টুকরো খবর
থানা থেকে পালাল অভিযুক্ত
কর্তব্যরত পুলিশকর্মীরা তন্দ্রাচ্ছন্ন হওয়ার সুযোগে থানা থেকে খুনের মামলায় অভিযুক্ত এক মহিলা পালিয়ে গিয়েছে। সোমবার সকালে গাজল থানায় এই ঘটনাটি ঘটেছে। ওই ঘটনার কথা চাউর হতেই দোষী পুলিশের শাস্তির দাবিতে গাজলের ২০ মাইল এলাকার বাসিন্দারা দুপুর ১২টা থেকে মালদহ-বালুরঘাট রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। ৪৮ ঘন্টার মধ্যে পুলিশ ফেরার অভিযুক্তকে ফের গ্রেফতার করবে বলে আশ্বাস দিলে দুপুর ২ টা নাগাদ অবরোধ ওঠে। মালদহের পুলিশ সুপার জয়ন্ত মন্ডল বলেন, “পুলিশ হেপাজত থাকা অভিযুক্ত পালিয়ে যাওয়ার ঘটনার তদন্ত শুরু হয়েছে। তদন্তে যাঁদের গাফিলতি মিলবে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।” ২০১১ সালের ৭ অক্টোবর গাজলের ২০ মাইল গ্রামে হোটেল কর্মী মনিরুল রহমান খুন হন। ওই মামলায় অভিযুক্ত তাঁর স্ত্রী দিলরুবা বিবি ফেরার হয়ে যান। রবিবার রাত তিনটে নাগাদ গাজল থানার পুলিশ দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে হানা দিয়ে দিলরুবা বিবিকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়। গাজল থানায় মহিলা লক-আপ নেই। সেই কারণে দিলরুবাকে একটি বেঞ্চে বসিয়ে রাখা হয়। অভিযোগ রাত জেগে তল্লাশি করে গ্রেফতার করে থানায় নিয়ে আসার পর ভোরের দিকে কর্তব্যরত পুলিশকর্মীরা ঘুমে ঢুলছিলেন। তখনই দিলরুবা বিবি থানা থেকে পালান বলে সন্দেহ করা হচ্ছে।

তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব
তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষে সোমবার উত্তেজনা ছড়ায় গাজল এলাকার দেওতলায়। সংঘর্ষে ৫ জন জখম হন। জখমদের মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ দিন বেলা ১১টা নাগাদ গাজলের শরণপাড়ায় তৃণমূলের দু’পক্ষে এই সর্ংঘষ হয়। দু’পক্ষের সমর্থকরা একে অপরকে লক্ষ করে যথেষ্ট ইট, পাটকেল ছুড়েছে। পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “সংঘর্ষে ৫ জন জখম হয়। পুলিশ খুব দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দিয়েছে।” তৃণমূল জেলা সভাপতি তথা রাজের নারী ও সমাজকল্যাণ মন্ত্রী সাবিত্রী মিত্র বলেন, “আমি কলকাতায় আছি। গাজলে কি হয়েছে তা জানি না। খোঁজ না নিয়ে বলতে পারব না।” গাজল ব্লক তৃণমূল কংগ্রেসের সহসভাপতি গৌর চক্রবর্তী বলেন, “দলের পতাকা নিয়ে দলের এক নেতা রাহেনুর আলম দেওতলায় জমি দখল করছে। শরণপাড়া ও মনোহরপুরে একটি খাস জমি থেকে আসল পাট্টাদারদের জোর করে তুলে সেখানে অন্যদের বসানোর ষড়যন্ত্র করছিল রাহেনুর। এক সপ্তাহ আগে জমি পুনরুদ্ধার করে আসল পাট্টাদারদের সেখানে বসাই। আজ শুনি ফের ওই জমি দখলের চক্রান্ত করছে রাহেনুর। আজ বেলা ১১টা নাগাদ দলের কর্মীরা মিছিল করে শরণপাড়ার দিকে যাচ্ছিল, রাহেনুর আলমের দলবল অতর্কিতে মিছিলে হামলা করে। আমাদের দুই কর্মী জখম হয়েছে।” জবাবে তৃণমূল কংগ্রেসের সংখ্যলঘু সেলের রাজ্য সাধারণ সম্পাদক রাহেনুর আলম বলেন, “আজকে আমাদের দলের কর্মী সমর্থকরা শরণপাড়া বুথে বুথ মিটিং করছিল। সেই সময় কিছু দুষ্কৃতী লাঠি, হাঁসুয়া, পাইপগান নিয়ে চড়াও হয়। ৩ জন জখম হয়েছে।”

