টুকরো খবর
হোম সেন্টারে পরীক্ষা এবং পুনর্মূল্যায়নের
ফল প্রকাশের দাবি, কলেজে তালা, ঘেরাও
হোম সেন্টারে পরীক্ষা ও পুনর্মূল্যায়নের ফল প্রকাশের দাবিতে সোমবার ফের গঙ্গারামপুর এবং বালুরঘাট কলেজে তৃণমূল এবং বাম ছাত্র মোর্চার আন্দোলনে উত্তেজনা ছড়ায়। গঙ্গরামপুর কলেজে তালা ঝুলিয়ে দু’ঘন্টা অধ্যক্ষকে আটকে রাখার অভিযোগের ঘটনায় চাঞ্চল্য সৃষ্টি হয়। তৃণমূল ছাত্র পরিষদের নেতৃত্বে এদিন গঙ্গারামপুরে অধ্যক্ষের ঘরের সামনে বিক্ষোভে নামে একদল ছাত্র। বেলা ১২টা নাগাদ বিক্ষোভকারীরা অধ্যক্ষের ঘরে তালা ঝুলিয়ে দেয় বলে অভিযোগ। গত বছর ডিসেম্বরে স্নাতক স্তরে ফাইনাল পরীক্ষার পরে পুনর্মূল্যায়নের ফল প্রকাশের দাবি ওঠে ছাত্র মহলে। গত শুক্রবার ওই দাবিতে বালুরঘাট কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং অশিক্ষক কর্মীদের ঘর থেকে বার করে দিয়ে কলেজে তালা ঝুলিয়ে আন্দোলনে নামে ছাত্র পরিষদ। এদিন এই দাবিতে টিএমসিপির নেতৃত্বে ছাত্ররা গঙ্গারামপুরে বিক্ষোভ আন্দোলনের নামে । তালা বন্দি হয়ে অধ্যক্ষ শিবানী রায়ের সঙ্গে অন্যান্য শিক্ষকেরাও ঘরের মধ্যে আটকে পড়েন। ঘণ্টা খানেক পর তালা খুলে অধ্যক্ষের সঙ্গে দাবি নিয়ে বিক্ষোভকারীরা আলোচনায় বসলে উত্তেজনা কমে। টিএমসিপি জেলা সভাপতি অতনু রায় তাঁদের ছাত্র সংগঠনের নেতৃত্বে অধ্যক্ষের ঘরে তালা মেরে আন্দোলনের কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, “কলেজের ছাত্ররা আন্দোলন করেন। তাতে আমাদের সমর্থকেরা থাকতে পারেন। টিএমসিপি ওই আন্দোলনে নেতৃত্বে দেয়নি। স্বতঃস্ফূর্তভাবে ছাত্ররা আন্দোলন করেন।” বালুরঘাট কলেজেও পিএসইউ এবং এসএফআই বাম ছাত্র সংগঠনের তরফে একই দাবিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ হয়। অধ্যক্ষ বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর চেষ্টা করবেন বলে আশ্বাস দিলে প্রায় এক ঘণ্টা পর ঘেরাও মুক্ত হন।

অচিন্ত্য বিশ্বাস নতুন উপাচার্য
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ভার নিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অচিন্ত্য বিশ্বাস। সোমবার দায়িত্ব নেওয়ার পরই তিনি বিশ্ববিদ্যালয়ের সমস্ত কিছু কড়া হাতে দেখার ঘোষণা করেছেন। দেড় বছরের জন্য রাজ্য সরকার অচিন্ত্যবাবুকে এই দায়িত্বে বসিয়েছে। নতুন উপাচার্য বলেন, “বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেরিতে বার হওয়ার পিছনে কারও গাফিলতি ছিল কিনা তা দেখা হবে। প্রয়োজনে কেউ দোষী সাব্যস্ত হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের নতুন করে ভিশন ও মিশন তৈরি করা হবে। বিশ্ববিদ্যালয়ের সমস্যাগুলির সমাধান করার চেষ্টা করা হবে।” পাশাপাশি ম্যনেজমেন্ট-সহ নানা পেশাদার কোর্স চালু করা হবে বলে তিনি জানিয়েছেন। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ২০০৮ সালে বিশ্ববিদ্যালয়টি চালু হয়। প্রথম উপাচার্য ছিলেন সুরভি বন্দ্যোপাধ্যায়। তিনি ওড়িশায় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে চলে যাওয়ার পর তৎকালীন রাজ্য সরকার ২০০৯ সালের জুন মাসে গোপা দত্তকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিয়োগ করে। গোপাদেবীর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল সোমবার, ১৫ মে। কিন্তু সরকার পরিবতর্নের পরই তৃণমূল কংগ্রেসের অধ্যাপক মঞ্চ বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতি বাতিলের পাশাপাশি উপাচার্যকে অপসরাণের দাবিতের আন্দোলন শুরু করেছিল। এতে সরকার বিশ্ববিদ্যালয়ের নতুন কর্মসমিতি গঠন করে। এর পরেই গত জানুয়ারি মাসে গোপাদেবী শারীরিক কারণে পদ থেকে অব্যাহতি চেয়ে রাজ্য সরকার ও রাজ্যপালের কাছে লিখিত ভাবে আর্জি জানান।

