” অন্য দিকে সমীর বলেন, “আমার পদবির বানান মার্কশিটের সঙ্গে মেলেনি। তাই ভর্তি নেয়নি। অথচ পরীক্ষায় আমার ৩ নম্বর র্যাঙ্ক হয়েছে।” ফর্ম জমা নেওয়ার সময় কেন এই ভুল দেখা হল না? তাহলে তখনই তো আবেদনপত্র বাতিল করা যেত? কলেজ কর্তৃপক্ষের সাফাই, তখন অনেক ‘চাপ’ ছিল। তাই খতিয়ে দেখা যায়নি। এ জন্য তারা কেন মাশুল দেবেন, প্রশ্ন দুই ছাত্রের।

স্কুলে ভাঙচুর, মারধর করল গ্রামবাসীরা
খড়্গপুরের পরে কাঁথি। পড়ুয়াকে শাসন করায় ফের স্কুলে হামলা। এমনকী, পুলিশ ঠেকাতে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে অবরোধ। মঙ্গলবারই খড়্গপুরের একটি স্কুলে অষ্টম শ্রেণির ছাত্রকে লাঠি দিয়ে মারার অভিযোগে অভিভাবকেরা মারধর করেছিলেন শিক্ষককে। বুধবার প্রায় একই ঘটনা ঘটল পূর্ব মেদিনীপুরের কাঁথি দেশপ্রাণ ব্লকের চালতি হাইস্কুলে। একদল লোক সেখানে ভাঙচুর চালাল, মার খেলেন শিক্ষকেরা। শিক্ষক-নিগ্রহের প্রতিবাদে সরব হল ছাত্রছাত্রীরা। ক্লাস চলাকালীন সপ্তম শ্রেণির ছাত্র রমজান খান কথা না শোনায় শিক্ষক নিরঞ্জন সেনী বেত নিয়ে তেড়ে যান। পালাতে গিয়ে বেঞ্চে ধাক্কা খায় রমজান। উরুর কিছুটা কেটে যায়। এর পর স্কুল কর্তৃপক্ষই রমজানকে কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা করান এবং বসন্তিয়া গ্রামে তার বাড়িতে পৌঁছে দেন। কিন্তু ছুটির পর তার গ্রামের কিছু বাসিন্দা স্কুলে চড়াও হন। তবে রমজানের পরিবারের কেউ ছিলেন না সেই দলে। স্কুলে তখন পরিচালন সমিতির বৈঠক চলছিল। পুলিশ যাতে স্কুলে আসতে না পারে, তার জন্য রাস্তায় গাছের গুঁড়ি ফেলে রাখেন হামলাকারীরা। অভিযোগ, স্কুলে কম্পিউটার, ফ্যান ও আসবাবপত্র ভাঙচুর করা হয়। বাধা দিতে গেলে শিক্ষকদের মারধর করা হয়। নিরঞ্জনবাবুকেও পেটানো হয়।

টোকাটুকির দাবিতে ফের তাণ্ডব ছাত্রদের
পরীক্ষায় টুকতে দেওয়ার দাবিতে ফের হলদিয়ার ইঞ্জিনিয়ারিং কলেজে তাণ্ডব চালাল ছাত্রেরা। পুলিশ লাঠি চালালে রড হাতে পাল্টা আক্রমণ করা হয় বলে অভিযোগ। বৃহস্পতিবার রাত পর্যন্ত ১২ জনকে গ্রেফতার হয়েছে। গত ১৩ জুলাই থেকে প্রথম ও দ্বিতীয় বর্ষের পরীক্ষা চলছে হলদিয়ার দেভোগে সেন্ট্রাল ইনস্টিটিউট অফ প্লাস্টিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিতে (সিপেট)। মঙ্গলবার অঙ্ক পরীক্ষার দিনই ‘কড়া নজরদারি’ নিয়ে অসন্তোষ প্রকাশ করে ছাত্রছাত্রীদের একাংশ। বুধবার টোকাটুকিতে বাধা দেওয়ায় কলেজে ভাঙচুর করা হয়। তার জেরে পুলিশ মোতায়েন করা হয়েছিল। এ দিন তাদের উপস্থিতিতেই ছাত্ররা ভাঙচুর চালায়। পুলিশ লাঠিচার্জ করলে খণ্ডযুদ্ধ বেধে যায়। কিছু পুলিশকর্মী ও শিক্ষক জখম হন। ৬ ছাত্রছাত্রীরও চোট লাগে। কলেজ কর্তৃপক্ষ ৩২ জনের নামে থানায় অভিযোগ করেছেন। ছাত্রছাত্রীদের দাবি, ঠিক মতো ক্লাস হয়নি। প্রশ্নও কঠিন। তাই কড়া নজরদারি চলবে না। কলেজের মুখ্য প্রবন্ধক রামমণি মিশ্র বলেন, “ক্লাস না হওয়ার অভিযোগ মিথ্যা। টোকাটুকিতে বাধা দেওয়া যাবে না, এই দাবি মানা সম্ভব নয়।”

