টুকরো খবর
জেলে লক্ষ্মণের জন্য ‘বিশেষ মর্যাদা’ দাবি
হলদিয়া আদালত থেকে বেরোনোর পথে পুলিশের গাড়িতে লক্ষ্মণ শেঠ। সোমবার। ছবি: আরিফ ইকবাল খান
প্রায় সাড়ে তিন মাস সাধারণ বন্দির মতো কাটানোর পর এ বার জেলে ‘প্রথম শ্রেণির বন্দি’র মর্যাদা দাবি করতে চলেছেন প্রাক্তন সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠ। লক্ষ্মণ-জায়া তথা হলদিয়ার পুরপ্রধান তমালিকা পণ্ডাশেঠ জানান, আজ, মঙ্গলবার তমলুকে পূর্ব মেদিনীপুর জেলা আদালতে আবেদন করা হবে। গত সপ্তাহেই লক্ষ্মণবাবুকে হলদিয়া উপ-সংশোধনাগার থেকে কলকাতার আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারে নিয়ে যাওয়া হয়েছে। তাঁকে বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে বলে তার কয়েক দিন আগে উপ-সংশোধনাগারের সামনে বিক্ষোভ দেখিয়েছিল তৃণমূল। যদিও প্রাক্তন সাংসদ হিসাবে লক্ষ্মণবাবু বিশেষ মর্যাদা ও সুবিধা পেতেই পারেন। তবে উপ-সংশোধনাগার কর্তৃপক্ষ সব অভিযোগ অস্বীকার করেন। আলিপুরে স্থানান্তরের পরেই লক্ষ্মণবাবুর পরিজন ও আইনজীবীরা ‘প্রথম শ্রেণির বন্দি’র মর্যাদা চেয়ে আবেদনের প্রস্তুতি নেন। নন্দীগ্রাম নিখোঁজ-কাণ্ডে ‘ফেরার’ লক্ষ্মণ শেঠ, প্রাক্তন সিপিএম বিধায়ক অমিয় সাউ এবং কৃষকসভার নেতা অশোক গুড়িয়া গত ১৭ মার্চ মুম্বইয়ে সিআইডি-র জালে ধরা পড়েছিলেন। প্রথম কয়েক দিন সিআইডি হেফাজতে থাকার পরে তাঁদের হলদিয়া উপ-সংশোধনাগারে রাখা হয়েছিল। পরে শুধু লক্ষ্মণবাবুকে আলিপুরে পাঠানো হয়। সোমবার হলদিয়া আদালতে হাজিরা দিতে আনা হলে কোর্ট লক-আপে তাঁর সঙ্গে দেখা করেন তমালিকা।

তৃণমূলকর্মী খুনে অভিযুক্ত সিপিএমের ৬
দলীয় কর্মী মুজিবর রহমানকে সিপিএমের লোকেরা মেরে ফেলেছে বলে আগেই অভিযোগ করেছিল তৃণমূল। রবিবার মুজিবরের স্ত্রী সইদুন বিবি দেশপ্রাণ ব্লকের ধোবাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের সিপিএম সদস্য নুর হোসেন-সহ ৬ জনের বিরুদ্ধে সুনির্দিষ্ট ভাবে খুনের অভিযোগ দায়ের করলেন। গত শনিবার রাতে পারুলিয়ার কাছে বাহিরী-ডিঙ্গলবেড়িয়া রাস্তায় দেশপ্রাণ ব্লকের দক্ষিণ কশাফলিয়া গ্রামের সক্রিয় তৃণমূলকর্মী মুজিবর রহমানের মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। পাশেই পড়েছিল মুজিবরের মোটর সাইকেলটি। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বলে প্রাথমিক ভাবে অনুমান করা হলেও তৃণমূলের পক্ষ থেকে অভিযোগ ওঠে, সিপিএমের দুষ্কৃতীরা মুজিবরকে খুন করেছে। পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে প্রমাণ করতেই দেহটি রাস্তায় ফেলে দিয়ে গিয়েছে তারা। রবিবার সইদুন বিবি তৃণমূলের জেলা সম্পাদক মামুদ হোসেন, উত্তর কাঁথির বিধায়ক বনশ্রী মাইতি ও দেশপ্রাণ পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানাকে নিয়ে মারিশদা থানায় যান। নুর হোসেন-সহ ৬ জনের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেন তিনি। সেই অভিযোগের ভিত্তিতে খুনের মামলা দায়ের করা হয়েছে বলে মারিশদা থানার ওসি চম্পক রায়চৌধুরী জানান। সইদুন বিবির অভিযোগ, “নুর হোসেন একাধিক বার দলবল নিয়ে বাড়িতে হামলা চালিয়েছে। আমাদের মেয়েকেও মেরে ফেলার চেষ্টা করেছিল ওরা। আমার স্বামীকে ওরাই খুন করেছে।”