অভিযোগ
ছাত্রীদের সঙ্গে অশালীন আচরণ করার অভিযোগে এক প্রাথমিক স্কুল শিক্ষককে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। সোমবার দুপুরে ঘটনাটি ঘটে রায়গঞ্জের সৎসঙ্গ এফপি প্রাথমিক স্কুলে। বিক্ষোভ চলাকালিন অভিভাবকদের একাংশ ওই শিক্ষককে মারধর করার চেষ্টা করে বলে অভিযোগ। পরে পুলিশ গিয়ে ওই শিক্ষককে উদ্ধার করে। পুলিশের উপস্থিতিতে অভিভাবকদের সঙ্গে ওই শিক্ষকের আলোচনা হয়। স্কুলের প্রধান শিক্ষক হরিমোহন সরকার বলেন, “ওই শিক্ষকের বিরুদ্ধে আগে এমন অভিযোগ ওঠেনি। তাঁকে সরকারি নিয়ম মেনে কাজ করতে বলা হয়েছে।” রায়গঞ্জ থানার আইসি সুবীরকুমার পাল বলেন, “শিক্ষক অভিভাবকদের ভুল বোঝাবুঝি হয়েছিল। দু’পক্ষ বসে কথা বলে বিষয়টি মিটিয়ে নেন।”

তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব
বর্ষপূর্তির সভাকে কেন্দ্র করে তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দল দেখা দিয়েছে। সোমবার মালদহের হরিশ্চন্দ্রপুরের তুলসিহাটায় দলের তরফে একটি সভা হয়। সেখানে ইংরেজবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান তথা দলের রাজ্যের অন্যতম যুগ্ম সম্পাদক বাবলা সরকার উপস্থিত ছিলেন। যদিও এদিন ওই এলাকায় দলীয় কোনও সভা ছিল না বলে পাল্টা দাবি করেছেন জেলা সভানেত্রী তথা মন্ত্রী সাবিত্রী মিত্র। সভাকে ঘিরে দুই শিবিরের বিবৃতি পাল্টা বিবৃতির লড়াই শুরু হয়েছে।

আন্দোলনে এনবিএসটিসি-র কর্মী ইউনিয়ন
ছবি: হিমাংশুরঞ্জন দেব।
এনবিএসটিসি-র কোচবিহার ডিপোর ঠিকাদার নিযুক্ত ২১৭ জন কর্মী ছাঁটাইয়ের নির্দেশ বাতিলের দাবিতে আন্দোলনে নামল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ ঠিকা কর্মী ইউনিয়ন। সোমবার সংগঠনের সদস্যরা মিছিল ছাড়াও সংস্থার ডিভিশন্যাল ম্যানেজারের দফতরের সামনে বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোগ, দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে ৩০৮ জন ঠিকাদার নিযুক্ত কর্মী বিভিন্ন পদে কাজ করছেন। ওই কর্মীদের মধ্যে মাত্র ৯১ জনকে বহাল রাখার জন্য এনবিএসটিসি কর্তৃপক্ষ সংশ্লিষ্ট ঠিকাদার সংস্থাকে চিঠি দিয়েছেন। এদিন নির্দেশের কথা জানাজানি হতেই ঠিকা শ্রমিক ইউনিয়ন আন্দোলনে নামে। সিটু প্রভাবিত সংগঠনের যুগ্ম সম্পাদক তরুণ পাল বলেন, “নতুন নিদের্শে ২১৭ জন ছাঁটাই হচ্ছেন। আমরা মেনে নিতে পারছি না। প্রয়োজনে বৃহত্তর আন্দোলনে নামব।” এনবিএসটিসির ম্যানেজিং ডাইরেক্টর সি মুরুগন বলেছেন, “সংস্থার আর্থিক অবস্থা খারাপ বলে বোর্ড মিটিঙে ঠিকাদার নিযুক্ত বাড়তি কর্মী কমানোর সিদ্ধান্ত হয়।”

দেহ উদ্ধার
এক ব্যবসায়ীর ঝুলন্ত দেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য দেখা দিয়েছে। রবিবার রাতে ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানার নাকোর গ্রামে। মৃতের নাম অপূর্ব বসাক (৩৭)। সোমবার সকালে তাঁর বাড়ি থেকে দেহটি পুলিশ উদ্ধার করে। অপূর্ব ধানচালের ব্যবসা করতেন। মৃত ব্যবসায়ীর স্ত্রী শম্পাদেবীর অভিযোগ পেয়ে পুলিশ তপনের দাঁড়ালের এক বাসিন্দার মামলা রুজু করেছে।

আন্দোলন
সরকারি বিভিন্ন সুবিধার দাবিতে আন্দোলনে নামল উত্তর দিনাজপুর জেলা পুরোহিত সমিতি। সোমবার দুপুরে সমিতির সদস্যরা রায়গঞ্জের কর্ণজোড়ায় জেলাশাসকের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি পাঠান। জেলাশাসকে দফতরে তা দেওয়া হয়। সংগঠনের সহ সম্পাদক অমল চক্রবর্তী বলেন, “পুরোহিতদের মাসিক ৩ হাজার টাকা ভাতা, বয়স্ক ও অসুস্থদের পেনশন, পুরোহিতদের নিখরচায় স্বাস্থ্য পরিষেবা সহ একাধিক দাবি জানানো হয়।”

বিক্ষোভ
বিদ্যুৎ বিল অস্বাভাবিক হারে বাড়ানোর অভিযোগে বণ্টন কোম্পানির অফিসে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। সোমবার দুপুরে ঘটনাটি ঘটে বানারহাটে। মোট ৮৭ জন বিপিএল তালিকা ভুক্ত গ্রাহকের ক্ষেত্রে অস্বাভাবিক বিল এসেছে। এদের বেশির ভাগ দিনমজুর।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.