টুকরো খবর
শিলচরে গগৈ-পুত্রকে ঘিরে উদ্দীপনা
গত বছরও শিলচরে এসেছিলেন তিনি। কেউ তখন মঞ্চের পিছনের সারিতে বসা তরুণটির পরিচয় জানতে আগ্রহ দেখায়নি। এক বছর পর এখন তাঁর বয়স ২৮। কিন্তু আজ সেই তরুণকে ঘিরেই শিলচরে নেতা-কর্মীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। শিলচরের বিধায়ক তথা পুরপ্রধান সুস্মিতা দেব নিজে বিমানবন্দরে ছুটে গিয়েছেন ওই তরুণকে স্বাগত জানাতে। খাসপুরে ডিমাসা রাজবাড়ি, পানগ্রামে স্বয়ং সহায়ক দলের কাজকর্ম পরিদর্শন, ঐতিহ্যমণ্ডিত কাঁচাকান্তি মন্দিরে পুজোসব অনুষ্ঠানে থেকেছেন তাঁর পাশে পাশে। অন্য মন্ত্রী-বিধায়করা বারবার খবর করছেন, কখন যাবেন তাঁদের এলাকায়। এক বছরে এমন গুরুত্ব বেড়ে গেল কেন? ওই তরুণ নিজেই জানিয়েছেন, দু’দিন আগে কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ নিয়েছেন তিনি। অনেক দিন থেকে বাবার সঙ্গে ঘুরে বেড়ালেও কাগজে-কলমে রাজনৈতিক জীবনের শুরু এই সে দিন। আসলে তিনি যে গৌরব গগৈ। অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের একমাত্র পুত্র। আর এমন সময়েই তিনি রাজনৈতিক ইনিংস শুরুর কথা ঘোষণা করলেন, যখন মুখ্যমন্ত্রিত্ব নিয়ে জল্পনা চলছে তাঁর সহকর্মীদের মধ্যেই। শিক্ষা-স্বাস্থ্য মন্ত্রী হিমন্ত বিশ্বর্মা ক’দিন আগে কংগ্রেস সভাপতি সনিয়া গাঁধীর সঙ্গে একান্তে কিছু কথাবার্তা বলেন। সেই থেকে চাউর হয়ে যায়, গগৈকে উপ-রাষ্ট্রপতি পদে মনোনীত করার জন্য ইউপিএ প্রধানকে প্রস্তাব দিয়েছেন তিনি। মূল লক্ষ্য, গগৈকে দিল্লি পাঠিয়ে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসা। গগৈ পরে খোলামেলা ভাষায় হিমন্তের উদ্দেশে সাংবাদিকদের বলেন, মুখ্যমন্ত্রিত্বের স্বপ্ন না দেখে জনগণের জন্য আরও বেশি সেবার স্বপ্ন দেখা উচিত। গগৈয়ের পছন্দের তালিকা থেকে হিমন্তের নাম বাদ পড়েছে ধরে নিয়ে এখন রাজনৈতিক মহলে নতুন আলোচ্য বিষয়, তবে এর পর কে? তখনই গৌরবের কংগ্রেসে যোগদান তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বিহারে দু’টি ব্যাঙ্কে ডাকাতি, টাকা-সহ ধৃত তিন লুটেরা
বিহারে মধুবনি জেলায় শিবনগরে আজ সকালে রাষ্ট্রায়ত্ত একটি ব্যাঙ্কের শাখায় হানা দেয় জনা আষ্টেক সশস্ত্র দুষ্কৃতী। ব্যাঙ্ককর্মীদের রিভলভার দেখিয়ে তারা ব্যাঙ্ক থেকে লুঠ করে ৪৮ লক্ষ টাকা। তবে স্থানীয় বাসিন্দাদের সহায়তায় পরে তিন ডাকাতকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে পুলিশ উদ্ধার করেছে ৪৫ লক্ষ টাকা। পৃথক ঘটনায় বাঁকা জেলার বানসিতে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুঠ হয়েছে ২২ লক্ষ টাকা। মধুবনির ডিএসপি রাজেশ প্রভাকর জানান, মধুবনিতে যেখানে ডাকাতি হয়েছে সে এলাকাটি বেণীপট্টি থানার অধীন এবং নেপাল সীমান্তের কাছে। অস্ত্রধারী দুষ্কৃতীরা এসেছিল মোটরবাইকে চেপে। পুলিশ জানায়, এ দিন ব্যাঙ্ক খোলার কিছুক্ষণের মধ্যেই ৭-৮ জনের একটি দল মধুবনির ওই ব্যাঙ্কে ঢোকে। সেই সময় ব্যাঙ্ক কর্মচারীরা ছাড়াও বেশ কয়েকজন গ্রাহকও উপস্থিত ছিলেন। ব্যাঙ্কে ঢুকেই আগ্নেয়াস্ত্র দেখিয়ে ডাকাতেরা সকলকে এক জায়গায় দাঁড় করিয়ে দেয়। তার আগেই ব্যাঙ্কের সিসিটিভি ক্যামেরাটি তারা ভেঙে দিয়েছিল। ব্যাঙ্ক ম্যানেজারের কাছে থেকে চাবি নিয়ে ব্যাগে টাকা ভর্তি করে তারা পালায়। ব্যাঙ্ক থেকে পালানোর সময় তিনজনকে ধরে ফেলেন স্থানীয় বাসিন্দারা। ঘটনাস্থল থেকে ডাকাতদের একটি মোটরবাইক পাওয়া গিয়েছে। পুলিশ সুপার সৌরভ কুমার বলেন, “তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে। তিন জনই মুজফ্ফপুরের।” দ্বারভাঙা জোনের ডিআইজি সুধাংশু কুমার বলেন, “পুরো এলাকা ঘিরে নিয়ে বিভিন্ন জায়গায় তল্লাশি চলছে। কারণ বাকি অপরাধীরা সীমান্ত দিয়ে নেপাল চলে যেতে পারে। ধৃতদের থেকে ২টি ব্যাগ উদ্ধার হয়েছে।”