নিয়োগে স্বচ্ছতার দাবি, স্মারকলিপি
প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতার দাবিতে আন্দোলন।
পূর্ব মেদিনীপুর জেলায় প্রাথমিকে শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা নিয়ে অনিয়মের নানা অভিযোগ উঠেছে আগেই। এরই প্রেক্ষিতে নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায়ের দাবিতে সোমবার জেলাশাসকের দফতরে স্মারকলিপি দিল সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই ও যুব সংগঠন ডিওয়াইএফআই। এ দিন দুই সংগঠনের সমর্থকেরা তমলুক শহরের হাসপাতাল মোড় থেকে মিছিল করে জেলাশাসকের অফিস পর্যন্ত যান। সেখানে কিছুক্ষণ বিক্ষোভ দেখানোর পরে অতিরিক্ত জেলাশাসক সুনীতা মিত্রদেবকে স্মারকলিপি দেন তাঁরা। এসএফআইয়ের জেলা সম্পাদক পরিতোষ পট্টনায়েকের অভিযোগ, “শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা নিয়ে নানা ধরনের অভিযোগ উঠছে। অপেক্ষাকৃত কম মেধার প্রার্থীরাও পরীক্ষায় বসার সুযোগ পেয়েছে বলে শোনা যাচ্ছে। ওই সব অভিযোগের তদন্তের পাশাপাশি প্রকৃত মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগের দাবি জানিয়েছি আমরা।”

নতুন এডিএম
সোমবার পশ্চিম মেদিনীপুরের নতুন অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) হিসাবে যোগ দিলেন রজতকুমার সাইনি। এর আগে এই পদে বহাল ছিলেন শুভাঞ্জন দাস। তিনি মহাকরণে মুখ্যমন্ত্রীর দফতরের যুগ্ম-সচিব হয়েছেন। গত কয়েক দিন ধরে ভূমি ও ভূমি সংস্কার দফতরের অতিরিক্ত জেলাশাসক অরিন্দম দত্তকেই শুভাঞ্জনবাবুর কাজ দেখতে হচ্ছিল। এ দিন তাঁর কাছ থেকেই দায়িত্বভার বুঝে নেন নতুন অতিরিক্ত জেলাশাসক (সাধারণ)। কাজে যোগ দিয়েই কালেক্টরেটের বিভিন্ন দফতর পরিদর্শনও করেন রজতবাবু।

তরুণীর দেহ উদ্ধারে চাঞ্চল্য
খেজুরি থানার দক্ষিণ কলমদানে বাড়ির চৌহদ্দির মধ্যে এক তরুণীর দেহ উদ্ধার ঘিরে রবিবার চাঞ্চল্য ছড়ায় এলাকায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত তরুণীর নাম অর্চনা আদক (১৮)। অর্চনার দেহটি তাঁদের বাড়ির চৌহদ্দির মধ্যেই একটি মাছের ভেড়ির ধারে পড়েছিল। অর্চনার গলায় কালশিটে দাগ দেখে বাড়ির ও স্থানীয় বাসিন্দাদের ধারণা, অর্চনাকে গলায় ফাঁস লাগিয়ে হত্যা করে দেহ বাড়ির ধারে ফেলে দেওয়া হয়েছে। পুলিশ মৃতদেহ উদ্ধার করে ময়না-তদন্তের জন্য কাঁথি মহকুমা হাসপাতালে পাঠায়। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসক না-থাকায় দেহটি তমলুক জেলা হাসপাতালে পাঠানো হয়। ময়না-তদন্তের রিপোর্ট হাতে আসার পরেই অর্চনার মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে বলে পুলিশ মনে করছে।

