টুকরো খবর
জলপ্রকল্পে জেলাকে অর্থ
গ্রামীণ এলাকায় নলবাহিত পানীয় জল সরবরাহে সজলধারার পরিবর্তে দু’টি নতুন প্রকল্প চালু হল করেছে কেন্দ্র। প্রকল্প দু’টি হলজাতীয় গ্রামীণ পানীয় জল প্রকল্প এবং রাজীব গাঁধী ড্রিঙ্কিং ওয়াটার মিশন। সজলধারা প্রকল্পে গ্রামবাসীকেও অর্থ দিতে হত। ১০ লক্ষ টাকার প্রকল্পে গ্রামবাসীদের দিত হত ১ লক্ষ টাকা, কেন্দ্রীয় সরকার দিত ৯ লক্ষ টাকা। এ বার যে দু’টি প্রকল্প চালু করা হয়েছে সেখানে গ্রামবাসীর অর্থ দেওয়ার প্রয়োজন নেই। প্রকল্পের পুরো টাকাই দেবে কেন্দ্র। নতুন দু’টি প্রকল্প শীঘ্রই চালু হবে বলে পশ্চিম মেদিনীপুরের জেলা-প্রকল্প আধিকারিক প্রণব ঘোষ জানিয়েছেন। তিনি বলেন, “ইতিমধ্যে একটি প্রকল্পের টাকা এসে গিয়েছে। অন্যটির জন্য প্রকল্প-রিপোর্ট তৈরি করতে বলা হয়েছে।” জাতীয় গ্রামীণ পানীয় জল প্রকল্পে পশ্চিম মেদিনীপুর জেলা পেয়েছে ৬৬ কোটি টাকা। এই টাকায় মূলত জঙ্গলমহলে কাজ হবে বলে প্রশাসন জানিয়েছে। যেমন, মেদিনীপুর সদর ব্লকের ধেড়ুয়ায় ২১ লক্ষ টাকার একটি প্রকল্প তৈরি করা হবে। বেলপাহাড়ির বড়সুকজোড়াতে তৈরি করা হবে ২০ লক্ষ টাকার প্রকল্প। এ ভাবে মাওবাদী-প্রভাবিত ১১টি ব্লকেই পানীয় জল-প্রকল্প রূপায়িত হবে। এর ফলে বাড়ির কাছাকাছি এলাকা থেকেই পানীয় জল সংগ্রহ করতে পারবেন সাধারণ মানুষ। কারণ, বাড়ির পাশ দিয়ে যাবে পাইপ লাইন। প্রয়োজনীয় প্রতিটি জায়গায় বসানো হবে কল। যে সব এলাকায় পানীয় জলের তীব্র সঙ্কট রয়েছে, সেখানে বিডিওরা যাতে দ্রুত প্রকল্প-রিপোর্ট তৈরি করে পাঠান, প্রশাসনের পক্ষ থেকে সেই নির্দেশ দেওয়া হয়েছে।

সমীক্ষা নিয়ে প্রশিক্ষণ ও বৈঠক
দেশ জুড়েই শুরু হয়েছে ‘সোসিও ইকোনমিক অ্যান্ড কাস্ট-সেন্সাস’। কিন্তু কাজ চলছে ঢিমেতালে। পশ্চিম মেদিনীপুরে ২৯টি ব্লক ও ৮টি পুর-এলাকার ২০টিতে সবে সমীক্ষা শুরু হয়েছে। এ বার দ্রুত গতিতে সেই কাজ সর্বত্র শুরু করতে উদ্যোগী হল প্রশাসন। এ নিয়ে সোমবার এক বৈঠকে দ্রুত কাজ শেষ করতে বলার পাশাপাশি কী ভাবে কাজ করতে হবে তার প্রশিক্ষণ দেওয়া হয়। ২০০৫ সালেও বিভিন্ন প্রশ্নের ভিত্তিতে সমীক্ষা চালানো হয়েছিল। যার মাধ্যমে কারা কত গরিব, কার বাড়িতে কী রয়েছে তা জানা গিয়েছিল। কিন্তু সেই সমীক্ষা নিয়ে নানা প্রশ্ন থেকে গিয়েছে। তাই এ বারও বেশ কিছু প্রশ্ন নিয়ে সমীক্ষা চলছে। যে প্রশ্নের উত্তরগুলি লিপিবদ্ধ করা হবে। গৃহকর্তার নাম, পরিবারের সদস্যসংখ্যা, বাড়িতে টেলিভিশন, ফ্রিজ, বাতানুকূল যন্ত্র বা গাড়ি আছে কি না, সদস্যদের জন্মতারিখ, সব তথ্যই উঠে আসবে সমীক্ষায়। এর নিরিখে বিপিএল তালিকা যেমন তৈরি হবে, তেমনই কোনও এলাকার আর্থ-সামাজিক উন্নয়নে কী পরিকল্পনা নেওয়া যায়, তাও স্থির হবে। সমীক্ষা ২০১২ সালের মার্চ মাসেই শেষ হয়ে যাওয়ার কথা ছিল। যদিও এখনও বেশিরভাগ এলাকাতেই সমীক্ষা শুরুই করা যায়নি। জেলা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন আধিকারিক মুফতি শামিম বলেন, “দ্রুত গতিতে প্রতিটি এলাকায় কাজ শুরুর পাশাপাশি যেখানে কাজ চলছে তা যাতে দ্রুত শেষ করা যায়, এ বার তার চেষ্টাই চলছে।”

