টুকরো খবর
যানজটে ক্ষুব্ধ রায়গঞ্জ
উত্তর দিনাজপুর জেলা গঠনের দু’দশক পরে ইটাহারে বাস স্ট্যান্ড তৈরি না হওয়ায় ক্ষোভ সৃষ্টি হয়েছে। কলকাতা, মালদহ, রায়গঞ্জ, শিলিগুড়ি রুটের বাস ও ট্রেকারগুলি ৩৪ নম্বর জাতীয় সড়কের ধারে দাঁড়িয়ে যাত্রীদের ওঠানো নামানোর কাজ করায় যানজটে নাকাল হতে হচ্ছে যাত্রীদের। বেড়েছে দুর্ঘটনাও। বাসস্ট্যান্ড না থাকায় বাস ধরার জন্য যাত্রীদের খোলা আকাশের নীচে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। ওই সমস্যা সমাধানের জন্য সরব উত্তর দিনাজপুর বাস ও মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন ও নানা রাজনৈতিক দল। অ্যাসোসিয়েশনের তরফে মুখ্যমন্ত্রীর কাছে লিখিত দাবি জানানো হয়। জেলা পরিষদ সভাধিপতি মোক্তার আলি সর্দার বলেন, “বাসস্ট্যান্ড না থাকায় ইটাহারে যানজট ও দুর্ঘটনা লেগে থাকে। কিন্তু জমির সমস্যা ও টাকার অভাবে স্ট্যান্ড তৈরি করা সম্ভব হচ্ছে না।” ইটাহারের তৃণমূল বিধায়ক অমল আচার্য বলেন, “রাজ্য সরকার দ্রুত ওই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবে।” উত্তর দিনাজপুর বাস ও মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন সম্পাদক অশোক চন্দ বলেন, “ইটাহারে বাসস্ট্যান্ড তৈরি না হওয়ায় যানজট ও দুর্ঘটনার জেরে বাস নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছতে পারছে না। যাত্রীদের বাস ধরার জন্য জাতীয় সড়কের ধারে অপেক্ষা করতে হচ্ছে। যানজটের জেরে অ্যাম্বুল্যান্সে চাপিয়ে রোগী কলকাতা ও শিলিগুড়ি নিয়ে যেতে সমস্যায় পড়ছেন পরিবারের লোকজন।” জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পবিত্র চন্দ অভিযোগ করেন, বামফ্রন্ট সরকারের গাফিলতির জেরে ইটাহারে বাসষ্ট্যান্ড তৈরি হয়নি। তিনি বলেন, “দলের তরফে দ্রুত বাসষ্ট্যান্ড তৈরির দাবি জানানো হয়েছে” যদিও ওই অভিযোগ অস্বীকার করেছেন উত্তর দিনাজপুর জেলা বামফ্রন্টের সচিব অপূর্ব পাল। তিনি বলেন, “বামফ্রন্ট সকরারের উদ্যোগের অভাব ছিল না। কিন্তু জমির অভাবে বাসষ্ট্যান্ড তৈরির কাজ শুরু করা সম্ভব হয়নি।”