মদ-বিরোধী মিছিল
চোলাই মদের বিরুদ্ধে মিছিল করলেন রামনগর ২ ব্লকের কাঠপুল বাজার এলাকার মান্দারপুর গ্রামের মহিলারা। রবিবার স্থানীয় মৈতনা গ্রাম পঞ্চায়েত অফিস পর্যন্ত যায় মিছিলটি। নেতৃত্ব দেন পঞ্চায়েত সদস্য মজফ্ফর রহমান ও স্থানীয় তৃণমূল নেত্রী মমতাজ বিবি। এলাকার শতাধিক মহিলা যোগ দেন মিছিলে। মহিলাদের অভিযোগ, কাঠপুল বাজার এলাকায় প্রতিদিন রীতিমতো চোলাই মদের হাট বসে। কিশোর-যুবা থেকে শুরু করে এলাকার অধিকাংশ লোকজন চোলাইয়ের নেশায় সর্বস্বান্ত হতে বসেছে। অবৈধ মদ ব্যবসার বিরুদ্ধে পুলিশ বা প্রশাসন কোনও ব্যবস্থা না নিলে নিজেরাই মদের ঠেক ভাঙার অভিযানে নামতে বাধ্য হবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন মহিলরা।

বিএড পাঠ্যক্রম শুরু
দীর্ঘ ৬ বছর বন্ধ থাকার পর সোমবার থেকে ফের কাঁথি প্রভাত কুমার কলেজে শিক্ষক শিক্ষণ বিভাগ চালু হল। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অমিত কুমার দে জানান, প্রভাত কুমার কলেজে ১৯৬৬-৬৭ সালে শিক্ষক শিক্ষণ বিভাগ চালু হয়েছিল। ২০০৫-০৬ সালে তা বন্ধ হয়ে যায়। চলতি বছর শতাধিক পড়ুয়া ভর্তি হয়েছে এই বিভাগে। সোমবার পাঠ্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে কলেজের গভর্নিং কমিটির সভাপতি তথা তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের কলেজ সমূহের পরিদর্শক বিনয় কুমার চন্দ, উপ-পরীক্ষা নিয়ামক সুভাষ মাইতি-সহ বিভাগীয় শিক্ষকরা উপস্থিত ছিলেন।

জামিন পাননি সিপিএম নেতা
মেদিনীপুরের সিপিএম নেতা অশোক গুড়িয়ার জামিনের আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। নন্দীগ্রাম পুনর্দখলের পর থেকে বেশ কয়েক জন নিখোঁজ। নিখোঁজদের খুঁজে দেওয়ার আবেদন জানিয়ে হাইকোর্টে মামলা করে ছ’টি পরিবার। তদন্তের দায়িত্ব পেয়ে সিআইডি জানায়, তারা জানতে পেরেছে, নিখোঁজ ব্যক্তিরা জীবিত নেই। তার পরেই কয়েক জনকে গ্রেফতার করা হয়। অভিযুক্তের তালিকায় হলদিয়ার সিপিএম নেতা লক্ষ্মণ শেঠ, অশোক গুড়িয়ারও নাম আছে। সিআইডি মুম্বই থেকে লক্ষ্মণবাবু ও অশোকবাবুকে গ্রেফতার করে। লক্ষ্মণবাবু জামিনের আবেদন করেন। আদালত জানায়, নিজেকে নির্দোষ মনে করলে তিনি আত্মসমর্পণ করতে পারতেন। জামিন দেওয়া যায় না। একই কারণে অশোকবাবুর জামিনের আবেদনও খারিজ হয়ে যায়।