সুশান্তের পুরনো ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার বন্ধ
দুর্নীতির অভিযোগে মামলা শুরুর পরে সিপিএম নেতা সুশান্ত ঘোষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিল করে দেওয়া হয়েছিল। সেই অ্যাকাউন্ট ফের ব্যবহার করতে দেওয়ার জন্য তিনি যে-আবেদন জানিয়েছিলেন, সোমবার তা খারিজ করে দিয়েছেন বিচারক কৃষ্ণা পোদ্দার। সিপিএমের বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রী হিসেবে সুশান্তবাবুর সরকারি ভাতা জমা পড়ে স্ট্র্যান্ড রোডের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অ্যাকাউন্টে। দুর্নীতির অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা শুরু হওয়ায় কলকাতা গোয়েন্দা পুলিশ ২০১১ সালের অগস্টে অ্যাকাউন্টটি সিল করে দেয়। ওই অ্যাকাউন্ট ফের ব্যবহার করতে দেওয়ার জন্যই সুশান্তবাবুর তরফে আবেদন জানানো হয় আলিপুরের বিশেষ আদালতে। এ দিন সেই আবেদন নিয়ে শুনানি হয়। সুশান্তবাবুর আইনজীবী সঞ্জীব গঙ্গোপাধ্যায় ওই অ্যাকাউন্ট তাঁর মক্কেলকে ব্যবহার করতে দেওয়ার জন্য আদালতে আবেদন জানান। সরকারের পক্ষ থেকে মুখ্য পাবলিক প্রসিকিউটর শ্যামাদাস গঙ্গোপাধ্যায় তাতে আপত্তি জানান। তিনি আদালতে বলেন, অ্যাকাউন্টটি সিল করে দেওয়ার দিন পর্যন্ত ওই অ্যাকাউন্টে যত টাকা জমা ছিল, তার লেনদেন নিয়ে আপত্তি আছে। ওই তারিখের পর থেকে অ্যাকাউন্টে জমা পড়া ভাতার টাকা লেনদেনের ক্ষেত্রে অবশ্য তাঁদের কোনও আপত্তি নেই। শ্যামাদাসবাবু বলেন, “ওই বিধায়ক ব্যাঙ্কে নতুন একটি অ্যাকাউন্ট খুলে তাঁর ভাতার টাকা জমা রাখার ব্যবস্থা করতেই পারেন।” এর উত্তরে সুশান্তবাবুর আইনজীবী সঞ্জীববাবু আদালতে জানান, নতুন অ্যাকাউন্ট খোলা নিয়ে তাঁর মক্কেলের আপত্তি আছে। আদালত অনুমতি দিলে বিবেচনা করে দেখা যেতে পারে।