লক্ষ্মণের জামিনকে চ্যালেঞ্জ রাজ্যের
হলদিয়ার প্রাক্তন সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠের জামিনের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টের বিচারপতি অসীম রায়ের ডিভিশন বেঞ্চ ১৩ জুলাই নন্দীগ্রাম নিখোঁজ কাণ্ডে ধৃত ওই সিপিএম নেতার জামিনের আবেদন মঞ্জুর করে। বৃহস্পতিবার তৃণমূল সাংসদ তথা আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় জানান, হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে রাজ্য সুপ্রিম কোর্টে ‘স্পেশ্যাল লিভ পিটিশন’ বা বিশেষ অনুমতির আবেদন দাখিল করেছে।

প্রখ্যাত নাট্যকার, সঙ্গীতকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্মের সার্ধ-শতবর্ষ উপলক্ষে একগুচ্ছ অনুষ্ঠান হল ভগবানপুরের কাজলাগড়ে। ১৮৯০ সাল থেকে প্রায় তিন বছর ব্রিটিশ সরকারের সেটলমেন্ট অফিসার হিসাবে এই কাজলাগড়েই কাজ করেছেন দ্বিজেন্দ্রবাবু। গরিব কৃষকদের খাজনা মকুব করে দেওয়ায় তিনি ইংরেজ সরকারের রোষানলে পড়েন। তাঁকে বদলিও করে দেওয়া হয়। কাজলাগড় দিঘির উত্তর-পূর্ব দিকে সেটলমেন্ট অফিসের একটি ঘরে থাকতেন দ্বিজেন্দ্রবাবু। দিঘির পাড়ে বকুলগাছের তলায় বসে লেখাপড়া করতেন। স্থানীয় মানুষ তাই এখানে স্মৃতিমন্দির গড়েছেন।
ছবি: কৌশিক মিশ্র।
একটি পাঠাগারও রয়েছে তাঁর নামে। চলতি বছরেই ভগবানপুর ১ পঞ্চায়েত সমিতির উদ্যোগে ব্লক প্রশাসনিক ভবন চত্বরে দ্বিজেন্দ্রলাল রায়ের একটি আবক্ষ মূর্তি বসানো হয়েছে। এ দিন ওই মূর্তিতে মাল্যদান, শোভাযাত্রা-সহ নানা অনুষ্ঠান হয়।