দুষ্কৃতীকে গণপিটুনি
দোকানে চুরির সময় স্থানীয় বাসিন্দাদের তৎপরতায় ধরা পড়ল এক দুষ্কৃতী। সোমবার ভোর রাতে ঘটনাটি ঘটেছে নন্দীগ্রাম থানার রেয়াপাড়ার ভীমবাজারে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম শেখ কালু। সে নন্দীগ্রামের আশদতলার বাসিন্দা। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, সোমবার ভোররাতে ভীমবাজারের একটি পোশাকের দোকানের টালির চাল খুলে কয়েকজন দুষ্কৃতী ঢুকেছিল। স্থানীয় বাসিন্দারা টের পেয়ে সেখানে জড়ো হয়। এ সময় দুষ্কৃতীরা পালানোর চেষ্টা করলে একজন ধরা পড়ে যায়। তাকে বেধড়ক গণপিটুনির পর তুলে দেওয়া হয় রেয়াপাড়া ফাঁড়ি পুলিশের হাতে। পুলিশ জানিয়েছে, ওই দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের ধরার চেষ্টা করা হচ্ছে।

কৃষকসভার সম্মেলন
সিপিএমের কৃষক সংগঠন কৃষকসভার অঞ্চল সম্মেলন হল দেশপ্রাণ ব্লকের বামুনিয়া প্রাথমিক বিদ্যালয়ে। রবিবার বিকেলের ওই সম্মেলনে দ্রব্যমূল্য বৃদ্ধি, কৃষকদের নায্য অধিকার ও পঞ্চায়েতে দুর্নীতি নিয়ে বক্তব্য রাখেন সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য প্রশান্ত পাত্র, জোনাল সম্পাদক শক্তিপদ পণ্ডা, সঞ্জিত দাস প্রমুখ। সম্মেলনে সুবিমল জানাকে সভাপতি ও চিত্ত নায়ককে সম্পাদক করে ২১ জনের কমিটি গঠন করা হয়। সম্মেলনে সভাপতিত্ব করেন চিত্ত দাস।

দুর্ঘটনা, জখম
লরি ও ম্যাটাডোরের সংঘর্ষে আহত হলেন এক জন। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে তমলুক থানার চনশরপুর বাজারের কাছে তমলুক-পাঁশকুড়া রাজ্য সড়কে। এ দিন সকাল সাড়ে ১১টা নাগাদ তমলুকগামী একটি লরির সঙ্গে বিপরীত দিক থেকে আসা ম্যাটাডোরের মুখোমুখি ধাক্কা লাগে। আহত হয়েছেন ম্যাটাডোর চালক। তাঁকে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জেলা সম্মেলন
ওয়েস্ট বেঙ্গল হোসিয়ারি মজদুর ইউনিয়নের পূর্ব মেদিনীপুর জেলা সম্মেলন হল কোলাঘাটের দেউলিয়া হীরারাম উচ্চ বিদ্যালয়ে। রবিবারের ওই সম্মেলনে জেলার প্রায় ৩০০ হোসিয়ারি শ্রমিক যোগ দেয়।

সম্মেলন
সিপিএমের কৃষক সংগঠন কৃষকসভার অঞ্চল সম্মেলন হল দেশপ্রাণ ব্লকের বামুনিয়া প্রাথমিক বিদ্যালয়ে। রবিবার বিকেলের ওই সম্মেলনে দ্রব্যমূল্য বৃদ্ধি, কৃষকদের নায্য অধিকার ও পঞ্চায়েতে দুর্নীতি নিয়ে বক্তব্য রাখেন প্রশান্ত পাত্র, শক্তিপদ পণ্ডা, সঞ্জিত দাস প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.