সুশান্তের প্রসঙ্গ তুলেই লক্ষ্মণের হয়ে সওয়াল
সিপিএম বিধায়ক ও প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষের জামিনের প্রসঙ্গ টেনেই কলকাতা হাইকোর্টে সওয়াল করলেন ওই দলের প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠের আইনজীবী। সোমবার বিচারপতি অসীম রায়ের এজলাসে ওই সিপিএম নেতার জামিনের আবেদনের শুনানি শুরু হয়। অভিযুক্তের আইনজীবী প্রদীপ ঘোষ বলেন, “লক্ষ্মণবাবুর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। কিন্তু উনি প্রত্যক্ষ ভাবে কোন অপরাধের সঙ্গে জড়িত, তা বলা হয়নি।” এই প্রসঙ্গেই গড়বেতার বিধায়ক সুশান্তবাবুর প্রসঙ্গ টেনে আনেন প্রদীপবাবু। তিনি আদালতে জানান, সুশান্তবাবুর বিরুদ্ধেও একই ধরনের অভিযোগে আনা হয়েছিল। পরে সুপ্রিম কোর্ট থেকে জামিনে মুক্তি পান ওই বিধায়ক। সেই সময় সুপ্রিম কোর্ট জানিয়েছিল, রাজ্যের প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে যে-সব অভিযোগ আনা হয়েছে, তার ভিত্তিতে তাঁকে এত দিন জেলে আটকে রাখা যায় না। সুপ্রিম কোর্টকে উদ্ধৃত করে প্রদীপবাবু বলেন, “বেল ইজ রুল, নট জেল।” সরকার পক্ষের আইনজীবী দেবাশিস রায় জামিনের বিরোধিতা করে বলেন, লক্ষ্মণ শেঠ হলদিয়া-নন্দীগ্রাম অঞ্চলের মুকুটহীন রাজা। সাংসদ না-থাকলেও লাল বাতি লাগানো গাড়ি ব্যবহার করতেন। তাঁর কথায়, “নন্দীগ্রাম পুনর্দখলের ঘটনা তাঁর পরিকল্পনা ছাড়া হয়েছে, এমন ভাবার কারণ নেই।”

পাঁশকুড়ার ৬ স্কুল ছাত্র উদ্ধার ঝাড়গ্রামে
পাঁশকুড়ার পরমানন্দপুর রমানাথ বিদ্যাপীঠের ছাত্রাবাস থেকে নিখোঁজ নবম শ্রেণির ছয় ছাত্রের সন্ধান মিলল ঝাড়গ্রামে। ওসি মদনমোহন রায়ের নেতৃত্বে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া থানার পুলিশ পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রাম থানার ভরতপুর গ্রামের এক ব্যক্তির বাড়িতে তল্লাশি চালিয়ে ওই ছাত্রদের উদ্ধার করে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত শনিবার সন্ধ্যায় পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া থানার পরমানন্দপুর রমানাথ বিদ্যাপীঠ বিদ্যালয়ের ছাত্রাবাস থেকে কাউকে কিছু না জানিয়েই নবম শ্রেণির কয়েক জন ছাত্র বেরিয়ে যায়। রাতে হস্টেল-সুপার ঘটনাটি জানতে পেরে প্রধান শিক্ষককে জানান। প্রধান শিক্ষক শনিবার রাতে পুলিশকে বিষয়টি জানালে পাঁশকুড়া থানার পুলিশ নিখোঁজ ছয় ছাত্রের খোঁজে বিভিন্ন জায়গায় তল্লাশি শুরু করে। রবিবার সকালে পুলিশের কাছে খবর আসে ওই ছাত্রেরা পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রামের একটি বাড়িতে রয়েছে। ওই ব্যক্তির বাড়িতে তল্লাশি চালিয়ে ছাত্রদের উদ্ধার করে পুলিশ। পুলিশ সূত্রে খবর, কাজের সন্ধানে ভিন্-রাজ্যে চলে যাওয়ার পরিকল্পনা করেই পালিয়েছিল ওই ছাত্রেরা।

নারী-নিগ্রহ বাড়ছে, তোপ সরকারকেই
তৃণমূলের শাসনে রাজ্যে প্রতিনিয়ত মহিলারা নির্যাতিত হচ্ছেন। বিশেষ করে বামপন্থী মহিলারা। শাসকদলকে তুষ্ট রাখতে পুলিশ-প্রশাসন কোনও ব্যবস্থা নিচ্ছে না। ফলে গোটা রাজ্যে এক অস্থির পরিস্থিতি ও অরাজকতার সৃষ্টি হয়েছে। তৃণমূল সরকারের বর্ষপূর্তির মুখে এই ভাষাতেই অভিযোগ করলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদক মিনতি ঘোষ। রবিবার পূর্ব মেদিনীপুরের রামনগর-১ জোনাল অফিসে সমিতির এক কনভেনশনে বক্তব্য রাখতে গিয়েই কড়া ভাষায় বর্তমান সরকারের সমালোচনা করেন মিনতিদেবী। এই ‘অস্থির’ ও ‘অরাজক’ পরিস্থিতি থেকে বেড়িয়ে আসতে আগামী পঞ্চায়েত ভোটে ‘ঘুরে দাঁড়ানো’র জন্য মহিলাদের ঐক্যবদ্ধ ভাবে আন্দোলনে সামিল হওয়ারও আহ্বান জানান মিনতিদেবী। কনভেনশনে বক্তব্য রাখেন মহিলা নেত্রী মৃণালিনী মিশ্র, কানন দাস ও সিপিএমের রামনগর-১ জোনাল কমিটির সম্পাদক আশিস প্রামাণিক। সভাপতিত্ব করেন জানকী চন্দ। কনভেনশনে সমিতির শতাধিক মহিলা সদস্য যোগ দেন।