তলিয়ে মৃত্যু ভাই-বোনের
স্নান করতে নেমে মায়ের সামনে ফুলহার নদীর জলে তলিয়ে গেল দুই ভাইবোন। সোমবার সকালে মালদহের রতুয়ার মহানন্দাটোলা গ্রাম পঞ্চায়েতের নাককাটি ঘাটে ঘটনাটি ঘটে। দিদির দেহ উদ্ধার হলেও বিকাল পর্যন্ত ৫ বছরের ভাইয়ের খোঁজ মেলেনি। পুলিশ জানায়, মৃতের নাম দীপিকা মন্ডল (১২)। সে কাটাহা দিয়ারা হাই স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্রী। নিখোঁজ শিশুর নাম ভোলা মন্ডল। ওই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে। রতুয়ার ওসি সুমন্ত বিশ্বাস বলেন, “মর্মান্তিক ঘটনা। দিদির দেহ উদ্ধার হলেও ভাইয়ের খোঁজ মেলেনি। নদীতে তল্লাশি চলছে।” পুলিশ ও স্থানীয় বাসিন্দা সূত্রে জানা গিয়েছে, ফুলহার নদীর ওপারে মহানন্দটোলা গ্রামের বাসিন্দা নিতাই মন্ডল ও কবিতা দেবীর দুই মেয়ে এক ছেলে। নিতাইবাবু পেশায় ফেরিওয়ালা। বাড়ির পাশে ফুলহারের নাককাটি ঘাট। প্রতিদিনের মতো এদিনও স্কুলে যাওয়ার আগে নদীতে স্নান করতে যায় দীপিকা। ঘাটে মা কবিতাদেবী কাপড় কাচার কাজ করায় স্নান করতে নামে ভোলা ও ৭ বছরের ভুবনেশ্বরী। প্রবল বৃষ্টিপাতের ফলে কয়েকদিন থেকে ফুলহার ফুঁসছে। নদীর ঘাটে স্নান করার সময় পা হড়কে গভীর জলে ভেসে হাবুডুবু খেতে থাকে ৩ ভাইবোন। মা কবিতাদেবী সহ কয়েকজন প্রতিবেশী ঝাঁপিয়ে পড়ে ভুবনেশ্বরীকে উদ্ধার করেন। তলিয়ে যায় দীপিকা ও ভোলা। নাককাটি ঘাট থেকে কিছুটা দূরে ভেসে উঠতে দেখা যায় দীপিকার দেহ। কিন্তু ভোলার খোঁজ মেলেনি। ঘটনার পরে শোকে পাথর হয়েছেন মৃত শিশুদের বাবা নিতাইবাবু ও মা কবিতা দেবী। মাঝেমধ্যে মা কান্নায় ভেঙে পড়ে বলছেন “আমি কি নিয়ে বাঁচব!”

পথ দুর্ঘটনায় মৃত্যু
সড়ক দুর্ঘটনায় এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। রবিবার রাতে ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুরের হেমতাবাদ থানার বাঙালবাড়ি মোড় এলাকায়। মৃতের নাম শিবনারায়ণ দাস (৫৪)। তাঁর বাড়ি কালিয়াগঞ্জ থানার নসিরহাটে। জখম হয়েছেন চালক সহ গাড়ির আরও ৩ আরোহী। আশঙ্কাজনক অবস্থায় তাঁদের উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

বাস উল্টে জখম ২০
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস উল্টে ২০ জন জখম হয়েছেন। সোমবার ঘটনাটি ঘটে ইসলামপুর থানার গুঞ্জুরিয়া এলাকায়। জখমদের মধ্যে ২ জনকে ইসনামপুর মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, এদিন বহরমপুর ডিপোর ওই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে ধানের জমিতে পড়ে যায়।