এক ব্যক্তির অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় তাঁর স্ত্রীকে গ্রেফতার করল পুলিশ। নমিতা রানা নামে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার মানুয়া গ্রামের ওই বধূকে বুধবার সকালে গ্রেফতার করে সে দিনই তমলুক মহকুমা আদালতে তোলে পুলিশ। বিচারক ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠান তাঁকে। গত ১২ জুলাই সকালে খন্যাডিহি এলাকার মানুয়া গ্রামের বাসিন্দা অনুপ রানা ওরফে মানিকের মৃতদেহ বাড়ি থেকেই উদ্ধার হয়। মৃত্যুর কারণ বোঝা যাচ্ছিল না। এ দিকে, অনুপের স্ত্রী নমিতাদেবী সেদিনই পাশের গ্রামে বাপের বাড়ি গিয়ে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। তাঁকে কোলাঘাট ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। ঘটনার পরে অনুপের বাবা ছেলের মৃত্যুর জন্য বৌমা নমিতা ও গ্রামেরই এক যুবকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। বাড়ির লোকেদের অভিযোগ, মুম্বইয়ে এক দুর্ঘটনায় মাথায় আঘাত পাওয়ার পরে চিকিৎসকেরা অনুপকে উত্তেজিত করতে বারণ করেছিলেন। ১১ জুলাই রাতে পারিবারিক বচসার সময় স্ত্রী নমিতা ইচ্ছাকৃত ভাবে উত্তেজিত করে তোলে অনুপকে। তারই জেরে অনুপের মৃত্যু হয়।

ছবি: রামপ্রসাদ সাউ।
দেশপ্রেমিক চারণকবি ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম সার্ধ শতবর্ষ উপলক্ষে বৃহস্পতিবার জেলা পরিষদ প্রাঙ্গণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওয়েস্ট বেঙ্গল জেলা পরিষদ এমপ্লয়িজ ইউনিয়নের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির উদ্যোগে এই অনুষ্ঠান। উপস্থিত ছিলেন কমিটির সম্পাদক প্রণব বন্দ্যোপাধ্যায়, প্রবীর সাহু, রাজেশ নায়েক প্রমুখ। তাঁর জীবন সম্বন্ধে অলোচনা করেন উপস্থিত ব্যক্তিবর্গ।

জামিন পেলেন ‘বস্তি-সংঘর্ষে’ ধৃত পূর্ব মেদিনীপুরের সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য তথা হলদিয়ার সিটু নেতা প্রণব দাস। বৃহস্পতিবার তমলুকের জেলা দায়রা আদালতের বিচারক শ্যামল গুপ্ত তাঁর জামিন মঞ্জুর করেন। গত ২৩ জুন হলদিয়ার আইওসি এক নম্বর গেটের পরমানন্দচক বস্তিতে সিপিএম-তৃণমূল সংঘর্ষে নাম জড়িয়েছিল দু’দলেরই রাজনৈতিক নেতা-কর্মীদের। কিন্তু পুলিশ শুধুমাত্র সিপিএম নেতা-কর্মীদের গ্রেফতার করায় পক্ষপাতিত্বের অভিযোগ ওঠে। গত ৬ জুলাই জেলা পার্টি অফিস থেকে পুলিশ গ্রেফতার করে প্রণববাবুকে। একই অভিযোগে ধৃত সিপিএম কাউন্সিলর সদানন্দ মাইতি-সহ ৪ জন আগেই জামিন পেয়েছিলেন। অবশেষে এ দিন প্রণব দাসের জামিন মঞ্জুর হয়।

সেতু পুনর্নির্মাণের দাবিতে অবরোধ
দিনকয়েক আগে ভেঙে গিয়েছিল তমলুক ব্লকের হিজলবেড়িয়া এলাকার চাতরাদাড়ি গ্রামে প্রতাপখালি খালের উপর পাকা সেতু। তা পুনর্নির্মাণের দাবিতে বৃহস্পতিবার সকালে স্থানীয় বাসিন্দারা তমলুক শহর থেকে হিজলবেড়িয়াগামী গ্রামীণ সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। যার জেরে ওই সড়কে ট্রেকার চলাচল ব্যাহত হয়। অবরোধকারীদের সঙ্গে নিত্যযাত্রীদের বচসার জেরে উত্তেজনা ছড়ায়। অবশেষে পুলিশ ও ব্লক প্রশাসনের আধিকারিকেরা এসে আশ্বস্ত করলে ঘণ্টা দু’য়েক পরে অবরোধ ওঠে। জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন বলেন, “পুণরায় সেতু তৈরির আবেদন পেয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