হাতসাফাইয়ে ধৃত ২ মহিলা
কাঁথি থানার মুকুন্দপুরে এক সোনার দোকানে রবিবার সকালে গয়না চুরির অভিযোগে কাঁথি থানার পুলিশ দুই মহিলাকে গ্রেফতার করে। ধৃত দুই মহিলার মধ্যে এক জনের বাড়ি কলকাতার বেলেঘাটা অঞ্চলে এবং অন্য জনের উত্তর চব্বিশ পরগনার বারাসতে বলে কাঁথি থানার আইসি সুব্রত বারিক জানিয়েছেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে মুকুন্দপুর বাজারে একটি সোনার দোকানে গয়না কেনার নামে ঢুকে গয়না বাছাইয়ের সময়ে হাত-সাফাইয়ের ঘটনা ঘটে। দোকানের কর্মচারীদের হাতেই ধরা পড়েন দুই মহিলা। পরে পুলিশ গিয়ে তাঁদের গ্রেফতার করে কাঁথি থানায় নিয়ে আসে। বুলা দাস ও তাপসী দাস নামে ধৃত দুই মহিলাকে সোমবার কাঁথি এসিজেএম আদালতে হাজির করা হয়। বিচারক তাঁদের ৫ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন।

স্কুলে সুইমিং পুল
ছবি: সুব্রত গুহ।
রবিবার সন্ধ্যায় কাঁথি পাবলিক স্কুলের নিজস্ব সুইমিং পুলের উদ্বোধন হল। উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাঁতারু রেশমী শর্মা। রেশমীর কথায়, “শুধু পড়াশোনা নয়, খেলাধুলোরও সমান গুরুত্ব রয়েছে। খেলাধুলো করলে পড়াশোনোয় একাগ্রতা বাড়ে।” উদ্বোধনী অনুষ্ঠানের গোড়ায় স্কুলের অধ্যক্ষ সমরেন্দ্রনাথ দাস বলেন, “লেখাপড়ার সঙ্গে যাতে স্কুলের ছাত্রছাত্রীদের শরীরচর্চাও সমানতালে চলে, ভবিষ্যতের প্রতিভা তৈরি হয়সে জন্যই ৬০ লক্ষ টাকা ব্যয়ে এই সুইমিং পুলটি তৈরি করা হয়েছে। এই সুইমিং পুলে এক সঙ্গে ৩০ থেকে ৩৫ জন সাঁতার কাটতে পারবে।” উদ্বোধনী অনুষ্ঠানে প্রাক্তন জাতীয় ফুটবলার সুমিত মুখোপাধ্যায়, দুই বিধায়ক সমরেশ দাস ও দিব্যেন্দু অধিকারী, দিঘা বিজ্ঞান কেন্দ্রের পার্থসারথী সাহা, স্কুলের পরিচালন সমিতির সভাপতি অধ্যাপক গৌরহরি গিরি ও সম্পাদক বরুণ জানা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্কুলের ছাত্রীরা নৃত্য পরিবেশন করে।

ডাম্পারের ধাক্কায় মৃত
ডাম্পারের ধাক্কায় কুঁড়েঘর ভেঙে মৃত্য হল এক দোকানির। আহত হয়েছেন তাঁর স্ত্রী। রবিবার গভীর রাতে দুর্ঘটনাটি ঘটেছে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কের ধারে দেভোগের মোড়ামে। দুর্ঘটনায় মৃত্যু হয় অনিল রানা (৫৮) নামে ওই দোকানির। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই জাতীয় সড়কের ধারে চা-দোকান ছিল অনিলবাবুর। দোকান-সংলগ্ন একটি কুঁড়েঘরে সস্ত্রীক থাকতেন। রবিবার রাতে হঠাৎই নিয়ন্ত্রণ হারিয়ে একটি ডাম্পার ওই ঘরে ধাক্কা মারে। ঘুমন্ত অবস্থায় ডাম্পারের ধাক্কায় ও ঘরচাপা পড়ে মারা যান অনিলবাবু।