হাসপাতালে থেকেই কাজ করছেন মুন্ডা
হাসপাতালে বসেই নিজের কাজ করে যাচ্ছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা। গত ৯ মে হেলিকপ্টার দুর্ঘটনায় আহত মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা এখনও রাঁচির একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। এমনিতে সুস্থ হয়ে উঠলেও তাঁর ডান পায়ের গোড়ালিতে অস্ত্রোপচার করতে হবে কি না, সে ব্যাপারে এখনও চিকিৎসকরা চূড়ান্ত সিদ্ধান্ত নেননি। তাই হাসপাতাল থেকে মুখ্যমন্ত্রীর ছাড়া পাওয়ার দিনক্ষণ এখনও ঠিক হয়নি। তবে মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রে জানানো হয়েছে, নিছক বসে নেই মুখ্যমন্ত্রী। ফাইল দেখছেন। সরকারি কাজ করছেন। এরই মধ্যে আগামী বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন তিনি। সরকারি সূত্রে জানা গিয়েছে, মন্ত্রিসভার ওই বৈঠক মুখ্যমন্ত্রীর বাসভবনেই বসার কথা। আগামী ২৪ ঘণ্টার মধ্যে হাসপাতাল থেকে ছাড়া না-পেলে মন্ত্রিসভার বৈঠকে যোগদানের জন্য কয়েক ঘণ্টার জন্য মুখ্যমন্ত্রীকে হাসপাতাল থেকে চিকিৎসকদের বিশেষ তদারকিতে মুখ্যমন্ত্রী-নিবাসে নিয়ে আসা হবে।