বিদ্যুৎ নেই, বিক্ষোভ দফতরে
পরপর দু’রাত ধরে বিদ্যুৎ বিভ্রাটের জেরে দফতরের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখালেন বাসিন্দাদের একাংশ। শনিবার গভীর রাতে ঘটনাটি ঘটে মালদহের চাঁচল বিদ্যুৎ বন্টন কোম্পানির অফিসে। শনিবার রাতভর অন্ধকারে ছিল মহকুমা সদর। শুক্রবার রাতেও চাঁচলের একাংশে বিদ্যুৎ ছিল না। অভিযোগ, দফতরের কর্মীদের গাফিলতির জন্য বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে। নর্থ মালদহের ডিভিশনাল ম্যানেজার বরুণ বিশ্বাস বলেন, “সবে দায়িত্ব নিয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” বিদ্যুৎ বন্টন কোম্পানির কর্মীরা দাবি করেছেন, যান্ত্রিক ত্রুটির জন্য বিদ্যুৎ সরবরাহ ঠিক থাকছে না। বাসিন্দাদের অভিযোগ, মাঝে মধ্যেই চাঁচলে বিদ্যুৎ থাকছে না। হালকা ঝড়-বৃষ্টি হলেই বিদ্যুৎ থাকছে না। কোম্পানির নতুন নিয়মে অভিযোগ জানানোর সময় বিপাকে পড়তে হচ্ছে গ্রাহকদের। নতুন নিয়মে বহরমপুরে টোল ফ্রি নম্বরে অভিযোগ জানাতে হয়। সংযোগ পেতে ঘাম ছুটে যায়। রাত সাড়ে ন’টার পর অভিযোগ জানিয়েও ফল হয় না। রাত ১০টার পর আর পরিষেবা মেলে না বলে অভিযোগ। অধিকাংশ ক্ষেত্রে রাতে বিপর্যয়ের ঘটনা হয়। গ্রাহকরা জানান, চাঁচলের তরল তলা, আমলা পাড়া, ট্যান্ডেল পাড়া, থানা পাড়া-সহ কিছু পাড়ায় ৫ বছর ধরে লাগাতার বিদ্যুৎ বিভ্রাট চলছে। প্রায়ই রাত সাড়ে ৯টা থেকে ১০টার দিকে বিদ্যুৎ চলে যায়। পরদিন সকাল ১০টা পর্যন্ত বিদ্যুৎ থাকে না। বন্টন কোম্পানির স্টেশন ম্যানেজার লিটন পাল জানান, বিদ্যুৎ সরবরাহের বিষয়টি তাঁর দেখার নয়।

হয়রানি
মাঝরাস্তায় শিলিগুড়ি থেকে জোড়াইগামী এনবিএসটিসির বাসের তেল ফুরিয়ে যাওয়ায় নাকাল হলেন যাত্রীরা। রবিবার ময়নাগুড়ির কাছে ওই ঘটনা ঘটে। যাত্রীদের একাংশের অভিযোগ, রাস্তায় ঠায় এক ঘন্টা দাঁড়িয়ে থাকার পরেও বিকল্প বাসের বন্দোবস্ত করা হয়নি। ফলে অনেকেই অন্য বেসরকারি বাসে চড়ে গন্তব্যে রওনা হতে বাধ্য হন। ওই ঘটনায় ক্ষুব্ধ নিগমের ম্যানেজিং ডিরেক্টর সি মুরুগন তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, “মাঝরাস্তায় দূরপাল্লার ওই বাসের তেল ফুরিয়ে যাওয়ার ঘটনা শুনেছি। শিলিগুড়ির ডিভিশনাল ম্যানেজার ও আলিপুরদুয়ার ডিপো ইনচার্জের কাছে তদন্ত করে রিপোর্ট দিতে বলেছি। সেটা দেখেই পদক্ষেপ করা হবে। নিগমের সুনাম নষ্টের ব্যাপারে গাফিলতি বরদাস্ত করা হবে না।”

খেলা নিয়ে সংঘর্ষ
ক্রিকেট খেলা নিয়ে দুটি ক্লাবের সদস্যদের মধ্যে সংঘর্ষের ঘটনায় উত্তেজনা ছড়াল। রবিবার দুপুরে ঘটনাটি ঘটে রায়গঞ্জের দক্ষিণ গোয়ালপাড়া এলাকায়। কয়েক দিন ধরে ওই এলাকায় একটি ক্লাবের উদ্যোগে ক্রিকেট প্রতিযোগিতা চলছিল। এদিন সেমিফাইনাল খেলা ছিল রায়গঞ্জের দুটি ক্লাবের মধ্যে। খেলা শেষ হওয়ার মুখে দুটি ক্লাবের সদস্যদের মধ্যে হারজিত নিয়ে বচসা ও পরে লাঠিসোটা নিয়ে সংঘর্ষ শুরু হয়ে যায়। এক যুবক জখম হয়েছেন। দুষ্কৃতীদের ধরার দাবিতে বাসিন্দারা প্রায় একঘন্টা ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান।