দুর্ঘটনায় মৃত্যু বাইক আরোহীর
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক বাইক আরোহী যুবকের। রবিবার দুর্ঘটনাটি ঘটেছে এগরা-দিঘা সড়কে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম নবব্রত প্রধান (২৫)। বাড়ি এগরা থানা এলাকার কুলটিকরি গ্রামে। পুলিশ সূত্রে খবর, রবিবার দুপুরে এগরা-দিঘা সড়কে মোটরবাইক চালিয়ে যাচ্ছিলেন নবব্রত, সঙ্গে ছিলেন তাঁর বাবা নিখিল প্রধান। ওই রাস্তায় পাওয়ার হাউসের কাছে এক সাইকেল আরোহীকে বাঁচাতে গিয়ে মোটরবাইক থেকে পড়ে যান দুজনেই। আশঙ্কাজনক অবস্থায় তাঁদের প্রথমে এগরা মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁদের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় নবব্রতকে কলকাতার পিজি হাসপাতালে ও তাঁর বাবাকে মেদিনীপুর মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। সোমবার সকালে হাসপাতালে মারা যান নবব্রত।

ঝুলন্ত দেহ-উদ্ধার
ঘর থেকে ইন্ডিয়ান অয়েলের ঠিকাকর্মীর ঝুলন্ত দেহ মিলল সোমবার সকালে। হলদিয়ার গেঁওডাবে মৃত ওই ব্যক্তির নাম শঙ্কর কর (২৮)। পুলিশ সূত্রে খবর, শঙ্করবাবুর পরিবারে বিবাদ চলছিল। রবিবার রাতেও অশান্তি হয়। এর পর এ দিন সকালে ঘরের মধ্যে দেহ দেখতে পেয়ে পুলিশে জানান পরিজনেরা। পুলিশের অনুমান, অশান্তির জেরেই অবসাদে আত্মঘাতী হয়েছেন ওই ব্যক্তি। ভবানীপুর থানার পুলিশ অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে।

অপহৃত কিশোরী উদ্ধার, ধৃত যুবক
চার দিন আগে পূর্ব মেদিনীপুরের ভূপতিনগর থেকে অপহৃত এক কিশোরীকে দক্ষিণ চব্বিশ পরগনার রায়দিঘি থেকে উদ্ধার করল ভূপতিনগর থানার পুলিশ। অপহরণকারী সন্দেহে এক যুবককেও গ্রেফতার করা হয়েছে। কাঁথির এসডিপিও ইন্দ্রজিৎ বসু জানান, ধৃত যুবকের নাম দেবব্রত মান্না। বাড়ি দক্ষিণ চব্বিশ পরগনার পাথরপ্রতিমায়। গত ১০ মে দেবব্রত ভূপতিনগরের ওই কিশোরীকে অপহরণ করে রায়দিঘি নিয়ে যায় বলে অভিযোগ। ওই কিশোরী ভূপতিনগরে এক আত্মীয়ের বাড়িতে থেকে পড়াশোনা করত।

জয়ী তৃণমূল
রবিবার পটাশপুরের দু’টি স্কুলের পরিচালন সমিতির নির্বাচনে জয়ী হলেন তৃণমূল সমর্থিত প্রার্থীরা। অমর্ষি রঘুনাথ হাইস্কুলে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬ টি আসনে তৃণমূলের বিরুদ্ধে জোট বেঁধেও পরাজিত হল সিপিএম, কংগ্রেস, বিজেপি ও পিডিসিআই। গতবারও এই স্কুলে ক্ষমতায় ছিল তৃণমূল। অন্য দিকে, তালছিটকিনি হাইস্কুলে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬ টি আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতল তৃণমূল। এই স্কুলে গত বছরেও ক্ষমতায় ছিল বামেরা।

গয়না চুরি, ধৃত ২
কাঁথির মুকুন্দপুরে একটি সোনার দোকানে রবিবার চুরির অভিযোগে দুই মহিলা গ্রেফতার হয়। ধৃতদের এক জনের বাড়ি বেলেঘাটায় ও অন্য জন বারাসতের বাসিন্দা বলে কাঁথি থানার আইসি সুব্রত বারিক জানান। পুলিশ জানায়, গয়না কেনার নামে দোকানে ঢুকে বাছাইয়ের সময়ে হাত-সাফাই হয়। কর্মীদের হাতে ধরা পড়ে বুলা দাস ও তাপসী দাস নামে ওই দুই মহিলা। সোমবার কাঁথি এসিজেএম আদালত তাদের ৫ দিন পুলিশি হেফাজত দেয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.