৫ লক্ষের হাতি-মূর্তি বিক্রি ৬০ লক্ষে, তদন্ত
হাতির মূর্তি বানানোর চুক্তির ক্ষেত্রে অসঙ্গতির জেরে নতুন করে তদন্ত শুরু করতে চলেছে লখনউ পুলিশ। পুলিশের অভিযোগ, কিছু ঠিকাদারকে কার্যত অন্যায্য ভাবে পাথরের হাতি-মূর্তি তৈরি করার সুযোগ দিয়েছিল মায়াবতী-সরকার। পরে, সেই ঠিকাদাররাই প্রায় ৬০ কোটি টাকায় ১৩০টি হাতি-মূর্তি বিক্রি করে সরকারকে। পুলিশের দাবি যেখানে এক একটি হাতি-মূর্তির আসল দাম পাঁচ লক্ষ টাকা, সেখানে এই ঠিকাদাররা প্রতিটি হাতি-মূর্তি বাবদ সরকারের কাছ থেকে আদায় করেছেন প্রায় ৬০ লক্ষ টাকা। এতে প্রচুর টাকা লোকসান হয় সরকারের। সম্প্রতি, আগরায় মদন লাল নামে এক ব্যক্তি পুলিশের কাছে অভিযোগ করেন, তাঁর বকেয়া ৪০ লক্ষ টাকা আদিত্য অগ্রবাল নামে এক ঠিকাদার কিছুতেই দিচ্ছেন না। তিনি জানান, একটি পাথরের হাতি-মূর্তির দাম বাবদই ওই টাকা পাওয়ার কথা তাঁর। পুলিশ আদিত্যের গুদামে তল্লাশি চালিয়ে হাতি-মূর্তি উদ্ধার করে। গ্রেফতার হন আদিত্যও। পরে জানা যায়, হাতি-মূর্তি বানানোর দায়িত্ব আদিত্যকে দিয়েছিল ‘রাজকীয় নির্মাণ নিগম’(আরএনএন)। তদন্তে পুলিশ জানতে পারে, হাতি-মূর্তি বানানোর দায়িত্ব ছিল এই সংস্থারই হাতে। ঘটনার তদন্তে আরএনএন-এর অফিসে অভিযান চালায় পুলিশ। আর তখনই ধরা পড়ে, বিস্তর অসঙ্গতি রয়েছে ঠিকাদারদের সঙ্গে চুক্তির পুরো প্রক্রিয়ায়। মায়াবতীর আমলের এই দুর্নীতি নিয়ে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে অখিলেশ যাদবের সরকার।

প্রাক্তন ইসরো কর্তার সমালোচনায় সিএজি
অন্তরিক্ষ-ডেভাস চুক্তি নিয়ে প্রাক্তন ইসরো কর্তা জি মাধবন নায়ারের কড়া সমালোচনা করল কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)। আজ সংসদে এই রিপোর্ট পেশ করা হয়েছে। বেসরকারি সংস্থা ডেভাসকে বরাত দেওয়ার ক্ষেত্রে অনিয়ম নিয়ে বিতর্কে জড়ায় মহাকাশ দফতর তথা ইসরোর বাণিজ্যিক শাখা অন্তরিক্ষ। ফলে, ইসরোর চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দেন নায়ার। অবশ্য অনিয়মের কথা অস্বীকার করেছিলেন তিনি। কিন্তু সিএজি জানিয়েছে, এই চুক্তির ক্ষেত্রে বেশ কয়েক জন কর্মরত ও প্রাক্তন আমলা ডেভাসের স্বার্থরক্ষা করেছেন। সরকার তা রুখতে পারেনি। ইসরোর চেয়ারম্যান, মহাকাশ দফতরের সচিব, অন্তরিক্ষের প্রধান, মহাকাশ কমিশনের চেয়ারম্যানের মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে ছিলেন মাধবন নায়ার। একই ব্যক্তি ওই পদগুলি দখল করে থাকায় সমস্যা তৈরি হয়। সিএজি-র মতে, কেন্দ্রীয় মন্ত্রিসভাকে পাঠানো নোটে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য চেপে গিয়েছিলেন মাধবন। তাতে লাভবান হয় ডেভাস। গুরুত্বপূর্ণ একটি কমিটির বৈঠকও ডাকেননি তিনি। ফলে, এই বিষয়ে বিভিন্ন মন্ত্রক তাদের মতামত জানাতে পারেনি। সিএজি জানিয়েছে, এই চুক্তির ক্ষেত্রে জনস্বার্থ বিসর্জন দেওয়া হয়েছিল।