বহিষ্কারে বিক্ষোভ
উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়ার বিধায়ক অলি ইমরান রামজকে এক দিনের জন্য বহিষ্কার করার প্রতিবাদে বিধানসভার স্পিকারের কুশপুতুল দাহ করে বিক্ষোভ দেখাল ফরওয়ার্ড ব্লক। রবিবার দলের ইসলামপুর শাখার সদস্যরা বাসস্ট্যান্ড এলাকায় কুশপুতুল দাহ করেন। সংগঠনের সদস্যরা এ দিন ইসলামপুর শহরে একটি বিক্ষোভ মিছিলও করেন। ফরওয়ার্ড ব্লকের ইসলামপুর জোনাল কমিটির সম্পাদক কামরুল আলম বলেন, “স্পিকারের ওই সিদ্ধান্তের প্রতিবাদে সভা ও কুশপুতুল দাহ করা হয়।” শুক্রবার আলি ইমরান রামজকে বহিষ্কার করেন স্পিকার।

টানা বৃষ্টি কোচবিহারে
টানা বৃষ্টিতে কোচবিহারের স্বাভাবিক জনজীবন ব্যাহত। রবিবার দিনভর কখনও মুষলধারায় কখনও ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। একে ছুটির দিন, তার ওপর টানা বৃষ্টির জন্য জরুরি কাজ ছাড়া অনেকেই বাড়ির বাইরে বের হননি। ফলে কোচবিহারের সুনীতি রোড, বিশ্বসিংহ রোড, কেশব রোডের মতো এলাকাও ছিল প্রায় শুনশান। সরকারি, বেসরকারি বাসেও অন্য দিনের তুলনায় ভিড় ছিল অনেকটা কম। তুফানগঞ্জে রায়ডাক-১ নদীর জল অন্য নদীর তুলনায় বেড়েছে। তোর্সা, কালজানি, তিস্তা, সিঙিমারি, মানসাই, গদাধর, ঘরঘরিয়া নদীও ফুঁসছে।

পুলিশের ঘরে চুরি
দিনেদুপুরে এক পুলিশ কর্মীর বাড়িতে চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়াল। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের বন্দর হাটখোলা এলাকায়। রায়গঞ্জ থানা সূত্রে জানা গিয়েছে, ওই পুলিশ কর্মীর নাম তুষারকান্তি সাহা। তিনি উত্তর দিনাজপুরের ডালখোলা পুলিশ ফাঁড়িতে সাব ইন্সপেক্টর পদে কর্মরত। বাড়িতে স্ত্রী স্বপ্না দেবী ১৭ বছর বয়সী ছেলে তন্ময়কে নিয়ে থাকেন। দুপুরে স্বপ্না দেবী ছেলেকে নিয়ে বন্দর এলাকায় তাঁর বিবাহিত মেয়ে তাপসী দেবীর বাড়িতে গিয়েছিলেন। দুষ্কৃতীরা নকল চাবি দিয়ে বাড়ির দরজার তালা খুলে ঢুকে আলমারির লকার থেকে অলঙ্কার চুরি করে বলে অভিযোগ।

সম্মেলন
সংগঠন মজবুত করতে মালবাজারের বড়দিঘিতে কর্মী সম্মেলন করল তৃণমূল। রবিবার বিকালে মালবাজার ব্লক তৃণমূল নেতা শুভাশিস ঘোষ বলেন, “পঞ্চায়েত ভোটের আগে সংগঠন মজবুত করতে সম্মেলন করা হল।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.