সরকারি উদ্যোগের পাশাপাশি কারিগরি শিক্ষার ক্ষেত্রে বেসরকারি উদ্যোগকেও স্বাগত জানিয়ে বুধবার কাঁথিতে একটি বেসরকারি আইটিআই কলেজের উদ্বোধন করলেন রাজ্যের কারিগরি শিক্ষামন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়। তাঁকে সমর্থন করে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী শিশির অধিকারী বলেন, ‘‘বাম সরকারের রেখে যাওয়া ২ লক্ষ ৪ হাজার কোটি টাকার দেনা মাথায় নিয়ে বেসরকারি উদ্যোগের সাহায্য ছাড়া কিছু করা সম্ভবপর নয়।” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এর অধিকর্তা হরিপ্রসন্ন দে, কাঁথির চেয়ারম্যান সৌমেন্দু অধিকারী, বিধায়ক সমরেশ দাস প্রমুখ।

নির্দিষ্ট সময়ে চার্জশিট জমা না পড়ায় নন্দীগ্রামে মাওবাদী কার্যকলাপ সংক্রান্ত মামলায় জামিন পেলেন অভিজ্ঞান সরকার। বৃহস্পতিবার হলদিয়া মহকুমা আদালতের এসিজেএম সুদীপ্ত ভট্টাচার্য তাঁর জামিন মঞ্জুর করেন। ১৮ এপ্রিল অভিজ্ঞানকে নন্দীগ্রাম পর্বের মামলায় অভিযুক্ত করে পুলিশ। তার আগেই নোনাডাঙা বস্তি-উচ্ছেদ কাণ্ডে তাঁকে ধরা হয়েছিল। তার পর থেকে বন্দি ছিলেন অভিজ্ঞান। নোনাডাঙা-মামলায় জামিন পেলেও নন্দীগ্রাম-মামলায় অভিযুক্ত থাকায় বন্দি ছিলেন তিনি। ৯০ দিন হলেও নন্দীগ্রাম-মামলায় চার্জশিট দিতে পারেনি পুলিশ। তাই অভিজ্ঞানের জামিন মঞ্জুর করেন বিচারক।

বিজ্ঞান সচেতনতায় বুধবার আলোচনাসভা হল রামনগর ২ ব্লকের করঞ্জি সুভাষ বিদ্যাভবনে। স্কুলের সম্পাদক তথা দিঘা ডিএল জগবন্ধু হাইস্কুলের বিজ্ঞান শিক্ষক নন্দগোপাল পাত্র স্লাইড শো দেখিয়ে ঈশ্বরকণা সন্ধানে বিজ্ঞানীদের ধারাবাহিক পরীক্ষা-পর্যবেক্ষণের কথা তুলে ধরেন। রামনগর বালিকা বিদ্যালয়ের পদার্থবিদ্যার শিক্ষিকা চৈতালী বিশাল বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর বেতার তরঙ্গ আবিষ্কার ও তার সুফল নিয়ে বক্তব্য রাখেন। প্রধানশিক্ষক সুকুমার মিশ্র জানান, ছাত্রছাত্রীদের বিজ্ঞান নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্যই এই আলোচনাসভা।

কলেজ ভোট-সহ নানা বিষয়ে কিছু সুপারিশ করেছে উচ্চশিক্ষা সংসদ। বলা হয়েছে, ফি বছর নয়, কলেজ-বিশ্ববিদ্যালয়ে এক বছর অন্তর ছাত্র সংসদের নির্বাচন হতে পারে। মঙ্গলবার ওই সুপারিশ উচ্চশিক্ষা দফতরে জমা পড়েছে। প্রতিবাদে বৃহস্পতিবার পথে নামে ছাত্র সংগঠন এসএফআই। জেলার বিভিন্ন কলেজের সামনে প্রতিবাদ মিছিল হয়েছে বলে জানিয়েছেন সংগঠনের জেলা নেতৃত্ব। মেদিনীপুরের মিছিলে নেতৃত্ব দেন শহর জোনাল সম্পাদক অসিত লৌহ। কলেজ মোড় থেকে মিছিল শুরু হয়। সংগঠনের জেলা সম্পাদক সৌগত পণ্ডা বলেন, “আমরা এই সুপারিশকে ধিক্কার জানাই।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.