নেপালের বিমান-দুর্ঘটনায় মৃত্যু ‘পা’-এর শিশুশিল্পীর
মুক্তিনাথের পথে গত কাল বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ‘পা’ ছবির শিশুশিল্পী তরুণী সচদেব। অমিতাভ বচ্চন অভিনীত ওই ছবিতে একটি ছোট চরিত্রে দেখা গিয়েছিল বছর ১৪-র তরুণীকে। তা ছাড়াও ৫০টি বিজ্ঞাপনে পরিচিত মুখ ছিল সে। দুর্ঘটনায় মারা গিয়েছেন তরুণীর মা-ও। তরুণীর মৃত্যুতে দুঃখপ্রকাশ করেছেন অমিতাভ ও অভিষেক বচ্চন। টুইটারে অমিতাভ লিখেছেন, ‘নেপালে বিমান দুর্ঘটনায় মারা গিয়েছে ‘পা’-এর শিশুশিল্পী তরুণী। ভগবান এটা যদি সত্যি না হত...।’ অভিষেকও টুইটারে মন্তব্য করেছেন, ‘খুব খারাপ লাগছে খবরটা শুনে। আমার সুন্দর ছোট্ট সহ-কর্মীকে হারালাম। কিছু বলার নেই।’ বিমান টুকরো টুকরো হয়ে গেলেও যে দু’টি শিশু বেঁচে গিয়েছিল, তারা আপাতত বিপন্মুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা। ৪-৫ দিন পরে তাদের ছেড়ে দেওয়া হবে। কিন্তু তাদের বাবা তিরুমালা কিদম্বি শ্রীকান্তর অবস্থা সঙ্কটজনক। মাথায় গুরুতর আঘাত নিয়ে ভেন্টিলেশনে রয়েছেন তিনি।

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু
গ্রীষ্মের প্রচণ্ড গরম থেকে স্বস্তি পেতে আজ বিকেলে পুকুরে স্নান করতে নেমে তলিয়ে গেল দুই ভাই। ওই পুকুরে তল্লাশি চালিয়ে বিকেল পাঁচটা নাগাদ নিথর দুটি দেহ উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে, তাদের নাম অজিত কুমার (৭) এবং ঋষি কুমার (৫)। রাজ্য পুলিশের মুখপাত্র রিচার্ড লাকড়া জানান, ওই দুই ভাইয়ের মমার্ন্তিক মৃত্যুর ঘটনাটি ঘটেছে রাঁচির সদর থানা এলাকার তিরিল পুকুরে।

চর সন্দেহে গ্রামবাসী খুন
পুলিশের চর সন্দেহে কাল রাতে পশ্চিম সিংভূম জেলার সনুয়া থানা এলাকায় একটি জঙ্গি গোষ্ঠী রামলাল কায়েম এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে। রাজ্য পুলিশের মুখপাত্র রিচার্ড লাকড়া জানান, পুলিশের সঙ্গে নিহত ব্যক্তির কোনও যোগাযোগই ছিল না। ভিত্তিহীন সন্দেহের বশেই জঙ্গিরা রামলালকে হত্যা করেছে।

ভরদুপুরে রাঁচির রাস্তায় ছিনতাই
ফের অপরাধমূলক কান্ড ঘটে গেল ঝাড়খণ্ডের রাজধানীতে। রাঁচির অন্যতম ব্যস্ত এলাকা কাছারি চকে আজ ভর দুপুরে লক্ষাধিক টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, টপুদানা এলাকার এক বাণিজ্যিক সংস্থার প্রতিনিধির কাছ থেকে দুষ্কৃতীরা ২ লক্ষ ১৮ হাজার টাকা ছিনিয়ে নিয়েছে। তিন দুষ্কৃতী একটি মোটরবাইকে চেপে এসেছিল। কোতোয়ালি থানার পুলিশ তদন্ত শুরু করলেও সন্ধ্যা পর্যন্ত দুষ্কৃতীদের কোনও হদিশ মেলেনি।

পিএসিতে তৃণমূল
সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটিতে (পিএসি) এই প্রথম এল তৃণমূল। আজ এই কমিটি পুনর্গঠিত হয়েছে। রাজ্যসভায় এই কমিটিতে এসেছেন তৃণমূলের সুখেন্দুশেখর রায়। সিপিএমের সীতারাম ইয়েচুরির বদলে এসেছেন প্রশান্ত চট্টোপাধ্যায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.