স্মারকলিপি পেশ
কলেজ নির্মাণ সহ একাধিক দাবিতে বিডিওকে স্মারকলিপি দিল এসইউসি। সোমবার গোয়লাপোখরের বিডিওকে ওই স্মারকলিপি দেওয়া হয়। এসইউসির গোয়ালপোখরের অঞ্চল কমিটির সদস্য ফনিত সিংহ বলেন, “এলাকাতে কলেজ না থাকায় অনেক দূরে ছাত্রছাত্রীদের পড়তে যেতে হয়। বিডিওয়ের মাধ্যমে সরকারের নজরে আনতে স্মারকলিপি দেওয়া হয়েছে।”

অজ্ঞাতপরিচয় দেহ
এক অজ্ঞাত পরিচয় ব্যক্তির দেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকালে ঘটনাটি ঘটে চোপড়া থানার হাপতিয়া গছ এলাকায়। পুলিশ জানায়, মৃত ওই ব্যক্তির আনুমানিক বয়স ৪০ বছর। হাপতিয়া গছ ক্যানালে ওই ব্যক্তির দেহ ভাসতে দেখে এলাকার লোকেরা পুলিশকে খবর দেয়। পুলিশ গিয়ে দেহটি উদ্ধার করে। তদন্ত শুরু হয়েছে।

যুবক গুলিবিদ্ধ
এক যুবকের গুলিবিদ্ধ হওয়ার ঘটনাকে ঘিরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। রবিবার রাতে ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুরের হেমতাবাদ থানার দুধুন্ডা এলাকার রাজ্য সড়কে। আশঙ্কাজনক অবস্থায় ওই যুবককে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হয়েছে।, জখম যুবকের নাম বিজয় রায়। তাঁর বাড়ি রায়গঞ্জ থানার রাড়িয়া এলাকায়। এদিন ব্যক্তিগত কাজে রায়গঞ্জ থেকে মোটরবাইকে চেপে কালিয়াগঞ্জের দিকে যাওয়ার সময় দুষ্কৃতীরা পেছন থেকে গুলি করে পালিয়ে যায় বলে অভিযোগ। পুলিশের অনুমান, পুরনো শত্রুতার জেরে পরিচিত দুষ্কৃতীরা ওই যুবককে গুলি করে পালিয়ে গিয়েছে।

সমালোচনা
কৃষি গবেষণা কেন্দ্রের বেহাল অবস্থার জন্য আধিকারিকদের ভূমিকার সমালোচনা করে সরব হল তৃণমূল প্রভাবিত উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় কর্মচারী সংসদ। সোমবার বালুরঘাটের মাহিনগর কৃষি ফার্মে সংসদের তরফে ২০ দফা দাবিতে বিক্ষোভ দেখানো হয়। সংসদের জেলা সভাপতি নারায়ণ সরকারের অভিযোগ, “একাংশ আধিকারিকের স্বজনপোষণ করছেন। টেকনিক্যাল কর্মীদের গবেষণা কেন্দ্রের শিক্ষকের পদে বসানো হয়েছে। আবহাওয়া স্টেশনের অবস্থা শোচনীয়। সেখান থেকে কোনও খবর মেলে না।” সংসদের সমস্ত অভিযোগের তদন্তের আশ্বাস দিয়েছেন কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অসীম ভট্রাচার্য।

বিক্ষোভ
বিদ্যুতের দাবিতে বিডিও, পঞ্চায়েত অফিসে বিক্ষোভ দেখান বিপিএল তালিকাভুক্তরা। সোমবার দুপুরে উত্তর দিনাজপুরের ইটাহার ব্লকের আলগ্রাম এলাকার কয়েকশো বাসিন্দা প্রথমে বিডিও অফিসে বিক্ষোভ দেখায়। বিদ্যুদয়নের বিষয়টি পঞ্চায়েত দেখছে বলে ব্লক প্রশাসন বিক্ষোভকারীদের জানালে সেখানে বিক্ষোভ শুরু হয়।

স্মারকলিপি
মাসিক ভাতার দাবি তুলল উত্তরবঙ্গ পুরোহিত উন্নয়ন সমিতি। সোমবার সাংবাদিক বৈঠক করে নেতৃত্ব জানান, এদিন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর হিলকার্ট রোডের অফিসে গিয়ে স্মারকলিপি দেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.